দক্ষিণবঙ্গ

দেড় কোটি ব্যয়ে লাভপুরের ফুল্লরা সতীপীঠ সাজাবে রাজ্য

সংবাদদাতা, শান্তিনিকেতন: রাজ্য সরকারের পর্যটন বিভাগের তরফে ঢেলে সাজানো হবে লাভপুরের ফুল্লরা সতীপীঠ। ইতিমধ্যেই প্রায় দেড় কোটি টাকা বরাদ্দ হয়ে গিয়েছে। অতি দ্রুত কাজ শুরুর ব্যাপারে আশাবাদী লাভপুর ব্লক প্রশাসন। রাজ্যজুড়ে বীরভূমের পর্যটন শিল্পকে তুলে ধরার লক্ষ্যেই এই পদক্ষেপ।
বীরভূমের বোলপুর মহকুমার লাভপুরে রয়েছে ফুল্লরা সতীপীঠ। পুরাণে বর্ণিত হয়েছে, লাভপুরের এই স্থানে মা সতীর নীচের ঠোঁট বা ফুল পড়েছিল। সেই থেকেই এখানকার নাম হয় ফুল্লরা। এই মন্দিরে মায়ের কোনও বিগ্রহ নেই। একটি কূর্মাকৃতির শিলাখণ্ড দেবী রূপে পূজিত হয়ে থাকে। গর্ভগৃহের পাশেই রয়েছে একটি বিরাট পুকুর। কিংবদন্তি অনুযায়ী রামচন্দ্র শরৎকালে দুর্গাপূজার সময়ে যে ১০৮টি পদ্ম সংগ্রহ করেছিলেন, সেই ফুল এই পুকুর থেকেই নিয়ে গিয়েছিলেন হনুমান। এই সতীপীঠে ফুল্লরা দেবীর মন্দির প্রথম প্রতিষ্ঠা করেন কৃষ্ণানন্দ গিরি। জানা যায়, একসময়ে মন্দিরের চূড়ায় স্বর্ণকলস শোভা পেত। প্রচলিত রীতি অনুযায়ী অন্যান্য পীঠের মতো এখানেও রয়েছে বিশ্বেশ্বর ভৈরব শিবের মন্দির। বর্তমান মন্দিরটি নির্মাণ করিয়েছিলেন যাদবলাল বন্দ্যোপাধ্যায়। বরাদ্দ টাকায় মন্দির সংলগ্ন এলাকায় নতুন গেস্ট হাউস তৈরি হবে দূর দূরান্তের পর্যটকদের রাত্রিবাসের জন্য। তার সামনেই পূজা সামগ্রীর আটটি দোকান ঘর করা হবে। সেগুলিকে ভাড়া দেওয়া হবে স্থানীয় মানুষদের। এই দোকানঘরের উপরে দু’টি ডরমেটরি রুম তৈরি হবে সাধুসন্তদের জন্য। মূল মন্দিরের সামনে আটচালার মধ্যে তিনটি আলাদা জায়গায় তৈরি হবে যজ্ঞস্থল। তার সঙ্গে শিশুদের জন্য মন্দির সংলগ্ন ফাঁকা জায়গায় গড়ে উঠবে বিনোদন উদ্যান। পার্ক সহ আশপাশের এলাকায় একাধিক বসার আসন তৈরি হবে। রোদ ও বৃষ্টি থেকে বাঁচতে তার উপর করা হবে শেড। এছাড়াও মন্দির সংলগ্ন এলাকা ও পার্শ্ববর্তী স্থানগুলির সৌন্দর্যায়ন করা হবে। সেখানে স্থান পাবে পৌরাণিক বিভিন্ন স্থাপত্য ও ভাস্কর্য। অতি দ্রুত এই সমস্ত কাজ শুরু হয়ে যাবে বলে জানা গিয়েছে। গত লোকসভা নির্বাচনে ফুল্লরা মন্দিরের মাঠেই ভোট প্রচারে এসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জনসভা করার পর তিনি যান ফুল্লরা মন্দির দর্শন করতে। সেই সময়ে তাঁর কাছে এই এলাকার উন্নয়নের জন্য আবেদন করেছিলেন লাভপুরের তৃণমূল বিধায়ক অভিজিৎ সিনহা। তারপরই রাজ্য পর্যটন দপ্তর সেই ব্যাপারে সিদ্ধান্ত নেয় ও ফুল্লরা মন্দিরকে ঢেলে সাজানোর কর্মসূচি গ্রহণ করে।
লাভপুরের বাসিন্দা নৃপেন্দ্র নাথ, উকিল পুরোহিত বলেন, সরকারের এই সিদ্ধান্তে আমরা অত্যন্ত খুশি। ফুল্লরা মন্দিরের উন্নয়ন হলে লাভপুরেরও উন্নতি হবে। ফুল্লরা মন্দির কমিটির সভাপতি তরুণ চক্রবর্তী বলেন, আগের তুলনায় এখন প্রচুর মানুষ মন্দির ও মায়ের দর্শন করতে আসেন। তাঁদের কাছে এই পুণ্যস্থানকে আরও আকর্ষণীয় করে তোলার লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হচ্ছে। আমরা স্থানীয় বিধায়ক ও মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানাই। -নিজস্ব চিত্র
8d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা