Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

পূর্তদপ্তরে চাকরি পেতে জাল শংসাপত্র, ভাতারের যুবক ধৃত

সংবাদদাতা, বর্ধমান: পূর্তদপ্তরে অনুকম্পাজনিত নিয়োগ পেতে শিক্ষাগত যোগ্যতার জাল শংসাপত্র জমা দেওয়ার অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করল বর্ধমান থানার পুলিস। ধৃতের নাম শেখ মুজিদ ওরফে কালো। ভাতার থানার পাটনা গ্রামে তার বাড়ি। বুধবার ভোররাতে বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়। ধৃতকে এদিনই বর্ধমান সিজেএম আদালতে পেশ করা হয়। ধৃতকে আদালতে তোলা হলে চারদিন পুলিসি হেফাজতে পাঠানোর নির্দেশ দেন সিজেএম। 
পুলিস ও আদালত সূত্রে জানা গিয়েছে, পূর্তদপ্তরে গ্রুপ-ডি পদে অনুকম্পাজনিত চাকরি পেতে আবেদন করে মুজিদ। চাকরি পাওয়ার জন্য ভাতারের একটি স্কুলের শংসাপত্র জমা দেয় সে। তাতে সে নবম শ্রেণি পর্যন্ত পড়াশুনা করেছে বলে লেখা ছিল। চাকরির আগে তার দেওয়া তথ্য যাচাইয়ের জন্য নথিপত্র পরীক্ষা করতে জেলা গোয়েন্দা দপ্তরে পাঠানো হয়। গোয়েন্দা দপ্তরের তদন্তে জানা যায়, সে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছে। অষ্টম শ্রেণির পরীক্ষায় সে ফেল করে। তারপর পড়াশোনা ছেড়ে দেয়। জেলা গোয়েন্দা দপ্তরের তরফে বিষয়টি পূর্তদপ্তর(সড়ক)-এর জয়েন্ট সেক্রেটারিকে জানানো হয়। স্কুল থেকেও বিষয়টি দপ্তরকে জানানো হয়। এরপরই জয়েন্ট সেক্রেটারি মুজিদের বিরুদ্ধে এফআইআর করার জন্য নির্দেশ দেন। সেইমতো পূর্তদপ্তরের বর্ধমান ডিভিশনের এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার-১ সুজয় রায় প্রতিহার বর্ধমান থানায় মুজিদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। অভিযোগ পেয়ে জাল নথিপত্র তৈরি করে প্রতারণার ধারায় মামলা রুজু হয়। তদন্তে জানা যায়, ২০০১-’০২ সালে অষ্টম শ্রেণিতে পড়ত মুজিদ। পরীক্ষায় সে অকৃতকার্য হয়। তার নকল শংসাপত্রটি বাজেয়াপ্ত করা হয়েছে।
ভাতারে ডাকাতির পরিকল্পনায় আসা ৩ দুষ্কৃতী গ্রেপ্তার: কারখানায় ডাকাতি করতে এসে পুলিসের জালে ধরা পড়ল তিনজন। ধৃতদের নাম সোনু শেখ, নয়ন শেখ ওরফে নূরউদ্দিন ও তরুণ ফুলমালি ওরফে সম্রাট। দুই বর্ধমানের বিভিন্ন জায়গায় তাদের বাড়ি। পুলিস জানিয়েছে, বুধবার ভোররাতে ভাতার থানা এলাকায় ওড়গ্রাম-কাশীপুর রোডে শালকুনি ক্যানেলপাড়ের কাছে লরিতে চেপে একটি ডাকাতদল আসে। দলে ১১-১২জন ছিল। স্থানীয় কারখানায় ডাকাতির পরিকল্পনা ছিল তাদের। খবর পেয়ে পুলিস সেখানে হানা দিয়ে ওই তিনজনকে ধরে। দলের বাকিরা পালিয়ে যায়। ধৃতদের কাছ থেকে একটি পাইপগান, দু’রাউন্ড গুলি, লোহা কাটার ব্লেড, নাইলনের দড়ি, লোহার সিঁড়ি প্রভৃতি বাজেয়াপ্ত হয়েছে বলে পুলিসের দাবি। ধৃতদের ব্যবহৃত লরিটি পুলিস বাজেয়াপ্ত করেছে। ধৃতদের এদিন বর্ধমান সিজেএম আদালতে পেশ হলে জেল হেফাজতে পাঠিয়ে ১০জুলাই ধৃতদের ফের পেশের নির্দেশ দেন সিজেএম।

27th  June, 2024
কয়লা পাচারের অভিযোগে ইসিএলের প্রাক্তন আধিকারিকের জেল হেফাজত

তদন্তে অসহযোগিতা করছেন কয়লা পাচার কাণ্ডের মামলায় সিবিআইয়ের এফআইআরে প্রথম নাম থাকা ইসিএলের প্রাক্তন জিএম অমিতকুমার ধর। চারদিনের সিবিআই হেফাজত শেষে অভিযুক্তকে শনিবার আদালতে তুলে এমনই অভিযোগ করল সিবিআই।
বিশদ

বর্ধমানে রাইসমিল সংগঠনের অনুষ্ঠানে মন্ত্রী-সাংসদ

‘পূর্ব বর্ধমান জেলা ধান চাষের উপর নির্ভরশীল। কেন্দ্রের বঞ্চনার বিরুদ্ধে রাজ্যের সাংসদরা দিল্লিতে সরব হবেন। বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রের সাংসদও সেই লড়াইয়ে শামিল হবেন।’ শনিবার রাইসমিল অ্যাসোসিয়েশনের অনুষ্ঠানে যোগ দিয়ে একথা বলেন রাজ্যের মন্ত্রী প্রদীপ মজুমদার
বিশদ

বৈদ্যপুরে পুকুর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার

কালনা থানার বৈদ্যপুর পঞ্চায়েতে পুকুর থেকে এক বৃদ্ধের দেহ উদ্ধার হল। মৃত তপন মোদকের (৬৫) বাড়ি বৈদ্যপুরের পশ্চিমপাড়ায়। শনিবার কালনা মহকুমা হাসপাতালে মৃতদেহের ময়নাতদন্ত হয়। মৃতের পরিবার জানিয়েছে, তিনি অসুস্থতার কারণে কিছুদিন ধরে অবসাদে ভুগছিলেন।
বিশদ

বর্ধমান পুরসভার চেয়ারম্যানের কাছে তথ্য চাইল দল

পুকুর ভরাট, অবৈধ নির্মাণ এবং জবরদখল নিয়ে বর্ধমান পুরসভার চেয়ারম্যান পরেশ সরকারের কাছে তথ্য চাইল তৃণমূল কংগ্রেসের জেলা নেতৃত্ব। কয়েকদিন আগে চেয়ারম্যান প্রকাশ্যে ক্ষোভ প্রকাশ করেন। পুকুর ভরাট বা জবরদখল কারও মদত ছাড়া হয় না বলে তিনি দাবি করেন।
বিশদ

কাজের দাবিতে পানাগড়ের সার কারখানার সামনে বিক্ষোভ স্থানীয়দের, পাশে ঘাসফুল

কাজের দাবিতে শনিবার পানাগড় শিল্পতালুকের কোটায় একটি বেসরকারি সার কারখানার সামনে বিক্ষোভ দেখালেন স্থানীয় বাসিন্দাদের একাংশ। অভিযোগ, জমি দিয়েও কাজ মিলছে না। অথচ বাইরে থেকে এমনকী ভিন রাজ্য থেকেও লোক নেওয়া হচ্ছে
বিশদ

দুর্গাপুরে বেসরকারি হাসপাতালে রোগীমৃত্যু ঘিরে উত্তেজনা

দুর্গাপুর সিটি সেন্টারের একটি বেসরকারি হাসপাতালে রোগীমৃত্যু ঘিরে শনিবার ব্যাপক উত্তেজনা ছড়াল। মৃতের নাম সোম রুইদাস (১৪)। তার বাড়ি রাঁচি কলোনি এলাকায়। মৃতের পরিবারের অভিযোগ, ভুল চিকিৎসার জেরে ওই কিশোরের মৃত্যু হয়েছে
বিশদ

ইয়ুথ গেমসে দৌড়ে স্বর্ণপদক জয়ী নাদনঘাটের সুলেমান

পঞ্চম ইয়ুথ গেমস অল ইন্ডিয়া চ্যাম্পিয়নশিপে ১০০ মিটার দৌড়ে স্বর্ণপদক পেল নাদনঘাট থানার পারুলডাঙা নসরৎপুর উচ্চবিদ্যালয়ের ছাত্র সুলেমান শেখ। এই সাফল্যের জেরে আগামীতে নেপালে আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের যোগ্যতা অর্জন করল সে। 
বিশদ

ধাত্রীগ্রামে ১৫ অর্থ কমিশনের টাকা খরচের হিসেব নিয়ে সভা

ধাত্রীগ্রাম পঞ্চায়েতে উন্নয়নমূলক কাজে ১৫ অর্থ কমিশনের টাকা খরচ নিয়ে শনিবার সাধারণ সভা হল। পঞ্চায়েতের সভাগৃহে ওই সভায় খরচের পূর্ণাঙ্গ বিবরণ তুলে ধরা হয়। সেখানে মন্ত্রী স্বপন দেবনাথ, জেলা পরিষদের সভাধিপতি শ্যামাপ্রসন্ন লোহার, পঞ্চায়েত প্রধান অশোক চৌধুরী সহ অন্য জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
বিশদ

দুবরাজপুরে যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার

বিবাহবার্ষিকীর পরদিনই দুবরাজপুরের এক যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার হল। মৃত পার্থ দাস (২৭) দুবরাজপুর শহরের ১ নম্বর ওয়ার্ডের রঞ্জনবাজারের ব্যাঙ্ক কলোনির বাসিন্দা ছিলেন। তিনি বাড়িতেই একটি মুদিখানা দোকান চালাতেন। শনিবার সকালে বাড়ি থেকে তাঁর গলায় ফাঁস দেওয়া ঝুলন্ত দেহ উদ্ধার হয়।
বিশদ

পাইকরে কীটনাশক খেয়ে আত্মঘাতী নাবালিকা

বান্ধবীর দাদার বিয়েতে যেতে মা নিষেধ করেছিলেন। সেই অভিমানে কীটনাশক খেয়ে আত্মঘাতী হল এক নাবালিকা ছাত্রী। পাইকর থানার কাশেমনগর গ্রামে এঘটনা ঘটেছে। পুলিস জানিয়েছে, মৃতার নাম সুফিয়া খাতুন(১৪)।
বিশদ

কাম্বোডিয়ায় মৃত মাড়গ্রামের যুবকের দেহ ফিরল বাড়িতে

অবশেষে ৩৯দিন পর কাম্বোডিয়ায় মৃত যুবকের দেহ মাড়গ্রামের বাড়িতে ফিরল। শনিবার সকালে দেহ আসার সময় সেই বাড়িতে বিধানসভার ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়, মহকুমা শাসক সৌরভ পাণ্ডে ও ব্লক প্রশাসনের আধিকারিকরা উপস্থিত ছিলেন। 
বিশদ

জবরদখল মুক্ত করা নিয়ে বোলপুরে প্রশাসনিক বৈঠক

জবরদখল মুক্ত করা নিয়ে শনিবার বোলপুরে প্রশাসনিক বৈঠক হল। বোলপুরের এসডিপিও অফিসে এই বৈঠক হয়। পুরসভার চেয়ারম্যান পর্ণা ঘোষ, অতিরিক্ত পুলিস সুপার রাণা মুখোপাধ্যায়, এসডিপিও রিকি আগরওয়াল সহ মহকুমা কৃষিদপ্তর, বনদপ্তর, পিডব্লুডির আধিকারিকরা উপস্থিত ছিলেন।
বিশদ

বীরভূম জেলায় ৪টি বালিবোঝাই ডাম্পার আটক

বীরভূম জেলায় এখনও বেশ কিছু জায়গায় বালি পাচার চলছে। শনিবার গভীর রাতে চারটি বালিবোঝাই ডাম্পার আটক করল জেলা পুলিসের ডিইবি বিভাগ। মহম্মদবাজার, মল্লারপুর, সিউড়ির অবৈধ বালিঘাটে ওই সমস্ত ডাম্পারে বালি বোঝাই করা হয়েছিল।
বিশদ

বোলপুরে ফের রাস্তায় মহিলার ব্যাগ ছিনতাই, নিরাপত্তা নিয়ে উঠছে প্রশ্ন

দিনেদুপুরে এক মহিলার সাইকেল থেকে ব্যাগ ছিনতাই করে পালাল চার যুবক। শনিবার সকাল ১১ টার সময় বোলপুর-মকরমপুরের রাস্তায় এই ঘটনা ঘটে। এর জেরে শহরের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। জনবহুল রাস্তায় ছিনতাই হলে রাতের শহর কি আদৌ নিরাপদ? এই প্রশ্ন তুলেছেন বাসিন্দারা।
বিশদ

Pages: 12345

একনজরে
আর্থিক তছরুপের সঙ্গে যুক্ত কেরল সিপিএম। কারুভান্নুর সার্ভিস কোঅপারেটিভ ব্যাঙ্ক দুর্নীতি মামলায় এমনই অভিযোগ আনল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি। আর এই তছরূপের ঘটনায় ব্যাঙ্কে গচ্ছিত ...

বালুরঘাট জেলা হাসপাতালকে সেরার শিরোপা দিল স্বাস্থ্যমন্ত্রক। রাজ্যের মধ্যে সেরা এই হাসপাতালকে সার্টিফিকেট দেওয়া হয়েছে শুক্রবার। স্বাস্থ্যমন্ত্রকের তিনটি প্রকল্পে পাশ করে খেতাব এসেছে জেলা হাসপাতালে। ...

বিচারপ্রক্রিয়া হোক বা হাই প্রোফাইল বিতর্ক— স্বামী ডোনাল্ড ট্রাম্পের পাশে দেখা যায়নি প্রাক্তন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে। আদৌ তাঁদের সম্পর্কের গতিপথ ‘মসৃণ’ আছে কি না, ...

রাজ্যের উচ্চশিক্ষা দপ্তরের দেওয়া অর্ডারের বিভ্রাটে অসময়েই চাকরি খোয়াতে বসেছেন রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার পার্থপ্রতিম লাহিড়ি। ইতিমধ্যেই উপাচার্যের দায়িত্ব পালনের জন্য রাজ্যপাল নিযুক্ত অধ্যাপক তাপস চক্রবর্তী তাঁকে রিলিজ অর্ডার দিয়েছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হস্তশিল্পীরা বিশেষ স্বীকৃতি ও সুনাম পেতে পারেন। পারিবারিক ক্ষেত্রে চাপ। ব্যয় কিঞ্চিৎ বাড়তে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

হুল দিবস বা সাঁওতাল বিদ্রোহ দিবস
আন্তর্জাতিক রবীন্দ্রকাব্যপাঠ দিবস
১৭১৭ - বাংলার প্রথম নবাব নবাব মুর্শিদকুলি খানের মৃত্যু
১৭৫৭ - বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজ-উদ-দৌলা ত্রিশ হাজার সেনা নিয়ে ইংরেজ অধিকৃত কলকাতা দখল করেন
১৭৫৭ - নবাব সিরাজ-উদ-দৌলা তাঁর স্ত্রী ও কন্যাসহ পালিয়ে যাওয়ার সময় ধরা পড়েন
১৮১৭- ব্রিটিশ উদ্ভিদ্বিজ্ঞানী এবং অভিযাত্রী জোসেফ ডালটন হুকারের জন্ম
১৮৫৫ - ব্রিটিশবিরোধী সাঁওতাল বিদ্রোহ সংঘটিত হয়
১৮৯৪ - লন্ডন টাওয়ার ব্রিজ উদ্বোধন করা হয়
১৯১৭- দাদাভাই নওরজির মৃত্যু
১৯৩৪ - জার্মানিতে ফ্যাসিবাদী হিটলারের বিরোধীতা করায় প্রায় এক হাজার লোককে হত্যা করা হয়
১৯৩৭ - বিশ্বে প্রথম আপৎকালীন টেলিফোন নম্বর ‘৯৯৯’ চালু হয় লণ্ডনে
১৯৪১ -  দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার পিটার পোলকের জন্ম
১৯৫৭ - লোককথা সংগ্রাহক ও লেখক দক্ষিণারঞ্জন মিত্রের মৃত্যু
১৯৫৯- বিশিষ্ট বাঙালি অভিনেতা ও নাট্যাচার্য শিশিরকুমার ভাদুড়ীর মৃত্যু
১৯৬২ - বিদ্রোহী কবি কাজি নজরুল ইসলামের স্ত্রী প্রমীলা নজরুলের মৃত্যু
১৯৬৬- বিশিষ্ট বক্সার মাইক টাইসনের জন্ম
১৯৬৭- অভিনেতা অরবিন্দ স্বামীর জন্ম
১৯৬৯ –শ্রীলংকান তারকা ক্রিকেটার তথা রাজনীতিবিদ  সনথ জয়সুরিয়ার জন্ম
১৯৬৯- রাজনীতিবিদ সুপ্রিয়া সুলের জন্ম
১৯৮৫- মার্কিন সাঁতারু মাইকেল ফেলপসের জন্ম
১৯৯১ - দক্ষিণ আফ্রিকায় বর্ণবাদী শাসনের অবসান ঘটে
১৯৯৭ - বর্ণাঢ্য এক অনুষ্ঠানের মাধ্যমে চীনের কাছে হংকং হস্তান্তর করা হয়



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৮ টাকা ৮৪.৩২ টাকা
পাউন্ড ১০৩.৮৩ টাকা ১০৭.৩০ টাকা
ইউরো ৮৭.৯০ টাকা ৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৫ আষাঢ়, ১৪৩১, রবিবার, ৩০ জুন, ২০২৪। নবমী ১৮/২৩ দিবা ১২/২০। রেবতী নক্ষত্র ৬/২৮ দিবা ৭/৩৪। সূর্যোদয় ৪/৫৯/৯, সূর্যাস্ত ৬/২১/১০। অমৃতযোগ প্রাতঃ ৬/৪৬ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১২/৭ গতে ২/৪৭ মধ্যে। রাত্রি ৭/৪৭ মধ্যে পুনঃ ১০/৩৬গতে ১২/৪৪ মধ্যে। বারবেলা ১০/০ গতে ১/২০ মধ্যে। কালরাত্রি ১২/৫৯ গতে ২/১৯ মধ্যে। 
১৫ আষাঢ়, ১৪৩১, রবিবার, ৩০ জুন, ২০২৪। নবমী দিবা ১/১০। রেবতী নক্ষত্র দিবা ৯/৩। সূর্যোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৬/৫০ গতে ৯/২৮ মধ্যে ও ১২/৯ গতে ২/২৯ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৪৭ মধ্যে। বারবেলা ১০/০ গতে ১/২২ মধ্যে। কালরাত্রি ১/০ গতে ২/২০ মধ্যে। 
২৩ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারী বৃষ্টিতে অযোধ্যার রামপথে ধস! জমল জলও, ছয় আধিকারিককে সাসপেন্ড করল যোগী সরকার

09:43:03 AM

বিশ্বজয়ী হয়ে কাঁদছেন বিরাটরা! সেই দৃশ্য দেখে ভামিকার প্রশ্ন, উত্তর দিলেন অনুষ্কা
অধিনায়ক হিসেবে না হলেও বিশ্বকাপ জেতার স্বাদ পেলেন বিরাট কোহলি। ...বিশদ

09:41:08 AM

বিশ্বজয় ভারতের, মুখ খুললেন কোচ রাহুল দ্রাবিড়
রুদ্ধশ্বাস ম্যাচে জয়ী হয়েছে ভারত। দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে ...বিশদ

09:30:44 AM

ভারী বৃষ্টির জেরে পাঞ্জাবের অমৃতসরের একাধিক জায়গায় জমল জল

09:28:30 AM

হিজব-উত-তাহরির মামলায় তামিলনাড়ুর ১০ টি জায়গায় তল্লাশি চালাচ্ছে এনআইএ

09:11:36 AM

দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে টি-২০ বিশ্বকাপ জিতেছে ভারত, সেই খুশিতে মুম্বই বিমানবন্দরে যাত্রীদের মধ্যে মিষ্টি বিতরণ

09:07:47 AM