Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

ঘুচতে চলেছে আঁধার আধার পাচ্ছে হাড়জোড়া

পিনাকী ধোলে, বলরামপুর: আকাশে পেঁজা তুলোর মতো মেঘ। চারিদিকে ফুটে রয়েছে কাশফুল। বৃষ্টির জল পেয়ে মাঠে আপন মনে বেড়ে উঠছে ধান। এখন মাঠে কাজ নেই, তাই সেরকম ব্যস্ততাও নেই পুরুলিয়ার বলরামপুরের শবর অধ্যুষিত হাড়জোড়ায়। অভাব, অনাহার, রোগজ্বালাকে সঙ্গী করেই কোনওরকমে দিন গুজরান হচ্ছে বাসিন্দাদের। তবে, শনিবার দিনটি ছিল গ্রামবাসীদের কাছে অন্যরকম। ঐতিহাসিকও। দীর্ঘদিন ধরে যে অনাহার থেকে মুক্তি খুঁজছিল হাড়জোড়ার বাসিন্দারা, অবশেষে সেই মুক্তিই মিলতে চলেছে। আধার কার্ড পেয়ে কাটতে চলেছে আঁধারহীন জীবন। 
এতদিন আধার কার্ড ছিল না হাড়জোড়ার শবর পাড়ার প্রায় ৪৪জন গ্রামবাসীর। কয়েকদিন আগেই ব্লক প্রশাসনের তরফে জানিয়ে দেওয়া হয়, শনিবার আধার কার্ড তৈরি হবে বাসিন্দাদের। ব্লক অফিস থেকে গাড়ি পাঠানো হবে। সেইমতো এদিন সকাল থেকেই কিছুটা ব্যস্ত ছিল হাড়জোড়ার শবররা। মলিন, নোংরা কাপড় ছেড়ে পরিষ্কার জামাকাপড় পরে সকাল থেকেই তৈরি ছিলেন ভকম শবর, কনকু শবর, দেবী শবররা। তাঁরা জানতেন, আজ তারা যে আধার কার্ড তৈরির জন্য ব্লক অফিস যাবে, তার গুরুত্ব অপরিসীম। এই আধার কার্ড না থাকার জন্যই তো এতদিন ধরে তাদের মিলছিল না রেশন। স্কুলে ভর্তি করতে পারছিল না ছেলেমেয়েদের। বঞ্চিত হচ্ছিল সরকারের সব রকম সামাজিক সুরক্ষার প্রকল্পের সুবিধা থেকে। একবার এই আধার কার্ড তৈরি হয়ে গেলেই তাদের রেশন মিলবে। দু’বেলা পেট ভরে খেতে পারবে। আর অনাহারে দিন কাটাতে হবে না। 
শনিবার ব্লক প্রশাসনের তরফে গাড়ি পাঠিয়ে হাড়জোড়ার প্রায় ৪০ জন বাসিন্দাকে ব্লক অফিসে নিয়ে যাওয়া হয়। সেখানেই শিবির করে শুরু হয় আধার কার্ড তৈরির প্রক্রিয়া। হাতের আঙুলের ছাপ, চোখের মণি স্ক্যান করা হচ্ছিল। যদিও সন্ধ্যার সময় হঠাৎ করে মেশিন খারাপ হয়ে যায়। বলরামপুরের বিডিও সৌগত চৌধুরী বলেন, মেশিন খারাপ হয়ে যাওয়ায় এদিন ২৫ জনের আধারকার্ড তৈরির প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে। বাকিদের মঙ্গলবারের মধ্যে হয়ে যাবে। একবার আধার কার্ড পেয়ে গেলেই আমরা তাদের রেশন কার্ড থেকে শুরু করে লক্ষ্মীর ভাণ্ডার, বিধবা ভাতা সহ সরকারের যা যা প্রকল্প রয়েছে, তার সুবিধা পৌঁছে দেওয়ার ব্যবস্থা করব।’ ষাট বছর বয়সে এসে আধার কার্ড পেতে চলেছেন সারথি শবর, ভকম শবর, লালমোহন শবররা। তাঁরা বলেন, ভেবেছিলাম এরকম অনাহারেই আমাদের দিন কেটে যাবে। কিন্তু, এবার মনে হয় দিনবদল হতে চলেছে। 
ছেলেপিলে নিয়ে পরিবারে সাতজন সদস্য গুরুচরণ শবরের। তিনি বলেন, একটি মাত্র রেশন কার্ডে মাত্র ৯কেজি চাল পেতাম এতদিন। এবার প্রত্যেকের রেশন মিললে দু’বেলা খেতে তো পারব। 
এদিন খানিকটা আবেগপ্রবণ হয়ে পড়েছিলেন পুরুলিয়ার মহকুমা শাসক উৎপল ঘোষ। তিনি বলছিলেন, লোকসভা ভোটের আগে দুয়ারে সরকারের সময় ঘুরতে ঘুরতে এই হাড়জোড়ায় এসে পৌঁছেছিলাম। জানতে পারি, এখানকার বহু শবর জনজাতির মানুষের জন্মের শংসাপত্রটুকুও নেই। তা না থাকার কারণে হয়নি আধার কার্ড। আধার না থাকায় কার্যত অন্ধকারে ডুবে জীবন। সেদিন থেকেই আধার তৈরির তোড়জোড় শুরু হয়। প্রথমে জন্মের সার্টিফিকেট, তারপর যাদের ভোটার কার্ড নেই তাদের তা ব্যবস্থা করি। অবশেষে আধার কার্ডের ব্যবস্থাও হতে চলেছে। -নিজস্ব চিত্র

বন্যাবিধ্বস্ত খানাকুলে অধিকাংশ পুজো উদ্যোক্তাই নিলেন চেক

বন্যায় বিধ্বস্ত হয়ে পড়ে খানাকুল। ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হচ্ছিল। কিন্তু, ফের নিম্নচাপের বৃষ্টিতে আশঙ্কার কালো মেঘ জমে। বাঁধের ভেঙে যাওয়া অংশ দিয়ে দ্বারকেশ্বরের জল ঢুকতে শুরু করায় বাসিন্দারা সিঁদুরে মেঘ দেখছিলেন।
বিশদ

অবশেষে বোলপুরে অনুব্রতর সঙ্গে দেখা করলেন কাজল শেখ

অবশেষে শনিবার বোলপুরে তৃণমূলের পার্টি  অফিসে অনুব্রত মণ্ডলের সঙ্গে দেখা করলেন জেলা পরিষদের সভাধিপতি কাজল শেখ। দু’বছর তিহার জেলে বন্দি থাকার পর গত মঙ্গলবার বোলপুরের বাড়িতে এসেছেন অনুব্রত
বিশদ

মুখ্যমন্ত্রীকে ‘কৃতজ্ঞতা’ জানাতে সোমবার রামপুরহাটে মানব বন্ধন

আশ্বিনের শারদ প্রাতে আলোর বেণু বাজতে আর দুই রাতের অপেক্ষা। আগামী বুধবার মহালয়া। ওই দিন মাতৃপক্ষের সূচনা হবে। তার ঠিক আগে অর্থাৎ আগামী সোমবার রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ‘কৃতজ্ঞতা’ জানাতে রামপুরহাটে চার কিলোমিটার মানব বন্ধন কর্মসূচি নিয়েছে জেলা মহিলা তৃণমূল কংগ্রেস।
বিশদ

তারস্বরে ডিজে বাজালেই কড়া পদক্ষেপ নেবে পুলিস প্রশাসন

পুজো মণ্ডপে জোরে ডিজে বাজা঩লেই আইনি পদক্ষেপ নেওয়া হবে। রাতের দিকে তারস্বরে মাইক বাজানো যাবে না। শনিবার চেক বিতরণী অনুষ্ঠানে জানালেন পূর্ব বর্ধমানের পুলিস সুপার আমনদীপ। তিনি বলেন, ডিজে বাজলে মানুষের সমস্যা হয়।
বিশদ

ত্রিপল নিয়ে তৃণমূল ও বিজেপি সংঘর্ষ, এলাকায় তীব্র উত্তেজনা

ত্রিপল নিয়ে তৃণমূল-বিজেপির সংঘর্ষে রক্তারক্তি কাণ্ড ঘটল পাঁশকুড়ায়। ওই ঘটনায় তৃণমূল কংগ্রেসের উপপ্রধান, বিজেপির পঞ্চায়েত সদস্য সহ বেশ কয়েকজন জখম হন। পাঁশকুড়া ব্লকের প্রতাপপুর-১গ্রাম পঞ্চায়েতের ধুলিয়াপুর গ্রামের ঘটনা।
বিশদ

বেলডাঙা নেতাজি পার্কের উদ্যোগে বিজ্ঞান মডেল, হস্তশিল্প প্রদর্শনী ও প্রতিযোগিতা 

বিদ্যাসাগরের জন্মদিন উপলক্ষ্যে বেলডাঙা নেতাজি পার্ক কমিটির উদ্যোগে হয়ে গেল তিনদিনের বিজ্ঞান মডেল, হস্তশিল্প প্রদর্শনী ও প্রতিযোগিতার আসর। একই সঙ্গে নির্দিষ্ট বিষয়ের উপর প্রতিযোগীদের একক ভাষণের আয়োজন করা হয়েছিল।
বিশদ

সিমলাপালে আকাশ থেকে বরফের চাঁই পড়ায় চাঞ্চল্য

সিমলাপালে শনিবার আকাশ থেকে বরফের চাঁই পড়ায় চাঞ্চল্য ছড়াল। এদিন দুপুরে এই থানার ছোট রামবনী গ্রামে ঘটনাটি ঘটেছে। ওই বরফখণ্ড দেখতে ওই গ্রাম ও আশপাশের এলাকার বাসিন্দারা মাঠে ভিড় করেন।
বিশদ

‘যার নুন খাবে, তার গুণ গাইতে হবে’, লোকশিল্পীদের হুঁশিয়ারি পুরুলিয়ার পুর চেয়ারম্যানের, ক্ষোভ অনেকের

যার নুন খাবে, তার গুণ গাইতে হবে। কিছু লোকশিল্পী এটা করছেন না। শনিবার পুরুলিয়া শহরের রবীন্দ্রভবনে সরকারি অনুষ্ঠানে পুরুলিয়া পুরসভার চেয়ারম্যান নব্যেন্দু মাহালির এই বক্তব্যে বিতর্ক শুরু হয়েছে।
বিশদ

পুরুলিয়ায় টোটোর পিছনে ধাক্কা লরির, স্কুল পড়ুয়া সহ জখম ১১

শনিবার সকালে পুরুলিয়ার পাড়া থানার ঝাপড়া মোড়ের কাছে স্কুলের পড়ুয়া নিয়ে যাওয়া টোটোকে ধাক্কা মারে লরি। ঘটনায় ৯ জন স্কুল পড়ুয়া এবং টোটো ও লরির চালক জখম হন। তাঁদের রঘুনাথপুর সুপার স্পেশালিটি হাসপাতালে ভর্তি করা হয়।
বিশদ

কাঠ-স্লেট পাথরে ১০০ দুর্গা গড়ার পণ ঝাড়গ্ৰামের সুবীরের

ঝাড়গ্ৰাম জেলার অরণ্য শহরের বাসিন্দা শিল্পী সুবীর বিশ্বাস। কাঠ ও স্লেট পাথরে নিজের শিল্পকর্মের রূপ দেন। স্বশিক্ষিত এই শিল্পী আপন খেয়ালে কাঠ ও স্লেট পাথর খোদাই করে দুর্গার মূর্তি গড়ে তুলছেন। আপনভোলা এই শিল্পী কাঠ ও স্লেট পাথরে ১০০টি দেবী প্রতিমা গড়ার পণ করেছেন
বিশদ

করিমপুর-কলকাতা রুটে ফের চালু হল সরকারি বাস চলাচল

প্রায় দেড় বছর ধরে বন্ধ থাকার পরে শনিবার ফের চালু হল করিমপুর-কলকাতা রুটে সরকারি বাস পরিষেবা। এদিন করিমপুর নতুন বাসস্ট্যান্ডে একটি অনুষ্ঠানে এই বাস পরিষেবার সুচনা করেন কৃষ্ণনগরের সাংসদ মহুয়া মৈত্র।
বিশদ

দুর্গাপুজোর থিমে জল সংরক্ষণের বার্তা তুলে ধরছে দুর্গাপুরের ভারতী সর্বজনীন

বড় কাঠের প্রতিমা গড়ে প্রথমবার বিগ বাজেটের পুজো করে চমক দিতে চলেছে দুর্গাপুর স্টিল টাউনশিপের ভারতী সর্বজনীন দুর্গাপুজো কমিটি। প্রথমবারই জীবজগতের ভারসাম্য রক্ষার্থে সমাজকে সচেতনতামূলক বার্তা দিয়ে তাদের থিম ‘জল সংরক্ষণ’।
বিশদ

বৃষ্টির পর রোদ উঠতেই দক্ষিণবঙ্গের বাজারে কেনাকাটার বিপুল উন্মাদনা 

তিনদিনের বৃষ্টির পর রোদ ঝলমলে শরৎ আকাশে পুরোদমে উৎসবের আমেজ। রাস্তায় মাইকে বাজছে আগমনি সুর। টোটোর উপরে মাইক বেঁধে বিভিন্ন দোকানের অফার জানানো হচ্ছে ক্রমাগত। মাঝে মধ্যে তাতেই বাজছে পুজোর গান কিংবা ঢাকের বোল।
বিশদ

দুর্গাপুরের বিসি রায় ইঞ্জিনিয়ারিং কলেজে ওয়ার্কশপ

শুক্রবার দুর্গাপুরের বিসি রায় ইঞ্জিনিয়ারিং কলেজে বিকশিত ভারত নিয়ে ওয়ার্কশপ হয়। কলেজের তৃতীয় ও চূড়ান্ত বর্ষের পড়ুয়ারা দুলাল মিত্র অডিটোরিয়ামে এতে অংশ নেন। এই বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের সঙ্গে অ্যাকাডেমিয়া-ইন্ড্রাস্ট্রি পার্টনারশিপ রয়েছে সেইলের।
বিশদ

Pages: 12345

একনজরে
দীর্ঘ অপেক্ষার অবসান। শনিবার অবশেষে ফ্লোরিডা থেকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশে যাত্রা শুরু করতে চলেছে স্পেস এক্সের ক্রু-৯ মিশন। এদিন ভারতীয় সময় রাত ১০টা ৪৭ নাগাদ কেপ ক্যানাভেরাল স্পেস ফোর্স স্টেশন থেকে ক্রু ড্রাগন মহাকাশযানকে নিয়ে রওনা দেওয়ার কথা ফ্যালকন ...

সোশ্যাল মিডিয়া পোস্ট ঘিরে গোষ্ঠী হিংসা। উত্তেজনা বিজেপি শাসিত ওড়িশার ভদ্রকে। সংঘর্ষে আহত বেশ কয়েকজন পুলিস আধিকারিক। পরিস্থিতির অবনতি হওয়ায় ওই এলাকায় আগামী সোমবার রাত দু’টো পর্যন্ত (৪৮ ঘণ্টা) ইন্টারনেট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। ...

২০২২ সালে ভয়াবহ গাড়ি দুর্ঘটনার কবলে পড়েছিলেন ঋষভ পন্থ। দেখা দিয়েছিল প্রাণ সংশয়। ভারতীয় ক্রিকেট মহলে আরও একবার ফিরল মৃত্যুঞ্জয়ী তারকার সেই রক্তহিম করা স্মৃতি। ইরানি কাপ খেলতে আজমগড় থেকে লখনউ যাওয়ার পথে গাড়ি দুর্ঘটনার সম্মুখীন হন মুম্বইয়ের ক্রিকেটার মুশির ...

‘আব কি বার ৪০০ পার’— স্লোগানকে সামনে রেখে লোকসভা ভোটে গিয়েছিল বিজেপি। মোদি-শাহদের একক সংখ্যাগরিষ্ঠতার স্বপ্ন ভেঙে খান খান হয়ে গিয়েছে। প্রধানমন্ত্রীর গদি বাঁচাতে শরিক নির্ভরতাই বেছে নিয়েছিলেন নরেন্দ্র মোদি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ছোট ও মাঝারি ব্যবসার প্রসার ও বিক্রয় বৃদ্ধি। অর্থাগম ক্রমশ বাড়বে। মানসিক অস্থিরতা। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব হার্ট দিবস
১৭২৫: ভারতের প্রথম ইংরেজ শাসক রবার্ট ক্লাইভের জন্ম
১৮২৯: পুলিস বাহিনী লন্ডনে প্রথম দায়িত্ব পালন শুরু করে
১৮৪১: ভারতে প্রথম সর্বোচ্চ ফরাসি সম্মান - 'লেজিয়ঁ দনার' এ সম্মানিত বাঙালি উদ্যোগপতি দুর্গাচরণ রক্ষিতের জন্ম
১৮৯২: প্রথম রাতে ফুটবল খেলা অনুষ্ঠিত হয়
১৯০৯: বলিউডের চলচ্চিত্র নির্মাতা শশধর মুখার্জীর জন্ম
১৯২২: বেনিতো মুসোলিনি ইতালিতে প্রথম ফ্যাসিবাদী সরকার গঠন করেন
১৯২৯: বিবিসি প্রথম পরীক্ষামূলক টিভি সম্প্রচার শুরু করে
১৯৩২: অভিনেতা মেহমুদের জন্ম
১৯৩৫: ছাপাখানায় প্রথম বাংলা লাইনোটাইপ ব্যবহৃত হয়
১৯৩৯: ব্রিটেনে পরিচয়পত্র প্রথা চালু হয়
১৯৪২: স্বাধীনতা সংগ্রামী মাতঙ্গিনী হাজরা শহীদ হন
১৯৭১: ওড়িশা, পশ্চিমবঙ্গে ঝড় ও সামুদ্রিক জলোচ্ছ্বাসে অন্তত ১০ হাজার মানুষের মৃত্যু
১৯৮৮: মওলানা আবুল কালাম আজাদ লিখিত ‘ইন্ডিয়া উইনস ফ্রিডম’ গ্রন্থের অপ্রকাশিত অংশ দিল্লি হাইকোর্টে খোলা হয়



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৮৩ টাকা ৮৪.৫৭ টাকা
পাউন্ড ১১০.২৬ টাকা ১১৩.৮৫ টাকা
ইউরো ৯১.৭১ টাকা ৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
28th  September, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৫,৮০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৬,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,৯৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯১,০৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ আশ্বিন, ১৪৩১, রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪। দ্বাদশী ২৮/১৩ দিবা ৪/৪৮। মঘা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/৩১/১, সূর্যাস্ত ৫/২২/৫৯। অমৃতযোগ প্রাতঃ ৬/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১১/৫১ গতে ৩/১ মধ্যে। রাত্রি ৭/৪৮ গতে ৯/২৬ মধ্যে পুনঃ ১১/৫১ গতে ১/২৯ মধ্যে পুনঃ ২/১৭ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫৮ গতে ১২/৫৬ মধ্যে। কালরাত্রি ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে। 
১২ আশ্বিন, ১৪৩১, রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪। দ্বাদশী সন্ধ্যা ৫/৫৪। অশ্লেষা নক্ষত্র প্রাতঃ ৬/১৬। সূর্যোদয় ৫/৩১, সূর্যাস্ত ৫/১৫। অমৃতযোগ দিবা ৬/২৬ গতে ৮/৪২ মধ্যে ও ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে এবং রাত্রি ৭/৩৪ গতে ৯/১৫ মধ্যে ও ১১/৪৬ গতে ১/২৮ মধ্যে ও ২/১৮ গতে ৫/৩১ মধ্যে। বারবেলা ৯/৫৯ গতে ১২/৫৭ মধ্যে। কালরাত্রি ১২/৫৯ গতে ২/২৯ মধ্যে। 
২৫ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুনীতা উইলিয়ামসকে পৃথিবীতে ফেরাতে রওনা দিল নাসার বিশেষ মহাকাশযান

28-09-2024 - 11:45:00 PM

আইপিএলেও ম্যাচ ফি পাবেন ক্রিকেটাররা, ঘোষণা বিসিসিআইয়ের
দেশের হয়ে ম্যাচ খেললে যেমন ফি দেওয়া হয় সেই নিয়ম ...বিশদ

28-09-2024 - 11:18:44 PM

জম্মু ও কাশ্মীরের কাঠুয়াতে জইশ জঙ্গিদের সঙ্গে গুলির লড়াইয়ে নিহত এক পুলিস, জখম ১

28-09-2024 - 11:07:44 PM

তামিলনাড়ুর উপ মুখ্যমন্ত্রী পদে উদয়নিধি
জল্পনাই সত্যি হল। পুত্র তথা ক্রীড়ামন্ত্রী উদয়নিধিকে উপ মুখ্যমন্ত্রী পদে ...বিশদ

28-09-2024 - 11:02:30 PM

দল ঘোষণা করল ভারত
বাংলাদেশের বিরুদ্ধে তিনটি টি-২০ ম্যাচ খেলবে ভারত। আজ, শনিবার তারই ...বিশদ

28-09-2024 - 10:56:07 PM

বাড়ি থেকে ৫০০ টাকা নেওয়ার অপরাধে ছেলেকে পিটিয়ে খুন বাবার!
আলমারিতে রাখা ৫০০ টাকা খুঁজে না পেয়ে নিজের ছেলেকে সন্দেহ ...বিশদ

28-09-2024 - 09:52:56 PM