Bartaman Patrika
কলকাতা
 

লক্ষ্মীপুজোর দিন দফায় দফায় বৃষ্টি, ভাসল শহর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দফায় দফায় বৃষ্টি। ফলে লক্ষ্মীর পুজো শুরুর প্রাক মুহূর্তে ভিজে একসা শহর। পুজো করতে যাওয়ার পথে ঝমঝম বৃষ্টিতে পুরোহিতরা পড়লেন সমস্যায়। শেষ মুহূর্তের বাজার করতে গিয়ে ভিজলেন গৃহস্থ। রাস্তা জলে থই থই। সবমিলিয়ে নাজেহাল লক্ষ্মীপুজোর সন্ধ্যা। পূর্ণিমার চাঁদও বহুক্ষণ মেঘের আড়ালে মুখ লুকিয়ে থেকেছে।  
এদিকে সরকারিভাবে বর্ষা বিদায়ের নির্ঘণ্ট ঘোষণা করে দিয়েছে আবহাওয়া দপ্তর। তবুও বুধবার সকাল থেকেই বৃষ্টিতে ভিজেছে শহর-শহরতলি। আবহাওয়া অধিকর্তা যদিও জানিয়েছেন, বর্ষা বিদায়ের পর এরকম বৃষ্টি হয়ে থাকে। আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গে বজ্রগর্ভ মেঘ সঞ্চারের প্রবণতা রয়েছে। তামিলনাড়ু উপকূল সংলগ্ন বঙ্গোপসাগরে একটি গভীর নিম্নচাপ তৈরি হওয়ায় তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশ, পণ্ডিচেরিতে বৃষ্টি চলছে। নিম্নচাপের প্রভাব এ রাজ্যে পড়বে না। তবে আগামী দিনে বঙ্গোপসাগরে ফের কোনও নিম্নচাপ হলে সেটি পশ্চিমবঙ্গ উপকূলের দিকে চলে আসতে পারে। অক্টোবর-নভেম্বরে বঙ্গোপসাগরের নিম্নচাপ হয়। শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা থাকে।   
অন্যদিকে লক্ষ্মীপুজোয় দফায় দফায় বৃষ্টি হওয়ায় কলকাতার বেশ কিছু অঞ্চল জলমগ্ন হয়ে পড়ে। হাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, দুপুরের পর থেকে শহরের এই অংশে বড় মেঘপুঞ্জ তৈরি হয়। তার ফলে বৃষ্টি হয়েছে। সেন্ট্রাল অ্যাভিনিউ, ই এম বাইপাস সহ কয়েকটি গুরুত্বপূর্ণ রাস্তায় জল জমে যায়। এমনকি জল জমে মা ফ্লাইওভারের উপরও। বৃষ্টিতে যান চলাচল বিঘ্নিত হয়। এছাড়া মঙ্গলবার বেশি রাত থেকে বুধবার দিনভর হাওড়া, হুগলি, দুই বর্ধমান-২৪ পরগনা-মেদিনীপুর সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলার একাধিক জায়গায় বৃষ্টি হয়েছে। কলকাতা পুরসভা সূত্রে জানা গিয়েছে, সন্ধ্যা পর্যন্ত পূর্ব কলকাতার পামারবাজারে সর্বোচ্চ ৪৯ মিমি বৃষ্টি হয়। চিংড়িঘাটাতে ৪৩ মিমি। পাগলাডাঙাতে ৩৭.৪০, ধাপা লকে ৪৫ মিমি, মার্কাস স্কোয়ারে ৪৩, বীরপাড়ায় ৪৪ ও মানিকতলায় ৩১ মিমি বৃষ্টিপাত হয়েছে। দক্ষিণ কলকাতায়  যোধপুর পার্কে ১৪ মিমি, কালীঘাটে ৬, বালিগঞ্জে ৩, মোমিনপুরে দু’মিমি বৃষ্টিপাত হয়েছে। আলিপুর আবহাওয়া অফিসে রাত সাড়ে আটটা পর্যন্ত (গত ২৪ ঘন্টা) ৩৮ মিমি বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস জানিয়েছেন, বঙ্গোপসাগরে একটি বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। তার প্রভাবে বায়ুমণ্ডলে বেশি মাত্রায় ঢুকছে জলীয় বাষ্প। তাপমাত্রা বেশি থাকার জন্য সে বাষ্প ঘনীভূত হয়ে বজ্রগর্ভ মেঘ সৃষ্টি করেছে। ফলে বৃষ্টি। সঙ্গে বজ্রপাত।

17th  October, 2024
ডাব-কলাগাছের নৌকা ও ধানের শিস বিক্রি করতে ভবানীপুর আসেন কৃষকরা

আমতলা থেকে ফি বছর চারটি পুজোয় যদুবাবু বাজারে আসেন তাঁরা। সরস্বতী, বিশ্বকর্মা, কালী আর লক্ষ্মীপুজোয় আসেন তাঁরা। এঁদের কেউ ১০ হাজার, কেউ ১৩ হাজার টাকা বিনিয়োগ করেছেন। কিনে এনেছেন পুজোর উপকরণ।
বিশদ

17th  October, 2024
আজও পূর্ণিমা থাকায় লক্ষ্মীপুজোর বাজার জমজমাট, খুশি ব্যবসায়ীরা

বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত পূর্ণিমা থাকায় আজ বহু জায়গায় মা লক্ষ্মীর আরাধনা হবে। কার্যত দু’দিন পুজোর আবহ থাকায় খুশি ব্যবসায়ীরা। তাঁদের বক্তব্য, লক্ষ্মীপুজোকে কেন্দ্র করে ভালোই ব্যবসা হয়েছে এবার।
বিশদ

17th  October, 2024
পোষ্যকে কুকুরের কামড়, রাত দেড়টায় কাউন্সিলারকে এলাকায় আসার অনুরোধ

রাত দেড়টা। পোষ্য ‘রকি’কে নিয়ে রাস্তায় বেরিয়েছিলেন কালীঘাটের এক বাসিন্দা। আচমকাই তাঁর পোষ্যকে কামড়ে দেয় পাড়ার এক নেড়ি কুকুর। রাস্তা থেকে অত রাতে তিনি সটান ফোন করেন স্থানীয় কাউন্সিলারকে। সরাসরি দাবি, ‘আপনি এখনই আসুন।’ বিশদ

17th  October, 2024
পুজোর চারদিন ফেরিতে রেকর্ড ভিড়, লক্ষ্মীলাভ হুগলি নদী জলপথ পরিবহণ সমিতির

গত বছরের তুলনায় এবার দুর্গাপুজোয় বিভিন্ন জেলা শহর ও মফস্‌সল থেকে রেকর্ড সংখ্যক দর্শনার্থী এসেছিলেন হাওড়া স্টেশনে। এই স্টেশনই হল কলকাতার অন্যতম গেটওয়ে। চারদিনে প্রায় ৬০ লক্ষ মানুষ এই হাওড়া স্টেশন থেকেই প্যান্ডেল হপিংয়ের জন্য ছড়িয়ে পড়েছিলেন মহানগরের বিভিন্ন প্রান্তে। বিশদ

17th  October, 2024
নারকেলের দাম আকাশছোঁয়া, প্যাকেটের রেডিমেড নাড়ুর দিকেই ঝুঁকলেন ক্রেতারা

জেলায় বন্যা পরিস্থিতি। প্রচুর ফসল নষ্ট হয়ে গিয়েছে। এর প্রভাব পড়েছে বাজারে। খুচরো বাজারে একধাপে অনেকটা বেড়েছে আনাজের দাম। পাশাপাশি রীতিমতো আগুন দাম ফলেরও।
বিশদ

17th  October, 2024
পুজো মিটতেই শহরে সাফাই অভিযান কল্যাণী পুরসভার

পুজোর ক’দিন বিপুল দর্শকের সমাগম হয়েছিল কল্যাণীতে। বিগত কয়েকবছর ধরেই কল্যাণীর পুজোয় রেকর্ড ভিড় হচ্ছে। এবারও তার কোনও ব্যতিক্রম হয়নি। কিন্তু এই ভিড়ভাট্টা ও দর্শকদের একাংশের আপত্তিকর কাজকর্মে রীতিমতো তিতিবিরক্ত স্থানীয় বাসিন্দারা।
বিশদ

17th  October, 2024
এবার কল্যাণী, ফের গঙ্গায় কুমিরের আতঙ্ক

লক্ষ্মীপুজোর সকালে হঠাৎ হইচই। মোবাইল ক্যামেরা অন করে নদীর পাড়ে ভিড় জমিয়েছেন বাসিন্দারা। ‘ওই তো দেখা মিলেছে কুমিরের’— উৎসাহী জনতার চিৎকারে চড়া থেকে নেমে কুমির ততক্ষণে অগাধ জলে। বিশদ

17th  October, 2024
ধর্ষণ করা হয় জয়নগরের কিশোরীকে, ময়নাতদন্তের রিপোর্ট

জয়নগরের স্কুল পড়ুয়া নাবালিকাকে ধর্ষণই করা হয়েছে। তারপর তাকে শ্বাসরোধ করে খুন করা হয়। ময়নাতদন্তের রিপোর্টে একথা স্পষ্ট জানিয়েছেন এইমসের বিশেষজ্ঞ চিকিৎসকদের দল।  তবে কিশোরী যে গণধর্ষণের শিকার হয়নি, তাও উঠে এসেছে এই রিপোর্টে। বিশদ

17th  October, 2024
পানায় ঢাকা কোদালিয়া নদী, ঐতিহ্যের বাইচ প্রতিযোগিতা হল না লক্ষ্মীপুজোয়

বহু বছর আগে লক্ষ্মীপুজোর সময় বাইচ প্রতিযোগিতা শুরু হয়েছিল বাগদার পূর্ব হুদা গ্রামে। ওপার বাংলার মানুষরা এদেশে এসে পুজো শুরু করেন। স্মৃতিকে বাঁচিয়ে রাখতে শুরু করেন বাইচ প্রতিযোগিতাও।
বিশদ

17th  October, 2024
লক্ষ্মীপুজো ঘিরে ফের উৎসবে মাতল হাওড়া গ্রামীণ, এবার ১৮ তারিখ খালনায় কার্নিভাল 

দুর্গাপুজোর রেশ কাটতে না কাটতেই এবার লক্ষ্মীপুজোকে কেন্দ্র করে উৎসবে মাতল হাওড়া গ্রামীণ জেলা। বিশেষ করে জেলার জয়পুরের খালনায় এখন রীতিমতো উৎসবের চেহারা। আলোর রোশনাই থেকে চোখধাঁধানো মণ্ডপ দেখতে বুধবার বিকেল থেকেই খালনা গ্রামে মানুষের ঢল নামে। বিশদ

17th  October, 2024
পার্ক স্ট্রিটের রেস্তরাঁয় বিনিয়োগের টোপ, কোটি টাকা খোয়ালেন এন্টালির ব্যবসায়ী

পার্ক স্ট্রিটের এক নামী রেস্তরাঁকে সামনে রেখে অভিনব কায়দায় প্রতারণা। ওই টোপে পা দিয়ে ১ কোটি সাড়ে ১৭ লক্ষ টাকা খুইয়েছেন এন্টালির এক বাসিন্দা। প্রতারিত ব্যবসায়ীর নাম প্রতাপাদিত্য লাহিড়ী।
বিশদ

17th  October, 2024
ফ্ল্যাটের দখল দেওয়ার সঙ্গে জরিমানার টাকা মেটানোর নির্দেশ প্রোমোটার সংস্থাকে

প্রোমোটার সংস্থাকে কয়েক কোটি টাকা মিটিয়েও দু’টি ফ্ল্যাটের দখল পাচ্ছিলেন না দুই ব্যক্তি। শেষ পর্যন্ত সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের দ্বারস্থ হন তাঁরা। সেখানে ওয়েস্ট বেঙ্গল রিয়েল এস্টেট রেগুলেটরি অথরিটি সম্প্রতি প্রোমোটারকে সংস্থাকে নির্দেশ দেয় যে, ফ্ল্যাটের দখল বুঝিয়ে দেওয়ার পাশাপাশি জরিমানার টাকা সুদ সহ মিটিয়ে দেওয়ার জন্য।
বিশদ

17th  October, 2024
হৃদরোগে মৃত্যু হল প্রাক্তন উপপ্রধানের 

হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হল দেগঙ্গার চৌরাশি গ্রাম পঞ্চায়েতের তৃণমূলের প্রাক্তন উপপ্রধান সইদুল ইসলামের (৬৫)। জানা গিয়েছে, সইদুল ২০১৮ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত চৌরাশি গ্রাম পঞ্চায়েতের তৃণমূল কংগ্রেসের উপপ্রধান ছিলেন।
বিশদ

17th  October, 2024
সরকারি সামগ্রী বিলির ক্ষেত্রে দুর্নীতির অভিযোগ, বিক্ষোভ

বিভিন্ন সরকারি সামগ্রী বণ্টনের ক্ষেত্রে দুর্নীতির করা হচ্ছে। এই অভিযোগ তুলে পঞ্চায়েতের প্রধান, উপপ্রধান ও তৃণমূল কংগ্রেসের অঞ্চল সভাপতিকে ঘেরাও করে বিক্ষোভ দেখালেন এলাকাবাসীরা।
বিশদ

17th  October, 2024

Pages: 12345

একনজরে
সব্জির বাজারে গিয়ে কার্যত মাথায় হাত পড়ছে আমজনতার। কাঁচালঙ্কা কিনতে গিয়ে নাভিশ্বাস ওঠার জোগাড়। ডাবল সেঞ্চুরি পার করে আড়াইশো টাকায় বিক্রি হচ্ছে লঙ্কা। দাম শুনেই ...

শহরের ক্রীড়াপ্রেমী মানুষের দাবি মেনে অবশেষে বেহাল আলিপুরদুয়ার ইন্ডোর স্টেডিয়াম সংস্কার হচ্ছে। এই কাজের জন্য ক্রীড়া ও যুবকল্যাণ দপ্তর থেকে ১ কোটি ১৩ লক্ষ ৮৩ ...

ইজরায়েলি হামলায় খতম হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ার। বৃহস্পতিবার এই খবর জানাল বেঞ্জামিন নেতানিয়াহুর সরকার। সেদেশের বিদেশমন্ত্রী এক বিবৃতিতে বলেছেন, ‘৭ অক্টোবরের গণহত্যা ও নৃশংসতার মূলচক্রী সিনওয়ারকে নিকেশ করেছেন ইজরায়েলি সেনা।’ ...

এবার থেকে দূরপাল্লার ট্রেনের টিকিট ১২০ নয়, ৬০ দিন আগে থেকে কাটা যাবে। এই খবর পেয়েই খুশি আম জনতা। অনেকেই বলছেন, মনে হচ্ছে এর ফলে ট্রেনের টিকিট একটু হলেও সহজলভ্য হবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায়িক ক্ষেত্রে বাধায় চিন্তা ও উদ্বেগ। বেকারদের ভালো প্রতিষ্ঠানে কর্মপ্রাপ্তির প্রবল যোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭১: কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজের মৃত্যু
১৯১৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের জন্ম
১৯৩১: গ্রামাফোনের আবিষ্কারক টমাস আলভা এডিসনের মৃত্যু
১৯৪০: টলিউড অভিনেতা পরাণ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৫০: অভিনেতা ওমপুরীর জন্ম
১৯৫৬: বিখ্যাত আমেরিকান টেনিস খেলোয়াড় ও কোচ মার্টিনা নাভ্রাতিলোভার জন্ম
১৯৬১: প্রাক্তন ইংরেজ ক্রিকেটার গ্ল্যাডস্টোন স্মলের জন্ম
১৯৮০: কিংবদন্তী রবীন্দ্রসঙ্গীত শিল্পী দেবব্রত বিশ্বাসের মৃত্যু
২০০৪: বাঙালি ভ্রমণ সাহিত্যিক শঙ্কু মহারাজের
২০১৮: বাংলাদেশী সঙ্গীত শিল্পী আইয়ুব বাচ্চুর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.২৩ টাকা ৮৪.৯৭ টাকা
পাউন্ড ১০৮.০৬ টাকা ১১১.৮৬ টাকা
ইউরো ৮৯.৯১ টাকা ৯৩.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  October, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৬,০৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৬,৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,৬৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  October, 2024

দিন পঞ্জিকা

১ কার্তিক, ১৪৩১, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪। প্রতিপদ ১৯/৫ দিবা ১/১৬। অশ্বিনী নক্ষত্র ১৯/৩০ দিবা ১/২৬। সূর্যোদয় ৫/৩৮/৩, সূর্যাস্ত ৫/৫/৩৯। অমৃতযোগ প্রাতঃ ৬/২৪ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৫ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৫৭ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/৭ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩০ গতে ১১/২১ মধ্যে। কালরাত্রি ৮/১৩ গতে ৯/৪৭ মধ্যে। 
১ কার্তিক, ১৪৩১, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪। প্রতিপদ দিবা ২/৫৭। অশ্বিনী নক্ষত্র অপরাহ্ন ৪/০। সূর্যোদয় ৫/৩৯, সূর্যাস্ত ৫/৭। অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে ও ৭/১৯ গতে ৯/৩১ মধ্যে ও ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে ও ৩/২৩ গতে ৫/৭ মধ্যে এবং রাত্রি ৫/৪০ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে ও ৪/৭ গতে ৫/৩৯ মধ্যে। বারবেলা ৮/৩১ গতে ১১/২৩ মধ্যে। কালরাত্রি ৮/১৫ গতে ৯/৪৯ মধ্যে। 
১৪ রবিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ যোশীর পদত্যাগের দাবিতে বেঙ্গালুরুতে বিক্ষোভ দেখাচ্ছেন কংগ্রেসের কর্মীরা

01:58:00 PM

দলীয় নেতাদের কড়া নির্দেশ তৃণমূলের জলপাইগুড়ি জেলার সভানেত্রীর
জলপাইগুড়ির মালবাজারে তৃণমূল নেতাদের কাদা ছোড়াছুড়ি বন্ধের নির্দেশ মহুয়া গোপের। ...বিশদ

01:54:00 PM

বোল্লা রক্ষাকালী মায়ের কাঠামো পুজোয় ভক্তদের ঢল
দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটের ঐতিহ্যবাহী বোল্লা রক্ষাকালী মায়ের কাঠামো পুজো অনুষ্ঠিত ...বিশদ

01:45:10 PM

অমরাবতীতে দলের সাংসদ, বিধায়ক ও বিধান পরিষদের সদস্যদের সঙ্গে বৈঠক করছেন টিডিপি প্রধান চন্দ্রবাবু নাইডু

01:42:00 PM

১৬তম ব্রিকস সম্মেলনে যোগ দিতে আগামী ২২-২৩ অক্টোবর দু’দিনের জন্য রাশিয়া সফরে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

01:28:00 PM

তুমুল বৃষ্টিতে জল থই থই পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রামের গোকুলনগর বাজার

01:24:00 PM