বদমেজাজ ও কঠিন ব্যবহারে ঘরে-বাইরে অশান্তি ও শত্রুতা। পেট ও বুকের সংক্রমণে দেহসুখের অভাব। কর্মে ... বিশদ
‘কাগজের বিয়ে’ নাটকটির মূল বার্তা হল, বিয়ের আগে কোষ্ঠীবিচার নয়, পাত্র-পাত্রীর রক্ত পরীক্ষাটা জরুরি। দ্বিতীয় নাটকে অমিতাভ আঙুল তুলেছেন তাঁদের দিকে যাঁরা চর্চার নামে কবিগুরুর সম্মান ও সৃষ্টিকে কলুষিত করছেন। নাট্যরচনায় ও মঞ্চ উপস্থাপনায় হিউমার ও উইটের কুশলী প্রয়োগে তিনি সমাজের প্রতি দায়বদ্ধ থেকেছেন। নাট্য নির্মাণে তিনি অকপট ও অকুতোভয়। আবার একইসঙ্গে অনভিজ্ঞ সহ অভিনেতাদের রসিক অভিভাবক। তিনিই আবার দুটি নাটকের নায়ক। নাচে, গানে, অভিনয়ে মঞ্চঅভিজ্ঞ এক পরিশ্রমী পারফরমার। তাঁকে যোগ্য সঙ্গত করলেন সোমনাথ মণ্ডল, আর জে নেয়ার ইসলাম, সোমা চক্রবর্তী, ধৃতিকণা ভট্টাচার্য, সুব্রত সরকার, ত্রিলোকনাথ থান্দার, বাসুদেব পান, ইন্দ্রজা চক্রবর্তী ও লক্ষ্মী চক্রবর্তী। আলো (সুব্রত সরকার ও ধৃতিকণা ভট্টাচার্য) ও আবহ (অমিত ঘোষ, ত্রিলোকনাথ ও লক্ষ্মী চক্রবর্তী) চমৎকার। সামগ্রিক তত্ত্বাবধানে ছিলেন শিবনাথ আচার্য। নাটকের শেষে দল ও পরিচালককে শুভেচ্ছা জানান বিশিষ্ট অভিনেতা পরান বন্দ্যোপাধ্যায়।
প্রিয়ব্রত দত্ত