Bartaman Patrika
 

বাঁকুড়ায় পতিত জমিতে ডাল ও সর্ষে চাষে জোর 

বিএনএ, বাঁকুড়া: অনাবৃষ্টির কারণে বাঁকুড়া জেলায় এবার প্রায় ৩০ শতাংশ জমিতে আমন চাষ করতে পারেননি কৃষকরা। তাই আমনের ক্ষতি পোষাতে জেলায় সরকারি সাহায্যে প্রায় ৩৯ হাজার হেক্টর জমিতে ডাল ও তৈল চাষের উদ্যোগ নিয়েছে কৃষি দপ্তর। এজন্য ইতিমধ্যেই ব্লক কৃষি দপ্তর থেকে বিভিন্ন ধরনের তৈলবীজ ও ডাল শস্যের বীজ এবং অনুখাদ্য বিলির কাজ শুরু করেছে কৃষি দপ্তর। আগামী ১৫ দিনের মধ্যে এই বীজ বিলির প্রক্রিয়া শেষ করতে চায় প্রশাসন।
এরমধ্যে ২৫ হাজার ৪৬৬ হেক্টর জমিতে সর্ষে, ৫ হাজার ৩০০ হেক্টরে মসুর, ২ হাজার ৬৬ একর জমিতে ছোলা, ৩ হাজার হেক্টরে খেসারি, ১ হাজার ৭০০ হেক্টর জমিতে মুগ, ২৫০ হেক্টর করে জমিতে তিল ও সূর্যমুখী চাষের পরিকল্পনা নিয়েছে। তবে বীজ বণ্টনের প্রক্রিয়া শুরু হতেই বিভিন্ন ব্লকে সরকারি সুবিধা প্রাপকদের তালিকা নিয়ে চাষিদের মধ্যে ক্ষোভ দানা বাঁধতে শুরু করেছে।
বাঁকুড়া জেলা কৃষি দপ্তরের ডেপুটি ডিরেক্টর সুশান্ত মহাপাত্র বলেন, বৃষ্টিপাত কম হয় এবার জেলায় আমনের চাষ কিছুটা মার খেয়েছে। চাষিদের লোকসান মেটাতে এবার জেলায় ডাল শস্য চাষের উপর বাড়তি জোর দেওয়া হচ্ছে। চাষিদের উৎসাহিত করতে কৃষি দপ্তর থেকে বীজ, অনুখাদ্য, সার ও কীটনাশক দেওয়া হচ্ছে।
জেলা কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে, চলতি বছরে শুরুর দিকে প্রয়োজনের তুলনায় বৃষ্টি কম হওয়ায় প্রায় ১ লক্ষ ১০ হাজার হেক্টর জমিতে আমনের চাষ করা সম্ভব হয়নি। তাই বিকল্প চাষ হিসেবে জেলায় এবার রবি শস্য তৈলবীজ ও ডাল শস্য চাষের উপর জোর দিচ্ছে। জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পের মাধ্যমে চাষিদের সুবিধা প্রদানের পাশাপাশি টার্গেট রাইস ফেলো এরিয়া প্রকল্পতে ডাল ও তৈল বীজ চাষের পাশাপাশি কারণে রাজ্যের বিশেষ প্রকল্পের মাধ্যমে চাষিদের বীজ ও প্রয়োজনীয় সামগ্রী দেবে কৃষি দপ্তর।
জেলা কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে, জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পে ১০০হেক্টর জমিতে মসুর, ২০০হেক্টর জমিতে সর্ষে, ২৫০ হেক্টর জমিতে সূর্যমুখী এবং ২৫০ হেক্টর জমিতে তিল চাষের লক্ষ্যমাত্রা নিয়েছে। এছাড়াও টার্গেট রাইস ফেলো এরিয়া প্রকল্পে ৪হাজার হেক্টর জমিতে মসুর কলাই, ৩ হাজার হেক্টর জমিতে খেসারি, ১৭০০ জমিতে মুগ, ৫০০ হেক্টর জমিতে সর্ষে ও এক হাজার হেক্টর জমিতে ছোলা চাষের উদ্যোগ নিয়েছে। এই দুই প্রকল্পে চাষিদের বীজের সঙ্গে সঙ্গে অনুখাদ্য ও প্রয়োজনীয় ওষুধ দেবে কৃষি দপ্তর। অনাবৃষ্টির কারণে এবার জেলায় ২০ হাজার ২৬৬ হেক্টর জমিতে সর্ষে, ১ হাজার ৭০০ হেক্টর জমিতে ছোলা ও হাজার হেক্টর জমিতে মসুর চাষের উদ্যোগ নিয়েছে।
অনাবৃষ্টির কারণে রাজ্য সরকারের দেওয়া বিশেষ প্যাকেজে মূলত সদর মহকুমার শালতোড়া, ছাতনা, মেজিয়া, বড়জোড়া, ওন্দা, বাঁকুড়া ১ ও ২ ব্লক এবং খাতড়া মহকুমার হীড়বাঁধ, তালডাংরা, সারেঙ্গা, সিমলাপাল, রাইপুর, রানিবাঁধ, খাতড়া ব্লকে জোর দেওয়া হবে। এজন্য ইতিমধ্যেই প্রয়োজনীয় সমস্ত ধরনের বীজ ও সার জেলায় এসে গিয়েছে।
শুধু তাই নয়, ব্লক ভিত্তিক চাষিদের বীভিন্ন তৈলবীজ ও ডালের বীজ বণ্টন শুরু হয়েছে। জেলাজুড়ে গ্রাম পঞ্চায়েত থেকে পাওয়া নামের তালিকা অনুযায়ী বীজ অনুখাদ্য বণ্টনের কাজ জোর কদমে চলছে। আগামী ১৫ দিনের মধ্যে এই কাজ সম্পূর্ণ শেষ করতে চায় জেলা কৃষি দপ্তর। তবে এই বীজ ও চাষের সামগ্রী বণ্টন নিয়ে ইতিমধ্যেই রাইপুর, ছাতনা, ইন্দপুর ও রানিবাঁধ ব্লকে পক্ষপাতিত্বের অভিযোগ তুলছেন স্থানীয় চাষিদের একাংশ। বুধবার রানিবাঁধ ব্লক কৃষি দপ্তরে তা নিয়ে বিক্ষোভও দেখান স্থানীয় বাসিন্দাদের একাংশ। তাঁদের দাবি, ব্লকের জন্য পাঁচ হাজার সর্ষে বীজের প্যাকেট এলেও তা কিসের ভিত্তিতে কাদের বিলি করা হয়েছে তা দপ্তরের আধিকারিকরাই জানেন। তবে এলাকার অধিকাংশ চাষিই সরকারি বীজ ও অন্যান্য উপকরণ পাননি। শুধু তাই নয়, যে সমস্ত চাষিকে কৃষি দপ্তর বীজ দিয়েছে তাঁদের একাংশও ক্ষুব্ধ।
সব্যসাচী মাহাত নামে সারেঙ্গার এক চাষি বলেন, আমার বাড়ির পাশে যে জমিতে ডালশস্য চাষের জন্য আবেদন করেছি, তা মুগ কলাই চাষের উপযোগী। কিন্তু, কৃষিদপ্তর আমাকে সর্ষের বীজ দিয়েছে। সর্ষে চাষের উপযোগী জমি আমার নিজের নেই। তাই সরকারি বীজ পাওয়ার পর চাষের জন্য হন্যে হয়ে অন্যের জমি খুঁজতে হচ্ছে।
 

08th  November, 2019
চাহিদা তুঙ্গে, জোগান বাড়াতে
আরামবাগে বাদাম বীজ চাষ 

সুদেব দাস, আরামবাগ: অতিবৃষ্টির কারণে গত বছর বাদাম চাষে ব্যাপক ক্ষতি হয়েছিল। বাদামের রঙের উজ্জ্বলতা হারিয়ে কালো হয়ে গিয়েছিল। তাই খোলাবাজারে চাহিদা থাকলেও, ভালো মানের বাদামের জোগান দিতে পারেননি চাষিরা। পুজোর পরে আরামবাগ মহকুমাজুড়ে শুরু হবে বাদাম চাষ। তবে এবার ভালো ফলন পেতে এখন থেকেই বাদাম চাষে বাড়তি জোর দিচ্ছেন চাষিরা।   বিশদ

23rd  September, 2020
টবেই ১৮ মাসে
ড্রাগন ফল 

নিজস্ব প্রতিনিধি: টবেই ফলানো যাবে ড্রাগন ফ্রুট। ১৮ মাসের গাছেই মিলবে ফল। এমনটাই জানাচ্ছেন উদ্যানপালন আধিকারিকরা।
ক্যাকটাস গোত্রের এই ফল চাষে ঝক্কি নেই বললেই চলে।   বিশদ

23rd  September, 2020
নাকাশিপাড়ায় ফ্রেঞ্চ বিন চাষ
করে স্বনির্ভর হচ্ছেন যুবকরা 

শীর্ষেন্দু দেবনাথ, কৃষ্ণনগর: বেকার যুবকদের জীবন বদলে দিচ্ছে ফ্রেঞ্চ বিন চাষ। নদীয়ার নাকাশিপাড়ার পাটিকাবাড়ির তাঞ্জির মণ্ডল, চিচুড়িয়ার সাজিদুর রহমান এখন আত্মবিশ্বাসী। একবছর আগে প্রথম এই চাষ শুরু করেছিলেন তাঁরা। বেশ ভালো লাভ হয়েছিল।   বিশদ

23rd  September, 2020
ইংল্যান্ডের হারানো বাজার ধরতে
সবংয়ে জৈব পদ্ধতিতে পান চাষ 

হরিহর ঘোষাল, মেদিনীপুর: একটা সময় সবং থেকে বিপুল পরিমাণ পান রপ্তানি হতো ইংল্যান্ডে। বছর চারেক আগে তাতে ছেদ পড়ে। সালমোনেলা নামে এক ধরনের ব্যাক্টেরিয়ার প্রকোপ দেখা দেয় পানে। তার জেরে সবংয়ের পান তো বটেই, এ রাজ্যের পান নেওয়া বন্ধ করে দেয় ইংল্যান্ড। সেই হারানো বাজার ফিরে পেতে এবার সবংয়েরই একদল চাষি সম্পূর্ণ জৈব পদ্ধতিতে পান চাষের উদ্যোগ নিয়েছেন।   বিশদ

23rd  September, 2020
ছাদের ট্যাঙ্কে অনায়াসেই পছন্দের মাছ চাষ 

ব্রতীন দাস: মাছ চাষের জন্য এখন আর পুকুরের দরকার নেই। বাড়ির ছাদে ট্যাঙ্কেই পছন্দমতো মাছ চাষ করা সম্ভব। মৎস্য বিজ্ঞানীরা বলছেন, যেভাবে দ্রুত নগরায়ণ হচ্ছে, তাতে কমছে জলাশয়। আবার প্রোটিন সমৃদ্ধ খাদ্য হিসেবে বাড়ছে মাছের চাহিদা।   বিশদ

23rd  September, 2020
সেচে জল সাশ্রয়ের লক্ষ্যে
ভর্তুকিতেই স্প্রিংলার যন্ত্র
কাটোয়া

 জল সাশ্রয় করতে ভর্তুকি দিয়েই কাটোয়া মহকুমাজুড়ে চাষিদের হাতে স্প্রিংলার তুলে দিচ্ছে কৃষিদপ্তর। এই যন্ত্র দিয়েই অত্যাধুনিক পদ্ধতিতে জমিতে সেচ দিতে পারবেন চাষিরা। বাংলার কৃষি সেচ যোজনার মাধ্যমে এই ধরনের যন্ত্রপাতি দেওয়া হচ্ছে। মহকুমার প্রতিটি ব্লকেই বিলি করার কাজ শুরু হয়েছে।
বিশদ

16th  September, 2020
শখ থেকে জীবিকা যখন বনসাই 

না রঙের বাহারি টবে সাজানো রয়েছে বট, তেঁতুল, শ্যাওড়া, পাকুড়, অর্জুন, বাবলা গাছ। নানা ধরনের গাছের তালিকাটি যেমন দীর্ঘ, তেমনই বৈচিত্র্য তাদের গড়নে। আর তার বর্ণনা দিতে গিয়ে প্রাপ্তির আনন্দে তৃপ্তির ঢেঁকুর তুলছিলেন ববিন। পোশাকি নাম প্রসেনজিৎ গুহ।
বিশদ

09th  September, 2020
বাঁকুড়ায় এবার ৪০০ বিঘায় বর্ষাকালীন পেঁয়াজ 

তের মুখে পেঁয়াজের সঙ্কট কাটাতে ও দাম নিয়ন্ত্রণে রাখতে সরকারি উদ্যোগে বর্ষাকালীন পেঁয়াজ চাষের উদ্যোগ নিয়েছে বাঁকুড়া জেলা প্রশাসন। ছাতনা, বড়জোড়া, সোনামুখী ও গঙ্গাজলঘাটি ব্লকে মোট ৪০০ বিঘা জমিতে চাষের উদ্যোগ নেওয়া হয়েছে জেলা কৃষিদপ্তর ও উদ্যানপালন দপ্তরের তরফে।
বিশদ

09th  September, 2020
পুরুলিয়ায় ফলের বাগান গড়ছে বনদপ্তর 

পরিযায়ী শ্রমিকদের কাজে লাগিয়ে লালমাটিতে ফলের বাগান তৈরি করছে বনদপ্তর। পুরুলিয়া মফস্‌সল থানার ছররাতে ১১ ব্যাটালিয়নের ১০ হেক্টর জমিজুড়ে তৈরি হচ্ছে ওই বাগান। গোটা জেলার মধ্যে ছররাতেই বনদপ্তর সবচেয়ে বড়সড় ফলের বাগান তৈরি করছে বলে দাবি আধিকারিকদের।
বিশদ

09th  September, 2020
বৃষ্টিতে সব্জির ক্ষতি পুষিয়ে দিচ্ছে বরবটি ও লাফা চাষ 

 সাম্প্রতিক বৃষ্টিতে নষ্ট হয়েছে পটল, লঙ্কা, বেগুন সহ নানা ধরনের সব্জি চাষ। এর জেরে ক্ষতির সম্মুখীন হয়েছেন কৃষকরা। সেই ক্ষতি থেকে বাঁচতে চাষিদের ভরসা জোগাচ্ছে লাফা ও বরবটি। তেহট্ট সহ নদীয়া জেলার বিভিন্ন এলাকার চাষিরা জানাচ্ছেন, উম-পুন ঘূর্ণিঝড়ে জমির ধান, পাট, কলা সহ বিভিন্ন সব্জির অনেক ক্ষতি হয়েছিল। বিশদ

09th  September, 2020
ভগবানগোলার মোজাম্মেলের জমিতে ১২-১৩ কেজির ওল 

ক-একটি ওলের ওজন ১২ থেকে ১৩ কেজি। জমি থেকে তোলার পরে তা বিক্রি হতে বেশি সময় লাগে না। দামও ভালোই পাওয়া যায়। অথচ চাষের খরচ নেই বললেই চলে। 
বিশদ

09th  September, 2020
আমন চাষের মাধ্যমেই ঘুরে
দাঁড়ানোর আশায় গ্রামীণ অর্থনীতি

 কেরলে রাজমিস্ত্রির কাজ করতেন খানাকুলের মানিক সাঁতরা। লকডাউনে তিনি বাড়ি ফিরে আসেন। তারপর করোনা আতঙ্কে আর সেখানে যাওয়া হয়নি। কর্মহীন হয়ে পড়েছিলেন। কী করবেন ভেবে পাচ্ছিলেন না। শেষমেশ বাবার সঙ্গে চাষের কাজে হাত লাগান।
বিশদ

26th  August, 2020
পুরুলিয়ায় পড়ে থাকা কিষাণ মাণ্ডিতে
কৃত্রিম মাছচাষের হাপা তৈরির উদ্যোগ

 কৃষকদের ফসল বিক্রির জন্য জেলায় কৃষক বাজার বা কিষাণ মাণ্ডি তৈরি করা হয়েছে। কিন্তু, অনেক জায়গায় ভৌগোলিক দূরত্ব বা অন্যান্য কারণে সেই কিষাণ মাণ্ডি কার্যত ফাঁকা পড়ে থাকছে। বিশদ

26th  August, 2020
মাছচাষে আগ্রহ বাড়ছে
কান্দির চাষিদের

 সংবাদদাতা: ধান সহ অন্যান্য ফসল লাগিয়ে সেভাবে লাভের মুখ দেখতে পাওয়া যাচ্ছে না। তাই মাছ চাষ করার দিকে ঝুঁকছেন কান্দি ব্লকের আন্দুলিয়া পঞ্চায়েত এলাকার চাষিরা। মাছচাষ করার জন্য কিছু চাষি নিজেদের উদ্যোগে পুকুর খনন করলেও, বেশিরভাগ চাষিই সরকারিভাবে পুকুর খনন করার দাবি জানাচ্ছেন।
বিশদ

26th  August, 2020

Pages: 12345

একনজরে
কয়েক বছর ধরেই চায়ের বাজার ভালো নয়। এবার কি চা শিল্পে মরার উপর খাঁড়ার ঘা পড়তে চলেছে? তেমনই আশঙ্কা প্রকাশ করেছে ইন্ডিয়ান টি অ্যাসোসিয়েশন। দেশের ...

রাজ্যে তিনটি দফার নির্বাচন নির্বিঘ্নে মিটেছে। এতে সন্তোষ প্রকাশ করেছে জাতীয় নির্বাচন কমিশনও। এবার চতুর্থ দফাতেও সেই ধারা বজায় রাখতে মরিয়া রাজ্য মুখ্য নির্বাচনী আধিকারিকের (সিইও) দপ্তর। ...

মনোনয়ন জমা দেওয়াকে কেন্দ্র করে ঘটনাবহুল আলিপুর। সিপিএম মনোনয়ন দিতে আসার সময় প্রথমে পুলিসের সঙ্গে ধস্তাধস্তি হয়, পরে গোপালনগরের কাছে তৃণমূল কর্মীদের সঙ্গে তাদের ঝামেলা ...

‘সকালে লাইনে দাঁড়ালে দুপুর গড়ায়, দুপুরে দাঁড়ালে সন্ধ্যে বা রাত। তারপর ভাগ্যে থাকলে পেট্রল জোটে, তাও যৎসামান্য। রুটিরুজি ছেড়ে পেট্রলের লাইনে দাঁড়িয়ে থাকলে খাব কী!’ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যে কোনও ব্যবসার বৃদ্ধি ও অর্থকড়ি আয় বৃদ্ধি। ধর্মাচরণে মনযোগ বৃদ্ধি। বন্ধুর শত্রুতায় ক্ষতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫২৬- পানিপথের যুদ্ধ জয় করে মোগল সম্রাট বাবর আগ্রায় প্রবেশ করেন
১৬১২- মুঘল সম্রাট  শাহজাহানের  সাথে  মুমতাজের  বিয়ে হয়
১৮২৪- লন্ডনে জাতীয় গ্যালারি জনগণের জন্য খুলে দেওয়া হয়
১৮৫৭- দেশজুড়ে শুরু হল সিপাহী বিদ্রোহ
১৮৬৩- সাহিত্যিক উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর জন্ম
১৮৮২- ব্রতচারী আন্দোলনের পথিকৃৎ গুরুসদয় দত্তের জন্ম
১৯০৫- সঙ্গীতশিল্পী পঙ্কজ মল্লিকের জন্ম
১৯০৮ - বিদ্রোহী কবি নজরুল ইসলামের পত্নী প্রমিলা দেবীর জন্ম
১৯৬২- স্বাধীনতা সংগ্রামী অবিনাশচন্দ্র ভট্টাচার্যের মৃত্যু
১৯৮৩- বিশিষ্ট রসায়ন বিজ্ঞানী জ্ঞানেন্দ্রনাথ মুখোপাধ্যায়র মৃত্যু
১৯৮৫- রাজনীতিবিদ, শিক্ষাবিদ ও লেখক প্রমথনাথ বিশীর মৃত্যু
১৯৯৪- দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন নেলসন ম্যান্ডেলা
২০০২- কবি কায়ফি আজমির মৃত্যু
২০২২ - কিংবদন্তী সন্তুর বাদক শিবকুমার শর্মার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৭ টাকা ৮৪.৪১ টাকা
পাউন্ড ১০২.৭০ টাকা ১০৬.১৩ টাকা
ইউরো ৮৮.২৩ টাকা ৯১.৩৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,০৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮২,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮২,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ১০ মে ২০২৪। তৃতীয়া ৫৪/৩০ রাত্রি ২/৫১। রোহিণী নক্ষত্র ১৪/২০ দিবা ১০/৪৭। সূর্যোদয় ৫/২/৩৯, সূর্যাস্ত ৬/৩/২২। অমৃতযোগ প্রাতঃ ৬/৪৬ মধ্যে পুনঃ ৭/৩৮ গতে ১০/১৫ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ২/৩৬ মধ্যে পুনঃ ৪/১৯ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩১ গতে ৯/০ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৩/৩৫ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১১ মধ্যে পুনঃ ৩/৩৫ গতে উদয়াবধি। বারবেলা ৮/১৮ গতে ১১/৩৩ মধ্যে। কালরাত্রি ৮/৪৮ গতে ১০/১১ মধ্যে। 
২৭ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ১০ মে ২০২৪। দ্বিতীয়া প্রাতঃ ৫/৪৫ পরে তৃতীয়া শেষরাত্রি ৪/৫১। রোহিণী নক্ষত্র দিবা ১২/৩৪। সূর্যোদয় ৫/৩, সূর্যাস্ত ৬/৫। অমৃতযোগ দিবা ৬/৪৩ মধ্যে ও ৭/৩৫ গতে ১০/১২ মধ্যে ও ১২/৪৮ গতে ২/৩২ মধ্যে ও ৪/১৭ গতে ৬/৫ মধ্যে এবং রাত্রি ৭/৩৫ গতে ৯/৩ মধ্যে ও ২/৫৩ গতে ৩/৩৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩০ গতে ১১/১৪ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে। বারবেলা ৮/১৮ গতে ১১/৩৪ মধ্যে। কালরাত্রি ৮/৪৯ গতে ১০/১২ মধ্যে। 
১ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: ২১ রানে আউট শিবম দুবে, চেন্নাই ১৬৫/৬ (১৬.৪ ওভার) টার্গেট ২৩২

11:23:11 PM

আইপিএল: শূন্য রানে আউট মিচেল স্যান্টনার, চেন্নাই ১৭০/৮ (১৮ ওভার) টার্গেট ২৩২

11:18:39 PM

আইপিএল: ১৮ রানে আউট রবীন্দ্র জাদেজা, চেন্নাই ১৬৯/৭ (১৭.৩ ওভার) টার্গেট ২৩২

11:17:33 PM

আইপিএল: ৫৬ রানে আউট মঈন আলি, চেন্নাই ১৩৫/৫ (১৪.২ ওভার) টার্গেট ২৩২

11:06:29 PM

আইপিএল: হাফসেঞ্চুরি মঈন আলির, চেন্নাই ১৩৪/৪ (১৪ ওভার) টার্গেট ২৩২

11:03:13 PM

আইপিএল: ৬৩ রানে আউট মিচেল, চেন্নাই ১১৯/৪ (১২.২ ওভার) টার্গেট ২৩২

10:53:41 PM