দক্ষিণবঙ্গ

শিল্পীর দক্ষতায় মরা গাছের গায়ে ফুটে উঠেছে সপরিবারে মা দুর্গা

অনিমেষ মণ্ডল, কাটোয়া: মরা গাছ ‘প্রাণ’ পেল শিল্পীর হাতের ছোঁয়ায়। বারো ফুট লম্বা আস্ত গাছ তুলে এনে তাতে খোদাই করে তৈরি হয়েছে সপরিবারে মা দুর্গা। এমনকী নিপুণ দক্ষতায় শিল্পী গাছের ডালপালাও জুড়ে দিয়েছেন। কাটোয়ার অগ্রদ্বীপের এই ‘গাছদুর্গা’ শোভা পাবে কলকাতার বেহালার একটি পুজো মণ্ডপে। 
বংশ পরম্পরায় কাঠের উপর ছেনি হাতুড়ি দিয়ে নানারকম কারুকার্য, পুতুল, প্রাণীর অবয়ব ফুটিয়ে তোলা ছিল অগ্রদ্বীপের শিল্পীদের কাজ। তবে তা সীমাবদ্ধ ছিল কাঠের পুতুল আর পেঁচা তৈরিতে। তারপর ইন্টারনেটের যুগে ‘আফ্রিকান ডল’ দেখে তার অনুপ্রেরণায় তৈরি হল দুর্গাপ্রতিমা। তা স্থান পেয়েছে বিদেশের মিউজিয়ামে। কাটোয়ার অগ্রদ্বীপের কাঠ খোদাই শিল্পী অক্ষয় ভাস্করের হাতে তৈরি নানারকম আফ্রিকান ডল, রাশিয়ান ডল দেখে চমকে যান বিশ্ববাংলার আধিকারিকরা। তাঁরাই আফ্রিকান ডলের আদলে বাঙালি ঘরানায় কাঠের দুর্গাপ্রতিমা গড়ার ভার দেন অক্ষয়কে। 
এবার সেই অক্ষয়েরই হাতের ছোঁয়ায় ‘প্রাণ’ ফিরে পেল একটি আস্ত মরা গাছ। সেটি গোড়া থেকে উপড়ে নিয়ে আসেন শিল্পী। সেই গাছের গায়ে খোদাই করে মা দুর্গার মূর্তি তৈরি করেন তিনি। শুধু দুর্গাই নয়, তারসঙ্গে লক্ষ্মী, গণেশ, কার্তিক, মহিষাসুর, এমনকী তাঁদের বাহনও সুনিপুণ ভাবে ফুটিয়ে তোলেন। নানা নকশাও ফুটিয়ে তোলা হয় তাতে। এরপর সেই গাছের ডালপালাগুলিও জুড়ে দেওয়া হয়। যাতে গাছটি দেখলে মনে হবে নতুন করে প্রাণ ফিরে পেয়েছে। 
শিল্পী অক্ষয় ভাস্কর বলেন, গাছ খোদাই করেই সপুত্রকন্যা মা দুর্গা ফুটিয়ে তুলেছি। এটা কলকাতার বেহালার পঞ্চাননতলার একটি পুজো মণ্ডপে স্থান পাবে। অক্ষয় ভাস্করের দাদু শম্ভুনাথ ভাস্কর ছিলেন একজন রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত শিল্পী। দাদুর এবং বাবার হাত ধরেই কাঠ খোদাইয়ের জগতে পা রাখেন অক্ষয়। এখন স্ত্রী, এক মেয়ে ও এক ছেলেকে নিয়ে অগ্রদ্বীপ স্টেশনের কাছেই ঠাঁই মিলেছে অক্ষয়ের। সারাবছরই কাঠের উপর নানারকম শিল্পকলা সৃষ্টিতে ব্যস্ত থাকেন তিনি। 
কাঠশিল্পী অক্ষয় ভাস্কর আরও বলেন, আফ্রিকান ডলের আদলে দুর্গা তৈরি করতে গিয়ে বাঙালি ঘরানাকে বাদ দিইনি। এক ফ্রেমের মধ্যে সপরিবারে দুর্গা কাঠের মধ্যে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। আগেও অনেক দুর্গা প্রতিমা আমি কলকাতার রাজারহাটে বিশ্ববাংলার অফিসে দিয়েছি। তাছাড়া আগে আমি রাশিয়ান ডল তৈরি করে স্পেনের এক মিউজিয়ামে পাঠিয়েছি। আস্ত মরা গাছে দুর্গার অবয়ব ফুটিয়ে তুলে তাক লাগিয়ে দিয়েছেন অক্ষয়। তাঁর দক্ষতায় অবাক শিল্পবোদ্ধারা। 
4d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা