দক্ষিণবঙ্গ

চাপড়া, ভীমপুর ও কৃষ্ণগঞ্জ সীমান্তে পার্থেনিয়াম নিধনে নামল বিএসএফ

সংবাদদাতা, কৃষ্ণনগর: নিরাপত্তা নিশ্ছিদ্র রাখতে ও দূষণ থেকে সীমান্ত এলাকার মানুষকে বাঁচাতে পার্থেনিয়াম গাছ নির্মূল করার কাজ শুরু করল বিএসএফ জওয়ানরা। বিএসএফের ৩২ নম্বর ব্যাটেলিয়নের উদ্যোগে সীমান্তের ৪২ কিমি এলাকাজুড়ে শুরু হয়েছে এই কাজ। বর্ষার মরশুমে এই গোটা কাজ শেষ করা যাবে বলে বিএসএফ কর্তারা আশাবাদী।
পার্থেনিয়ামে রয়েছে ‘পার্থেনিন’ নামক বিষাক্ত রাসায়নিক উপাদান। যা প্রাণীদের জন্য ভীষণ ক্ষতিকর। পার্থেনিয়াম ফুলের রেণু বাতাসে ছড়িয়ে মানবদেহে ঢুকলে শ্বাসকষ্ট, চর্মরোগ, অ্যালার্জি, হাঁপানি, ব্রঙ্কাইটিসের মতো রোগও হতে পারে। গবাদি পশুরা পার্থেনিয়াম গাছ খেয়ে ফেললে অসুস্থ হতে পারে। মুখে ঘা থেকে যকৃতে পচন হতে পারে।
সীমান্ত সড়কের দু’পাশে বিষাক্ত পার্থেনিয়াম কোথাও দু’ফুট উচ্চতায় হয়েছে। কোথাও প্রায় তিনফুট উচ্চতাতেও হয়েছে। যা সীমান্তে অনুপ্রবেশ ও অপরাধ রুখতে বাধা হয়ে দাঁড়াতে পারে। আবার এই পার্থেনিয়াম বিষাক্তও। তাই কোনওভাবে পার্থেনিয়ামের জঙ্গল আর বাড়তে না দিয়ে নষ্ট করার দিকে মন দিয়েছে বিএসএফ।
প্রসঙ্গত, প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশের অগ্নিগর্ভ পরিস্থিতির পর বিএসএফ ব্যাপকভাবে নিরাপত্তা বলয় তৈরি করেছে। টহলদারি বাড়ানো, ব্যারিকেড গড়ে তোলা, তল্লাশি সহ একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে। এছাড়া বিভিন্ন জায়গায় মাইকিং করা হচ্ছে। বাইরে থেকে লোক বা অচেনা কেউ এলে বিএসএফকে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। বাংলাদেশে অশান্ত পরিস্থিতিতে জঙ্গি কার্যকলাপ সহ বেশ কিছু ঘটনায় সীমান্তরক্ষী বাহিনীর উদ্বেগ রয়েছেই। এরই মধ্যে বর্ষায় পার্থেনিয়াম আরও বেড়েছে। একইসঙ্গে এই সমস্ত এলাকায় বেড়েছে প্রচুর বিষাক্ত সাপ। এই অবস্থায় কাজে হাত দিয়েছেন বিএসএফের জওয়ানরা। বিএসএফের ৩২ নম্বর ব্যাটেলিয়ানের মধ্যে রয়েছে সীমান্ত চাপড়া, ভীমপুর, কৃষ্ণগঞ্জ থানা। এই তিনটি থানা এলাকায় রয়েছে ৪২ কিমি সীমান্ত এলাকা। 
এই গোটা এলাকায় বিএসএফের জওয়ানরা নিজেরাই এই পার্থেনিয়াম তুলে ফেলার কাজে হাত লাগিয়েছে। এ প্রসঙ্গে ৩২ নম্বর ব্যাটেলিয়নের কম্যান্ডান্ট সুজিত কুমার বলেন, সীমান্তে নিরাপত্তা বজায় রাখতে ও দূষণ যাতে না হয় তারজন্য আমরা সচেষ্ট হয়েছি। সেই মতো আমাদের জওয়ানরা এই পার্থেনিয়াম সম্পূর্ণ কেটে ফেলার কাজ শুরু করেছে। খুব শীঘ্রই আমরা গোটা এলাকায় এই পার্থেনিয়াম নির্মূল করব।  নিজস্ব চিত্র
7d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা