পেট্রল-ডিজেল অতীত, আগামীতে জল দিয়েই ছুটবে গাড়ি!

নয়াদিল্লি, ১৮ জুলাই: ১৯০০ সালে দাঁড়িয়ে কেউ কি কখনও কল্পনা করতে পেরেছিল, যে একটা পকেটে থাকা ছোট্ট যন্ত্র দিয়ে সারা দুনিয়ার খবর রাখা যেতে পারে? কিন্তু ২০২৪ সালে দাঁড়িয়ে এটি অতি সাধারণ ব্যাপার। মোবাইলে এক ক্লিকে পাওয়া যায় বিশ্বের সমস্ত খবর। অর্থাৎ আজ যা কিছু অকল্পনীয়, আগামীতে তাই বাস্তব। এমনই একটি ভবিষ্যৎ বাস্তবতার সাক্ষী থাকতে পারে আজকের নয়া প্রজন্ম। আগামী দিনে নাকি শুধুমাত্র জলের সাহায্যেই ছুটতে পারে গাড়ি। বিশেষজ্ঞদের একাংশও কিন্তু এই সম্ভাবনাকে একেবারেই উড়িয়ে দিচ্ছেন না।
ইতিমধ্যেই, বিষয়টি নিয়ে বহু কোম্পানি কাজও শুরু করে দিয়েছে। জলের অণু ভেঙে তৈরি হওয়া হাইড্রোজেন দিয়ে গাড়ি চালাতে চাইছে কোম্পানিগুলো। যদিও বিষয়টি মোটেই যতটা সহজ মনে করা হচ্ছে, ততটা সহজ কিন্তু নয়। কারণ এর আগে ২০০২ সালে জেনেসিস ওর্য়াল্ড এনার্জি নামে একটি কোম্পানি দাবি করেছিল, তাদের গাড়ির ইঞ্জিন জল থেকে হাইড্রোজেন অণুকে আলাদা করতে পারে। কিন্তু, গাড়িটি শেষ পর্যন্ত রাস্তায় নামানো সম্ভব হয়নি। ২০০৮ সালে একই ভাবে জাপানের একটি সংস্থা দাবি করেছিল, তাদের গাড়ি শুধুমাত্র হাওয়া ও জলের সাহায্যেও চলতে পারে। যদিও গাড়িটির অনেক আপডেটই তখন বাকি ছিল। এরপর সম্প্রতি অস্ট্রেলিয়া ও ইজরায়েলের যৌথ উদ্যোগে একটি জলচালিত গাড়ি তৈরি করার পরিকল্পনার বিষয়ে জানানো হয়েছে। যেটি মূলত ইজরায়েলি প্রযুক্তিতেই তৈরি করা হবে।
বিশেষ বিষয় হল, জল কিন্তু দাহ্য নয়। এমন কোনও কেমিক্যাল প্রসেসও নেই যা জলকে দাহ্য করে তুলতে পারে। তবে জলীয় বাষ্প দিয়ে ইঞ্জিন চালানো সম্ভব। কিন্তু তার জন্য জলকে গরম করতে হবে। এমনকী, কয়েক দশক আগে পর্যন্ত এই পদ্ধতি মেনেই বাষ্পীয় ট্রেনও চলত। ফলে এই একই পদ্ধতিতে গাড়ি চালানোও অসম্ভব নয়। আবার, জল থেকে ইলেকট্রিকও উৎপাদন করা যায়। কোনও ভাবে সেই বিদ্যুৎ গাড়িতে ব্যবহার করা যায় কিনা সেই সম্ভাবনাও খতিয়ে দেখছেন ‌বিশেষজ্ঞদের একাংশ।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা