Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

 উৎসবে অফার বাজাজ অটোর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উৎসবের মরশুমে ক্রেতাদের জন্য অফার আনল বাজাজ অটো। তাদের দাবি, ক্রেতারা নতুন গাড়ি কিনলে ৭ হাজার ২০০ টাকা পর্যন্ত সঞ্চয়ের সুযোগ পাবেন।
বিশদ
নতুন পরিষেবা ইউকো ব্যাঙ্কের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিনটি নতুন ডিজিটাল পরিষেবা আনল ইউকো ব্যাঙ্ক। পাশাপাশি একটি নতুন কারেন্ট অ্যাকাউন্টও চালু করল তারা। সম্প্রতি ওই পরিষেবাগুলির উদ্বোধন করেন ইউকো ব্যাঙ্কের এমডি এবং সিইও এ কে গোয়েল।
বিশদ

04th  October, 2019
ঋণ দিতে উদ্যোগ কর্পোরেশন ব্যাঙ্কের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঋণ নিয়ে সাধারণ মানুষের মধ্যে আগ্রহ বাড়াতে উদ্যোগ নিল কর্পোরেশন ব্যাঙ্ক। বৃহস্পতিবার হিন্দুস্থান ক্লাবে একটি অনুষ্ঠান বা শিবিরের আয়োজন করে তারা।
বিশদ

04th  October, 2019
দীপাবলিতে ৬৯৯ টাকায় ফোন জিও’র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীপাবলি উপলক্ষে ৬৯৯ টাকায় ফোন বিক্রির কথা জানাল রিলায়েন্স জিও। বর্তমানে এই ফোনটির বাজারদর দেড় হাজার টাকা, এমনটাই দাবি তাদের। নতুন ফোন কিনতে গ্রাহককে পুরনো ফোন দিয়ে দিতে হবে না।
বিশদ

04th  October, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

04th  October, 2019
ভর্তুকি দিয়ে বিক্রি শুরু করল বাংলাদেশ
ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধের ফলে
দাম বাড়ছে এশিয়ার অন্যান্য দেশে 

মুম্বই, ২ অক্টোবর: দিল্লির পেঁয়াজ রপ্তানি বন্ধের সিদ্ধান্তে চোখে জল এশিয়ার বিভিন্ন দেশে। ভারতীয় পেঁয়াজের উপর নির্ভর করে এশিয়ার বিভিন্ন দেশ। এশিয়ার বাজারে মোট রপ্তানিকৃত পেঁয়াজের অর্ধেকেরও বেশি যায় ভারত থেকে। কিন্তু দেশে দাম নিয়ন্ত্রণে রাখতে গত রবিবার থেকে পেঁয়াজ রপ্তানি পুরোপুরি বন্ধ করে দিয়েছে ভারত। 
বিশদ

03rd  October, 2019
রপ্তানি বন্ধে পাইকারি বাজারে পেঁয়াজের দাম কমলেও খুচরো বাজার আগের মতোই চড়া 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশের বাজারে দাম কমানোর উদ্দেশ্যে গত রবিবার কেন্দ্রীয় সরকার বিদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। এর প্রভাবে কলকাতার পাইকারি বাজারেও পেঁয়াজের দাম দ্রুত কমতে শুরু করেছে। কিন্তু খুচরো বাজারে তার কোনও প্রভাব এখনও পড়েনি।  
বিশদ

03rd  October, 2019
পুজোর কেনাকাটার জন্য টানা ৩৬ ঘণ্টা শপিংমল খুলে রেখে চমক দিল ‘ভি-মার্ট’ 

বিএনএ, বর্ধমান: পুজোর শেষ মুহূর্তে যাঁদের শপিং হয়নি, তাঁদের জন্য অভিনব অফার আনল বর্ধমান শহরের পারবীরহাটার ‘ভি-মার্ট’ শপিংমল। ক্রেতাদের সুবিধার জন্য মঙ্গলবার সকাল থেকে বুধবার রাত পর্যন্ত টানা ৩৬ ঘণ্টা এই শপিংমল খোলা রাখা হল। মঙ্গলবার সারারাত খোলা ছিল। রাতভর ক্রেতাদের ভিড়ও ছিল নজরকাড়া।  
বিশদ

03rd  October, 2019
দাম বাড়ছে, মহারাষ্ট্রে মাঠ থেকেই চুরি যাচ্ছে পেঁয়াজ 

মুম্বই, ১ অক্টোবর: পেঁয়াজের দাম এখন আকাশ ছোঁয়া। তাই তাতে নজর পড়েছে চোরেদেরও। এই অবস্থায় মহারাষ্ট্রে একের পর এক পেঁয়াজ চুরির ঘটনা সামনে এসেছে। এমনিতে সেখানে চাষিরা মাঠেই পেঁয়াজ মজুত করে রেখে দেন। তারপর দাম বাড়লে নিজেদের সুবিধা মতো তা বিক্রি করেন।
বিশদ

02nd  October, 2019
বেড়েই চলেছে পেট্রল, ডিজেল, রান্নার গ্যাসের দাম 

নয়াদিল্লি, ১ অক্টোবর: উৎসবের মরশুমে পেট্রপণ্যের দাম বেড়েই চলেছে। সোমবারের পর মঙ্গলবারও বাড়ল পেট্রল ও ডিজেলের দাম। দিল্লিতে লিটার পিছু পেট্রলের দাম দাঁড়িয়েছে ৭৪ টাকা ৬১ পয়সা। ২৫ নভেম্বরের পর এটাই পেট্রলের সর্বোচ্চ দাম। অপরদিকে দিল্লিতে ডিজেলের লিটার প্রতি দাম দাঁড়িয়েছে ৬৭ টাকা ৪৭ পয়সা।  
বিশদ

02nd  October, 2019
ভারতে ফোর্ডের গাড়ি ব্যবসা অধিগ্রহণ মাহিন্দ্রার 

নয়াদিল্লি, ১ অক্টোবর (পিটিআই): মার্কিন গাড়ি নির্মাতা ফোর্ড মোটর্সের মালিকানাধীন একটি সংস্থার সংখ্যাগরিষ্ঠ শেয়ার অধিগ্রহণ করল মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা। মঙ্গলবার দেশীয় সংস্থাটির পক্ষ থেকে এই ঘোষণা করা হয়েছে। 
বিশদ

02nd  October, 2019
প্যাকেজ হলুদ, নীল-সাদা ট্যাক্সি সংগঠনেরও
বেড়েছে ঠাকুর দেখার গাড়িভাড়া,
চাহিদা বেশি চতুর্থী থেকে সপ্তমী 

প্রসেনজিৎ কোলে, কলকাতা: পুজো এগিয়ে আসতেই চড়তে শুরু করেছে ঠাকুর দেখার গাড়ির ভাড়া। ঘুরে ঠাকুর দেখতে এসি, নন-এসি সব ধরনের গাড়ির চাহিদাই বাড়ছে। শহর-শহরতলির বহু গাড়ি মালিকেরই বক্তব্য, পুজোর দিনগুলিতে অনেকেই ভাড়ায় গাড়ি নিয়ে প্রতিমা দর্শনে বের হন। তাই চাহিদা বেড়ে যাওয়ায় দর বাড়তে থাকে নিজের ছন্দে। 
বিশদ

01st  October, 2019
পুজোর আগের শেষ রবিবার, কেনাকাটার ভিড় আছড়ে পড়ল হাতিবাগান, নিউ মার্কেটে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর আগের শেষ রবিবার। তার উপর টানা ক’দিনের মেঘলা আকাশ, যখন-তখন বৃষ্টির বদলে এদিন দুপুরে সামান্য রোদের দেখাও মিলেছে। যার ফলে ভিড় ভেঙে পড়ল পুজোর বাজারে। পুজোর চারদিন এবার বৃষ্টিতে ভাসবে কি না, সে বিষয়ে নিশ্চিত করে এখনই কিছু বলছেন না আবহাওয়া বিশেষজ্ঞরা।  
বিশদ

30th  September, 2019
আজই বাংলাদেশ থেকে ঢুকবে ইলিশ,
বিকেলেই কিনতে পারবেন উৎসাহীরা 

বিএনএ, বারাসত: অপেক্ষার পালা শেষ। আজ, সোমবার থেকেই কলকাতার বাজারে পাওয়া যাবে পদ্মার ‘রুপোলি ফসল’। বঙ্গবাসীর ইলিশ প্রেমে কার্যত জোয়ার উঠতে শুরু করবে আজ থেকেই। আর সে কারণেই, অসুর বর্ষার চোখ রাঙানিকে উপেক্ষা করেই উৎসব মুখর সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের মুখের হাঁসি চওড়া হয়েছে।  
বিশদ

30th  September, 2019
ভারতে ১০ হাজার মার্কিন ডলার
বিনিয়োগ, ইঙ্গিত সৌদি আরবের

নয়াদিল্লি, ২৯ সেপ্টেম্বর (পিটিআই): ভারতে পেট্রকেমিক্যাল, পরিকাঠামো এবং খনিশিল্পে প্রায় ১০ হাজার কোটি মার্কিন ডলার বিনিয়োগের উদোগী হল সৌদি আরব। বিশ্বের এই বৃহত্তম তেল উৎপাদনকারী রাষ্ট্রটির ভারতে নিযুক্ত দূত ড. সৌদ বিন মহম্মদ আল সাতি জানিয়েছেন, বিনিয়োগের ক্ষেত্রে সৌদি আরবের কাছে একটি অত্যন্ত আকর্ষণীয় দেশ হল ভারত।  
বিশদ

30th  September, 2019

Pages: 12345

একনজরে
 সৌম্যজিৎ সাহা, কলকাতা: পড়াশোনা চলাকালীন পড়ুয়াদের হাতে-কলমে কাজ শেখার জন্য ইন্টার্নশিপ বাধ্যতামূলক করেছে এআইসিটিই। তবে দেখা যাচ্ছে, নিজেদের উপযোগী করে তোলার ক্ষেত্রে আগ্রহ কম পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের। অল ইন্ডিয়া কাউন্সিল অব টেকনিক্যাল এডুকেশনের এক সমীক্ষায় উঠে এসেছে এই তথ্য। ...

সংবাদদাতা, জঙ্গিপুর: মঙ্গলবার দুপুরে সূতি থানার সাজুরমোড়ে একটি বেসরকারি স্কুলের উদ্বোধনে আসেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক তথা হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি মহম্মদ আজহারউদ্দিন। আজাহার বলেন, ওঁর যথেষ্ট যোগ্যতা রয়েছে। আশা করি সৌরভ ভারতীয় ক্রিকেটকে বহুদূর এগিয়ে নিয়ে যাবেন।  ...

 তাল তামর (সিরিয়া) ও ওয়াশিংটন, ১৫ অক্টোবর (এএফপি ও পিটিআই): সিরিয়ার উত্তরপূর্ব প্রান্তে তুরস্কের সামরিক বাহিনীর আগ্রাসনে বেশ খানিকটা জমি হারাতে হয়েছে কুর্দদের। এর পাল্টা আঙ্কারার বিরুদ্ধে বেশ কিছু প্রশাসনিক পদক্ষেপ নিল আমেরিকা। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃদ্ধাকে বিমার টাকা পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ৪০ লক্ষ টাকা প্রতারণা করার অভিযোগে ১৬ জনকে গ্রেপ্তার করল বিধাননগর সাইবার থানার পুলিস। সোমবার সন্ধ্যায় সেক্টর ফাইভের ডিএন ব্লকের একটি অফিস থেকে তাদের গ্রেপ্তার করা হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব খাদ্য দিবস
১৯০৫: বঙ্গভঙ্গ হয়
১৯২৩: দি ওয়াল্ট ডিজনি সংস্থা প্রতিষ্ঠা হয়
১৯২৭: নোবেল পুরস্কার বিজয়ী জার্মান সাহিত্যিক, চিত্রকর, ভাস্কর এবং নাট্যকার গুন্টার গ্রাসের জন্ম
১৯৪৮: অভিনেত্রী হেমা মালিনীর জন্ম
১৯৫১: রাওয়ালপিন্ডিতে খুন হন পাকিস্তানের প্রথম প্রধানমন্ত্রী লিয়াকত আলি খান
১৯৬৪: প্রথম পরমাণু বিস্ফোরণ ঘটাল চীন





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৬ টাকা ৭২.১৬ টাকা
পাউন্ড ৮৮.৩২ টাকা ৯১.৬১ টাকা
ইউরো ৭৭.১৯ টাকা ৮০.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৭,১৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৭২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, দ্বিতীয়া ০/২১ প্রাতঃ ৫/৪৫। ভরণী ২১/৫১ দিবা ২/২১। সূ উ ৫/৩৬/৫৪, অ ৫/৭/৫৮, অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে পুনঃ ৭/৯ গতে ৭/৫৫ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১২/৩২ মধ্যে। রাত্রি ৫/৫৯ গতে ৬/৪৯ মধ্যে পুনঃ ৮/২৯ গতে ৩/৭ মধ্যে, বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২৩ গতে ১২/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৪/৪ মধ্যে।
২৮ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, তৃতীয়া ৫৯/১০/৩৯ শেষরাত্রি ৫/১৭/৩৫। ভরণী ২১/৩৭/১৬ দিবা ২/১৬/১৩, সূ উ ৫/৩৭/১৯, অ ৫/৯/১৯, অমৃতযোগ দিবা ৬/৩০ মধ্যে ও ৭/১৫ গতে ৭/৫৯ মধ্যে ও ১০/১৩ গতে ১২/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৭ গতে ৬/৪৮ মধ্যে ও ৮/২১ গতে ৩/১১ মধ্যে, বারবেলা ১১/২৩/১৯ গতে ১২/৪৯/৪৯ মধ্যে, কালবেলা ৮/৩০/১৯ গতে ৯/৫৬/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৩০/১৯ গতে ৪/৩/৪৯ মধ্যে।
১৬ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
অনন্তনাগে পুলিস-জঙ্গি গুলির লড়াই 

10:32:03 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, বুধবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:25:27 AM

ওড়িশার মালকানগিরিতে ১৫০ কেজি নিষিদ্ধ মাদক সহ গ্রেপ্তার ২ 

10:20:00 AM

  বৌদ্ধধর্ম গ্রহণ করা নিয়ে মায়াবতীর কড়া সমালোচনায় সরব বিজেপি
সঠিক সময়ে বৌদ্ধধর্ম গ্রহণ করবেন বলে জানিয়েছিলেন মায়াবতী। মহারাষ্ট্রে নির্বাচনী ...বিশদ

09:57:06 AM

আলিপুরের সৌজন্য ভবনে আজ মন্ত্রিসভার বৈঠক
আজ, বুধবার রাজ্য সরকারের অতিথিশালা আলিপুরের ‘সৌজন্য ভবন’-এ রাজ্য মন্ত্রিসভার ...বিশদ

09:56:13 AM

সংখ্যালঘু মেধাবী পড়ুয়াদের জন্য বিশেষ কোচিং রাজ্যের
প্রতিযোগিতামূলক সরকারি চাকরির প্রস্তুতিতে মেধাবী সংখ্যালঘু পড়ুয়াদের জন্য বিশেষ প্রশিক্ষণের ...বিশদ

09:43:20 AM