এই মুহূর্তে

টি২০ বিশ্বকাপ: পাকিস্তানকে ১০৭ রানের টার্গেট দিল আয়ারল্যান্ড

2024-06-16 21:50:34

কোপা আমেরিকা: কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা

বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা অপরাজিত কোপা আমেরিকায়। পর পর দু’টি ম্যাচে জিতল তারা। আর এই দু’ম্যাচেই গোল পেলেন লাউতারো মার্টিনেজ। চিলির গোলকিপার ব্র্যাভোর দুর্ভেদ্য দুর্গেও শেষ মুহূর্তে আঘাত হানলেন মার্টিনেজ। ৮৮ মিনিটের মাথায় মেসির কর্নার থেকে গোল করেন তিনি।

2024-06-26 09:12:00

শুক্রবার শুরু অমরনাথ যাত্রা, উপত্যকাজুড়ে কড়া নিরাপত্তা

অমরনাথ যাত্রা শুরুর আগে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করল জম্মু ও কাশ্মীর পুলিস। শুক্রবার এই যাত্রা শুরু হচ্ছে। ৫২ দিনের অমরনাথ যাত্রা শেষ হবে ১৯ আগস্ট। জম্মুর ভগবতী নগর যাত্রী নিবাসই হল অমরনাথ যাত্রার বেস ক্যাম্প। এই বেস ক্যাম্প ঘিরে ত্রিস্তরীয় নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে বলে মঙ্গলবার জানিয়েছে পুলিস। জম্মুর এসএসপি বিনোদ কুমার বলেন, ‘বেস ক্যাম্পে নজরদারির জন্য বডি স্ক্যানার, সিসি ক্যামেরা এবং ৩৬০ ডিগ্রি ক্যামেরা বসানো হয়েছে।’ তিনি আরও বলেন, পূণ্যার্থীদের থাকার জায়গা এবং রেজিস্ট্রেশন সেন্টারগুলিতে নজরদারি বাড়ানো হয়েছে।  বেস ক্যাম্প থেকে দু’টি পথে অমরনাথ তীর্থে পৌঁছনো যায়। একটি অনন্তনাগের মধ্যে দিয়ে নুনওয়ান-পেহলগাঁও রুট। এই পথের দৈর্ঘ্য ৪৮ কিলোমিটার। অপরটি গান্ধেরবালের মধ্য দিয়ে বালতাল রুট। এই পথের দৈর্ঘ্য ১৪ কিলোমিটার কম হলেও তুলনামূলক খাড়া হওয়ায় চিরাচরিত নুনওয়ান-পেহলগাঁও রুট দিয়েই যাত্রীরা অমরনাথ যাওয়া পছন্দ করেন। অমরনাথের যাত্রাপথ এবং সংলগ্ন এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে নিরাপত্তা বাহিনী। নিরাপত্তা পরিস্থিতি নিয়ে খোঁজখবর নিয়েছেন কাশ্মীরের পুলিস প্রধান ভি কে বিরদি।

2024-06-26 09:11:19

বাঁকুড়ার ইন্দপুরে জমিতে দেহ উদ্ধার, উত্তেজনা

ইন্দপুরে চাষে জমিতে এক ব্যক্তির দেহ উদ্ধার ঘিরে উত্তেজনা ছড়ায়। মঙ্গলবার বিকেলে ইন্দপুরের জিওড়দা গ্রামে এই ঘটনা ঘটে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মৃতের নাম রাজকিশোর সিং (৪৩)। বাড়ি ওই গ্রামেই। এদিন জমিতে তাঁর দেহ পড়ে থাকতে দেখেন স্থানীয় বাসিন্দারা। পরে থানায় খবর দেওয়া হলে পুলিস ঘটনাস্থলে যায়। কিন্তু পুলিস স্থানীয় বাসিন্দাদের ক্ষোভের মুখে পড়ে। বাসিন্দারা দাবি করতে থাকেন, ওই ব্যক্তিকে কেউ বা কারা খুন করেছে। তার শরীরের বিভিন্ন জায়গায় ক্ষতচিহ্ন দেখা গিয়েছে। তাই পুলিস কুকুর নিয়ে এসে ঘটনার তদন্তের দাবিতে সরব হন বাসিন্দারা। গ্রামের বাসিন্দা সুশান্ত সিংহ, বুদ্ধদেব প্রামাণিক বলেন, রাজকিশোরের ডাঙারামপুরে একটি মোটর গ্যারেজ রয়েছে। এদিন সকালের পর তিনি বাড়ি থেকে বের হন। তারপর বিকেলে দেহ মাঠে পড়ে থাকতে দেখা যায়। তাঁকে খুন করা হয়েছে। শরীরে বিভিন্ন জায়গায় ক্ষত রয়েছে। তাই পুলিস কুকুর নিয়ে তদন্ত করে অপরাধীকে ধরতে হবে। 

2024-06-26 09:00:00

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্মদিবসে শ্রদ্ধাজ্ঞাপন মুখ্যমন্ত্রীর

বাংলা সাহিত্যের প্রাণপুরুষ তথা সাহিত্য সম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্মদিবসে শ্রদ্ধা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার সকালে এনিয়ে এক্সে পোস্ট করেন তিনি।

2024-06-26 08:55:05

আজ থেকে ৫৫ কোম্পানি বাহিনীর টহল

রাজ্যের চারটি বিধানসভা কেন্দ্রের উপ নির্বাচনে আজ বুধবার থেকেই আলাদা করে মোতায়েন হতে চলেছে ৫৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। কমিশন সূত্রে খবর, বুধবার থেকেই রানাঘাট দক্ষিণ, বাগদা, রায়গঞ্জ ও মানিকতলা বিধানসভা কেন্দ্রের বিভিন্ন এলাকায় রুট মার্চ করবে বাহিনী। নির্বাচন পরবর্তী হিংসার কারণে আদালতের নির্দেশে রাজ্যে মোতায়েন রয়েছে ৪০০ কোম্পানি বাহিনী। বিধানসভা উপ নির্বাচনের জন্য আলাদা করে ওই ৫৫ কোম্পানি বাহিনী মোতায়েন থাকবে বলে জানা যাচ্ছে। কমিশন সূত্রে প্রাপ্ত তথ্য অনুযায়ী, রায়গঞ্জ বিধানসভা কেন্দ্রের মোট ভোটার ২ লক্ষ ৬ হাজার ৭৮০ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১ লক্ষ ৪ হাজার ২৬৯ জন। মহিলা ভোটার ১ লক্ষ ২ হাজার ৪৭৪ জন। রানাঘাট দক্ষিণ কেন্দ্রে মোট ভোটার ২ লক্ষ ৯১ হাজার ৭৮৩ জন। এখানে পুরুষ ভোটার ১ লক্ষ ৪৮ হাজার ৮২৮। মহিলা ভোটার রয়েছেন ১ লক্ষ ৪২ হাজার ৯৫২। বাগদা কেন্দ্রের মোট ভোটার সংখ্যা ২ লক্ষ ৮৫ হাজার ৫০৯। পুরুষ ও মহিলা ভোটারের সংখ্যা যথাক্রমে ১ লক্ষ ৪৭ হাজার ২৫৪ এবং ১ লক্ষ ৩৮ হাজার ২৪২। এছাড়াও মানিকতলা বিধানসভা কেন্দ্রে মোট ভোটার রয়েছেন ২ লক্ষ ১০ হাজার ৪১০। এরমধ্যে পুরুষ ১ লক্ষ ৮ হাজার ৪০১ এবং মহিলা ভোটার রয়েছেন ১ লক্ষ ২ হাজার ১। আগামী ১০ জুলাই এই চার কেন্দ্রে নির্বাচন হবে। 

2024-06-26 08:50:00

ভারতীয় পণ্য আমদানিতে জোর অস্ট্রেলিয়ার

ভারত থেকে আসা সব ধরনের পণ্যের উপর থেকে আগামী দু’বছরের মধ্যে শুল্ক তুলে নেবে অস্ট্রেলিয়া। কলকাতায় মঙ্গলবার বণিকসভা সিআ‌ইআই আয়োজিত এক অনুষ্ঠানে এমনই দাবি করলেন ভারতে থাকা অস্ট্রেলিয়ার ডেপুটি হাই কমিশনার নিকোলাস ম্যাক ক্যাফ্রি। তিনি বলেন, ভারত থেকে যে পণ্যগুলি অস্ট্রেলিয়া অমদানি করে, ব্যবসার সুবিধার জন্য তার অধিকাংশ ক্ষেত্রেই আর শুল্ক আরোপ করে না তাঁদের দেশ। যেটুকু শুল্ক এখনও নেওয়া হয়, ২০২৬ সালের মধ্যে সেগুলিও বন্ধ করা হবে। তাঁর দাবি, অস্ট্রেলিয়ার সুপারমার্কেটগুলিতে এখন অনেক বেশি পরিমাণে ভারতীয় পণ্য দেখা যায়। সেখানকার নাগরিকরা এখনও অনেক উন্নতমানের ভারতীয় ডেয়ারি ও দানাশস্য জাতীয় খাবার পান। এগুলি থেকেই বোঝা যায়, ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে বাণিজ্যিক সম্পর্ক অনেক ভালো হয়েছে। নিকোলাস দাবি করেন, বিগত পাঁচ বছরে তাঁদের দেশে ভারতীয় পণ্যের রপ্তানি ৬৫ শতাংশ বেড়েছে।

2024-06-26 08:40:00
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

হস্তশিল্পীদের কর্মে সাফল্য ও সুনাম। সন্তানের সঙ্গে মতবিরোধ হতে পারে। ধর্মকর্মে মনোযোগ বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৭ টাকা৮৪.৪১ টাকা
পাউন্ড১০৪.৩১ টাকা১০৭.৭৮ টাকা
ইউরো৮৮.১৪ টাকা৯১.২৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা