Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

জবরদখল নিয়ে ইংলিশবাজারের ব্যবসায়ীদের সতর্ক করল প্রশাসন

নিজস্ব প্রতিনিধি, মালদহ: মহকুমা শাসক হুঁশিয়ারি দেওয়ার পরেও মালদহে ফুটপাত দখল করে থাকা ব্যবসায়ীদের মধ্যে কোনও হেলদোল নজরে পড়েনি। জবরদখল সরিয়ে নেওয়ার জন্য বুধবার সন্ধ্যা নাগাদ প্রশাসনের তরফে ইংলিশবাজার শহরের ব্যবসায়ীদের সতর্ক করে দেওয়া হয়। বৃহস্পতিবার দুপুর থেকে জবরদখলের বিরুদ্ধে অভিযান চালানো হবে বলেও জানানো হয়। পরে অবশ্য অভিযান শুরুর বিষয়টি পিছিয়ে দেওয়া হয়। ফলে ব্যবসায়ীরাও আগের মতোই শহরের ফুটপাত দখল করে দেদার ব্যবসা শুরু করে দেন। বিষয়টি নিয়ে বৃহস্পতিবার মালদহ জেলা প্রশাসনের তরফে সংশ্লিষ্ট সকলকে নিয়ে বৈঠক করা হয়। বৈঠক শেষে জেলাশাসক নীতিন সিঙ্ঘানিয়া বলেন, সাধারণ মানুষের সমস্যা সৃষ্টি করে এমন কোনও কাজ বরদাস্ত করা হবে না। তবে আমরা এখনই জবরদখলের বিরুদ্ধে অভিযান চালাচ্ছি না। আপাতত এক মাস সময় দেওয়া হচ্ছে। তারমধ্যে বেআইনি কাঠামো বা দোকানপাট সরিয়ে নেওয়ার জন্য সকলকে বলা হবে। প্রতিদিন প্রশাসনের আধিকারিকরা বিষয়টি নিয়ে সচেতনতামূলক প্রচার সারবেন। মাসখানেক পরে প্রশাসন ব্যবস্থা নেবে।
মালদহ মার্চেন্ট চেম্বার অব কমার্সের সাধারণ সম্পাদক উত্তম বসাক বলেন, আগামী এক মাস ধরে রাস্তার পাশে বসে থাকা হকারদের চিহ্নিত করা হবে। পুরো বিষয়টি নিয়ে ভিডিওগ্রাফিও করা হবে। তাঁদের সেইসব জায়গা থেকে সরিয়ে পুনর্বাসন দেওয়ার ব্যাপারে এদিনের বৈঠকে আলোচনা হয়। ওইসব হকাররা সরে যাওয়ার পরে যাতে সংশ্লিষ্ট জায়গায় নতুন করে কেউ না বসতে পারে তা নিশ্চিত করা হবে। রাস্তার মধ্যে বেআইনি নির্মাণ বা দোকানের কিছুটা অংশ বাড়িয়ে পসরা সাজিয়ে বসেন, এমন সবকিছু খতিয়ে দেখার জন্য প্রশাসন, ব্যবসায়ী সংগঠন এবং পুরসভাকে নিয়ে একটি মনিটরিং কমিটি গঠন করা হবে। আগামী একমাস ধরে ওই কমিটিও কাজ করবে। 
ইংলিশবাজার রাজ্য তথা উত্তরবঙ্গের মধ্যে অন্যতম জনবহুল শহর। পুরসভার হিসাব অনুযায়ী, ইংলিশবাজার শহরে প্রতি বর্গ কিমিতে প্রায় ১৫ হাজার মানুষ বাস করেন। লোকসংখ্যার তুলনায় শহরের রাস্তাঘাট অত্যন্ত সঙ্কীর্ণ। সাবেক ৩৪ নম্বর জাতীয় সড়কের অংশ ছাড়া শহরের মধ্যে চওড়া রাস্তা নেই বললেই চলে। এক লেন বিশিষ্ট ওইসব রাস্তার বেশিরভাগ মাঝেমধ্যেই একমুখী করে দেওয়া হয়। তখন বিপরীত দিকের যানবাহনের জন্য সংশ্লিষ্ট রাস্তা কার্যত ‘নো এন্ট্রি’ করে দেওয়া হয়। গোদের উপর বিষফোঁড়ার মতো হকার ও জবরদখলের জেরে রাস্তাঘাট আরও সঙ্কীর্ণ হয়ে পড়ছে। দিনদিন শহরে হকার সমস্যা বাড়ছে। রাস্তাঘাট ফাঁকা করার লক্ষ্যমাত্রা নিয়ে একসময় হকারদের পুনর্বাসন দেওয়ার জন্য নতুন মার্কেট করা হয়েছিল। ফের লোকজন পসরা সাজিয়ে রাস্তার পাশে বসে পড়ে। তার জেরে নতুন করে সমস্যার সৃষ্টি হয়। একমাসের মধ্যে প্রশাসন শহরকে কতটা পরিষ্কার করতে পারে সেটাই এখন দেখার।

28th  June, 2024
ক্রেতা সেজে চুরি, আটক

ক্রেতা সেজে চুরির ঘটনায় চাঞ্চল্য ছড়াল ধূপগুড়ির কাপড়পট্টিতে। শনিবার কাপড় ব্যবসায়ী বাসন্তী সরকারের দোকানে চারজন মহিলা আসেন। দোকানের কর্মচারী কাপড় দেখানোর সময় দুই মহিলা কাপড় নিয়ে চম্পট দেন।
বিশদ

বারকোদালি পঞ্চায়েতের বিজেপি প্রধান যোগ দিলেন তৃণমূল কংগ্রেসে

শনিবার তুফানগঞ্জের  বারকোদালি-২ গ্রাম পঞ্চায়েতের প্রধান বাবলু বর্মন বিজেপি ছেড়ে তৃণমূল কংগ্রেসে যোগদান করলেন। এই অঞ্চলে মোট পঞ্চায়েতের সদস্য সংখ্যা ১৬। সেখানে তৃণমূলের সদস্য সংখ্যা ছিল সাত ও বিজেপির সদস্য সংখ্যা ছিল নয়।
বিশদ

ধসে বিধ্বস্ত কালিম্পং ও কার্শিয়াং দিনভর বন্ধ জাতীয় সড়ক

কালিম্পং ও কার্শিয়াংয়ে ধস অব্যাহত। শনিবার ভোরে কার্শিয়াংয়ের শেপরাবস্তিতে ধসে আহত হয়েছেন এক মহিলা। তাঁর নাম রিনা সুনদাস (৪৭)। প্রশাসন সূত্রের খবর, এদিন ভোরে ওই মহিলা রান্নাঘরে কাজ করছিলেন। সেই সময় বৃষ্টি হচ্ছিল।
বিশদ

ময়নাগুড়িতে ৮ জুলাই শিল্পী মিলন উৎসব

শিল্পী মিলন উৎসব অনুষ্ঠিত হতে চলেছে ময়নাগুড়িতে। শিল্পীদের সম্মানে এই অনুষ্ঠানের আয়োজন করতে চলেছে উত্তরবঙ্গ বিএসপিজি কমিটি। অনুষ্ঠানটি আগামী ৮ জুলাই ময়নাগুড়ির রবিতীর্থ ভবনে অনুষ্ঠিত হতে চলেছে।
বিশদ

দলকে সামনে রেখেই জমি দখলের গ্যাং দেবাশিসের, এখনও অধরা অনেকেই 

দলকে সামনে রেখেই জমির বেআইনি কারবারের গ্যাং তৈরি করেন ফুলবাড়ির দাপুটে তৃণমূল কংগ্রেস নেতা দেবাশিস প্রামাণিক। টানা চার দিন ধৃত দেবাশিসের বিরুদ্ধে তদন্ত চালিয়ে এমনই তথ্য হাতে পেয়েছে পুলিস।
বিশদ

বেআইনি পার্কিং রুখতে জরিমানা আদায় পুলিসের

প্রশাসনের নির্দেশ অমান্য করে ফুটপাতে গাড়ি পার্কিং করায় চালকদের জরিমানা করল ময়নাগুড়ি ট্রাফিক বিভাগ। শনিবার শহরজুড়ে এই অভিযান চলে। শহরের একাধিক রাস্তার পাশের জায়গায় বেআইনি পার্কিং হচ্ছে।
বিশদ

বকেয়া মজুরির দাবিতে অবরোধ নিউ ডুয়ার্স চা বাগানের শ্রমিকদের

বকেয়া মজুরির দাবিতে শনিবার ভারত-ভুটান সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখালেন বানারহাটের নিউ ডুয়ার্স চা বাগানের শ্রমিকরা।  পাশাপাশি বাগানের ম্যানেজারের অফিসের সামনেও তাঁরা বিক্ষোভ দেখান।
বিশদ

বকেয়া মজুরির দাবিতে অবরোধ নিউ ডুয়ার্স চা বাগানের শ্রমিকদের

বকেয়া মজুরির দাবিতে শনিবার ভারত-ভুটান সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখালেন বানারহাটের নিউ ডুয়ার্স চা বাগানের শ্রমিকরা।  পাশাপাশি বাগানের ম্যানেজারের অফিসের সামনেও তাঁরা বিক্ষোভ দেখান
বিশদ

নাগরাকাটার খেরকাটায় চলতি মাসে ৫০ জন ম্যালেরিয়ায় আক্রান্ত

নাগরাকাটায় কোনওভাবে ম্যালেরিয়া নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। খেরকাটাতেই চলতি জুন মাসে ৫০ জন আক্রান্ত হয়েছেন। এদিকে ক্যারন চা বাগানেও ম্যালেরিয়া ছড়িয়ে পড়েছে। খেরকাটাতে প্রায় সব বাড়িতেই কেউ না কেউ জ্বরে আক্রান্ত।
বিশদ

মাথাভাঙা শহরে সরকারি জায়গা দখলমুক্ত করতে ফুটপাত মাপজোখ

সরকারি জমি উদ্ধারে পদক্ষেপ নিল মাথাভাঙা পুরসভা। শহরের ফুটপাত সহ সরকারি জায়গা দখল মুক্ত করতে মাপজোখ শুরু হল। শনিবার মূল চৌপথী থেকে বাজার পর্যন্ত রাস্তার দু’ধারের জায়গা মেপে দেখা হয়। কোনও ব্যবসায়ী পুরসভার জমি দখল করে দোকান তৈরি করেছেন কি না, তা খতিয়ে দেখা হয়।
বিশদ

কোচবিহারে নির্যাতিতা মহিলার সঙ্গে দেখা পদ্ম শিবিরের প্রতিনিধি দলের

কোচবিহারে এসে ঘোকসাডাঙা থানার রুইডাঙার নির্যাতিতা মহিলার সঙ্গে দেখা করলেন বিজেপি নেত্রী অগ্নিমিত্রা পল। শনিবার ওই নির্যাতিতার সঙ্গে দেখা করতে এসে তিনি প্রথমে পুলিস লাইন চৌপথিতে পথ অবরোধে শামিল হন। রাস্তার উপরে বেশ কিছুক্ষণ বসে থাকেন।
বিশদ

ধসে বিধ্বস্ত কালিম্পং ও কার্শিয়াং, দিনভর বন্ধ জাতীয় সড়ক, আহত ১

কালিম্পং ও কার্শিয়াংয়ে ধস অব্যাহত। শনিবার ভোরে কার্শিয়াংয়ের শেপরাবস্তিতে ধসে আহত হয়েছেন এক মহিলা। তাঁর নাম রিনা সুনদাস (৪৭)। প্রশাসন সূত্রের খবর, এদিন ভোরে ওই মহিলা রান্নাঘরে কাজ করছিলেন। সেই সময় বৃষ্টি হচ্ছিল।
বিশদ

গাড়ির ধাক্কায় মৃত্যু প্রৌঢ়ের

একটি গাড়ির ধাক্কায় মৃত্যু হল একজনের। শুক্রবার রাতে ঘটনাটি ঘটেছে বালুরঘাট-তপন রাজ্য সড়কের জলঘরের আগে। পুলিস জানিয়েছে, মৃতের নাম অনুকূল বর্মন (৪৬)। বাড়ি বালুরঘাট ব্লকের জলঘর গ্রাম পঞ্চায়েতের কৃষ্ণপুর এলাকায়।
বিশদ

স্কুলের মাঠ দখল করে ঘর তৈরির অভিযোগ

বালুরঘাট শহরের ১১ নম্বর ওয়ার্ডের একে গোপালন কলোনি এলাকায় বালুরঘাট হাইস্কুলের মাঠ দখল করে টিনের ঘর তৈরি করার অভিযোগ উঠল। ফলে বালুরঘাট হাইস্কুলের প্রাক্তনীদের মধ্যে ক্ষোভ ছড়িয়েছে
বিশদ

Pages: 12345

একনজরে
আর্থিক তছরুপের সঙ্গে যুক্ত কেরল সিপিএম। কারুভান্নুর সার্ভিস কোঅপারেটিভ ব্যাঙ্ক দুর্নীতি মামলায় এমনই অভিযোগ আনল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি। আর এই তছরূপের ঘটনায় ব্যাঙ্কে গচ্ছিত ...

বিচারপ্রক্রিয়া হোক বা হাই প্রোফাইল বিতর্ক— স্বামী ডোনাল্ড ট্রাম্পের পাশে দেখা যায়নি প্রাক্তন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে। আদৌ তাঁদের সম্পর্কের গতিপথ ‘মসৃণ’ আছে কি না, ...

গত বছর থাইল্যান্ডের রাজধানী ব্যাঙ্ককে আন্তর্জাতিক যোগাসন প্রতিযোগিতায় দু’টি সোনা ও একটি রুপোর পদক পেয়েছিলেন শ্যামপুরের আমড়দহ অঞ্চলের সীতাপুর গ্রামের বাসিন্দা প্রিয়ঞ্জনা জানা। ...

উপর থেকে বস্তায় চোখ রাখলে মনে হবে, বাচ্চাদের খেলনা রয়েছে। কিন্তু তা সরাতেই চক্ষু চড়ক গাছ পুলিসের। রয়েছে বিপুল পরিমাণ গাঁজা। সেই গাঁজা বাংলাদেশে পাচারের জন্য নিয়ে যাওয়া হচ্ছিল। সোর্স মারফৎ খবর পেয়ে পুলিস প্রায় দেড় কুইন্টাল গাঁজা উদ্ধার করেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হস্তশিল্পীরা বিশেষ স্বীকৃতি ও সুনাম পেতে পারেন। পারিবারিক ক্ষেত্রে চাপ। ব্যয় কিঞ্চিৎ বাড়তে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

হুল দিবস বা সাঁওতাল বিদ্রোহ দিবস
আন্তর্জাতিক রবীন্দ্রকাব্যপাঠ দিবস
১৭১৭ - বাংলার প্রথম নবাব নবাব মুর্শিদকুলি খানের মৃত্যু
১৭৫৭ - বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজ-উদ-দৌলা ত্রিশ হাজার সেনা নিয়ে ইংরেজ অধিকৃত কলকাতা দখল করেন
১৭৫৭ - নবাব সিরাজ-উদ-দৌলা তাঁর স্ত্রী ও কন্যাসহ পালিয়ে যাওয়ার সময় ধরা পড়েন
১৮১৭- ব্রিটিশ উদ্ভিদ্বিজ্ঞানী এবং অভিযাত্রী জোসেফ ডালটন হুকারের জন্ম
১৮৫৫ - ব্রিটিশবিরোধী সাঁওতাল বিদ্রোহ সংঘটিত হয়
১৮৯৪ - লন্ডন টাওয়ার ব্রিজ উদ্বোধন করা হয়
১৯১৭- দাদাভাই নওরজির মৃত্যু
১৯৩৪ - জার্মানিতে ফ্যাসিবাদী হিটলারের বিরোধীতা করায় প্রায় এক হাজার লোককে হত্যা করা হয়
১৯৩৭ - বিশ্বে প্রথম আপৎকালীন টেলিফোন নম্বর ‘৯৯৯’ চালু হয় লণ্ডনে
১৯৪১ -  দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার পিটার পোলকের জন্ম
১৯৫৭ - লোককথা সংগ্রাহক ও লেখক দক্ষিণারঞ্জন মিত্রের মৃত্যু
১৯৫৯- বিশিষ্ট বাঙালি অভিনেতা ও নাট্যাচার্য শিশিরকুমার ভাদুড়ীর মৃত্যু
১৯৬২ - বিদ্রোহী কবি কাজি নজরুল ইসলামের স্ত্রী প্রমীলা নজরুলের মৃত্যু
১৯৬৬- বিশিষ্ট বক্সার মাইক টাইসনের জন্ম
১৯৬৭- অভিনেতা অরবিন্দ স্বামীর জন্ম
১৯৬৯ –শ্রীলংকান তারকা ক্রিকেটার তথা রাজনীতিবিদ  সনথ জয়সুরিয়ার জন্ম
১৯৬৯- রাজনীতিবিদ সুপ্রিয়া সুলের জন্ম
১৯৮৫- মার্কিন সাঁতারু মাইকেল ফেলপসের জন্ম
১৯৯১ - দক্ষিণ আফ্রিকায় বর্ণবাদী শাসনের অবসান ঘটে
১৯৯৭ - বর্ণাঢ্য এক অনুষ্ঠানের মাধ্যমে চীনের কাছে হংকং হস্তান্তর করা হয়



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৮ টাকা ৮৪.৩২ টাকা
পাউন্ড ১০৩.৮৩ টাকা ১০৭.৩০ টাকা
ইউরো ৮৭.৯০ টাকা ৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৫ আষাঢ়, ১৪৩১, রবিবার, ৩০ জুন, ২০২৪। নবমী ১৮/২৩ দিবা ১২/২০। রেবতী নক্ষত্র ৬/২৮ দিবা ৭/৩৪। সূর্যোদয় ৪/৫৯/৯, সূর্যাস্ত ৬/২১/১০। অমৃতযোগ প্রাতঃ ৬/৪৬ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১২/৭ গতে ২/৪৭ মধ্যে। রাত্রি ৭/৪৭ মধ্যে পুনঃ ১০/৩৬গতে ১২/৪৪ মধ্যে। বারবেলা ১০/০ গতে ১/২০ মধ্যে। কালরাত্রি ১২/৫৯ গতে ২/১৯ মধ্যে। 
১৫ আষাঢ়, ১৪৩১, রবিবার, ৩০ জুন, ২০২৪। নবমী দিবা ১/১০। রেবতী নক্ষত্র দিবা ৯/৩। সূর্যোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৬/৫০ গতে ৯/২৮ মধ্যে ও ১২/৯ গতে ২/২৯ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৪৭ মধ্যে। বারবেলা ১০/০ গতে ১/২২ মধ্যে। কালরাত্রি ১/০ গতে ২/২০ মধ্যে। 
২৩ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
জয়ের পর পিচের মাটি তুলে খেলেন রোহিত! ভাইরাল ভিডিও
দীর্ঘদিন বাদে ভারতে এসেছে বিশ্বকাপ। রোহিত শর্মার নেতৃত্বেই দক্ষিণ আফ্রিকাকে ...বিশদ

04:20:00 PM

ঝাড়খণ্ডের গিরিডিতে ভেঙে পড়ল নির্মীয়মাণ সেতুর একটি অংশ

04:11:41 PM

ভারতের বিশ্বকাপ জয়ে ঢুকে পড়ল পূর্ব মেদিনীপুরের একটি গ্রামের নাম
ওয়েস্ট ইন্ডিজের মাটিতে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দ্বিতীয়বারের জন্য টি-২০ চ্যাম্পিয়ন ...বিশদ

03:25:06 PM

অসমের ডিব্রুগড়ে বিপদসীমার উপর দিয়ে বইছে ব্রক্ষ্মপুত্র

02:03:54 PM

ভারতের বিশ্বজয়, এক্সে শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

01:55:00 PM

নিমতায় শ্যুটআউট, গ্রেপ্তার ১
নিমতা থানা এলাকায় শ্যুটআউট! গতকাল, শনিবার রাতে নিমতা থানার উত্তর ...বিশদ

01:44:35 PM