Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

জেলার সীমান্তে বাড়বাড়ন্ত গোরুপাচার বিজিবির নিষ্ক্রিয়তাকে দায়ী করল বিএসএফ 

নিজস্ব প্রতিনিধি, কৃষ্ণনগর: সীমান্তে গোরু পাচারের বাড়বাড়ন্ত হয়েছে বিজিবির নিষ্ক্রিয়তার কারণেই। দুই দেশের সীমান্তরক্ষী বাহিনী একাধিকবার পতাকা বৈঠক করেও সমাধান সূত্র বের করতে পারেনি। যার ফলে গোরু পাচারেও লাগাম টানা যায়নি। গোরু পাচারের মদত দেওয়ার অভিযোগে সরাসরি বাংলাদেশের সীমান্ত রক্ষী বাহিনীকে কাঠগড়ায় তুলছে বিএসএফ। তথ্য ও প্রমাণ সবকিছু তুলে দেওয়া সত্ত্বেও কাঁটাতারের ওপারের বাহিনীর তরফ থেকে কোনও সদর্থক পদক্ষেপ করা হচ্ছে না বলে অভিযোগ। যার ফলে সীমান্তে পরিস্থিতি বেশ উত্তপ্ত। বাংলাদেশের চোরাকারবারিদের হাতে জখম হতে হচ্ছে ভারতের সীমান্তরক্ষী বাহিনীকে। দুই দেশের সঙ্গে বৈঠকে এই নিয়ে বারংবার আলোচনা হয়েছে। বিএসএফের তরফ থেকেও প্রতিবাদ জানানো হয়েছে। কিন্তু তারপরেও সক্রিয় ভূমিকায় দেখা যায়নি বিজিবিকে।‌ এমনটাই অভিযোগ বিএসএফের। 
বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের জনসংযোগ আধিকারিক এ কে আর্য বলেন, ‘দুর্ভাগ্যবশত এই ধরনের ঘটনা আমাদের ​​লাইনে অস্বাভাবিক নয়। বিএসএফ জওয়ানরা অসাধারণ সাহস ও সতর্কতার সঙ্গে দায়িত্ব পালন করছে। কিন্তু তারপরেও বাংলাদেশি অপরাধীদের ঘন ঘন আক্রমণ এবং অবৈধ কার্যকলাপের মুখে পড়তে হচ্ছে আমাদের। অনুপ্রবেশ নিয়ে বিজিবির সঙ্গে ঘন ঘন পতাকা বৈঠক করা হচ্ছে। কিন্তু বিজিবির নিষ্ক্রিয়তা চোরাকারবারিদের উৎসাহিত করছে। 
প্রসঙ্গত, বকরি ঈদকে কেন্দ্র করেই ভারত বাংলাদেশ সীমান্তে ফের গোরু পাচারের কারবার শুরু হয়েছে। সারা বছর টুকটাক গোরু পাচার হলেও এই উৎসবের সময় গোরু পাচারের রমরমা বাড়ে।‌ ভারতের গোরু একবার সীমান্ত পার করে দিতে পারলেই কেল্লাফতে! তিনগুণ বেশি দামে সেই গোরু অনায়াসেই বাংলাদেশের বাজারে বিক্রি হয়ে যায়। সীমান্তের ওপারে গোরুর চাহিদার বেশি থাকলেও, জোগান কম। যার ফলে ৫০ হাজারের গোরু দেড় লাখে বিক্রি হয় ওপারে। 
উল্লেখ্য, ভারত-বাংলাদেশ সীমান্তের অনেক জায়গাতেই কাঁটাতার না থাকায় গোরু পাচারে বিশেষ অসুবিধা হয় না। রাতের অন্ধকারে বিএসএফের নজর এড়াতে পারলেই মুনাফা অবশ্যম্ভাবী। বাংলাদেশ থেকে চোরাকারবারিরা সীমান্ত টপকে ভারতে এসে হিসেবে মিটিয়েই গোরু নিয়ে পগার পার হয়ে যায়। কিন্তু কী করে বাংলাদেশ থেকে ভারতে অনুপ্রবেশ ঘটেছে চোরাকারবারিদের? তার জন্য বিজিবির নিষ্ক্রিয়তাকেই কাঠগড়ায় তুলছে বিএসএফ। যদিও সবসময় কারবারিদের মিশন সফল হচ্ছে এমনটা নয়। বিএসএফের বাধার মুখে পড়তে হচ্ছে চোরাকারবারিদের। তখনই বেধে যাচ্ছে খণ্ডযুদ্ধ। সম্প্রতি নদীয়া, মুর্শিদাবাদ, মালদহ সহ বিভিন্ন সীমান্ত লাগোয়া জেলাগুলিতে এরকম বেশ কয়েকটি ঘটনা সামনে এসেছে।‌ ধারালো অস্ত্র নিয়ে বাংলাদেশের চোরাকারবারিরা আক্রমণ করছে জওয়ানদের। এমনটাই অভিযোগ বিএসএফের। আত্মরক্ষার্থে গুলি চালাচ্ছে জওয়ানরা। 

27th  June, 2024
কয়লা পাচারের অভিযোগে ইসিএলের প্রাক্তন আধিকারিকের জেল হেফাজত

তদন্তে অসহযোগিতা করছেন কয়লা পাচার কাণ্ডের মামলায় সিবিআইয়ের এফআইআরে প্রথম নাম থাকা ইসিএলের প্রাক্তন জিএম অমিতকুমার ধর। চারদিনের সিবিআই হেফাজত শেষে অভিযুক্তকে শনিবার আদালতে তুলে এমনই অভিযোগ করল সিবিআই।
বিশদ

বর্ধমানে রাইসমিল সংগঠনের অনুষ্ঠানে মন্ত্রী-সাংসদ

‘পূর্ব বর্ধমান জেলা ধান চাষের উপর নির্ভরশীল। কেন্দ্রের বঞ্চনার বিরুদ্ধে রাজ্যের সাংসদরা দিল্লিতে সরব হবেন। বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রের সাংসদও সেই লড়াইয়ে শামিল হবেন।’ শনিবার রাইসমিল অ্যাসোসিয়েশনের অনুষ্ঠানে যোগ দিয়ে একথা বলেন রাজ্যের মন্ত্রী প্রদীপ মজুমদার
বিশদ

বৈদ্যপুরে পুকুর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার

কালনা থানার বৈদ্যপুর পঞ্চায়েতে পুকুর থেকে এক বৃদ্ধের দেহ উদ্ধার হল। মৃত তপন মোদকের (৬৫) বাড়ি বৈদ্যপুরের পশ্চিমপাড়ায়। শনিবার কালনা মহকুমা হাসপাতালে মৃতদেহের ময়নাতদন্ত হয়। মৃতের পরিবার জানিয়েছে, তিনি অসুস্থতার কারণে কিছুদিন ধরে অবসাদে ভুগছিলেন।
বিশদ

বর্ধমান পুরসভার চেয়ারম্যানের কাছে তথ্য চাইল দল

পুকুর ভরাট, অবৈধ নির্মাণ এবং জবরদখল নিয়ে বর্ধমান পুরসভার চেয়ারম্যান পরেশ সরকারের কাছে তথ্য চাইল তৃণমূল কংগ্রেসের জেলা নেতৃত্ব। কয়েকদিন আগে চেয়ারম্যান প্রকাশ্যে ক্ষোভ প্রকাশ করেন। পুকুর ভরাট বা জবরদখল কারও মদত ছাড়া হয় না বলে তিনি দাবি করেন।
বিশদ

কাজের দাবিতে পানাগড়ের সার কারখানার সামনে বিক্ষোভ স্থানীয়দের, পাশে ঘাসফুল

কাজের দাবিতে শনিবার পানাগড় শিল্পতালুকের কোটায় একটি বেসরকারি সার কারখানার সামনে বিক্ষোভ দেখালেন স্থানীয় বাসিন্দাদের একাংশ। অভিযোগ, জমি দিয়েও কাজ মিলছে না। অথচ বাইরে থেকে এমনকী ভিন রাজ্য থেকেও লোক নেওয়া হচ্ছে
বিশদ

দুর্গাপুরে বেসরকারি হাসপাতালে রোগীমৃত্যু ঘিরে উত্তেজনা

দুর্গাপুর সিটি সেন্টারের একটি বেসরকারি হাসপাতালে রোগীমৃত্যু ঘিরে শনিবার ব্যাপক উত্তেজনা ছড়াল। মৃতের নাম সোম রুইদাস (১৪)। তার বাড়ি রাঁচি কলোনি এলাকায়। মৃতের পরিবারের অভিযোগ, ভুল চিকিৎসার জেরে ওই কিশোরের মৃত্যু হয়েছে
বিশদ

ইয়ুথ গেমসে দৌড়ে স্বর্ণপদক জয়ী নাদনঘাটের সুলেমান

পঞ্চম ইয়ুথ গেমস অল ইন্ডিয়া চ্যাম্পিয়নশিপে ১০০ মিটার দৌড়ে স্বর্ণপদক পেল নাদনঘাট থানার পারুলডাঙা নসরৎপুর উচ্চবিদ্যালয়ের ছাত্র সুলেমান শেখ। এই সাফল্যের জেরে আগামীতে নেপালে আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের যোগ্যতা অর্জন করল সে। 
বিশদ

ধাত্রীগ্রামে ১৫ অর্থ কমিশনের টাকা খরচের হিসেব নিয়ে সভা

ধাত্রীগ্রাম পঞ্চায়েতে উন্নয়নমূলক কাজে ১৫ অর্থ কমিশনের টাকা খরচ নিয়ে শনিবার সাধারণ সভা হল। পঞ্চায়েতের সভাগৃহে ওই সভায় খরচের পূর্ণাঙ্গ বিবরণ তুলে ধরা হয়। সেখানে মন্ত্রী স্বপন দেবনাথ, জেলা পরিষদের সভাধিপতি শ্যামাপ্রসন্ন লোহার, পঞ্চায়েত প্রধান অশোক চৌধুরী সহ অন্য জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
বিশদ

দুবরাজপুরে যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার

বিবাহবার্ষিকীর পরদিনই দুবরাজপুরের এক যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার হল। মৃত পার্থ দাস (২৭) দুবরাজপুর শহরের ১ নম্বর ওয়ার্ডের রঞ্জনবাজারের ব্যাঙ্ক কলোনির বাসিন্দা ছিলেন। তিনি বাড়িতেই একটি মুদিখানা দোকান চালাতেন। শনিবার সকালে বাড়ি থেকে তাঁর গলায় ফাঁস দেওয়া ঝুলন্ত দেহ উদ্ধার হয়।
বিশদ

পাইকরে কীটনাশক খেয়ে আত্মঘাতী নাবালিকা

বান্ধবীর দাদার বিয়েতে যেতে মা নিষেধ করেছিলেন। সেই অভিমানে কীটনাশক খেয়ে আত্মঘাতী হল এক নাবালিকা ছাত্রী। পাইকর থানার কাশেমনগর গ্রামে এঘটনা ঘটেছে। পুলিস জানিয়েছে, মৃতার নাম সুফিয়া খাতুন(১৪)।
বিশদ

কাম্বোডিয়ায় মৃত মাড়গ্রামের যুবকের দেহ ফিরল বাড়িতে

অবশেষে ৩৯দিন পর কাম্বোডিয়ায় মৃত যুবকের দেহ মাড়গ্রামের বাড়িতে ফিরল। শনিবার সকালে দেহ আসার সময় সেই বাড়িতে বিধানসভার ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়, মহকুমা শাসক সৌরভ পাণ্ডে ও ব্লক প্রশাসনের আধিকারিকরা উপস্থিত ছিলেন। 
বিশদ

জবরদখল মুক্ত করা নিয়ে বোলপুরে প্রশাসনিক বৈঠক

জবরদখল মুক্ত করা নিয়ে শনিবার বোলপুরে প্রশাসনিক বৈঠক হল। বোলপুরের এসডিপিও অফিসে এই বৈঠক হয়। পুরসভার চেয়ারম্যান পর্ণা ঘোষ, অতিরিক্ত পুলিস সুপার রাণা মুখোপাধ্যায়, এসডিপিও রিকি আগরওয়াল সহ মহকুমা কৃষিদপ্তর, বনদপ্তর, পিডব্লুডির আধিকারিকরা উপস্থিত ছিলেন।
বিশদ

বীরভূম জেলায় ৪টি বালিবোঝাই ডাম্পার আটক

বীরভূম জেলায় এখনও বেশ কিছু জায়গায় বালি পাচার চলছে। শনিবার গভীর রাতে চারটি বালিবোঝাই ডাম্পার আটক করল জেলা পুলিসের ডিইবি বিভাগ। মহম্মদবাজার, মল্লারপুর, সিউড়ির অবৈধ বালিঘাটে ওই সমস্ত ডাম্পারে বালি বোঝাই করা হয়েছিল।
বিশদ

বোলপুরে ফের রাস্তায় মহিলার ব্যাগ ছিনতাই, নিরাপত্তা নিয়ে উঠছে প্রশ্ন

দিনেদুপুরে এক মহিলার সাইকেল থেকে ব্যাগ ছিনতাই করে পালাল চার যুবক। শনিবার সকাল ১১ টার সময় বোলপুর-মকরমপুরের রাস্তায় এই ঘটনা ঘটে। এর জেরে শহরের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। জনবহুল রাস্তায় ছিনতাই হলে রাতের শহর কি আদৌ নিরাপদ? এই প্রশ্ন তুলেছেন বাসিন্দারা।
বিশদ

Pages: 12345

একনজরে
রাজ্যের উচ্চশিক্ষা দপ্তরের দেওয়া অর্ডারের বিভ্রাটে অসময়েই চাকরি খোয়াতে বসেছেন রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার পার্থপ্রতিম লাহিড়ি। ইতিমধ্যেই উপাচার্যের দায়িত্ব পালনের জন্য রাজ্যপাল নিযুক্ত অধ্যাপক তাপস চক্রবর্তী তাঁকে রিলিজ অর্ডার দিয়েছেন। ...

বালুরঘাট জেলা হাসপাতালকে সেরার শিরোপা দিল স্বাস্থ্যমন্ত্রক। রাজ্যের মধ্যে সেরা এই হাসপাতালকে সার্টিফিকেট দেওয়া হয়েছে শুক্রবার। স্বাস্থ্যমন্ত্রকের তিনটি প্রকল্পে পাশ করে খেতাব এসেছে জেলা হাসপাতালে। ...

গত বছর থাইল্যান্ডের রাজধানী ব্যাঙ্ককে আন্তর্জাতিক যোগাসন প্রতিযোগিতায় দু’টি সোনা ও একটি রুপোর পদক পেয়েছিলেন শ্যামপুরের আমড়দহ অঞ্চলের সীতাপুর গ্রামের বাসিন্দা প্রিয়ঞ্জনা জানা। ...

বিচারপ্রক্রিয়া হোক বা হাই প্রোফাইল বিতর্ক— স্বামী ডোনাল্ড ট্রাম্পের পাশে দেখা যায়নি প্রাক্তন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে। আদৌ তাঁদের সম্পর্কের গতিপথ ‘মসৃণ’ আছে কি না, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হস্তশিল্পীরা বিশেষ স্বীকৃতি ও সুনাম পেতে পারেন। পারিবারিক ক্ষেত্রে চাপ। ব্যয় কিঞ্চিৎ বাড়তে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

হুল দিবস বা সাঁওতাল বিদ্রোহ দিবস
আন্তর্জাতিক রবীন্দ্রকাব্যপাঠ দিবস
১৭১৭ - বাংলার প্রথম নবাব নবাব মুর্শিদকুলি খানের মৃত্যু
১৭৫৭ - বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজ-উদ-দৌলা ত্রিশ হাজার সেনা নিয়ে ইংরেজ অধিকৃত কলকাতা দখল করেন
১৭৫৭ - নবাব সিরাজ-উদ-দৌলা তাঁর স্ত্রী ও কন্যাসহ পালিয়ে যাওয়ার সময় ধরা পড়েন
১৮১৭- ব্রিটিশ উদ্ভিদ্বিজ্ঞানী এবং অভিযাত্রী জোসেফ ডালটন হুকারের জন্ম
১৮৫৫ - ব্রিটিশবিরোধী সাঁওতাল বিদ্রোহ সংঘটিত হয়
১৮৯৪ - লন্ডন টাওয়ার ব্রিজ উদ্বোধন করা হয়
১৯১৭- দাদাভাই নওরজির মৃত্যু
১৯৩৪ - জার্মানিতে ফ্যাসিবাদী হিটলারের বিরোধীতা করায় প্রায় এক হাজার লোককে হত্যা করা হয়
১৯৩৭ - বিশ্বে প্রথম আপৎকালীন টেলিফোন নম্বর ‘৯৯৯’ চালু হয় লণ্ডনে
১৯৪১ -  দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার পিটার পোলকের জন্ম
১৯৫৭ - লোককথা সংগ্রাহক ও লেখক দক্ষিণারঞ্জন মিত্রের মৃত্যু
১৯৫৯- বিশিষ্ট বাঙালি অভিনেতা ও নাট্যাচার্য শিশিরকুমার ভাদুড়ীর মৃত্যু
১৯৬২ - বিদ্রোহী কবি কাজি নজরুল ইসলামের স্ত্রী প্রমীলা নজরুলের মৃত্যু
১৯৬৬- বিশিষ্ট বক্সার মাইক টাইসনের জন্ম
১৯৬৭- অভিনেতা অরবিন্দ স্বামীর জন্ম
১৯৬৯ –শ্রীলংকান তারকা ক্রিকেটার তথা রাজনীতিবিদ  সনথ জয়সুরিয়ার জন্ম
১৯৬৯- রাজনীতিবিদ সুপ্রিয়া সুলের জন্ম
১৯৮৫- মার্কিন সাঁতারু মাইকেল ফেলপসের জন্ম
১৯৯১ - দক্ষিণ আফ্রিকায় বর্ণবাদী শাসনের অবসান ঘটে
১৯৯৭ - বর্ণাঢ্য এক অনুষ্ঠানের মাধ্যমে চীনের কাছে হংকং হস্তান্তর করা হয়



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৮ টাকা ৮৪.৩২ টাকা
পাউন্ড ১০৩.৮৩ টাকা ১০৭.৩০ টাকা
ইউরো ৮৭.৯০ টাকা ৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৫ আষাঢ়, ১৪৩১, রবিবার, ৩০ জুন, ২০২৪। নবমী ১৮/২৩ দিবা ১২/২০। রেবতী নক্ষত্র ৬/২৮ দিবা ৭/৩৪। সূর্যোদয় ৪/৫৯/৯, সূর্যাস্ত ৬/২১/১০। অমৃতযোগ প্রাতঃ ৬/৪৬ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১২/৭ গতে ২/৪৭ মধ্যে। রাত্রি ৭/৪৭ মধ্যে পুনঃ ১০/৩৬গতে ১২/৪৪ মধ্যে। বারবেলা ১০/০ গতে ১/২০ মধ্যে। কালরাত্রি ১২/৫৯ গতে ২/১৯ মধ্যে। 
১৫ আষাঢ়, ১৪৩১, রবিবার, ৩০ জুন, ২০২৪। নবমী দিবা ১/১০। রেবতী নক্ষত্র দিবা ৯/৩। সূর্যোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৬/৫০ গতে ৯/২৮ মধ্যে ও ১২/৯ গতে ২/২৯ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৪৭ মধ্যে। বারবেলা ১০/০ গতে ১/২২ মধ্যে। কালরাত্রি ১/০ গতে ২/২০ মধ্যে। 
২৩ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
রোহিত-বিরাটদের বিশ্বকাপ জয় প্রসঙ্গে যা জানালেন ধোনি
আগামী ৭ জুলাই জন্মদিন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র ...বিশদ

09:58:00 AM

ভারী বৃষ্টিতে অযোধ্যার রামপথে ধস! জমল জলও, ছয় আধিকারিককে সাসপেন্ড করল যোগী সরকার

09:49:16 AM

বিশ্বজয়ী হয়ে কাঁদছেন বিরাটরা! সেই দৃশ্য দেখে ভামিকার প্রশ্ন, উত্তর দিলেন অনুষ্কা
অধিনায়ক হিসেবে না হলেও বিশ্বকাপ জেতার স্বাদ পেলেন বিরাট কোহলি। ...বিশদ

09:47:43 AM

বিশ্বজয় ভারতের, মুখ খুললেন কোচ রাহুল দ্রাবিড়
রুদ্ধশ্বাস ম্যাচে জয়ী হয়েছে ভারত। দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে ...বিশদ

09:30:44 AM

ভারী বৃষ্টির জেরে পাঞ্জাবের অমৃতসরের একাধিক জায়গায় জমল জল

09:28:30 AM

হিজব-উত-তাহরির মামলায় তামিলনাড়ুর ১০ টি জায়গায় তল্লাশি চালাচ্ছে এনআইএ

09:11:36 AM