Bartaman Patrika
খেলা
 

শীর্ষে চোখ ফ্রান্সের, অস্ট্রিয়ার মুখোমুখি নেদারল্যান্ডস

ডর্টমুন্ড: কাতার বিশ্বকাপের ফাইনালে ৭৯ মিনিট পর্যন্ত ০-২ ব্যবধানে পিছিয়ে ছিল ফ্রান্স। সেখান থেকে কিলিয়ান এমবাপের জোড়া গোলে মেগা ম্যাচ অতিরিক্ত সময়ে নিয়ে যায় দিদিয়ের দেশঁর দল। ২০১৮ বিশ্বকাপ ফাইনালেও বিপক্ষের জাল কাঁপিয়েছিলেন তারকা স্ট্রাইকার। সাম্প্রতিক সময়ে এমবাপেই ফ্রান্সের মুশকিল আসান। আর তিনি না খেললে? ফ্রান্স ও ছোট দলের মধ্যে পার্থক্য বোঝা যায় না। তাই এমবাপের চোট রীতিমতো চিন্তায় ফেলেছে ফরাসি কোচ দিদিয়ের দেশঁকে। কারণ, মঙ্গলবার পোল্যান্ডের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচেও তাঁর খেলা নিয়ে ধোঁয়াশা রয়েছে।
প্রথম দল হিসেবে চলতি টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছে পোল্যান্ড। তবে নক-আউটের দৌড়ে গ্রুপ ডি-এর বাকি তিন দল প্রবলভাবে রয়েছে। দুই ম্যাচে নেদারল্যান্ডস ও ফ্রান্সের পয়েন্ট সমান (৪)। গোল পার্থক্যের নিরিখে শীর্ষস্থানে ডাচরা। তিনে অস্ট্রিয়া। মঙ্গলবার পোল্যান্ডকে বড় ব্যবধানে হারিয়ে শীর্ষে থেকে নক-আউটে যাওয়াই লক্ষ্য ফরাসি-ব্রিগেডের। কিন্তু প্রশ্নটা হল, এমবাপে না খেললে গোল করবে কে? আঁতোয়া গ্রিজম্যান, কোলো মুয়ানিরা চেনা ছন্দের ধারেকাছেও নেই। তাই পরিস্থিতি কঠিন হলে পোল্যান্ডের বিরুদ্ধে পরিবর্ত হিসেবে এমবাপেকে খেলানোর ঝুঁকি নিতে পারেন ফরাসি কোচ। উল্লেখ্য, রবিবার মাস্ক পরে প্রস্তুতি ম্যাচে ভালোই খেলেছেন এমবাপে। এই প্রসঙ্গে দেশঁ বলেন, ‘প্রস্তুতি ম্যাচে ওকে দেখে মনে হল, মাস্কের সঙ্গে দ্রুত মানিয়ে নিচ্ছে। তবে ম্যাচের আগেই এমবাপেকে খেলানোর ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেব।’ অন্যদিকে, পোল্যান্ডের আর হারানোর কিছু নেই। তাই মর্যাদার ম্যাচে জান লড়িয়ে দিতে তৈরি রবার্ট লিওয়ানডস্কিরা।
মঙ্গলবার একই সময়ে গ্রুপের অপর ম্যাচে অস্ট্রিয়ার মুখোমুখি হচ্ছে নেদারল্যান্ডস। তারাও চাইবে বড় ব্যবধানে জিতে গ্রুপে শীর্ষস্থান মজবুত করতে। গত ম্যাচে বিতর্কিত গোল বাতিলে ফ্রান্সের বিরুদ্ধে জয় থেকে বঞ্চিত হয়েছেন ডাচরা। সেই জ্বালা 
অস্ট্রিয়ার বিরুদ্ধে মেটাতে চাইবে রোনাল্ড কোম্যান-ব্রিগেড। আক্রমণভাগে তাদের বড় ভরসা মেম্ফিস ডিপে, কডি গাকপোরা। অন্যদিকে, পোল্যান্ডকে হারিয়ে চমক দিয়েছে অস্ট্রিয়া। এবার ডাচদের বিরদ্ধে অঘটনের আশায় বুক বাঁধছে রালফ রাংনিকের দল। তবে অস্ট্রিয়া হারলেও তাদের নক-আউটের আশা জিইয়ে থাকবে। কারণ, গ্রুপ পর্বে টেবিলের তিন নম্বরে থাকা সেরা চার দলও শেষ ষোলোর টিকিট পাবে।

25th  June, 2024
কানপুরে দ্বিতীয় দিনে খেলা হল না এক বলও, ম্যাচ ড্র হলে লোকসান ভারতেরই

দিনভর বৃষ্টি। গ্রিন পার্কে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনে খেলা হল না এক বলও। সারাদিনই ঢাকা থাকল মাঠ। তিনটি সুপার সপার থাকলেও তা কাজে লাগানোর ফুরসত মেলেনি। কারণ, আকাশ থেকে জল পড়েই চলেছিল। পরিস্থিতি এতটাই প্রতিকূল ছিল যে, সকাল সাড়ে দশটার মধ্যে মাঠ থেকে হোটেলে ফিরে গিয়েছিল দু’দল
বিশদ

ঘরের মাঠে মধুর প্রতিশোধ বেঙ্গালুরু এফসি’র, লজ্জার হার মোহন বাগানের

গার্ডেন সিটিতে নৌকাডুবি। বেঙ্গালুরুর ঝড়ে তছনছ হোসে মোলিনার সাজানো বাগান। তিন গোল হজম করে মুখে চুনকালি স্প্যানিশ বসের। গতবার কান্তিরাভায় ৪-০ গোলে জিতেছিল মোহন বাগান। সেই মাঠেই বদলা নিলেন সুনীলরা।
বিশদ

টেস্টে লোকেশের পুনর্জন্ম দেখছেন অভিষেক নায়ার

পঞ্চাশের বেশি টেস্ট খেলে ফেলেছেন! কিন্তু লাল বলের ক্রিকেটে এখনও নিজেকে সেভাবে প্রতিষ্ঠিত করতে পারেননি লোকেশ রাহুল। স্বাভাবিকভাবেই ভারতের তারকা ব্যাটারকে নিয়ে প্রশ্ন উঠছে ক্রিকেট মহলে। কঠিন পরিস্থিতিতে লোকেশের পাশে দাঁড়ালেন ভারতের সহকারী কোচ অভিষেক নায়ার।
বিশদ

সমস্যা না বাড়িয়ে এবার পদত্যাগ করুন কুয়াদ্রাত

অন্ধকারে ইস্ট বেঙ্গল। আপশোস, হতাশা, রাগ মিলেমিশে একাকার।  আইএসএলে হারের হ্যাটট্রিক। সব টুর্নামেন্ট মিলিয়ে টানা পাঁচ ম্যাচ বিধ্বস্ত ইস্ট বেঙ্গল। বিশ্বাস করুন, প্রাক্তন ফুটবলার হিসাবে লজ্জিত বোধ করছি। তবে আমি নিশ্চিত এত কিছুর পরেও ড্যাংড্যাং করে ঘুরে বেড়াবেন কার্লেস কুয়াদ্রাত।
বিশদ

ম্যান সিটিকে টপকে শীর্ষে লিভারপুল

প্রিমিয়ার লিগে লিভারপুলের দুরন্ত ফর্ম অব্যাহত। শনিবার অ্যাওয়ে ম্যাচে উলভসকে ২-১ ব্যবধানে হারিয়ে টেবিলের শীর্ষে উঠে এল আর্নে স্লটের দল। ৬ ম্যাচে তাদের সংগ্রহ ১৫ পয়েন্ট। জয়ী দলের দুই গোলদাতা ইব্রাহিমা কোনাতে ও মহম্মদ সালাহ।
বিশদ

‘নির্দোষ’ সিনারকে নির্বাসনে পাঠাতে উদ্যোগী ওয়াডা

ডোপ টেস্টে ধরা পড়েও শাস্তি এড়াতে সক্ষম হয়েছিলেন র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা টেনিস তারকা জানিক সিনার। তারপর সদ্য সমাপ্ত ইউএস ওপেনে চ্যাম্পিয়নও হন তিনি। তবে তাঁর স্বস্তি দীর্ঘস্থায়ী হচ্ছে না। কারণ সিনারের বিপক্ষে এবার আসরে নেমেছে ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি (ওয়াডা)
বিশদ

সন্তোষে বাংলার দায়িত্বে সঞ্জয় সেন

গত মরশুমে সন্তোষ ট্রফিতে চূড়ান্ত ব্যর্থ হয়েছিলেন রঞ্জন চৌধুরি। এবার তাই সঞ্জয় সেনকে কোচের দায়িত্ব দিল বঙ্গীয় ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইএফএ। কোচেস কমিটির পরামর্শ মেনেই এই সিদ্ধান্ত। উল্লেখ্য, সঞ্জয় সেনের কোচিংয়ে ২০১৫ সালে আই লিগ জেতে মোহন বাগান।
বিশদ

আইপিএলে এবার ম্যাচ ফি পাবেন ক্রিকেটাররা

খুব সম্ভবত ছয়জন ক্রিকেটারকে ধরে রাখতে বা ‘রিটেইন’ করতে পারবে ফ্র্যাঞ্চাইজিরা। আইপিএলের আসন্ন নিলামে ‘রাইট-টু-ম্যাচ’ কার্ডও রয়েছে তার মধ্যে। রবিবার বেঙ্গালুরুতে বোর্ডের বার্ষিক সাধারণ সভার পরই এই পরিকল্পনা সরকারিভাবে ঘোষিত হবে বলে মনে করছে ক্রিকেট মহল।
বিশদ

টাইগার রবিকে দেশে ফেরত পাঠাচ্ছে ভারত

বাংলাদেশ সমর্থক টাইগার রবিকে দেশে ফেরত পাঠাচ্ছে ভারত। কানপুর টেস্টের প্রথম দিন মাঠে অসুস্থ হয়ে পড়েন তিনি। অথচ রবির দাবি ছিল, গ্যালারিতে ভারতীয় সমর্থকদের হেনস্থার শিকার হতে হয়েছে তাঁকে।
বিশদ

নেইমারকে বাদ দিয়ে দল ঘোষণা ডোরিভালের

খারাপ সময় যেন কাটতেই চাইছে না ব্রাজিলের। চোটের কারণে দীর্ঘদিন দলের বাইরে তারকা স্ট্রাইকার নেইমার। কবে তিনি মাঠে ফিরবেন তা এখনও ধোঁয়াশায়। তাই নেইমারকে পরিকল্পনার বাইরে রেখেই বিশ্বকাপ বাছাই পর্বের দু’টি ম্যাচের জন্য দল ঘোষণা করলেন কোচ ডোরিভাল জুনিয়র
বিশদ

দেশের জার্সিতে দু’টি ম্যাচ নির্বাসিত এমিলিয়ানো

শুধু দুরন্ত পারফরম্যান্সই নয়, নানান কাণ্ড ঘটিয়েও বারবার শিরোনামে এসেছেন এমিলিয়ানো মার্তিনেজ। এবার আর্জেন্তিনা ফুটবল সরগরম তার শাস্তির খবরে। আগামী দু’টি ম্যাচ এমি মার্তিনেজকে নির্বাসিত করল ফিফার শৃঙ্খলারক্ষা কমিটি।
বিশদ

জামশেদপুরকে হারাল ওড়িশা

ঘরের মাঠে জামশেদপুর এফসি’কে হারিয়ে চলতি আইএসএলে প্রথম জয় ছিনিয়ে নিল ওড়িশা। ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে শুরুতে দাপট দেখায় জামশেদপুর। জাভি হার্নান্ডেজের গোলার মতো শট পোস্টে প্রতিহত হয়
বিশদ

টি-২০ স্কোয়াডে নীতীশ ও মায়াঙ্ক

বাংলাদেশের বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ সিরিজে প্রত্যাশামতোই নেতৃত্বে বহাল সূর্যকুমার যাদব। ১৫ জনের স্কোয়াডে রয়েছেন দুই নতুন মুখ— অলরাউন্ডার নীতীশ কুমার রেড্ডি ও স্পিডস্টার মায়াঙ্ক যাদব। এছাড়া কামব্যাক করেছেন স্পিনার বরুণ চক্রবর্তী
বিশদ

শ্রীলঙ্কার দাপটে কাঁপছে কিউয়িরা

প্রথম টেস্টে জয়ের পর দ্বিতীয় ম্যাচেও শ্রীলঙ্কার দাপট অব্যাহত। প্রথম ইনিংসে হোম টিমের পাহাড়প্রমাণ ৬০২ রানের জবাবে মাত্র ৮৮ রানেই গুটিয়ে গিয়েছে নিউজিল্যান্ড। শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্টে এটাই তাদের সবচেয়ে কম রানের স্কোর। ফলো-অনের পর দ্বিতীয়বার ব্যাট করতে নেমেও ধুঁকছে কিউয়িরা।
বিশদ

Pages: 12345

একনজরে
সোশ্যাল মিডিয়া পোস্ট ঘিরে গোষ্ঠী হিংসা। উত্তেজনা বিজেপি শাসিত ওড়িশার ভদ্রকে। সংঘর্ষে আহত বেশ কয়েকজন পুলিস আধিকারিক। পরিস্থিতির অবনতি হওয়ায় ওই এলাকায় আগামী সোমবার রাত দু’টো পর্যন্ত (৪৮ ঘণ্টা) ইন্টারনেট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। ...

দীর্ঘ অপেক্ষার অবসান। শনিবার অবশেষে ফ্লোরিডা থেকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশে যাত্রা শুরু করতে চলেছে স্পেস এক্সের ক্রু-৯ মিশন। এদিন ভারতীয় সময় রাত ১০টা ৪৭ নাগাদ কেপ ক্যানাভেরাল স্পেস ফোর্স স্টেশন থেকে ক্রু ড্রাগন মহাকাশযানকে নিয়ে রওনা দেওয়ার কথা ফ্যালকন ...

ট্রেন থেকে পড়ে গিয়ে রেললাইনের ধারে পা কাটা অবস্থায় যন্ত্রণায় কাতরাচ্ছেন যুবক। স্থানীয়দের কাছে হাতজোড় বাঁচার কাতর আর্জি। এভাবে ঘণ্টা দুয়েক রেললাইনে পড়ে। এই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে (ভিডিও’র সত্যতা যাচাই করেনি ‘বর্তমান’)। ...

‘আব কি বার ৪০০ পার’— স্লোগানকে সামনে রেখে লোকসভা ভোটে গিয়েছিল বিজেপি। মোদি-শাহদের একক সংখ্যাগরিষ্ঠতার স্বপ্ন ভেঙে খান খান হয়ে গিয়েছে। প্রধানমন্ত্রীর গদি বাঁচাতে শরিক নির্ভরতাই বেছে নিয়েছিলেন নরেন্দ্র মোদি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ছোট ও মাঝারি ব্যবসার প্রসার ও বিক্রয় বৃদ্ধি। অর্থাগম ক্রমশ বাড়বে। মানসিক অস্থিরতা। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব হার্ট দিবস
১৭২৫: ভারতের প্রথম ইংরেজ শাসক রবার্ট ক্লাইভের জন্ম
১৮২৯: পুলিস বাহিনী লন্ডনে প্রথম দায়িত্ব পালন শুরু করে
১৮৪১: ভারতে প্রথম সর্বোচ্চ ফরাসি সম্মান - 'লেজিয়ঁ দনার' এ সম্মানিত বাঙালি উদ্যোগপতি দুর্গাচরণ রক্ষিতের জন্ম
১৮৯২: প্রথম রাতে ফুটবল খেলা অনুষ্ঠিত হয়
১৯০৯: বলিউডের চলচ্চিত্র নির্মাতা শশধর মুখার্জীর জন্ম
১৯২২: বেনিতো মুসোলিনি ইতালিতে প্রথম ফ্যাসিবাদী সরকার গঠন করেন
১৯২৯: বিবিসি প্রথম পরীক্ষামূলক টিভি সম্প্রচার শুরু করে
১৯৩২: অভিনেতা মেহমুদের জন্ম
১৯৩৫: ছাপাখানায় প্রথম বাংলা লাইনোটাইপ ব্যবহৃত হয়
১৯৩৯: ব্রিটেনে পরিচয়পত্র প্রথা চালু হয়
১৯৪২: স্বাধীনতা সংগ্রামী মাতঙ্গিনী হাজরা শহীদ হন
১৯৭১: ওড়িশা, পশ্চিমবঙ্গে ঝড় ও সামুদ্রিক জলোচ্ছ্বাসে অন্তত ১০ হাজার মানুষের মৃত্যু
১৯৮৮: মওলানা আবুল কালাম আজাদ লিখিত ‘ইন্ডিয়া উইনস ফ্রিডম’ গ্রন্থের অপ্রকাশিত অংশ দিল্লি হাইকোর্টে খোলা হয়



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৮৩ টাকা ৮৪.৫৭ টাকা
পাউন্ড ১১০.২৬ টাকা ১১৩.৮৫ টাকা
ইউরো ৯১.৭১ টাকা ৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
28th  September, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৫,৮০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৬,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,৯৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯১,০৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ আশ্বিন, ১৪৩১, রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪। দ্বাদশী ২৮/১৩ দিবা ৪/৪৮। মঘা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/৩১/১, সূর্যাস্ত ৫/২২/৫৯। অমৃতযোগ প্রাতঃ ৬/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১১/৫১ গতে ৩/১ মধ্যে। রাত্রি ৭/৪৮ গতে ৯/২৬ মধ্যে পুনঃ ১১/৫১ গতে ১/২৯ মধ্যে পুনঃ ২/১৭ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫৮ গতে ১২/৫৬ মধ্যে। কালরাত্রি ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে। 
১২ আশ্বিন, ১৪৩১, রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪। দ্বাদশী সন্ধ্যা ৫/৫৪। অশ্লেষা নক্ষত্র প্রাতঃ ৬/১৬। সূর্যোদয় ৫/৩১, সূর্যাস্ত ৫/১৫। অমৃতযোগ দিবা ৬/২৬ গতে ৮/৪২ মধ্যে ও ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে এবং রাত্রি ৭/৩৪ গতে ৯/১৫ মধ্যে ও ১১/৪৬ গতে ১/২৮ মধ্যে ও ২/১৮ গতে ৫/৩১ মধ্যে। বারবেলা ৯/৫৯ গতে ১২/৫৭ মধ্যে। কালরাত্রি ১২/৫৯ গতে ২/২৯ মধ্যে। 
২৫ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুনীতা উইলিয়ামসকে পৃথিবীতে ফেরাতে রওনা দিল নাসার বিশেষ মহাকাশযান

28-09-2024 - 11:45:00 PM

আইপিএলেও ম্যাচ ফি পাবেন ক্রিকেটাররা, ঘোষণা বিসিসিআইয়ের
দেশের হয়ে ম্যাচ খেললে যেমন ফি দেওয়া হয় সেই নিয়ম ...বিশদ

28-09-2024 - 11:18:44 PM

জম্মু ও কাশ্মীরের কাঠুয়াতে জইশ জঙ্গিদের সঙ্গে গুলির লড়াইয়ে নিহত এক পুলিস, জখম ১

28-09-2024 - 11:07:44 PM

তামিলনাড়ুর উপ মুখ্যমন্ত্রী পদে উদয়নিধি
জল্পনাই সত্যি হল। পুত্র তথা ক্রীড়ামন্ত্রী উদয়নিধিকে উপ মুখ্যমন্ত্রী পদে ...বিশদ

28-09-2024 - 11:02:30 PM

দল ঘোষণা করল ভারত
বাংলাদেশের বিরুদ্ধে তিনটি টি-২০ ম্যাচ খেলবে ভারত। আজ, শনিবার তারই ...বিশদ

28-09-2024 - 10:56:07 PM

বাড়ি থেকে ৫০০ টাকা নেওয়ার অপরাধে ছেলেকে পিটিয়ে খুন বাবার!
আলমারিতে রাখা ৫০০ টাকা খুঁজে না পেয়ে নিজের ছেলেকে সন্দেহ ...বিশদ

28-09-2024 - 09:52:56 PM