দক্ষিণবঙ্গ

হেঁশেল সামলে দুর্গাপ্রতিমা তৈরি, সুনামের শীর্ষে তেহট্টের বধূ

সংবাদদাতা, তেহট্ট: যিনি রাঁধেন তিনি চুলও বাঁধেন। দীর্ঘ ১৫ বছর প্রতিমা তৈরি করে সেই কথার সার্থক রূপ দিয়েছেন তেহট্টের গৃহবধূ সাধনা পণ্ডিত। তাঁর হাতে তৈরি প্রতিমাই যায় বিভিন্ন পুজো মণ্ডপে। এবারও মিলেছে বরাত। সময়ে শেষ করার জন্য জোর কদমে শুরু হয়েছে কাজ। 
সংসারের কাজ সামলে প্রতিমা গড়েন তেহট্ট গ্রামের গৃহবধূ সাধনাদেবী। তা দিয়েই চলে সংসার। তাঁদের একমাত্র ছেলে লেখাপড়া করছে। তাকে উচ্চশিক্ষিত করে তুলতেই স্বামীর সঙ্গে এই প্রতিমা তৈরির কাজ শুরু করেন সাধনাদেবী। তাঁর হাতের ছোঁয়ায় প্রতিমা যেন জীবন্ত হয়ে ওঠে। তাই দিন দিন বরাত বাড়ছে। আগের বছর ১৮টি প্রতিমা তৈরির বরাত পেয়েছিলেন। এবার তা ২৫-এ ঠেকেছে। সময়ে পুজো উদ্যোক্তাদের হাতে তুলে দিয়ে তাদের খুশি করার জন্য জোরকদমে কাজ চলছে।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সাধনাদেবীর পরিবারে কেউ কোনওদিন প্রতিমা শিল্পী নন। বিয়ের পরই এই কাজে তাঁর হাতেখড়ি। স্বামী সোমনাথ পণ্ডিত প্রতিমা শিল্পী। তাঁর হাতের কাজ দেখেই একটু একটু করে প্রতিমা তৈরিতে হাত লাগান। এখন তিনি নিজেই সুদক্ষ প্রতিমা শিল্পী। 
প্রতিবেশী সবুজ মণ্ডল, সুকমল বিশ্বাস বলেন, স্বামীর কাছ থেকেই সাধনাদেবীর প্রতিমা তৈরির কাজে হাতেখড়ি হয়। ছেলেকে বড় করে তোলার জন্য দু’জনে লড়াই শুরু করেন। এখন সাধনাদেবীর হাতে গড়া বিভিন্ন ধরনের প্রতিমা এলাকার বিভিন্ন মন্দিরে জায়গা করে নেয়।
সাধনাদেবী বলেন, ২৩ বছর বয়সে বিয়ে হয়। বাপেরবাড়ি তেহট্টের মণ্ডল পাড়ায়। বিয়ের পর দেখি স্বামী কীভাবে মাটির মণ্ডকে সুন্দর রূপ দিচ্ছেন। অবসর সময়ে তাঁকে কাজে কিছু কিছু সময় সহযোগিতা করতাম। সেই থেকেই কাজে হাতে খড়ি। এখন নিজেই এতগুলি প্রতিমা তৈরি করছি। লাভের থেকেও নিজে কাজ করতে পেরে খুব খুশি।
এখন সাধনাদেবী যে কোনও মূর্তি নিজেই তৈরি করতে পারেন। বাঁশ ও কাঠের কাঠামো তৈরি, খড় বাঁধা, মাটির প্রলেপ দেওয়া থেকে মূর্তির চক্ষুদান সমস্ত কাজই তিনি নিজে হাতে করেন। সারা বছরই কোনও না কোনও মূর্তির কাজ করেন। প্রতিমা গড়েই  সংসার চলে। এবার তিনি ২৫টি দুর্গা প্রতিমার বরাত পেয়েছেন। পরিবেশ দূষণের কথা ভেবে ভেষজ রঙে মূর্তি গড়ার কাজ করেন। কাঁচামালের মূল্যবৃদ্ধির ফলে লাভের অঙ্ক তলানিতে ঠেকেছে। সোমনাথবাবু বলেন, এখন তো স্ত্রীই সব প্রতিমা তৈরি করে। আমিই ওর সহযোগী। (প্রতিমা তৈরিতে ব্যস্ত সাধনা পণ্ডিত। নিজস্ব চিত্র)
15d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা