দক্ষিণবঙ্গ

জেলায় ৩ দিনের ট্রাক ধর্মঘট, চরম বিপাকে ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: সামনেই দুর্গাপুজো। তার মধ্যেই জেলায় তিন দিনের ট্রাক ধর্মঘট। আর তাতেই সমস্যায় মধ্যে পড়তে হল জেলার ব্যবসায়ীদের। জানা গিয়েছে, একগুচ্ছ দাবিকে সামনে রেখে বুধবার থেকে ৭২ ঘণ্টার ধর্মঘটের ডাক দিয়েছে ফেডারেশন অব ওয়েস্ট বেঙ্গল ট্রাক অপারেটরস অ্যাসোসিয়েশন। এদিন ধর্মঘটের জেরে চন্দ্রকোণা রোড, চন্দ্রকোণা টাউন, ঘাটাল, দাসপুর, বেলাদা এমনকী ঝাড়গ্রামের গজাশিমূলে জাতীয় সড়কে রাস্তার ধারে সারি দিয়ে দাঁড়িয়ে যায় মালবাহী ট্রাক। ব্যবসায়ীদের কথায়, পুজোর আগে ব্যবসার পরিমাণ অনেকটাই বেড়ে যায়। ধর্মঘটের ফলে নির্দিষ্ট সময়ের মধ্যে জিনিস রপ্তানি করা সম্ভব হবে না। এতে বিপুল পরিমাণে ক্ষতির সম্মুখীন হতে হবে। অপরদিকে, ট্রাক মালিকদের কথায়, নিত্যদিন নানা সমস্যার মধ্যে পড়তে হচ্ছে। প্রশাসনকে জানিয়েও কোনও লাভ হয়নি। তাই ধর্মঘটের পথ বেছে নিতে হয়েছে। 
পশ্চিম মেদিনীপুর ডিস্ট্রিক্ট ট্রাক অপারেটরস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের জেলা সম্পাদক প্রদীপ মণ্ডল বলেন, জেলায় ট্রাক মালিক ও ড্রাইভাররা দীর্ঘদিন ধরে নানা সমস্যার মধ্যে পড়েছে। কিন্তু সমস্যার সমাধানে কোনও পদক্ষেপ নেওয়া হচ্ছে না। আমরা জানি, এতে ব্যবসায়ীদের সমস্যায় পড়তে হয়েছে। কিন্তু আমরাও দীর্ঘদিন দিন ধরে সমস্যায় আছি। আমাদের সমস্যার সমাধান না হলে লাগাতার আন্দোলনে নামা হবে। 
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মেদিনীপুর জেলায় কয়েক হাজার ট্রাক, লরি রয়েছে। জেলায় একাধিক কলকারখানা থাকায় বিভিন্ন জিনিস আমদানি ও রপ্তানি হয়ে থাকে। এছাড়া জেলায় চাষের পরিমাণও অনেকটাই বেড়েছে। এরফলে পুজোর আগে ভিন রাজ্যেও সব্জির রপ্তানি করা হয়। কিন্তু ট্রাক ধর্মঘট হওয়ায় বেশ বেকায়দায় পড়েছেন ব্যবসায়ীরা। ফেডারেশন অব ওয়েস্ট বেঙ্গল ট্রাক অপারেটরস অ্যাসোসিয়েশনের কর্তা দের দাবি, পরিবহণ ক্ষেত্রে পুলিস, ডাকবাবু, পার্টি ও সিভিক ভলান্টিয়াররা বিভিন্নভাবে হেনস্তা করে। প্রতিবাদ করলে অনলাইনে কেস দেওয়া হয়। পাশাপাশি অবিলম্বে সারা রাজ্যে সম্পূর্ণ ভাবে ওভারলোড বন্ধ করতে হবে। এছাড়া অবিলম্বে বেসরকারি ওয়েব্রিজগুলি থেকে টাকা আদায় বন্ধ করতে হবে। কারণ আন্ডারলোড গাড়ি থেকে ২৩৬ টাকা করে নেওয়া হয়। অপরদিকে ১৫ বছরের গাড়ি বাতিলের ঊর্ধ্বসীমা ২০ বছর করতে হবে। এছাড়াও পশ্চিম মেদিনীপুরের মোহনপুর ব্রিজে সমস্ত রকম যান চলাচলের ব্যবস্থা অবিলম্বে করতে হবে। 
এক ট্রাক ড্রাইভার বলেন, রাস্তায় বেরলে নানা সমস্যার মধ্যে পড়তে হয়। অল্প ভুল হলেই বিপুল পরিমাণে টাকার কেস দেওয়া হয়। এরফলে অনেকেই ট্রাক ব্যবসা বন্ধ করে দিচ্ছে। অন্যান্য রাজ্যে এই সমস্যা অনেকটাই কম। এদিন ১০ হাজারের বেশি ট্রাক রাস্তায় নামেনি। 
এদিন মেদিনীপুর শহরের ব্যবসায়ী প্রতিম হালদার বলেন, জামাকাপড়ের ব্যবসা করি। ট্রাকের উপর খুবই নির্ভর করতে হয়। ট্রাক ধর্মঘটের জেরে সমস্যা হল।
8d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা