Bartaman Patrika
খেলা
 

বিশেষ প্রস্তুতি রোহিতদের

চেন্নাই: গুরনুর ব্রার! খেলেছেন মাত্র পাঁচটি প্রথম শ্রেণির ম্যাচ। তাতে উল্লেখযোগ্য পারফরম্যান্স যদিও নেই। আইপিএলে পাঞ্জাব কিংস দলে অবশ্য ছিলেন তিনি। ২০২৩ সালে একটা ম্যাচও খেলেন। কিন্তু লখনউয়ের বিরুদ্ধে তিন ওভারে দেন ৪২ রান। এহেন গুরনুরই বাংলাদেশের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজের প্রস্তুতিতে বড় ভূমিকা নিচ্ছেন। পাঞ্জাবের এই পেসারের উচ্চতা ৬ ফুট ৪.৫ ইঞ্চি। গতি ও বাউন্স আদায়ের ক্ষমতার জন্যই টিম ইন্ডিয়ার অনুশীলনে দেখা যাচ্ছে ২৪ বছর বয়সিকে। বাংলাদেশের তরুণ তুর্কি নাহিদ রানাকে সামলানোর জন্য নেটে ডাকা হয়েছে গুরনুরকে। হাই-আর্ম অ্যাকশনের এই পেসারের বিরুদ্ধে শনিবার নেটে দীর্ঘসময় ব্যাট করলেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা। মুম্বইয়ের অফ স্পিনার হিমাংশু সিং ও তামিলনাড়ু বাঁ হাতি স্পিনার অজিত রামকেও হাত ঘোরাতে দেখা গেল ভারতের অনুশীলনে। 
চিপকে বৃহস্পতিবার শুরু সিরিজের প্রথম টেস্ট। রবিবারই চেন্নাইয়ে ঢুকে পড়ছেন সাকিব আল হাসানরা। তাঁদের ঘিরে থাকছে নিরাপত্তার বজ্র আঁটুনি। সদ্য পাকিস্তানে টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতেছেন নাজমুল হোসেন শান্তরা। ভারতের বিরুদ্ধে সেজন্যই আত্মবিশ্বাসী তাঁরা। তবে চিপকে টিম ইন্ডিয়া মোটেই ঘূর্ণি পিচে খেলতে চাইছে না। শ্রীলঙ্কায় একদিনের সিরিজে কিছুদিন আগেই স্পিনের বিরুদ্ধে ভারতীয় ব্যাটারদের অসহায়তা ধরা পড়েছিল। এই পরিস্থিতিতে মেহেদি হাসান মিরাজ, সাকিবদের টার্নিং ট্র্যাকে স্বাগত জানানোর সম্ভাবনা বিশেষ নেই। বরং এমন পিচে খেলা হবে যেখানে পেসার ও স্পিনারদের জন্য সমান সহায়তা মজুত থাকবে। পাশাপাশি, স্ট্রোক খেলতে সুবিধা হবে ব্যাটারদেরও। 

15th  September, 2024
এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির সেমি-ফাইনাল, কোরিয়ার বিরুদ্ধে ফেভারিট ভারত

অশ্বমেধের ঘোড়ার মতো দৌড়চ্ছেন হরমনপ্রীত সিংরা। এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে লিগের পাঁচটি ম্যাচের প্রতিটিতেই এসেছে জয়। সোমবার সেমি-ফাইনালে কোরিয়ার বিরুদ্ধে ফেভারিট হিসেবেই শুরু করছে ভারত। 
বিশদ

16th  September, 2024
বেঙ্গালুরুর কাছে হারল ইস্ট বেঙ্গল

মরশুম আসে, আবার চলেও যায়। কিন্তু আইএসএলে ইস্ট বেঙ্গলের বিন্দুমাত্র পরিবর্তন নেই। কোচের মুখে শরতের নীল আকাশের গপ্পো। কিন্তু দলের পারফরম্যান্সে শ্রাবণের কালো মেঘের ছায়া। তাই হার দিয়েই লিগ শুরু হল কার্লেস কুয়াদ্রাত-ব্রিগেডের
বিশদ

15th  September, 2024
হরমনপ্রীতের জোড়া গোলে পাকিস্তান বধ টিম ইন্ডিয়ার

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতীয় হকি দলের বিজয়দৌড় অব্যাহত। লিগ পর্বের শেষ ম্যাচে পিছিয়ে পড়েও পাকিস্তানের বিরুদ্ধে ২-১ ব্যবধানে রোমাঞ্চকর জয় ছিনিয়ে নিল টিম ইন্ডিয়া। জোড়া গোলে ম্যাচের নায়ক হয়ে অধিনায়ক হরমনপ্রীত সিং।
বিশদ

15th  September, 2024
ম্যান সিটির ফুটবল স্কুল কলকাতায়

ভারতীয় ফুটবলে নতুন দিগন্ত। কলকাতায় হতে চলেছে ম্যাঞ্চেস্টার সিটি ফুটবল স্কুল। এই ব্যাপারে সিটি ফুটবল গ্রুপের সঙ্গে সরকারিভাবে যুক্ত হয়েছে টেকনো ইন্ডিয়া গ্রুপ। দেশজুড়ে নবীন প্রতিভাকে লালন করাই এই স্কুলের লক্ষ্য। তারজন্য বিশ্বমানের ফুটবল কোচিংয়ের ব্যবস্থা থাকছে এখানে। 
বিশদ

15th  September, 2024
পেত্রাতোস আনফিট, নৌফালকে গুরুত্ব না দিয়ে ভুগল মোহন বাগান

নৌফাল পি এন নামটা মাথায় গেঁথে রাখুন। কেরালাইট ফুটবলার লম্বা রেসের ঘোড়া। গত মরশুমে গোকুলাম বনাম মহমেডান ম্যাচের প্রতিটা মুহূর্ত চোখের সামনে ভাসছে। আমরা (মহমেডান) জিতলেও নৌফালের ছবির মতো গোল ভোলার নয়
বিশদ

15th  September, 2024
জীবনকৃতি সম্মান প্রণব-রুনাকে, স্মৃতিমেদুর অজয় জাদেজা! ভারত নয়, চাপে অস্ট্রেলিয়াই: সামি

ফ্যাকাসে জিনসের সঙ্গে হাল-ফ্যাশনের শার্ট। চলন-বলনে একেবারে ক্যাজুয়াল। অনুষ্ঠান মঞ্চে সবার সঙ্গে মিশে যাচ্ছেন। কখনও জুনিয়র প্লেয়ারদের সেল্ফির আবদার মেটাতে ব্যস্ত তো পরমুহূর্তে একদা সতীর্থ অশোক দিন্দার সঙ্গে গল্পে মেতে উঠছেন।
বিশদ

15th  September, 2024
ফের সোনা হাতছাড়া নীরজ চোপড়ার

ডায়মন্ড লিগে সেরার মুকুট পুনরুদ্ধারে ব্যর্থ নীরজ চোপড়া। মাত্র ০.০১ মিটারের জন্য সোনা হাতছাড়া নীরজ চোপড়ার। শনিবার ডায়মন্ড লিগের ফাইনালে দ্বিতীয় স্থানে শেষ করলেন টোকিও ওলিম্পিকস চ্যাম্পিয়ন। এদিন ব্রাসেলসে তৃতীয় প্রচেষ্টায় ৮৭.৮৬ মিটার জ্যাভেলিন ছুড়েন নীরজ।
বিশদ

15th  September, 2024
সিনিয়রদের গুরুত্ব দিচ্ছেন মর্কেল

ভালোবাসেন পুরি-সবজি। প্রাতরাশে পছন্দ করেন ধোসাও। পছন্দের তালিকায় রয়েছে মালাই চিকেনের মতো পদ। বহুবার ভারতে আসার ফলে এদেশের খাদ্যের সঙ্গে রীতিমতো পরিচিত মর্নি মর্কেল। খেয়েও থাকেন পরম তৃপ্তিতে।
বিশদ

15th  September, 2024
জয় হালান্ডদের, হার লিভারপুলের

প্রিমিয়ার লিগে আর্লিং হালান্ডের গোলের ধারা অব্যাহত। লিগের শেষ দু’টি ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন নরওয়ের এই তারকা স্ট্রাইকার। এবার শনিবার তাঁর জোড়া গোলে ভর করে অ্যাওয়ে ম্যাচে ব্রেন্টফোর্ডকে হারাল ম্যাঞ্চেস্টার সিটি।
বিশদ

15th  September, 2024
দীর্ঘ দু’মাস পর মাঠে ফিরছেন লিও মেসি

ইন্তার মায়ামিতে স্বস্তির খবর। চোট সারিয়ে মাঠে ফিরতে চলেছেন লায়োনেল মেসি। সবকিছু ঠিকঠাক থাকলে রবিবার ফিলাডেলফিয়ার বিরুদ্ধেই খেলতে দেখা যাবে আর্জেন্তাইন মহাতারকা। খবরটি নিশ্চিত করেছেন ইন্তার মায়ামির কোচ তাতা মার্তিনো।
বিশদ

15th  September, 2024
শ্রেয়সকে তোপ বাসিত আলির

দলীপ ট্রফিতে ভারত ‘ডি’ দলের অধিনায়ক শ্রেয়স আয়ার শুক্রবার কোনও রান না করেই আউট হয়েছেন। তাঁর চশমা পরে ব্যাট করতে নামা নিয়ে চলছে তুমুল সমালোচনা। মুম্বইকরকে তোপ দেগেছেন পাকিস্তানের প্রাক্তন ব্যাটার বাসিত আলিও।
বিশদ

15th  September, 2024
স্বর্ণ মন্দিরে হাজির মানু ভাকের

অমৃতসরের স্বর্ণ মন্দিরে হাজির মানু ভাকের। প্যারিস ওলিম্পিকসে পিস্তল শ্যুটিংয়ে দু’টি ব্রোঞ্জ পদক জেতেন তিনি। স্বাধীন ভারতের ইতিহাসে যা রেকর্ড। প্যারিস থেকে দেশে ফিরে জানিয়েছিলেন, আপাতত কিছুদিন রেঞ্জের বাইরে থাকবেন তিনি।
বিশদ

15th  September, 2024
দলীপে শতরান অভিমন্যুর

দলীপ ট্রফিতে ব্যাট হাতে নজর কাড়লেন বাংলার অভিমন্যু ইশ্বরণ। শনিবার ভারতীয় ‘বি’ দলের অধিনায়ক দুরন্ত শতরান হাঁকালেন। ‘সি’ দলের বিরুদ্ধে ১২টি চার ও ১টি ছক্কা সহ ২৬২ বলে ১৪৩ রানে নট আউট তিনি। তাঁর অধিনায়কোচিত ইনিংসের সুবাদে তৃতীয় দিনের শেষে প্রথম ইনিংসে ‘বি’ দলের সংগ্রহ ৭ উইকেটে ৩০৯
বিশদ

15th  September, 2024
সুরুচিকে হারাল ডায়মন্ডহারবার

ঘরোয়া লিগে ডায়মন্ডহারবার এফসি’র দুরন্ত ফর্ম অব্যাহত। শনিবার নৈহাটি স্টেডিয়ামে সুপার সিক্সের লড়াইয়ে সুরুচি সঙ্ঘকে হারাল কিবু ভিকুনার ছেলেরা। ম্যাচের দুই গোলদাতা যথাক্রমে উইলিয়াম লালগৌলিয়ান ও রাহুল পাসওয়ান।
বিশদ

15th  September, 2024

Pages: 12345

একনজরে
নিট ইউজি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করেছিলেন ঝাড়খণ্ডের হাজারিবাগের ওয়েসিস স্কুলের অধ্যক্ষ ও উপাধ্যক্ষ। শুক্রবার দ্বিতীয় চার্জশিটে এমনই দাবি করল সিবিআই। এই দু’জন ছাড়াও আরও চারজনের নাম চার্জশিটে উল্লেখ করেছে তদন্তকারী সংস্থা। ...

আর্থিক মন্দার দুঃসহ স্মৃতি দূরে সরিয়ে আজ ভোট শ্রীলঙ্কায়। ২০২২ সালে আর্থিক মন্দার জেরে দেশজুড়ে শুরু হয়েছিল বিক্ষোভ। জনরোষের হাত থেকে বাঁচতে দেশ ছেড়ে পালিয়ে ...

জন্মদিনের পার্টি সেরে গাড়িতে বন্ধুদের সঙ্গে ফিরছিলেন দিল্লি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র। পথে বৃহস্পতিবার দিল্লির রাজঘাটের কাছে নিয়ন্ত্রণ হারিয়ে গার্ডরেলে ধাক্কা মারে গাড়ি। এই দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ঐশ্বর্য পান্ডে নামে ওই পড়ুয়ার। ...

পুজোর সময় কৃত্রিমভাবে আনাজের দাম বাড়িয়ে দিতে পরিকল্পনা শুরু করে দিয়েছে ফড়েরা। তাদের সেই ছক ভেস্তে দিতে এখন থেকেই উত্তর দিনাজপুর জেলার বিভিন্ন বাজার, পাইকারদের গোডাউনে নজরদারি শুরু করল কৃষি বিপণন দপ্তর ও জেলা পুলিসের এনফোর্সমেন্ট ব্রাঞ্চ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় ক্রীড়া দিবস
১১৮৭ - মুসলমান সেনারা খ্রিস্টানদের বিরুদ্ধে ক্রুসেডের অংশ হিসেবে সেনাপতি সালাদিনের নেতৃত্বে জেরুজালেম অবরোধ শুরু করেন, যা ২ অক্টোবর তারিখ তাদের দখলে আসে
১৮৩১- বাষ্পচালিত প্রথম বাস নির্মাণ করা হয়
১৮৩৩- চার্লস ডারউইন ঘোড়ায় চড়ে বুয়েনস আইরেস যাত্রা করেন
১৮৫৪- অবিভক্ত বাংলায় প্রথম ডাকটিকেট বিক্রি শুরু হয়, ডাকটিকেটের চিত্রশিল্পী ছিলেন নুমারউদ্দীন
১৮৫৭- বিদ্রোহী সিপাহিদের হাত থেকে ব্রিটিশ সেনারা দিল্লি পুনর্দখল করে নেয়
১৮৬৯- কবি, নাট্যকার, ঔপন্যাসিক, নাট্যপরিচালক ও নট গিরিশচন্দ্র ঘোষের জন্ম
১৯৪৬- প্রথম কান চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হয়েছিল
১৯৪৮- চিত্রপরিচালক মহেশ ভাটের জন্ম
১৯৫২- বাঙালি পরমাণু বিজ্ঞানী শেখর বসুর জন্ম
১৯৮৬- ঐতিহাসিক, ছন্দবিশারদ ও রবীন্দ্রবিশেষজ্ঞ প্রবোধচন্দ্র সেনের মৃত্যু
২০০৪- চিত্রপরিচালক সলিল দত্তের মৃত্যু

20th  September, 2024


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৮ টাকা ৮৪.৪২ টাকা
পাউন্ড ১০৯.৫৩ টাকা ১১৩.১১ টাকা
ইউরো ৯১.৭৫ টাকা ৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৯,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আশ্বিন, ১৪৩১, শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪। চতুর্থী ৩১/৫৩ রাত্রি ৬/১৪। ভরণী নক্ষত্র ৪৭/৪৮ রাত্রি ১২/৩৬। সূর্যোদয় ৫/২৮/৩৬, সূর্যাস্ত ৫/৩০/৫৪। অমৃতযোগ প্রাতঃ ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪১ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৫ মধ্যে। বারবেলা ৬/৫৯ মধ্যে পুনঃ ১/০ গতে ২/৩০ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি। 
৪ আশ্বিন, ১৪৩১, শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪। চতুর্থী রাত্রি ১১/১৭। অশ্বিনী নক্ষত্র ৭/৫৯। সূর্যোদয় ৫/২৮, সূর্যাস্ত ৫/৩৩। অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫০ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩২ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৬/৫৯ মধ্যে ও ১/১ গতে ২/৩২ মধ্যে ও ৪/৩ গতে ৫/৩৩ মধ্যে। কালরাত্রি ৭/৩ মধ্যে ৩/৫৯ গতে ৫/২৮ মধ্যে। 
১৭ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টর্নেডোর কবলে পড়ে ডুবল ট্রলার, নিখোঁজ ৯ মৎস্যজীবী
সমুদ্রে সৃষ্টি হওয়া টর্নেডোর কবলে পড়ে ডুবে গেল একটি ট্রলার। ...বিশদ

08:48:00 AM

গুজরাতে কিম রেল স্টেশনের কাছে ট্রেন লাইনের ফিসপ্লেট খুলল দুষ্কৃতিরা, বন্ধ ট্রেন চলাচল

08:44:00 AM

ইতিহাসে আজকের দিনে 
আন্তর্জাতিক শান্তি দিবস বিশ্ব আলৎসহাইমার রোগ দিবস ১৮৫৭ - দিল্লীর সম্রাট দ্বিতীয় ...বিশদ

08:41:08 AM

প্ল্যাটফর্মে সাপ!
প্ল্যাটফর্মে ঘুরে বেড়াচ্ছে একটা সাপ! লম্বায় প্রায় ছ’ফুট। যা দেখে ...বিশদ

08:20:00 AM

ডেলিভারি বয়ের আত্মহত্যা
ক্রেতার সঙ্গে বচসা। তার কয়েকদিন পরই আত্মঘাতী ডেলিভারি বয়। চেন্নাইয়ের ...বিশদ

08:10:00 AM

আপনার আজকের দিনটি
মেষ: অর্থাগম ভাগ্য আজ অনুকূল। বৃষ: উগ্রমেজাজ ও অপ্রিয় বাক্যে লাগাম না দিলে ...বিশদ

08:06:00 AM