Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

পুনর্বাসন দিয়ে দখলমুক্ত, সিদ্ধান্ত কান্দি পুরসভার

সংবাদদাতা, কান্দি: জবরদখল অপসারণ কাণ্ডে উদ্বিগ্ন কান্দি পুর এলাকার ফুটপাত ব্যবসায়ীরা। তাঁদের কপালেও যে দ্রুত এই খাঁড়া নেমে আসবে, সে বিষয়ে তাঁরা নিশ্চিত। তবে এখনই কোনও কড়া পদক্ষেপ নিচ্ছে না পুরসভা। পরিবর্তে বিভিন্ন ব্যবসায়ী সংগঠনকে চিঠি পাঠিয়ে আলোচনা করা হবে। পুরসভা জবরদখলকারীদের পুর্নবাসন দিয়েই সরাতে ইচ্ছুক। এনিয়ে পূর্তদপ্তরকে চিঠিও করা হয়েছে বলে পুরসভা সূত্রে জানানো হয়েছে।
প্রসঙ্গত, কান্দি শহরের সংকীর্ণ রাস্তা যানজটের প্রধান কারণ বলে দাবি। এর উপর বিভিন্ন জায়গায় ফুটপাত দখল করে ব্যবসার কারণে রাস্তা আরও সংকীর্ণ হয়ে পড়েছে। বিশেষ করে কান্দি নেতাজি বাস টার্মিনাস এলাকা, কান্দি মহকুমা হাসপাতাল এলাকায় জবরদখলকারীর সংখ্যা চরমে। যদিও কয়েকবছর ধরেই বাসিন্দারা জবরদখলকারীদের সরিয়ে রাস্তা বাড়ানোর দাবি তুলেছেন। পুরসভা থেকে এর উদ্যোগও কয়েকবার নেওয়া হয়েছিল। কিন্তু পুর কর্তৃপক্ষ পুনর্বাসনের মাধ্যমে জবরদখলকারীদের ওঠাতে চেয়েছে।
কান্দি পুরসভা সূত্রে জানানো হয়েছে, শহরের যে জায়গাগুলিতে জবরদখল রয়েছে। তার বেশিরভাগই পূর্তদপ্তরের রাস্তা। কাজেই কাউকে সরাতে গেলে পূর্তদপ্তরকেই উদ্যোগ নিতে হবে। পুরসভার রাস্তাগুলিতে তেমন সমস্যা নেই। তবুও পুরসভা চাইছে পুনর্বাসনের মাধ্যমেই জবরদখল সরানো হোক। কান্দির বিধায়ক অপূর্ব সরকার বলেন, শহরের পূর্তদপ্তরের রাস্তাগুলিতেই জবরদখলের সংখ্যা বেশি। আমরা বাম আমল থেকে দাবি জানিয়ে এসেছি, ওঁদের পুনর্বাসন দেওয়ার জন্য। দাবি এখনও করা হচ্ছে। পূর্তদপ্তরের কাছে জমি চেয়ে কয়েকবার চিঠিও করা হয়েছে। পূর্তদপ্তরের রাস্তার পরেও পিছনে অনেক জায়গা পরে থাকছে। সেখানে পূর্তদপ্তর অনুমতি দিলে পুরসভা ঘর তৈরি করে পুনর্বাসনের ব্যবস্থা করবে। কিন্তু পূর্তদপ্তরের পক্ষ থেকে কোনও উদ্যোগ নেওয়া হচ্ছে না। ইতিমধ্যে পুরসভা সাধ্য অনুযায়ী কিছু ব্যবসায়ীকে পুনর্বাসন দেওয়ার ব্যবস্থা করতে চলেছে।
এবিষয়ে পূর্তদপ্তরের কান্দি মহকুমার অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার নাড়ুগোপাল দাস বলেন, পুরসভা থেকে এমন কোনও চিঠি আমাদের কাছে আসেনি। আগে এলে বিষয়টি জানা নেই। তবে এই মুহূর্তে কোথাও কোন উচ্ছেদ অভিযানের সিদ্ধান্ত নেওয়া হয়নি। পুরসভার সঙ্গে এনিয়ে আলোচনায় বসা যেতে পারে।
এদিকে কান্দি পুরসভা সূত্রে জানা গিয়েছে, কয়েকবছর ধরেই পুরসভা ফুটপাত জবরদখলকারীদের পুনর্বাসন দেওয়ার ব্যাপারে চিন্তা ভাবনা শুরু করেছে। ইতিমধ্যে কান্দি মহকুমা হাসপাতাল সংলগ্ন এলাকায় একটি মার্কেটও তৈরি করা হয়েছে। ওই মার্কেটে পৌঁছনোর রাস্তার কাজ শুধুমাত্র বাকি থেকে গিয়েছে। সেটি সম্পূর্ণ হলেই ঘরগুলি নিলাম করা হবে। কান্দি পুরসভার চেয়ারম্যান জয়দেব ঘটক বলেন, ওই মার্কেটে আমরা শহরের মাছ ও মাংস ব্যবসায়ীদের পুনর্বাসন দিতে চাইছি। তাতে কিছুটা হলেও শহরের জবরদখল কমবে। পাশাপাশি এখনই কোনও সরানোর ব্যবস্থা না করে বিভিন্ন ব্যবসায়ী সংগঠনকে আলোচনার জন্য ডেকে পাঠানোর জন্য চিঠি করা হচ্ছে।
যদিও কান্দি মহকুমা হাসপাতাল সংলগ্ন এলাকার ব্যবসায়ী জামাল শেখ, মতিউর শেখ, কবীর মণ্ডল প্রমুখ জানান, জবরদখল কাণ্ডে তাঁরা ব্যাপকভাবে চিন্তিত। তবে তাঁরাও এভাবে ফুটপাত দখল করে ব্যবসা করতে চান না। পুরসভার উদ্যোগকে তাঁরা সাধুবাদ জানিয়ে সব ধরনের সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন।

28th  June, 2024
কাটোয়ায় যুবককে কুপিয়ে খুন, চাঞ্চল্য

কাটোয়ার চন্দ্রপুরে এক যুবককে এলোপাথাড়িভাবে  কুপিয়ে খুন করা হল। শনিবার রাতে শরীরের বিভিন্ন অংশে তাঁকে কোপানো হয়েছে ধারালো অস্ত্র দিয়ে। ঘটনার পর কাটোয়া থানার পুলিস মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কাটোয়া মহকুমা হাসপাতালে নিয়ে যায়। 
বিশদ

জমিতে বল কুড়াতে গিয়ে ফিসারির তারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শিশুর মৃত্যু 

জমিতে বল কুড়াতে গিয়ে ঝুলন্ত বিদ্যুতের তারে হাত লেগে চতুর্থ শ্রেণির ছাত্রের মর্মান্তিক মৃত্যু হল। মৃতের নাম শুভম রানা(১০)। শুক্রবার বিকেল ৫টা নাগাদ ঝুলে থাকা তার ধরে ফেলায় মুহূর্তের মধ্যে মৃত্যুর কোলে ঢলে পড়ে সে
বিশদ

খাগড়াগড় মডেলেই রাজ্যে সংগঠন বিস্তার করার পরিকল্পনা করছে শাহাদত জঙ্গিগোষ্ঠী

খাগড়াগড় মডেলেই সারা রাজ্যে সংগঠন বিস্তার করার পরিকল্পনা করেছে শাহাদত জঙ্গিগোষ্ঠী। এরাজ্যেই বিভিন্ন ধরনের প্রশিক্ষণ শিবির এবং ল্যাব তৈরির টার্গেটও তাদের ছিল। খাগড়াগড় কাণ্ডে যুক্ত থাকা অনেকেই শাহাদত সংগঠনে নাম লিখিয়েছে।
বিশদ

রঘুনাথগঞ্জে বৃদ্ধের ঝুলন্ত দেহ উদ্ধার, চাঞ্চল্য

শনিবার সকালে রঘুনাথগঞ্জের তালাই নিচুপাড়া গ্রামে এক বৃদ্ধের ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম নিত্য মণ্ডল(৬০)। বাড়িতে তাঁর স্ত্রী সহ তিন ছেলেমেয়ে রয়েছে।
বিশদ

মিড-ডে মিল রান্নার কাজে নিয়োগের দাবিতে ভগবানগোলার স্কুলে তালা ঝুলিয়ে বিক্ষোভ

মিড-ডে মিল রান্নার কাজের দাবিতে স্কুলে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখালেন বেশ কিছু মহিলা। শনিবার ভগবানগোলা-২ ব্লকের কামারি ২৪ নম্বর প্রাথমিক বিদ্যালয়ে এই বিক্ষোভের জেরে পঠনপাঠন ব্যাহত হয়
বিশদ

বৃষ্টিতে স্বস্তি, তবু জমা জলের যন্ত্রণায় ভোগান্তি নবদ্বীপে

তীব্র দাবদাহের পর অবশেষে স্বস্তির বৃষ্টি হলেও নবদ্বীপবাসীর কাছে এই বৃষ্টি যেন কিছুটা যন্ত্রণার। বৃষ্টিতে গরমের হাত থেকে খানিকটা স্বস্তি মিললেও নবদ্বীপের অধিকাংশ গুরুত্বপূর্ণ রাস্তা জলমগ্ন হয়ে পড়েছে
বিশদ

কান্দিতে বধূর ঝুলন্ত দেহ উদ্ধার

শুক্রবার রাতে কান্দি থানার দোহালিয়া গ্রাম থেকে এক বধূর ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিস। মৃতার নাম সুজাতা দত্ত (৩৫)। যশোহরি আনুখা-১ পঞ্চায়েত অফিসের পাশেই তাঁর বাড়ি।
বিশদ

কান্দি হাসপাতালে পুরসভার সাফাই অভিযান

ডেঙ্গু প্রতিরোধে শনিবার কান্দি মহকুমা হাসপাতাল চত্বরে সাফাই অভিযান চালানো হল। কান্দি পুরসভার তরফে এদিন সকাল থেকে দুপুর পর্যন্ত বুলডোজার দিয়ে হাসপাতাল চত্বর আবর্জনা ও আগাছামুক্ত করা হয়।
বিশদ

বেলডাঙায় ভাগীরথীতে তলিয়ে যাওয়া কিশোরের দেহ উদ্ধার

তলিয়ে যাওয়ার ২৪ ঘণ্টা পর কিশোরের নিথর দেহ উদ্ধার হল। বেলডাঙার মির্জাপুরে শুক্রবার ভাগীরথীতে স্নানে নেমে আতিবুর শেখ (১৬) তলিয়ে যায়। শনিবার দুপুর ১টা নাগাদ ঘটনাস্থল থেকে কিছুটা দূরে তার দেহ উদ্ধার করেন জেলা বিপর্যয় মোকাবিলা দপ্তরের কর্মীরা
বিশদ

বালির বদলে বস্তা করে মাটি ফেলার অভিযোগ তুলে বিক্ষোভ গ্রামবাসীদের

শনিবার দুপুরে সামশেরগঞ্জের দেবীদাসপুরে গঙ্গা ভাঙন রোধের কাজ সঠিকভাবে হচ্ছে না, অভিযোগ তুলে বিক্ষোভ দেখান এলাকাবাসী। ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। বস্তায় সঠিক পরিমাণে বালি থাকছে না।
বিশদ

রেজিনগরে লরি দুর্ঘটনায় গুরুতর জখম চালক ও খালাসি

চলন্ত লরির পিছনে ধাক্কা মারল অপর একটি লরি। দুর্ঘটনায় পিছনের লরির চালক ও খালাসি গুরুতর জখম হয়েছেন। শুক্রবার রাতে রেজিনগর থানার তকিপুর মোড়ে ৩৪ নম্বর জাতীয় সড়কে এই দুর্ঘটনা ঘটেছে।
বিশদ

দ্রুত ফুটপাত দখল মুক্ত না করলে ভেঙে দেওয়া হবে, ব্যবসায়ীদের নির্দেশ পুরসভার

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে রঘুনাথপুর পুরসভার ফুটপাত রাস্তাটি দখলমুক্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। ৩ ও ৪ নম্বর ওয়ার্ডকে ঘিরে থাকা ফুটপাতটি ২৯ জুন শনিবারের মধ্যে আগাম সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়।
বিশদ

হেরিটেজ শান্তিনিকেতনে সরকারের লিজ দেওয়া বৃদ্ধাশ্রম বদলে গিয়েছে রিসর্টে

হেরিটেজ শান্তিনিকেতনে জেলা প্রশাসনের জমিতে বৃদ্ধাশ্রম তৈরি করে বীরভূম জেলা পরিষদ। সেটি পরিচালনার জন্য একটি সংস্থাকে লিজে দেওয়া হয়। সেইমতো অনেক নিঃসঙ্গ বৃদ্ধ-বৃদ্ধা সেখানে থাকতেও শুরু করেন।
বিশদ

পূর্বস্থলীতে যুবককে গ্রেপ্তার করল মুম্বইয়ের রেল পুলিস

গুজরাতে মশারির ব্যবসার আড়ালেই পূর্বস্থলীর এক যুবক দেশের বিভিন্ন রাজ্যে রেলস্টেশনে প্রতারণা চক্র চালাত। দূরপাল্লার টিকিট কাটার নামে সে প্রতারণা করত। এমনকী এক মার্চেন্ট নেভিকর্মীর কাছ থেকে তার গ্যাং কৌশলে দু’লক্ষাধিক টাকার বিদেশি মুদ্রা হাতিয়ে প্রতারণা করে।
বিশদ

Pages: 12345

একনজরে
গত বছর থাইল্যান্ডের রাজধানী ব্যাঙ্ককে আন্তর্জাতিক যোগাসন প্রতিযোগিতায় দু’টি সোনা ও একটি রুপোর পদক পেয়েছিলেন শ্যামপুরের আমড়দহ অঞ্চলের সীতাপুর গ্রামের বাসিন্দা প্রিয়ঞ্জনা জানা। ...

শনিবার বারাসতের অ্যাডামাস বিশ্ববিদ্যালয়ে হল সেরা পড়ুয়াদের নিয়ে অনুষ্ঠান। বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ ল অ্যান্ড জাস্টিসের স্নাতক শ্বাশত কপাট নামে এক ছাত্র দুবাইয়ের এক বহুজাতিক সংস্থায় ...

বালুরঘাট জেলা হাসপাতালকে সেরার শিরোপা দিল স্বাস্থ্যমন্ত্রক। রাজ্যের মধ্যে সেরা এই হাসপাতালকে সার্টিফিকেট দেওয়া হয়েছে শুক্রবার। স্বাস্থ্যমন্ত্রকের তিনটি প্রকল্পে পাশ করে খেতাব এসেছে জেলা হাসপাতালে। ...

আর্থিক তছরুপের সঙ্গে যুক্ত কেরল সিপিএম। কারুভান্নুর সার্ভিস কোঅপারেটিভ ব্যাঙ্ক দুর্নীতি মামলায় এমনই অভিযোগ আনল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি। আর এই তছরূপের ঘটনায় ব্যাঙ্কে গচ্ছিত ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হস্তশিল্পীরা বিশেষ স্বীকৃতি ও সুনাম পেতে পারেন। পারিবারিক ক্ষেত্রে চাপ। ব্যয় কিঞ্চিৎ বাড়তে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

হুল দিবস বা সাঁওতাল বিদ্রোহ দিবস
আন্তর্জাতিক রবীন্দ্রকাব্যপাঠ দিবস
১৭১৭ - বাংলার প্রথম নবাব নবাব মুর্শিদকুলি খানের মৃত্যু
১৭৫৭ - বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজ-উদ-দৌলা ত্রিশ হাজার সেনা নিয়ে ইংরেজ অধিকৃত কলকাতা দখল করেন
১৭৫৭ - নবাব সিরাজ-উদ-দৌলা তাঁর স্ত্রী ও কন্যাসহ পালিয়ে যাওয়ার সময় ধরা পড়েন
১৮১৭- ব্রিটিশ উদ্ভিদ্বিজ্ঞানী এবং অভিযাত্রী জোসেফ ডালটন হুকারের জন্ম
১৮৫৫ - ব্রিটিশবিরোধী সাঁওতাল বিদ্রোহ সংঘটিত হয়
১৮৯৪ - লন্ডন টাওয়ার ব্রিজ উদ্বোধন করা হয়
১৯১৭- দাদাভাই নওরজির মৃত্যু
১৯৩৪ - জার্মানিতে ফ্যাসিবাদী হিটলারের বিরোধীতা করায় প্রায় এক হাজার লোককে হত্যা করা হয়
১৯৩৭ - বিশ্বে প্রথম আপৎকালীন টেলিফোন নম্বর ‘৯৯৯’ চালু হয় লণ্ডনে
১৯৪১ -  দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার পিটার পোলকের জন্ম
১৯৫৭ - লোককথা সংগ্রাহক ও লেখক দক্ষিণারঞ্জন মিত্রের মৃত্যু
১৯৫৯- বিশিষ্ট বাঙালি অভিনেতা ও নাট্যাচার্য শিশিরকুমার ভাদুড়ীর মৃত্যু
১৯৬২ - বিদ্রোহী কবি কাজি নজরুল ইসলামের স্ত্রী প্রমীলা নজরুলের মৃত্যু
১৯৬৬- বিশিষ্ট বক্সার মাইক টাইসনের জন্ম
১৯৬৭- অভিনেতা অরবিন্দ স্বামীর জন্ম
১৯৬৯ –শ্রীলংকান তারকা ক্রিকেটার তথা রাজনীতিবিদ  সনথ জয়সুরিয়ার জন্ম
১৯৬৯- রাজনীতিবিদ সুপ্রিয়া সুলের জন্ম
১৯৮৫- মার্কিন সাঁতারু মাইকেল ফেলপসের জন্ম
১৯৯১ - দক্ষিণ আফ্রিকায় বর্ণবাদী শাসনের অবসান ঘটে
১৯৯৭ - বর্ণাঢ্য এক অনুষ্ঠানের মাধ্যমে চীনের কাছে হংকং হস্তান্তর করা হয়



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৮ টাকা ৮৪.৩২ টাকা
পাউন্ড ১০৩.৮৩ টাকা ১০৭.৩০ টাকা
ইউরো ৮৭.৯০ টাকা ৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৫ আষাঢ়, ১৪৩১, রবিবার, ৩০ জুন, ২০২৪। নবমী ১৮/২৩ দিবা ১২/২০। রেবতী নক্ষত্র ৬/২৮ দিবা ৭/৩৪। সূর্যোদয় ৪/৫৯/৯, সূর্যাস্ত ৬/২১/১০। অমৃতযোগ প্রাতঃ ৬/৪৬ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১২/৭ গতে ২/৪৭ মধ্যে। রাত্রি ৭/৪৭ মধ্যে পুনঃ ১০/৩৬গতে ১২/৪৪ মধ্যে। বারবেলা ১০/০ গতে ১/২০ মধ্যে। কালরাত্রি ১২/৫৯ গতে ২/১৯ মধ্যে। 
১৫ আষাঢ়, ১৪৩১, রবিবার, ৩০ জুন, ২০২৪। নবমী দিবা ১/১০। রেবতী নক্ষত্র দিবা ৯/৩। সূর্যোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৬/৫০ গতে ৯/২৮ মধ্যে ও ১২/৯ গতে ২/২৯ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৪৭ মধ্যে। বারবেলা ১০/০ গতে ১/২২ মধ্যে। কালরাত্রি ১/০ গতে ২/২০ মধ্যে। 
২৩ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
অসমের ডিব্রুগড়ে বিপদসীমার উপর দিয়ে বইছে ব্রক্ষ্মপুত্র

02:03:54 PM

নিমতায় শ্যুটআউট, গ্রেপ্তার ১
নিমতা থানা এলাকায় শ্যুটআউট! গতকাল, শনিবার রাতে নিমতা থানার উত্তর ...বিশদ

01:44:35 PM

দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটে তালাবন্ধ ঘর থেকে এক মহিলার মৃতদেহ উদ্ধার

01:39:00 PM

ভুটানে প্রবল বৃষ্টির জেরে বিপর্যস্ত আলিপুরদুয়ারের জয়গাঁর খোকলাবস্তি
ভুটানে লাগাতার বৃষ্টি জেরে কাদামাটি ও নুড়ি-পাথর নেমে আসছে আলিপুরদুয়ারের ...বিশদ

01:38:11 PM

মন কি বাতে যা বললেন মোদি
ভোট চলাকালীন আদর্শ আচরণ বিধি লাগু থাকায় মন কি বাত ...বিশদ

01:32:24 PM

বাস থেকে গাঁজা উদ্ধার, গ্রেপ্তার ২
যাত্রীবাহী বাসে গাঁজা উদ্ধার। আজ, রবিবার সকালে দীঘা থেকে কলকাতাগামী ...বিশদ

12:58:41 PM