Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

মালদহতে চার লক্ষ মুরগি এবং হাঁসের ছানা বিলি

সংবাদদাতা, পুরাতন মালদহ: ২০২৪-২০২৫ অর্থবর্ষে মালদহ জেলাতে প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের উদ্যোগে ৪ লক্ষের বেশি মুরগি এবং হাঁসের ছানা বিলি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যেই জেলার বিভিন্ন ব্লকে পঞ্চায়েত সমিতির সহযোগিতায় উপভোক্তাদের ওই ছানাগুলি বিলি করার কাজ শুরু হয়েছে। চলতি সপ্তাহের মঙ্গলবার পুরাতন মালদহ ব্লকে ২৪৯ জন উপভোক্তাকে ১০টি করে হাঁসের ছানা বিলি করা হয়েছে। আগামী বছরের ফেব্রুয়ারি মাসে মধ্যেই ধাপে ধাপে সব ছানাগুলি দেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। মালদহের প্রাণিসম্পদ বিকাশ দপ্তর সূত্রে জানা গিয়েছে, জেলার ১৫টি ব্লক রয়েছে। সব ব্লক মিলিয়ে ৬ হাজার ৫৪০ জন উপভোক্তাকে ৬৫ হাজার ৪০০টি হাঁসের ছানা বিলি করা হবে। একইভাবে ৩৯ হাজার ২৫০জন উপভোক্তাকে ৩ লক্ষ ৯২হাজার ৫০০টি মুরগির ছানা বিতরণ করা হবে। এর ফলে স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা আরও স্বাবলম্বী হবেন বলে প্রশাসনের আধিকারিকরা জানিয়েছেন। 
কীভাবে উপভোক্তারা উপকৃত হবেন? ওই দপ্তর জানিয়েছে, ধরা যাক, একজন উপভোক্তা ১০টা মুরগির ছানা পাবে। তাতে ৫টা মোরগ ,আর ৫টা মুরগি। মোরগের মাংস খেতে পারবেন। বাকি পাঁচটি মুরগি বড় হয়ে ডিম পাড়বে। পাঁচটি মুরগি প্রতিদিন পাঁচটি করে ডিম দেবে। তাহলে মাসে ১৫০ টি ডিম দেবে। এবার উপভোক্তারা ৫০টি নিজের পরিবারের জন্য  রেখে বাকি ১০০টি ডিম বাজারে বিক্রি করতে পারবেন। এতে প্ৰত‍্যক্ষ ও পরোক্ষভাবে সুবিধা হবে উপভোক্তাদের। সংশ্লিষ্ট দপ্তরের মালদহ জেলার উপ অধিকর্তা উৎপলকুমার কর্মকার বলেন, গত ১০ জুন থেকে হাঁসের  এবং মুরগির ছানা দেওয়ার কাজ শুরু হয়েছে। আগামীদিনে ধাপে ধাপে দেওয়া হবে। এতে উপভোক্তারা আর্থিকভাবে লাভবান হতে পারেন। এর পাশাপাশি তাঁর বাড়ির সন্তানদের পুষ্টিগত দিক থেকে সুবিধা হবে। 

28th  June, 2024
অস্ত্র পাচারের অভিযোগে ধৃত বিজেপির পঞ্চায়েত প্রধান, উদ্ধার আগ্নেয়াস্ত্র-কার্তুজ

অস্ত্র পাচার ও বিক্রির অভিযোগে মানিকচকে গ্রেপ্তার করা হল বিজেপির পঞ্চায়েত প্রধানকে। উদ্ধার হয়েছে আগ্নেয়াস্ত্র, কার্তুজ সহ নগদ টাকা। কিছুদিন ধরেই এলাকায় অস্ত্র কারবারের খবর পাচ্ছিল পুলিস
বিশদ

শিলিগুড়িতে তিন বছরে বেআইনি নির্মাণ ভাঙা হয়েছে ১৯৬টি: মেয়র

মাত্র তিন বছরে শিলিগুড়ি শহরে বেআইনি নির্মাণ ভাঙা হয়েছে ১৯৬টি। শনিবার পুরসভার বোর্ড মিটিংয়ে বেআইনি নির্মাণ ভাঙা নিয়ে বিগত বামফ্রন্ট জমানার পরিসংখ্যান টেনে একথা বলেন মেয়র গৌতম দেব।
বিশদ

জেলায় ফিরে সংবর্ধনায় ভাসলেন সাংসদ জগদীশচন্দ্র

কোচবিহার লোকসভা আসনে জয়ের পর সংসদে শপথ গ্রহণ করে শনিবার জেলায় ফিরলেন তৃণমূল সাংসদ জগদীশচন্দ্র বর্মা বসুনিয়া। এদিন দুপুর আড়াইটা নাগাদ নিউ কোচবিহার স্টেশনে নামেন তিনি। সেখান থেকে কোচবিহার শহরে ঢোকার সময় বিভিন্ন জায়গায় তাঁকে সংবর্ধনা দেওয়া হয়।
বিশদ

সরকারি জমিতে বোর্ড বসাতে গিয়ে ক্ষোভের মুখে সভাধিপতি

সরকারি প্রকল্পে স্থানীয়দের বাধা। বিক্ষোভের মুখে স্বয়ং মহকুমা পরিষদের সভাধিপতি। শনিবার খড়িবাড়ির বুড়াগঞ্জে ফিকল ওয়েস্ট ম্যানেজমেন্টের জমিতে সরকারি বোর্ড বসাতে এসে এই পরিস্থিতিতে পড়তে হয় সভাধিপতি অরুণ ঘোষকে।
বিশদ

কেন্দ্রের সেরার শিরোপা পেল বালুরঘাট হাসপাতাল

বালুরঘাট জেলা হাসপাতালকে সেরার শিরোপা দিল স্বাস্থ্যমন্ত্রক। রাজ্যের মধ্যে সেরা এই হাসপাতালকে সার্টিফিকেট দেওয়া হয়েছে শুক্রবার। স্বাস্থ্যমন্ত্রকের তিনটি প্রকল্পে পাশ করে খেতাব এসেছে জেলা হাসপাতালে।
বিশদ

দখল হওয়া সরকারি জমি শনাক্তকরণ শুরু

গাজলডোবা ডেভেলপমেন্ট অথরিটির দখল হয়ে যাওয়া জমি সনাক্তকরণের প্রক্রিয়া শুরু করল জলপাইগুড়ি সদর মহকুমা প্রশাসন। শনিবার রাজগঞ্জের বিধায়ক খগেশ্বর রায় এবং রাজগঞ্জের বিডিও, ব্লক ভূমি সংস্কার আধিকারিক সহ মহকুমার সরকারি আধিকারিকরা বিভিন্ন জায়গায় সরকারি জমির জবরদখল খতিয়ে দেখেন
বিশদ

সক্ষম অঙ্গনওয়াড়ি কেন্দ্রের কাজ জোরকদমে, দক্ষিণ দিনাজপুরে অডিও-ভিজ্যুয়াল মাধ্যমে হবে পড়াশোনা

দক্ষিণ দিনাজপুর জেলার ৩২৭৯ টি অঙ্গনওয়াড়ি কেন্দ্রের মধ্যে ৭০০টি সক্ষম কেন্দ্রের স্বীকৃতি পেয়েছে। অডিও, ভিডিও ক্লাস করার জন্য সেগুলিতে লাগানো হচ্ছে এলইডি টিভি। রাজ্য থেকে প্রাথমিকভাবে ৫টি জেলাকে চিহ্নিত করা হয়েছে সক্ষম অঙ্গনওয়াড়ি কেন্দ্রের জন্য
বিশদ

গাজোলের গ্রামে ঘন ঘন বিদ্যুত্ বিভ্রাট, জাতীয় সড়ক অবরোধ

গাজোলের দলিল সৈয়দপুরে ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাটে বিরক্ত মানুষ। প্রতিবাদে শনিবার সকালে ৫১২ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। বালুরঘাটগামী ওই সড়ক বাঁশের ব্যারিকেড দিয়ে কয়েক ঘণ্টা আটকে রাখেন তাঁরা।
বিশদ

কালিয়াচকে গঙ্গায় স্নান করতে নেমে তলিয়ে গেল তিন পড়ুয়া

স্নান করতে গিয়ে গঙ্গায় তলিয়ে গেল তিন স্কুল পড়ুয়া। শনিবার সকালে ঘটনাটি ঘটেছে কালিয়াচক ৩ নম্বর ব্লকের বীরনগর ১ গ্রাম পঞ্চায়েতের সরকারটোলায়। তিন ছাত্রের নাম আকাশ মণ্ডল (১৪), কৃষ্ণ সাহা (১৪) ও আকাশ সাহা (১৫)।
বিশদ

রায়গঞ্জ মেডিক্যালে অচলাবস্থা জারি শনিবারও আউটডোর বন্ধ, ভোগান্তি

রায়গঞ্জ মেডিক্যাল কলেজে শনিবারও আউটডোর বন্ধ রাখলেন জুনিয়র চিকিত্সকরা। যার ফলে দিনভর চরম সমস্যায় পড়লেন রোগী সহ পরিজনরা। বৃহস্পতিবার রাতে এক শিশুকে ভর্তি করা নিয়ে পরিবার লোক ও জুনিয়র চিকিত্সকদের মধ্যে বচসা থেকে হাতাহাতি হয় বলে অভিযোগ।
বিশদ

ফুলহর নদীর গ্রাসে ৪টি ঘর প্রাণ বাঁচাতে আশ্রয় স্কুলে

ফুলহরের জলস্তর সামান্য কমতেই ভাঙনের পাশাপাশি এবার নদীগর্ভে তলিয়ে গেল বসতবাড়ি, দোকান সহ রাস্তার একাংশ। মালদহের হরিশ্চন্দ্রপুর ২ ব্লকের ইসলামপুর গ্রাম পঞ্চায়েতের রশিদপুর গ্রামে শুক্রবার রাত থেকে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।
বিশদ

ইংলিশবাজারে অবৈধ নির্মাণ ভাঙা শুরু

আর কথার কথা নয়, এবার জবরদখলের বিরুদ্ধে অভিযানে নামল প্রশাসন। শনিবার মালদহ শহরের স্টেশন রোড, রথবাড়ি সহ কয়েকটি এলাকায় অভিযান চালানো হয়। অভিযানের সামনের সারিতে ছিলেন প্রশাসন, পুলিস, পুরসভা, পরিবহণ দপ্তর সহ সংশ্লিষ্ট বিভিন্ন বিভাগের আধিকারিকরা।
বিশদ

এবার দোমহোনিতে চিতাবাঘের আতঙ্ক

ফের ময়নাগুড়িতে চিতাবাঘের আতঙ্ক। এবারে ময়নাগুড়ির ছোট দোমহোনি সরকারপাড়ায় চিতাবাঘের আতঙ্ক ছড়াল। স্থানীয়দের দাবি, শুক্রবার রাতে স্থানীয় বাসিন্দা পবিত্র রায়ের বাড়িতে একটি চিতাবাঘ ঢুকে একটি বাছুরকে জখম করে। 
বিশদ

ফুটপাত থেকে তুলে দেওয়া হকারদের পুনর্বাসনের সিদ্ধান্ত

গত বৃহস্পতিবার আলিপুরদুয়ার শহরের বক্সা ফিডার রোডের ধারে একটি জলাভূমিতে দু’টি হোটেলের বেআইনি নির্মাণ ভেঙে দিয়েছে প্রশাসন। মাঝে শুক্রবার বন্ধ ছিল এই অভিযান। শনিবার ফের শহরে বেআইনি নির্মাণের বিরুদ্ধে অভিযান চালাল প্রশাসন।
বিশদ

Pages: 12345

একনজরে
রাজ্যের উচ্চশিক্ষা দপ্তরের দেওয়া অর্ডারের বিভ্রাটে অসময়েই চাকরি খোয়াতে বসেছেন রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার পার্থপ্রতিম লাহিড়ি। ইতিমধ্যেই উপাচার্যের দায়িত্ব পালনের জন্য রাজ্যপাল নিযুক্ত অধ্যাপক তাপস চক্রবর্তী তাঁকে রিলিজ অর্ডার দিয়েছেন। ...

গত বছর থাইল্যান্ডের রাজধানী ব্যাঙ্ককে আন্তর্জাতিক যোগাসন প্রতিযোগিতায় দু’টি সোনা ও একটি রুপোর পদক পেয়েছিলেন শ্যামপুরের আমড়দহ অঞ্চলের সীতাপুর গ্রামের বাসিন্দা প্রিয়ঞ্জনা জানা। ...

উপর থেকে বস্তায় চোখ রাখলে মনে হবে, বাচ্চাদের খেলনা রয়েছে। কিন্তু তা সরাতেই চক্ষু চড়ক গাছ পুলিসের। রয়েছে বিপুল পরিমাণ গাঁজা। সেই গাঁজা বাংলাদেশে পাচারের জন্য নিয়ে যাওয়া হচ্ছিল। সোর্স মারফৎ খবর পেয়ে পুলিস প্রায় দেড় কুইন্টাল গাঁজা উদ্ধার করেছে। ...

বিচারপ্রক্রিয়া হোক বা হাই প্রোফাইল বিতর্ক— স্বামী ডোনাল্ড ট্রাম্পের পাশে দেখা যায়নি প্রাক্তন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে। আদৌ তাঁদের সম্পর্কের গতিপথ ‘মসৃণ’ আছে কি না, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হস্তশিল্পীরা বিশেষ স্বীকৃতি ও সুনাম পেতে পারেন। পারিবারিক ক্ষেত্রে চাপ। ব্যয় কিঞ্চিৎ বাড়তে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

হুল দিবস বা সাঁওতাল বিদ্রোহ দিবস
আন্তর্জাতিক রবীন্দ্রকাব্যপাঠ দিবস
১৭১৭ - বাংলার প্রথম নবাব নবাব মুর্শিদকুলি খানের মৃত্যু
১৭৫৭ - বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজ-উদ-দৌলা ত্রিশ হাজার সেনা নিয়ে ইংরেজ অধিকৃত কলকাতা দখল করেন
১৭৫৭ - নবাব সিরাজ-উদ-দৌলা তাঁর স্ত্রী ও কন্যাসহ পালিয়ে যাওয়ার সময় ধরা পড়েন
১৮১৭- ব্রিটিশ উদ্ভিদ্বিজ্ঞানী এবং অভিযাত্রী জোসেফ ডালটন হুকারের জন্ম
১৮৫৫ - ব্রিটিশবিরোধী সাঁওতাল বিদ্রোহ সংঘটিত হয়
১৮৯৪ - লন্ডন টাওয়ার ব্রিজ উদ্বোধন করা হয়
১৯১৭- দাদাভাই নওরজির মৃত্যু
১৯৩৪ - জার্মানিতে ফ্যাসিবাদী হিটলারের বিরোধীতা করায় প্রায় এক হাজার লোককে হত্যা করা হয়
১৯৩৭ - বিশ্বে প্রথম আপৎকালীন টেলিফোন নম্বর ‘৯৯৯’ চালু হয় লণ্ডনে
১৯৪১ -  দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার পিটার পোলকের জন্ম
১৯৫৭ - লোককথা সংগ্রাহক ও লেখক দক্ষিণারঞ্জন মিত্রের মৃত্যু
১৯৫৯- বিশিষ্ট বাঙালি অভিনেতা ও নাট্যাচার্য শিশিরকুমার ভাদুড়ীর মৃত্যু
১৯৬২ - বিদ্রোহী কবি কাজি নজরুল ইসলামের স্ত্রী প্রমীলা নজরুলের মৃত্যু
১৯৬৬- বিশিষ্ট বক্সার মাইক টাইসনের জন্ম
১৯৬৭- অভিনেতা অরবিন্দ স্বামীর জন্ম
১৯৬৯ –শ্রীলংকান তারকা ক্রিকেটার তথা রাজনীতিবিদ  সনথ জয়সুরিয়ার জন্ম
১৯৬৯- রাজনীতিবিদ সুপ্রিয়া সুলের জন্ম
১৯৮৫- মার্কিন সাঁতারু মাইকেল ফেলপসের জন্ম
১৯৯১ - দক্ষিণ আফ্রিকায় বর্ণবাদী শাসনের অবসান ঘটে
১৯৯৭ - বর্ণাঢ্য এক অনুষ্ঠানের মাধ্যমে চীনের কাছে হংকং হস্তান্তর করা হয়



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৮ টাকা ৮৪.৩২ টাকা
পাউন্ড ১০৩.৮৩ টাকা ১০৭.৩০ টাকা
ইউরো ৮৭.৯০ টাকা ৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৫ আষাঢ়, ১৪৩১, রবিবার, ৩০ জুন, ২০২৪। নবমী ১৮/২৩ দিবা ১২/২০। রেবতী নক্ষত্র ৬/২৮ দিবা ৭/৩৪। সূর্যোদয় ৪/৫৯/৯, সূর্যাস্ত ৬/২১/১০। অমৃতযোগ প্রাতঃ ৬/৪৬ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১২/৭ গতে ২/৪৭ মধ্যে। রাত্রি ৭/৪৭ মধ্যে পুনঃ ১০/৩৬গতে ১২/৪৪ মধ্যে। বারবেলা ১০/০ গতে ১/২০ মধ্যে। কালরাত্রি ১২/৫৯ গতে ২/১৯ মধ্যে। 
১৫ আষাঢ়, ১৪৩১, রবিবার, ৩০ জুন, ২০২৪। নবমী দিবা ১/১০। রেবতী নক্ষত্র দিবা ৯/৩। সূর্যোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৬/৫০ গতে ৯/২৮ মধ্যে ও ১২/৯ গতে ২/২৯ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৪৭ মধ্যে। বারবেলা ১০/০ গতে ১/২২ মধ্যে। কালরাত্রি ১/০ গতে ২/২০ মধ্যে। 
২৩ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
অসমের ডিব্রুগড়ে বিপদসীমার উপর দিয়ে বইছে ব্রক্ষ্মপুত্র

02:03:54 PM

নিমতায় শ্যুটআউট, গ্রেপ্তার ১
নিমতা থানা এলাকায় শ্যুটআউট! গতকাল, শনিবার রাতে নিমতা থানার উত্তর ...বিশদ

01:44:35 PM

দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটে তালাবন্ধ ঘর থেকে এক মহিলার মৃতদেহ উদ্ধার

01:39:00 PM

ভুটানে প্রবল বৃষ্টির জেরে বিপর্যস্ত আলিপুরদুয়ারের জয়গাঁর খোকলাবস্তি
ভুটানে লাগাতার বৃষ্টি জেরে কাদামাটি ও নুড়ি-পাথর নেমে আসছে আলিপুরদুয়ারের ...বিশদ

01:38:11 PM

মন কি বাতে যা বললেন মোদি
ভোট চলাকালীন আদর্শ আচরণ বিধি লাগু থাকায় মন কি বাত ...বিশদ

01:32:24 PM

বাস থেকে গাঁজা উদ্ধার, গ্রেপ্তার ২
যাত্রীবাহী বাসে গাঁজা উদ্ধার। আজ, রবিবার সকালে দীঘা থেকে কলকাতাগামী ...বিশদ

12:58:41 PM