বিনোদন

নানা ধারার কাজে দেবজ্যোতি

• শিল্পীর জীবনে সাফল্য-ব্যর্থতা হাত ধরাধরি করে আসে। সে সব পেরিয়ে কাজকে প্রাধান্য দিতে চান সুরকার দেবজ্যোতি মিশ্র। বেহালায় হাত বুলিয়ে তাই অনায়াসে বলেন, ‘কাজ করার ইচ্ছেটা ভেতরে গুনগুন করতে থাকে।’
বেদনার সরগম
সে ছিল সংঘর্ষের সময়। ভিটে ছাড়া হয়ে উদ্বাস্তু মানুষগুলো আঁকড়ে ধরছে অচেনা দেশের মাটি। ফিরে তাকিয়ে সুর সাধক জাহ্নবীকুমার মিশ্র শুনতে পাচ্ছেন বেদনার সরগম। পুত্র দেবজ্যোতি মিশ্র যাকে বলছেন, ‘মাইগ্রেশন অব পিপল আর মাইগ্রেশন অব মিউজিক। বেদনার যন্ত্রনা মাখা অনুরণন।’ দেবজ্যোতির দাবি, ‘অথচ এই মাইগ্রেশন না হলে একটা সঙ্গীত আর একটা পৃথিবীতে যেতে পারত না।’ সে কথা অকপটে লিখলেন ‘একদা জাহ্নবী তীরে’ বইটিতে। পিতাকে পুত্রের প্রণাম। 
সময়ের সুর
নতুন পৃথিবীর ‘জাহ্নবী’ তীরে দাঁড়িয়েই দেবজ্যোতির সঙ্গীতে দীক্ষা। দক্ষিণ কলকাতায় এক রেস্তোরাঁয় বসে বলছিলেন, ‘বাবার কাছেই বেহালা বাজাতে শিখেছি। কেমন ভাবে মিউজিক্যাল স্কোর করতে হয়, শিখিয়েছিলেন।’ সময়ের সিম্ফনি শুনতেও শিখেছেন দেবজ্যোতি। বাংলাদেশে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষ্যে শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের বক্তৃতায় যখন অর্কেস্ট্রেশন করছেন দেবজ্যোতি, সেখানে উপস্থিত ছিলেন মুজিব-কন্যা, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘দুই বাংলার একশো জন মিউজিশিয়ন নিয়ে স্টেজে হ্যান্ড স্যাডোগ্রাফির সঙ্গে বক্তৃতাটাকে অর্কেস্ট্রেট করেছিলাম। বক্তৃতা দেওয়ার সময় মানুষের কাছে মুজিবের কন্ঠের আবেদন, তীব্রতাকে সুরে ধরাটা আমার কাছে ছিল ঐতিহাসিক মুহূর্ত’, বললেন শিল্পী। 
প্রথম গান
এই গুরুত্বপূর্ণ মিউজিক্যাল উপস্থাপনার আগে বাংলাদেশের পরিচালক পিপলুর তৈরি ‘হাসিনা: ডটার্স টেল’-এর সুর সংযোজন করেন দেবজ্যোতি। ‘শেখ হাসিনা, শেখ রেহেনা বলে যাচ্ছেন তাঁদের বাবা সহ গোটা পরিবারকে নৃশংসভাবে হত্যার ইতিহাস। দুই বোনের বাংলাদেশে ফিরে ঘুরে দাঁড়ানোর সংকল্প। সেই তথ্যচিত্রের মিউজিক স্কোর করতে পারা আমার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা অধ্যায়। ওখানেই প্রথম গান গেয়েছি আমি’, দেবজ্যোতির কণ্ঠে বৃত্ত সম্পূর্ণ হওয়ার তৃপ্তি। 
আলোকিত
উড়িষ্যার স্টেট অ্যান্থেমও দেবজ্যোতির তৈরি। শচীন দাস বর্মার লেখা  রাজ্য-সঙ্গীতটির ভিডিওগ্রাফি করেছেন বৌধ্যায়ন মুখোপাধ্যায়। কাজটি করে খুশি দেবজ্যোতি বলেন, ‘এটা আমার জীবনে খুব বড় কাজ। যা আমাকে আলোকিত করে। বাংলা-বিহার- উড়িষ্যা এক সময়ে তো একটি রাজ্যই ছিল।’ 
ইতিহাসের নদী 
সেই আলোকিত অর্কেস্ট্রেশন দিয়েই দেবজ্যোতি সম্প্রতি শেষ করেছেন ভিক্টোরিয়া মেমোরিয়ালের লাইট অ্যান্ড সাউন্ডের কাজ। এখানেই শেষ নয়। অসমের গান্ধী ভবন, মধ্যপ্রদেশের চান্দেরী ফোর্ট, খাজুরাহোতেও লাইট অ্যান্ড সাউন্ডের কাজ শেষ করে এই মুহূর্তে আগ্রা ফোর্টকেও ওই একই আলো ও সাঙ্গীতিক আলাপে সাজিয়ে তোলার কাজে মগ্ন দেবজ্যোতি। বললেন, ‘এখন ইতিহাসের নদী ধরে পার হচ্ছি। সারা পৃথিবীর মিউজিশিয়ানদের সঙ্গে কোলাবোরেট করে জাহাঙ্গীরের মুঘল দরবার থেকে ব্রিটিশ ঔপনিবেশিক আধিপত্য, সব মিলিয়ে মনের মতো কাজে মেতে আছি আমি।’ চলছে একটি ফরাসি ছবির সুর সংযোজনের কাজও। ইতিমধ্যেই তিনটি বইয়ের লেখক দেবজ্যোতি গুরু সলিল চৌধুরিকে নিয়ে আরও একটি বই লিখছেন। রঙে-তুলিতে আঁকা শিল্পী-সুরকারের ছবির প্রদর্শনী হতে চলেছে খুব শিগগিরই। 
প্রিয়ব্রত দত্ত
ছবি: দীপেশ মুখোপাধ্যায়
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চল্লিশের ঊর্ধ্ব বয়সিরা সতর্ক হন, রোগ বৃদ্ধি হতে পারে। অর্থ ও কর্ম যোগ শুভ। পরিশ্রম...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৭ টাকা৮৪.২৬ টাকা
পাউন্ড১০৬.৯৩ টাকা১০৯.৬০ টাকা
ইউরো৯০.০০ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা