Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

উৎকৃষ্ট খেজুর গুড়ের অভাবে
ভালো মিষ্টি অমিল বাজারে 

সংবাদদাতা, রায়গঞ্জ: ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহেও সেই অর্থে শীতের দেখা নেই উত্তর দিনাজপুর জেলায়। তাই উৎকৃষ্ট মানের খেজুরের গুড়ের অভাবে মিষ্টি বিক্রেতারা ভালো মিষ্টি তৈরি করতে পারছেন না। ফলে শীতে মিষ্টি প্রেমীদের মধ্যে আক্ষেপের সুর। যদিও যে মানের গুড় পাওয়া যাচ্ছে তা দিয়ে কোনওমতে ভালো মিষ্টি তৈরি করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন বলে দাবি প্রস্তুতকারকদের। তবে বর্তমানে রায়গঞ্জ সহ উত্তর দিনাজপুর জেলার বিভিন্ন প্রান্তে যে গুড়ের মিষ্টি পাওয়া যাচ্ছে তাই দিয়ে রসনা তৃপ্তি হচ্ছে না বলে দাবি করছেন মিষ্টিপ্রেমীরা।
নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে শীতের আমেজ চলে এলেও এখনও জাঁকিয়ে শীত পড়েনি। তবে শীতের আমেজে খাদ্যরসিক বাঙালির নানা খাবারদাবারের মধ্যে অন্যতম আকর্ষণ মিষ্টান্নর প্রতি। বিভিন্ন নামী দামি মিষ্টির দোকান ঘুরে নলেন গুড়ের রসগোল্লা, সন্দেশ সহ একাধিক মিষ্টি খুঁজে বাসিন্দারা রসনাতৃপ্তিতে মেতে ওঠেন। তবে নলেন গুড়ের মিষ্টির নামে বর্তমানে বাজারে যা মানুষ পাচ্ছে তাতে মানুষ তৃপ্ত হচ্ছে না। তাদের মতে, উৎকৃষ্টমানের গুড়ের অভাবেই এখনও পর্যন্ত ভালো মিষ্টির চাহিদা মিটছে না। একইভাবে মিষ্টি ব্যবসায়ীরাও দাবি করছেন, এখনই যে গুড় পাওয়া যাচ্ছে তা গুণগত মানের দিক একটু পিছনের সারিতে। তবে তাই দিয়ে তাঁরা যতটা সম্ভব ভালো মিষ্টি তৈরি করার চেষ্টা করছেন। তবে খুব শীঘ্রই ঠান্ডা একটু জাঁকিয়ে বসতেই আরও উৎকৃষ্টমানের মিষ্টি বাজারে পাওয়া যাবে। তখন স্বাভাবিকভাবেই মিষ্টির মান অনেক উন্নত হবে।
রায়গঞ্জের এক মিষ্টি বিক্রেতা অভিজিৎ ঘোষ বলেন, আমাদের দোকানে বর্তমানে যে ধরনের গুড়ের মিষ্টি পাওয়া যাচ্ছে তা যথেষ্টই ভালো মানের। তবে বর্তমানে যে গুড় পাওয়া যাচ্ছে তার মান ততটা ভালো নয়। শীঘ্রই বাজারে আরও ভালো পরিমাণে গুড় মিললেই মিষ্টির মান আরও উন্নত হবে। ইসলামপুরের আরও এক মিষ্টি বিক্রেতা উৎপল হালদার বলেন,আমাদের কাছে যে কাঁচামাল আছে তাই দিয়েই আমরা সাধ্যমতো ভালো মিষ্টি তৈরি করি। এখনও পর্যন্ত যা গুড় পাওয়া গিয়েছে তা দিয়েই আমরা উৎকৃষ্ট মিষ্টি তৈরি করছি। ভালো গুড় বাজারে মিললে আরও ভালো মানের মিষ্টান্ন তৈরি করব।
রায়গঞ্জের মিষ্টিপ্রেমী এক বাসিন্দা নীলাঞ্জন ভট্টাচার্য বলেন, শীতের সময় নলেন গুড়ের তৈরি মিষ্টি খুঁজে খাওয়াটা আমাদের একটা ট্রেন্ড। তবে ডিসেম্বর পড়ে গেলেও আমরা এখনও শীত ও শীতের মিষ্টির স্বাদ থেকে দূরেই আছি। ভালো মিষ্টির সন্ধানে বিভিন্ন মিষ্টির দোকানে নলেন গুড়ের রসগোল্লা সন্দেশ খেয়েছি। তবে এখনও পর্যন্ত যে স্বাদের মিষ্টি খেয়ে আমরা অভ্যস্ত তেমনটা পাইনি। আশা করছি শীত জাঁকিয়ে পড়তেই ভালো গুড় বাজারে মিলবে তখন মিষ্টির গুণগত মান অনেক উন্নত হবে। 
11th  December, 2019
সকাল থেকেই ভোটের লাইনে ভিড় মহিলাদের

তৃতীয় দফায় মালদহ উত্তর লোকসভা কেন্দ্রে মঙ্গলবার বুথে বুথে মহিলা ভোটারদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। হরিশ্চন্দ্রপুর বিধানসভা এলাকার বিভিন্ন বুথে দেখা গেল সকাল থেকেই ভোটের লাইনে দাঁড়িয়েছেন মহিলারা। সময় যত গড়িয়েছে মহিলাদের লাইন তত লম্বা হয়েছে।
বিশদ

রেল লাইনে হাতি, চালকদের হর্ন বাজাতে নিষেধাজ্ঞা বনদপ্তরের

রেল লাইনের উপর বা পাশে হাতি থাকলে ট্রেন চালকরা বারবার হর্ন বাজাতে থাকেন। কিন্তু বারবার হর্ন বাজালে হাতি ক্ষিপ্ত হয়ে উঠতে পারে।
বিশদ

শিলিগুড়ি-কলকাতা রুটে এনবিএসটিসির ১৪টি এসি বাসের মধ্যে চলছে মাত্র তিনটি

উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের বিভিন্ন ডিপো থেকে একসময় এসি বাস পরিষেবা চালু করা হয়েছিল। গরমের সময় এই বাসগুলির ভালো চাহিদা ছিল। ঝাঁ চকচকে বাস, বাতানুকূল আবহওয়া, সীমিত স্টপ, সাধ্যের মধ্যে ভাড়া, সব মিলিয়ে নিগমের এসি বাসের চাহিদা ভালোই ছিল।
বিশদ

মালদহ দক্ষিণ কেন্দ্রে সংখ্যালঘু এলাকায় তৃণমূলের ক্যাম্প জমজমাট, পদ্ম উধাও

পদ্ম কার্যত উধাও! মালদহ দক্ষিণ লোকসভা কেন্দ্রের সংখ্যালঘু প্রধান এলাকায় দাপট দেখাল জোড়াফুল শিবির। সর্বত্র তাদের নির্বাচনী বুথ কার্যালয় ছিল জমজমাট। তাদের সঙ্গে পাল্লা দিয়েছে কংগ্রেসের ফিসফিস প্রচার। 
বিশদ

এজেন্ট বসতে না দেওয়ার অভিযোগ কাটিয়ে শান্তিপূর্ণ ভোট মানিকচকে

মানিকচক বিধানসভা জুড়ে বেশকয়েকটি বুথে ইভিএম বিভ্রাট ছাড়া শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ হয়েছে মানিকচকে। তবে, ব্যতিক্রম শুধু গোপালপুর।
বিশদ

রতুয়ায় বোমাবাজি, আতঙ্কিত ভোটাররা

মুখে গামছা বাঁধা অবস্থায় গ্রামীণ রাস্তার উপর প্রকাশ্যে পরপর বোমাবাজি করার অভিযোগ উঠল দুষ্কৃতীদের বিরুদ্ধে। ঘটনায় আতঙ্ক ছড়িয়ে পড়ে গ্রামসহ প্রায় এক কিমি দূরে থাকা ভোটগ্রহণ কেন্দ্রে।
বিশদ

দুপুরের পর ভিড় জমালেন বুথে

ঘড়িতে সকাল ৭টা। মঙ্গলবার ভোটগ্রহণের দিন মঙ্গলচণ্ডী পুজো থাকায় পুরাতন মালদহ শহরের একাধিক বুথে ওই সময় মহিলাদের উপস্থিতির হার তেমন দেখা যায়নি।
বিশদ

বাড়ছে ডেঙ্গু, জরুরি বৈঠকে মেয়র গৌতম

গত জানুয়ারি মাস থেকে এখনও পর্যন্ত দার্জিলিং জেলায় ৩০ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। তবে জেলায় ম্যালেরিয়ায় আক্রান্ত হওয়ার কোনও খবর নেই বলে জেলা স্বাস্থ্য বিভাগ জানিয়েছে।
বিশদ

হলদিবাড়ির পড়ুয়া দীপের লক্ষ্য শুধুমাত্র আইপিএস

বাংলাদেশ সীমান্তবর্তী দেওয়ানগঞ্জ পঞ্চায়েতের মধ্য হুদুমডাঙার কর্মকারপাড়ার দীপ অধিকারী এবারের মাধ্যমিক পরীক্ষায় ৫৯৭ নম্বর পেয়ে গ্রামের সকলের নজর কেড়েছে।
বিশদ

তৃণমূলের এজেন্টকে মারধর, অভিযুক্ত কংগ্রেস

নিজেদের রাজনৈতিক দুর্গ বলে দাবি করা সুজাপুর বিধানসভার বেশ কিছু বুথে এজেন্টই দিতে পারল না কংগ্রেস। এদিকে, এই বিধানসভা কেন্দ্রের একটি বুথ থেকে তৃণমূলের এজেন্টকে মারধরের পর বের করে দেওয়ার অভিযোগ উঠল কংগ্রেস আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে।
বিশদ

কর্মীদের সঙ্গে কথা বলে হাওয়া বুঝলেন ঈশা, দিনভর বুথে বুথে ঘুরে বেড়ালেন রায়হান

বাতাসে বহিছে প্রেম...মঙ্গলবার দিনভর ভোটের ময়দান চষে বেড়ানোর পর গানের এই কলি দিয়ে নিজের জয়ের বার্তা দিলেন মালদহ দক্ষিণ লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী শাহনওয়াজ আলি রায়হান। অন্যদিকে, কংগ্রেস প্রার্থী ঈশা খান চৌধুরীও জয়ের ব্যাপারে একশো শতাংশ নিশ্চিত। 
বিশদ

তালিকায় ‘মৃত’, ভোট দিতে পারলেন না ১২ জন

ভোটার কার্ড নিয়ে লাইনে দাঁড়িয়েছিলেন। ভোট কেন্দ্রেও ঢোকেন। কিন্তু, ভোট দিতে পারলেন না হরিশ্চন্দ্রপুর বিধানসভার সাদলিচক গ্রাম পঞ্চায়েতের তিমিরপুরা ১৪ নম্বর বুথের ১২ জন বাসিন্দা। কারণ, ভোটার তালিকায় তাঁদের মৃত বলে উল্লেখ করা হয়েছে।
বিশদ

 নিকাশি নালা ঢেলে সাজতে তৈরি হচ্ছে ৫০ কোটির ডিপিআর

কোচবিহার শহরে প্রতিবছরই বর্ষার সময় বৃষ্টির জল জমে। এই সমস্যা দীর্ঘদিনের। তাছাড়া সারা বছরই শহরের বিভিন্ন এলাকার নিকাশি নালায় জল জমে থাকে।
বিশদ

নিম্নমানের রাস্তার কাজ, ক্ষোভের মুখে ঠিকাদার সংস্থা

দীর্ঘদিন বাদে জলপাইগুড়ি শহরের জুবিলি পার্ক থেকে তিস্তা বাঁধের উপর রাস্তার কাজ শুরু হতেই স্থানীয়দের ক্ষোভের মুখে পড়ল নির্মাণকারী ঠিকাদার সংস্থা। মঙ্গলবার দুপুরে নির্মাণকারী সংস্থার লোকজনদের ঘিরে বিক্ষোভ দেখান তাঁরা।
বিশদ

Pages: 12345

একনজরে
বনগাঁ মহকুমার বনগাঁ, বাগদা, গাইঘাটা কিংবা নদীয়ার কল্যাণী বা হরিণঘাটা, উত্তর ২৪ পরগনার স্বরূপনগর মূলত কৃষিপ্রধান এলাকা। এইসব এলাকায় উৎপাদিত ফসল দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছতে ...

জ্যাক অলিভল প্রোডাক্টস প্রাইভেট লিমিটেডের প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান রসময় দাস মঙ্গলবার প্রয়াত হয়েছেন। তাঁর স্ত্রী তপতী দাস এবং দুই পুত্র রাজর্ষি দাস ও রীতেশ দাস ...

পুলিস কর্মীদের পোস্টাল ব্যালটে ভোটদান প্রক্রিয়াকে প্রভাবিত করছে রাজ্য ও কলকাতা পুলিসের ওয়েলফেয়ার কমিটি। এই অভিযোগ তুলে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ জানিয়েছে একটি রাজনৈতিক দল। ...

পর্দার ‘মুন্নাভাই’ মুরলি প্রসাদকে পাশ করাতে গিয়ে পরীক্ষায় বসেছিলেন শিক্ষক রুস্তম পারভি। রিয়েল লাইফে তেমনই কাণ্ড ঘটাতে গিয়ে হাতেনাতে ধরা পড়লেন এক ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নিট) পরীক্ষার্থীর দাদা। ঘটনাস্থল রাজস্থানের বারমার। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শেয়ার ও বিমা সূত্রে অর্থাগম হতে পারে। কাজের প্রসার ও নতুন কর্মলাভের সম্ভাবনা। বিদ্যা হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব রেডক্রস দিবস
বিশ্ব থ্যালাসেমিয়া দিবস
১৭৯৪ - ফ্রান্সের রসায়ন বিজ্ঞানের জনক এ্যান্থেনিও লেভিকে ফাঁসিতে ঝোলানো হয়েছিল
১৮২৮- রেড ক্রস এর প্রতিষ্ঠাতা জিন হেনরি ডুনন্টের জন্ম
১৮৬১ - বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৮৬৩ - ভারতে প্রথম রেডক্রস দিবস উদযাপিত হয়
১৯০২ - দক্ষিণ ফ্রান্সে অবস্থিত একটি পাহাড় থেকে বিকট শব্দে হঠাৎ অগ্ন্যুৎপাত শুরু হওয়ায় সেন পিয়ারে নামের একটি শহর সম্পূর্ণ ধ্বংস হয়ে যায়
১৯২৯- শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী গিরিজা দেবীর জন্ম
১৯৫৩- গায়ক রেমো ফার্নাডেজের জন্ম
১৯৬২- জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় উদ্বোধন
১৯৭০ – প্রাক্তন অস্ট্রেলীয় ক্রিকেট তারকা মাইকেল বেভানের জন্ম
১৯৮১ - কলকাতা হাইকোর্টের প্রথম ভারতীয় স্থায়ী প্রধান বিচারপতি ফণিভূষণ চক্রবর্তীর মৃত্যু
১৯৯৩ - অস্ট্রেলীয় ক্রিকেট তারকা প্যাট কামিন্সের জন্ম
১৯৯৬ - দক্ষিণ আফ্রিকায় বর্ণবৈষম্য যুগের পরবর্তী নতুন সংবিধান চালু হয়
২০০৮ -  অভিনেতা,পরিচালক ও নাট্যব্যক্তিত্ব জ্ঞানেশ মুখোপাধ্যায়ের মৃত্যু
২০২৩ - সাহিত্যিক সমরেশ মজুমদারের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৬ টাকা ৮৪.৪০ টাকা
পাউন্ড ১০৩.১৭ টাকা ১০৬.৬২ টাকা
ইউরো ৮৮.৩৮ টাকা ৯১.৫১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৫৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৯৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ বৈশাখ, ১৪৩১, বুধবার, ৮ মে ২০২৪। অমাবস্যা ৯/৩০ দিবা ৮/৫২। ভরণী নক্ষত্র ২১/১৫ দিবা ১/৩৪। সূর্যোদয় ৫/৩/৪২, সূর্যাস্ত ৬/২/২৯। অমৃতযোগ প্রাতঃ ৬/৪৭ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/২৭ গতে ৫/১০ মধ্যে। রাত্রি ৬/৪৬ গতে ৮/৫৯ মধ্যে পুনঃ ১/২৪গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৩ গতে ৩/২৭ মধ্যে। রাত্রি ৮/৫৯ গতে ১০/২৭ মধ্যে। বারবেলা ৮/১৮ গতে ৯/৫৫ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/১১ মধ্যে। কালরাত্রি ২/১৮ গতে ৩/৪০ মধ্যে। 
২৫ বৈশাখ, ১৪৩১, বুধবার, ৮ মে ২০২৪। অমাবস্যা দিবা ৮/৪৮। ভরণী নক্ষত্র দিবা ১/৫৬। সূর্যোদয় ৫/৪, সূর্যাস্ত ৬/৪। অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে ও ১/৪৭ গতে ৫/২০ মধ্যে এবং রাত্রি ৯/৪৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/২২ মধ্যে। কালবেলা ৮/১৯ গতে ৯/৫৭ মধ্যে ও ১১/৩৪ গতে ১/১১ মধ্যে। কালরাত্রি ২/১৯ গতে ৩/৪২ মধ্যে। 
২৮ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: হায়দরাবাদের বিরুদ্ধে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত লখনউয়ের

07:13:59 PM

আগামী বছর উচ্চমাধ্যমিক কবে, জানুন
আগামী বছর উচ্চমাধ্যমিক শুরু হচ্ছে ৩ মার্চ ২০২৫। চলবে ১৮ ...বিশদ

04:46:37 PM

৪৫ পয়েন্ট পড়ল সেনসেক্স

04:21:11 PM

লোকসভা নির্বাচন: বিস্ফোরক অভিযোগ করলেন দেব
লোকসভা নির্বাচন চলছে। ইতিমধ্যেই হয়ে গিয়েছে তিন দফার ভোটগ্রহণ পর্ব। ...বিশদ

04:20:44 PM

উচ্চমাধ্যমিকে অষ্টম হিন্দু স্কুলের ছাত্র অর্ঘ্যদ্বীপ দত্ত, প্রাপ্ত নম্বর ৪৮৯, চিকিৎসক হতে চায়

04:02:00 PM

উচ্চ মাধ্যমিকে নবম পাঠ ভবনের উজান চক্রবর্তী, প্রাপ্ত নম্বর ৪৮৮

03:39:00 PM