দক্ষিণবঙ্গ

পলাশীপাড়ার হেরোইন চক্রের ঝাড়খণ্ড যোগ ২০০৯ থেকেই

সংবাদদাতা, তেহট্ট: হেরোইন কারবারে পলাশীপাড়ার সঙ্গে ঝাড়খণ্ডের যোগাযোগ ২০০৯ সাল থেকেই। বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলন করে এমনই তথ্য জানান কৃষ্ণনগর পুলিস জেলার অতিরিক্ত পুলিস সুপার (গ্রামীণ) উত্তম ঘোষ। হেরোইনের এই আন্তঃরাজ্য কারবার নিয়ে নানা তথ্য পেয়েছে পুলিস।
প্রসঙ্গত, হেরোইনের কারবারের অভিযোগে পলাশীপাড়া থানার বড় নলদহ গ্রামের এক প্রাথমিক শিক্ষককে গ্রেপ্তার করে পুলিস। তাকে জিজ্ঞাসাবাদ করে এলাকার আরও দুই যুবকের নাম পায় পুলিস। তাদের জেরা করে ঝাড়খণ্ডের যোগ পাওয়া যায়। সেখানকার চক্রধরপুর থেকে হেরোইন তৈরির কাঁচামাল সরবরাহকারী দুই মাস্টারমাইন্ডকে গ্রেপ্তার করেছে পুলিস। বৃহস্পতিবার সেই বিষয় নিয়ে পলাশীপাড়া থানায় সাংবাদিক সম্মেলন করেন অতিরিক্ত পুলিস সুপার গ্রামীণ।
পুলিস সূত্রে জানা গিয়েছে, একটা সময় ২০০৯-১০ সালে পলাশীপাড়া থানার বিভিন্ন গ্রামে অবৈধভাবে পোস্ত চাষ শুরু হয়েছিল। সেই চাষ করার পদ্ধতি এই এলাকার মানুষ জানতেন না। কিন্তু আগে থেকেই ঝাড়খণ্ডের মাওবাদী অধ্যুষিত চক্রধরপুর, কুন্তি সহ বিভিন্ন জায়গায় এই পোস্ত চাষ হয়ে আসছে। সেই সময় কয়েকজন মাদক কারবারি পোস্ত চাষে অনেক লাভের প্রলোভন দেখিয়ে এই চাষ শুরু করায়। তারা ঝাড়খণ্ড থেকে শ্রমিক এনে এই চাষের কাজ শুরু করে। পরে পুলিসি অভিযান হওয়ায় সেই পোস্ত চাষ বন্ধ হয়ে যায়। এরপর বড় নলদহ, বাউর সহ বেশ কয়েকটি গ্রামে হেরোইন এনে বিক্রি করা হতো। পরে এই এলাকার বেশ কয়েকজন হেরোইন তৈরি করা শুরু করে। তারাই পুরনো যোগসূত্র কাজে লাগিয়ে ঝাড়খণ্ড থেকে কাঁচামাল আমদানি করতে থাকে। পুলিস সূত্রে আরও জানা গিয়েছে, ঝাড়খণ্ডের মাদক কারবারিরা হেরোইন তৈরি করতে জানে না। তাই তাদের কাজ কাঁচামাল সরবরাহ করা। পুলিসের জালে ধৃত সুনীল সামার ও মঙ্গল সামার চক্রধরপুরের কুন্তি থেকে ওই কাঁচামাল নিয়ে এসে নির্দিষ্ট লোক ছাড়া কাউকে জোগান দিত না। পুলিস তাদের সঙ্গে কৌশলে বন্ধুত্ব পাতিয়ে প্রথমে বিশ্বাসযোগ্যতা অর্জন করে। তারপরই তাদের জালে তোলে। 
এদিন অতিরিক্ত পুলিস সুপার গ্রামীণ বলেন, এই মাদক কারবারে বেশি টাকা উপার্জন করা যায়। সেই কারণে বেআইনি কারবারে জড়িয়ে পড়ছে অনেকে। তবে আমরা যেভাবে অভিযান চালাচ্ছি, তাতে এই ব্যবসা অচিরেই বন্ধ হয়ে যাবে। ধৃতদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করে প্রাথমিকভাবে জানা গিয়েছে, এই চক্রের সঙ্গে অন্য রাজ্যের যোগ আছে। সেই সঙ্গে বেশ কয়েকজনের নাম পাওয়া গিয়েছে বিভিন্ন এলাকায়। সেই সম্পর্কে আরও বিস্তারিত জানার চেষ্টা করা হচ্ছে। ধৃতদের জেরা চলছে। এই কাঁচামাল কোন পথে আসত, তা নিশ্চিত হওয়ার পর আমরা সেভাবে অভিযান করব।  নিজস্ব চিত্র
7d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা