Bartaman Patrika
দেশ
 

‘ব্যবসা’ চালাতে অবাধ ছাড়পত্র, পাচারে মদত! অভিযুক্ত মোদির মন্ত্রী

রাজু চক্রবর্তী, কলকাতা: পাচার বা চোরাচালানে মদত দেওয়ার মতো মারাত্মক অভিযোগ উঠল কেন্দ্রীয় জাহাজ ও বন্দর রাষ্ট্রমন্ত্রী শান্তনু ঠাকুরের বিরুদ্ধে। জানা গিয়েছে, সীমান্তবর্তী এলাকায় অবাধে বিভিন্ন দ্রব্যের ব্যবসা চালাতে বহু ব্যক্তিকে নিজের লেটারহেডে লিখিত অনুমোদন দিচ্ছেন মোদি মন্ত্রিসভার এই সদস্য। ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্ত পাহারার দায়িত্বে থাকা বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) কর্তাদের কাছে পৌঁছে যাচ্ছে সেই চিঠি। আর তা দেখালেই কেল্লাফতে! বনগাঁর বিজেপির সাংসদ শান্তনুবাবুর অনুরোধ ফেলতে পারছেন না বিএসএফ কর্তারা। মিলছে ব্যবসার অনুমতি। অভিযোগ, কেন্দ্রীয় মন্ত্রীর সেই চিঠিকে ‘পাচারের বৈধ স্বীকৃতি’ হিসেবে ব্যবহার করছে এক শ্রেণির অসাধু কারবারি। কারণ, তা দেখালেই মুক্তি মিলছে বিএসএফের তল্লাশি-জেরা থেকে। ফলে পাচারের ভূস্বর্গে পরিণত হয়েছে স্বরূপনগর, ঘইরাডাঙা, হাকিমপুর, কিটিন্ডা, পেট্রাপোল।
শান্তনু ঠাকুরের এহেন একটি লিখিত সুপারিশ ‘বর্তমান’-এর হাতে এসেছে। তাতে দেখা যাচ্ছে, গত ২ জুলাই নিজের লেটারহেডে জিয়ারুল গাজি নামে এক ব্যক্তিকে এহেন অনুমোদন দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। জিয়ারুল হাকিমপুরের (বুথ নম্বর ৯৬) বাসিন্দা। সীমান্ত এলাকায় ৩ কেজি করে গো-মাংসের কারবার চালানোর জন্য তাঁকে ছাড়পত্র দেওয়ার সুপারিশ করেছেন শান্তনুবাবু। বিএসএফের ৮৫ নম্বর ব্যাটালিয়নের দায়িত্বপ্রাপ্ত কর্তাকে এই চিঠি দিয়েছেন।
বিজেপি টিকিটে জিতে দ্বিতীয়বার এমপি হয়েছেন মতুয়া ঠাকুর বাড়ির এই সদস্য। আবারও ঠাঁই পেয়েছেন কেন্দ্রীয় মন্ত্রিসভায়। তিনি এভাবে সরাসরি গো-মাংসের কারবারকে উৎসাহিত করায় রীতিমতো ক্ষুব্ধ আরএসএস। শনিবার সঙ্ঘের ‘গো-সেবা গতিবিধি’র পশ্চিমবঙ্গ শাখার কো-অর্ডিনেটর ললিত আগরওয়াল বলেন, ‘এহেন বেআইনি বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রীর জড়িত থাকাটাই আশ্চর্যের! আরএসএসের শীর্ষ আধিকারিকদের বিষয়টি জানাব।’ তৃণমূলের বনগাঁ সাংগঠনিক জেলার সভাপতি বিশ্বজিৎ দাসের অভিযোগ, সীমান্ত এলাকায় কেন্দ্রীয় মন্ত্রীর সহায়তায় রমরমিয়ে চলছে বেআইনি ব্যবসা। স্থানীয় স্তরে এই ধরনের অবৈধ কারবার চালানোর জন্য প্রথমে নিলাম ডাকা হয়। বিরাট অঙ্কের টাকার বিনিময়ে কয়েকজন মাতব্বর সেই বরাত পান। তারপর চড়া দামে বিক্রি করা হয় কেন্দ্রীয় মন্ত্রীর ওই ‘লিখিত পারমিট’। সেটা দেখিয়ে বিনা বাধায় চলে চোরাচালান।
এই বিতর্ক প্রসঙ্গে শান্তনুবাবুকে একাধিকবার ফোন ও হোয়াটসঅ্যাপে বার্তা পাঠালেও প্রতিক্রিয়া মেলেনি। তাঁর আপ্ত সহায়ক তন্ময় বিশ্বাস ফোন ধরে যাবতীয় বিষয়টি শোনার পর মন্ত্রীর সঙ্গে কথা বলানোর প্রতিশ্রুতি দেন। কিন্তু এরপর আর তাঁর নাগাল পাওয়া যায়নি।  নাম প্রকাশে অনিচ্ছুক বিএসএফের এক কর্তা অবশ্য বলেছেন, ‘এরকম সুপারিশে এই ধরনের ব্যবসা চালানোর অনুমতি আমরা দিই না। গোটাটাই অবৈধ। ওই সুপারিশপত্র খতিয়ে দেখা হবে।’

07th  July, 2024
উল্টোরথে লোকারণ্য পুরী

পুরীতে উল্টোরথে জনজোয়ার। মাসির বাড়ি গুণ্ডিচা মন্দির থেকে সোমবার বিকেল চারটেয় রথযাত্রা শুরু হওয়ার কথা ছিল।
বিশদ

অসমে সিএএ-তে নাগরিকত্বের আবেদন করেছেন মাত্র ৮ জন, জানালেন মুখ্যমন্ত্রী

দেশজুড়ে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) চালু হওয়ার পর চার মাস অতিক্রান্ত। কিন্তু, এখনও পর্যন্ত অসমে মাত্র ৮ জন আইনের আওতায় নাগরিকত্ব চেয়ে আবেদন করেছেন।
বিশদ

প্রাথমিকের ৯৪ জন শিক্ষককে চাকরি ফেরাতে সুপ্রিম-নির্দেশ

কলকাতা হাইকোর্টের নির্দেশে চাকরিহারা ৯৪ জন প্রাথমিক শিক্ষককে পুনর্বহালের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। এই মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তাঁদের চাকরির উপর কোনও প্রভাব পড়বে না। রায় ঘোষণার পর তাঁদের চাকরির ভবিষ্যৎ চূড়ান্ত হবে।
বিশদ

মোদির সঙ্গে সাক্ষাত্ হেমন্ত সোরেনের

সোমবার দিল্লি গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। এদিন এক্স হ্যান্ডলে প্রধানমন্ত্রীর সঙ্গে নিজের ছবি পোস্ট করেন হেমন্ত।
বিশদ

কেদারনাথের ২২৮ কেজি সোনা উধাও, দাবি শঙ্করাচার্যের

কেদারনাথ মন্দির থেকে উধাও সোনা! এক-আধ গ্রাম নয়, ২২৮ কেজি! সোমবার এমনই চাঞ্চল্যকর দাবি করলেন স্বামী অভিমুক্তেশ্বরানন্দ সরস্বতী। উত্তরাখণ্ডের জ্যোতির্ময় পীঠের শঙ্করাচার্যের এহেন অভিযোগ সামনে আসতেই তুমুল অস্বস্তিতে মোদি সরকার।
বিশদ

জেল কর্তৃপক্ষের রিপোর্ট উড়িয়ে কেজরির স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন আপ

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের শারীরিক পরিস্থিতি ভালো নয়। যে কোনও সময় তিনি কোমায় চলে যেতে পারেন— এমনই আশঙ্কা আম আদমি পার্টির (আপ)-র।
বিশদ

ফের সুদ বাড়াল স্টেট ব্যাঙ্ক, বাড়তে পারে ইএমআই

মধ্যবিত্তের চিন্তা বাড়িয়ে ফের ঋণের উপরে সুদের হার বাড়াল স্টেট ব্যাঙ্ক। এবার বিভিন্ন মেয়াদে মার্জিনাল কস্ট অব ফান্ড বেসড লেন্ডিং রেট বা এমসিএলআর বেড়েছে ০.০৫ থেকে ০.১০ শতাংশ।
বিশদ

১৬ মাসে সর্বোচ্চ পাইকারি মূল্যসূচক, খাদ্যপণ্যের দামে মাথায় হাত মধ্যবিত্তের

গত বছরের প্রবণতা ছিল, কখনও বেড়েছে, কখনও কমেছে। কিন্তু চলতি বছরের চিত্র হল, শুধুই ঊর্ধ্বমুখী। জানুয়ারি মাস থেকে জুন মাস পর্যন্ত সময়সীমায় খাদ্য এবং সিংহভাগ নিত্যপণ্যের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে প্রতি মাসে।
বিশদ

পিছল ডিএ মামলা

সুপ্রিম কোর্টে রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ মামলা ফের পিছল। রাজ্য সরকারের আইনজীবী অভিষেক মনু সিংভি মামলা পিছনোর আবেদন করেন। সোমবার বিচারপতি হৃষিকেশ রায় এবং বিচারপতি এস ভি এন ভাট্টির বেঞ্চে এই মামলার শুনানি ছিল।
বিশদ

বিজেপি আমাদের কথা বিশ্বাসই করেনি, ভোটের ফল নিয়ে কটাক্ষ এক এমপির দলেরও

চন্দ্রবাবু নাইডুর হাতে আছে ১৫ জন এমপি। নীতীশ কুমারের ১২ জন। এই দু’জনের দাক্ষিণ্যের উপর দাঁড়িয়ে রয়েছে বিজেপির সরকার। অতএব তাঁদের দাবি দাওয়া বা কটাক্ষ চুপচাপ মেনে নিতে বাধ্য হবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

শারদের সঙ্গে সাক্ষাৎ মন্ত্রী ভুজবলের, দলবদলের জল্পনা

মারাঠাদের জন্য সংরক্ষণ ও তা নিয়ে অন্যান্য অনগ্রসর শ্রেণির (ওবিসি) প্রতিবাদ ইস্যুতে এনসিপি (শারদ পাওয়ার) প্রধান শারদ পাওয়ারের হস্তক্ষেপ চাইলেন মহারাষ্ট্রের মন্ত্রী ছগন ভুজবল।
বিশদ

ওমরের স্ত্রীকে নোটিস

বিবাহ বিচ্ছেদ মামলায় জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লার স্ত্রী পায়েলকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট। স্ত্রীর বিরুদ্ধে নিষ্ঠুরতার অভিযোগ করেছিলেন ন্যাশনাল কনফারেন্সের (এনসি) নেতা।
বিশদ

গুলিতে জখম ৫ 

জঙ্গিদের সঙ্গে গুলির লড়াইয়ে জখম নিরাপত্তা বাহিনীর পাঁচ সদস্য। তাঁদের মধ্যে সেনার এক আধিকারিকও রয়েছেন। সোমবার রাতে ঘটনাটি ঘটেছে জম্মু ও কাশ্মীরের ডোডা জেলায়।
বিশদ

অকালিতে পৃথক মঞ্চ

ইঙ্গিত পাওয়া গিয়েছিল আগেই। সোমবার তার আনুষ্ঠানিক ঘোষণা হল। নতুন মঞ্চ গড়লেন শিরোমণি অকালি দলের বিদ্রোহী নেতারা। নয়া এই মঞ্চের নাম শিরোমণি অকালি দল সুধর লহর।
বিশদ

Pages: 12345

একনজরে
ওলিম্পিক স্টেডিয়ামে রেফারির শেষ বাঁশি বাজতেই আবেগের ঢেউ আছড়ে পড়ল মাদ্রিদ, বার্সেলোনার রাস্তায়। কেউ আনন্দে হাসছেন তো কেউ কাঁদছেন। বুঝেই উঠতে পারছেন না কী করবেন! ...

পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের কড়া বার্তার পরেই সক্রিয় হয়ে উঠেছেন মালদহের তৃণমূল নেতানেত্রীরা। ‘ঘুমিয়ে থাকা’ নেতারা কার্যত জেগে উঠে নানা কর্মসূচি নিতে শুরু করেছেন। বিধানসভা নির্বাচনে যাতে বিরোধীপক্ষ কোনওভাবেই এগিয়ে যেতে না পারে, তারজন্য নেতারা গা ঝাড়া দিয়ে উঠেছেন বলেই তৃণমূল ...

জালে আটকে পড়েছিল দু’টি অলিভ রিডলে সামুদ্রিক কচ্ছপ। কিন্তু কোনওভাবেই বের হতে পারছিল না তারা। জালে জড়িয়ে গিয়ে সমুদ্রে মৃত্যুর মুখে পড়েছিল। ...

এক বছরের বেশি সময় জেলে রয়েছেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান। তোষাখানা সহ একাধিক মামলায় দোষী সাব্যস্ত করা হয়েছে তাঁকে। এবার তাঁর রাজনৈতিক জীবনেও ছেদ টানতে মরিয়া শাহবাজ শরিফের সরকার। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পড়ে গিয়ে দেহে আঘাত লাগতে পারে। নিকট আত্মীয়ের সঙ্গে সম্পর্কের উন্নতি। আয় যোগ শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৬১ - স্টকহোম ব্যাংক থেকে ইউরোপে প্রথম ব্যাংক নোট ইস্যু হয়
১৮৫৬ - ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের প্রচেষ্টায় লর্ড ক্যানিং হিন্দু বিধবা বিবাহকে বৈধতা দেন, তবে কারও কারও মতে এটি ২৬ জুলাই হয়
১৯০৯- সমাজ সংস্কারক ও স্বাধীনতা সংগ্রামী অরুণা আসফ আলির জন্ম
১৯৩২ - ভারতবর্ষের ইতিহাস ঐতিহ্য সংস্কৃতি বিষয়কে গবেষণা প্রতিষ্ঠান ‘ইন্ডিয়া রিসার্চ ইনস্টিটিউট’ প্রতিষ্ঠিত হয়
১৯৬৮- হকি খেলোয়াড় ধনরাজ পিল্লাইয়ের জন্ম
১৯৭৩ - শন পোলক, দক্ষিণ আফ্রিকান আন্তর্জাতিক ক্রিকেটার
১৯৮৩- অভিনেত্রী ক্যাটরিনা কাইফের জন্ম
২০১৩- ঐতিহাসিক বরুণ দে’র মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭২ টাকা ৮৪.৪৬ টাকা
পাউন্ড ১০৬.৬৭ টাকা ১১০.১৯ টাকা
ইউরো ৮৯.৪৯ টাকা ৯২.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,০৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯২,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯২,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ আষাঢ়, ১৪৩১, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪। দশমী ৩৮/৪৩, রাত্রি ৮/৩৪। বিশাখা নক্ষত্র ৫২/৫৩ রাত্রি ২/১৪। সূর্যোদয় ৫/৫/৬, সূর্যাস্ত ৬/২০/২। অমৃতযোগ দিবা ৭/৪৪ মধ্যে পুনঃ ৯/৩০ গতে ১২/৮ মধ্যে পুনঃ ৩/৪১ গতে ৪/৩৪ মধ্যে। রাত্রি ৭/২ মধ্যে পুনঃ ১২/৪ গতে ২/১৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৮ গতে ৩/৪১ মধ্যে পুনঃ ৪/৩৪ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৮/২৯ গতে ৯/৫৫ মধ্যে। বারবেলা ৬/৪৫ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/২২ গতে ৩/১ মধ্যে। কালরাত্রি ৭/৪০ গতে ৯/১ মধ্যে। 
৩১ আষাঢ়, ১৪৩১, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪। দশমী  অপরাহ্ন ৫/২৫। বিশাখা নক্ষত্র রাত্রি ১২/১৫। সূর্যোদয় ৫/৪, সূর্যাস্ত ৬/২২। অমৃতযোগ দিবা ৭/৪৫ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৯ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৪ মধ্যে ও ১২/৪ গতে ২/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৯ গতে ৩/৪২ মধ্যে ও ৪/৩৫ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৮/৩০ গতে ৯/৫৫ মধ্যে। বারবেলা ৬/৪৪ গতে ৮/২৪ মধ্যে ও ১/২৩ গতে ৩/৩ মধ্যে। কালরাত্রি ৭/৪৩ গতে ৯/৩ মধ্যে। 
৯ মহরম।

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্য পুলিসের ডিজি পদে ফেরানো হল রাজীব কুমারকে
লোকসভা নির্বাচন মিটতেই রাজ্য পুলিসের ডিজি পদে ফিরলেন রাজীব কুমার। ...বিশদ

15-07-2024 - 05:24:00 PM

সুপ্রিম কোর্টে স্থগিত ডিএ মামলা
সুপ্রিম কোর্টে স্থগিত হয়ে গেল ডিএ মামলা। ফলে ফের একবার ...বিশদ

15-07-2024 - 05:09:08 PM

মুর্শিদাবাদে উদ্ধার নরকঙ্কাল, ব্যাপক চাঞ্চল্য
নরকঙ্কালের উদ্ধারকে ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়াল মুর্শিদাবাদের ভগবানগোলায়। কঙ্কালটি একটি ...বিশদ

15-07-2024 - 04:38:38 PM

কংগ্রেসের বিক্ষোভে উত্তাল মধ্যপ্রদেশ
নিট কেলেঙ্কারি, নার্সিং দুর্নীতি এবং অগ্নিপথ প্রকল্প নিয়ে কংগ্রেসের বিক্ষোভের ...বিশদ

15-07-2024 - 03:21:13 PM

পুরীর গজপতি মহারাজের রীতিকান্ত শেষে রথ চালু করার প্রস্তুতি শুরু

15-07-2024 - 03:09:00 PM

মুর্শিদাবাদে ফিরহাদ হাকিম
একুশে জুলাইয়ের প্রস্তুতি খতিয়ে দেখতে মুর্শিদাবাদে এলেন রাজ্যের মন্ত্রী ফিরহাদ ...বিশদ

15-07-2024 - 02:43:47 PM