বিনোদন

সিনেমার সমালোচনা: ‘চন্দু’ সত্যিই চ্যাম্পিয়ন

১৯৫২ ওলিম্পিকসে স্বাধীন ভারতের প্রথম পদক জিতে ঘরে ফিরছেন কেডি যাদব। রেল স্টেশনে তাঁকে সংবর্ধনা জানাতে রীতিমতো জনপ্লাবন। ভিড়ের মধ্যেই দাদার কাঁধে বসে ব্রোঞ্জজয়ীর উদ্দেশ্যে একনাগাড়ে হাত নাড়িয়ে যাচ্ছেন ছোট্ট মুরলি। তার দু’চোখে তখন স্বপ্ন, ‘আমিও একদিন ওলিম্পিকসে পদক জিতে দেশের নাম উজ্জ্বল করব।’ বাড়িতে নৈশভোজের সময় সেই প্রসঙ্গ তুলতেই মিলল বাবার বকুনি। কিন্তু পাঠশালায় তার স্বপ্ন নিয়ে বন্ধুদের ‘চন্দু, চন্দু (পরাজিত)’ তাচ্ছিল্য সহ্য হয়নি মুরলির। সহপাঠীর সঙ্গে মারপিটের মধ্যেই তার চিত্কার ‘চন্দু নেহি, চ্যাম্পিয়ন হুঁ ম্যায়’— এটা শুধু সিনেমার সংলাপ নয়, আমাদের প্রত্যেকের জীবনযুদ্ধের রিংটোনও বটে। স্বপ্নের পথে পা হড়কালেই নিজেদের উজ্জীবিত করতে এই লাইন বিড়বিড় করে থাকি। তবে মুরলীকান্ত পেটকর শুধু মুখে বলেননি, যাবতীয় প্রতিবন্ধকতা জয় করে স্বপ্নকে বাস্তবায়িত করেছেন। ১৯৬৫ ভারত-পাকিস্তান যুদ্ধে ৯টি গুলি খাওয়ার পরও হার মানেননি। ১৯৭২ হেইডেলবার্গ প্যারাওলিম্পিকসে দেশের হয়ে প্রথম সোনা (সুইমিং) জিতে ইতিহাস গড়েন তিনি। 
মুরলীকান্ত পেটকরের জীবনকাহিনিকে খুব সাবলীলভাবে বড় পর্দায় ফুটিয়ে তুলেছেন পরিচালক কবীর খান। ‘চকোলেট হিরো’র তকমা ঘুচিয়ে অভিনয় কেরিয়ারে নিজেকে নতুনভাবে আবিষ্কার করলেন পর্দার ‘মুরলী’ অর্থাৎ নায়ক কার্তিক আরিয়ান। এই ছবির জন্য তাঁর ‘বডি ট্রান্সফর্ম’ দেখলে অবাক হতে হয়। ৯০ থেকে ৭২ কেজিতে ওজন কমিয়ে এনেছেন নায়ক। বডি ফ্যাট কমিয়েছেন ৩৯ থেকে ৭ শতাংশে। সিনেমায় বক্সিংয়ের দৃশ্যগুলি অসাধারণ। অবশ্য আবেগঘন মুহূর্তে কার্তিকের অভিনয়ে অল্প হলেও আড়ষ্ঠতা চোখ এড়ায়নি। 
‘চন্দু চ্যাম্পিয়ন’ শুরুতে কিছুটা হলেও রাকেশ ওমপ্রকাশ মেহরার ‘ভাগ মিলখা ভাগ’-এর কথা মনে করিয়েছে। আসলে দুই অ্যাথলিটের কাহিনিতেও সাদৃশ্য রয়েছে। তবে ‘বজরঙ্গি ভাইজান’, ‘৮৩’ খ্যাত পরিচালকের স্টোরি টেলিং নিয়ে প্রশ্নের অবকাশ নেই। পাশাপাশি চরিত্র নিয়ে তাঁর খুটিনাটি গবেষণাও পর্দায় ফুটে উঠেছে। শিল্পী বাছাইয়ের ক্ষেত্রেও মুন্সিয়ানার কমতি নেই। কবীর খান বরাবরই চরিত্র নিয়ে খেলতে পছন্দ করেন। এখানেও অন্যথা হয়নি। সাপোর্টিং অভিনেতা হিসেবে বিশেষভাবে নজর কেড়েছেন বিজয় রাজ। মুরলীর কোচের ‘কমিক টাইমিং’ নিশ্চিতভাবে দর্শক উপভোগ করবেন। অল্প স্ক্রিন টাইমেও দাগ কেটেছেন রাজপাল যাদব, ভুবন আরোরাও। দৃশ্যের সঙ্গে গানের ব্যবহারও বেশ ভালো। ‘সত্যানাস’ গানে ট্রেনের উপর কার্তিকের নাচ তো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। হাসি ঠাট্টার সঙ্গে আবেগঘন মুহূর্তগুলোও দর্শকদের কাঁদিয়ে ছাড়বে। ক্লাইম্যাক্সে সিনেমা হলে হাততালি পড়লে অবাক হওয়ার কিছু নেই। সবমিলিয়ে ‘চন্দু চ্যাম্পিয়ন’ কমপ্লিট প্যাকেজ। 
সৌগত গঙ্গোপাধ্যায়
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চল্লিশের ঊর্ধ্ব বয়সিরা সতর্ক হন, রোগ বৃদ্ধি হতে পারে। অর্থ ও কর্ম যোগ শুভ। পরিশ্রম...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৭ টাকা৮৪.২৬ টাকা
পাউন্ড১০৬.৯৩ টাকা১০৯.৬০ টাকা
ইউরো৯০.০০ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা