Bartaman Patrika
নানারকম
 

একক আসরে
ইমন

কানায় কানায় ভরে ওঠা রবীন্দ্রসদন সভাঘর, দর্শকের মুহুর্মুহু হাততালি আর উল্লাস-যেকোনও শিল্পীর কাছেই এ এক স্বপ্নের দৃশ্য। তবে স্বপ্ন অনেক সময়ই বাস্তবায়িত হয়। এমনই এক স্বপ্ন সফল হওয়া সন্ধ্যার সাক্ষী রইলাম আমরা –ইমন চক্রবর্তীর একক সঙ্গীতানুষ্ঠান ‘এই আসরে ইমন’এ। প্রথমবার কলকাতায় একক অনুষ্ঠান করলেন ইমন- আর তার প্রশ্নাতীত সাফল্য অনেক শিল্পীর কাছেই ঈর্ষণীয় হতে পারে। শুধু বাংলা গান শোনার জন্য টিকিট কেটে এতো মানুষ হলমুখী হয়েছেন হালে এমনটা বড় একটা চোখে পড়ে না। সেখানেই ইমনের সাফল্য। শুধুমাত্র গান নয় জনপ্রিয়তার নিরিখে তিনি যে এইযুগের অনেক শিল্পীকেই পিছনে ফেলে এগিয়ে গিয়েছেন তা এর থেকেই অনুমেয়। আড়াই ঘণ্টার অনুষ্ঠানকে কয়েকটি পর্বে ভাগ করে নিয়েছিলেন ইমন। সম্বর্ধনাপর্ব সেরে শিল্পী অনুষ্ঠান শুরু করলেন সংস্কৃত শ্লোক পাঠ করে। এরপরই ছিল রবীন্দ্রসঙ্গীতপর্ব। ‘আমার এই পথ চাওয়াতেই’, ‘ছায়া ঘনাইছে বনে বনে’, ‘শাওন গগনে’, ‘আরও আঘাত সইবে’ সহ একাধিক রবীন্দ্রগান শোনালেন। রবীন্দ্রসঙ্গীতের প্রতি ইমনের ভালোবাসা ও নিষ্ঠা প্রতিটি গানে প্রতিফলিত। পরবর্তী পর্বে শোনালেন নজরুলগীতি ‘মোর ঘুম ঘোরে এলে মনোহর’ এবং দ্বিজেন্দ্রগীতি ‘ধনধান্য পুষ্পেভরা’। ইমনের কণ্ঠে দ্বিজেন্দ্রগীতির প্রশংসায় তখন দেবজ্যোতি মিশ্র থেকে গোটা রবীন্দ্রসদন মুখরিত। ছিল পুরোন বাংলা গানের শ্রদ্ধার্ঘ্যপর্ব। গাইলেন নির্মলা মিশ্রের ‘এই বাংলার মাটিতে’, হৈমন্তী শুক্লার ‘ঠিকানা না রেখে’, আশা ভোঁসলের ‘যেতে দাও আমায়’, সন্ধ্যা মুখোপাধ্যায়ের ‘ঘুম ঘুম চাঁদ’, গীতা দত্তের ‘নিশিরাত বাঁকাচাঁদ’। তবে এই পর্যায়ে সবচেয়ে বেশি মন ছুঁয়ে গেল ইমনের কণ্ঠে সলিল চৌধুরীর গণসঙ্গীত ‘ঢেউ উঠছে’। ইতিমধ্যে মঞ্চে হাজির ঋতুপর্ণা সেনগুপ্ত। সঙ্গে ইমনের কণ্ঠে অনুপম রায়ের কথা সুরে ‘তুমি যাকে ভালোবাসো’-যে গান তাঁকে জাতীয় সম্মান এনে দিয়েছে। গানের মাঝে অন্য আর এক ইমনকে পাওয়া গেল বিপ্লব দাশগুপ্তের সঙ্গে শ্রুতিনাটক পাঠে। ইবসেনের ডলস হাউজের বাংলা অনুবাদের ছোট্ট একটি অংশ তাঁরা পাঠ করলেন। যদিও এই অংশটি এইদিনের অনুষ্ঠানের সঙ্গে বেমানান। ছিল ইমনের পছন্দের লোকগানের পর্ব। লালন সাঁই থেকে বিহু, গরবা, রাধারমনের কীর্তন সবই শোনালেন নিজস্ব ভঙ্গিমায়। প্রথম একক তাই ছোটখাটো ভুলত্রুটি নজর এড়িয়ে গেল। সবকিছুকে ছাপিয়ে এই দিনের অনুষ্ঠানে ইমনের হাত ধরে জয়ী হল বাংলা গান।
মানসী নাথ
09th  August, 2019
মনে  গেঁথে যায় 

কাজলরেখা মিউজিক্যাল ফাউন্ডেশন প্রতি বছরের মতো এবারেও এক সঙ্গীত সন্ধ্যা আয়োজন করে। নজরুল মঞ্চে আয়োজিত এই অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ উস্তাদ জাকির হুসেনের তবলা লহরা। হারমোনিয়মে নাগমা রাখেন অজয় যোগলেকর। রূপক তালে শুরু করে উস্তাদজি উপজ অঙ্গে এক অসামান্য পেশকার পরিবেশন করেন। পরে কায়দা ও রেলা শোনান।
বিশদ

24th  January, 2020
কলকাতা স্ট্রিট মিউজিক ফেস্টিভ্যাল 

কলকাতা স্ট্রিট মিউজিক ফেস্টিভ্যাল হয়ে গেল আইসিসিআর-এ। কৌশিক ইভেন্টস ও সোমা দাস নিবেদিত এই অভিনব উদ্যোগে নতুন শিল্পীরা বড় মঞ্চে আত্মপ্রকাশ করার সুযোগ পেলেন। হাওড়ার মহম্মদ ইবরান পথে পথে বাঁশি বাজান ও বাঁশি বিক্রি করেন। তিনি অনায়াসে বাজিয়ে শোনালেন জনপ্রিয় হিন্দি ছবির গানের সুর। 
বিশদ

24th  January, 2020
বিপিএকন ২০২০-এর পথচলা শুরু 

ইকো পার্কের অ্যাম্পিথিয়েটারে হয়ে গেল ‘বিপিএকন ২০২০’ র কিক অফ। আমেরিকার ক্যালকাটা ইউনিভার্সিটি অ্যালুমনি অ্যাসোসিয়েশন ২০১৭ সাল থেকে শুরু করেছে বেঙ্গলি পারফর্মিং আর্টস কনফারেন্স। এই নিয়ে চতুর্থ বছরে পা দিল এই অনুষ্ঠান। অনুষ্ঠানটি হয় আমেরিকার ন্যাশভিল শহরে। 
বিশদ

24th  January, 2020
নানা রকম 

নামসার পুনর্মিলন উৎসব
ফেলে আসা কৈশোরের ইস্কুল বেলায় ফিরে যেতে বোধহয় প্রত্যেকেই ভালোবাসেন। স্কুলের সহপাঠীদের সঙ্গে খুনসুটি, খেলা, আড্ডা, অভিমান-এসবই জীবনের পরম পাওয়া।  
বিশদ

17th  January, 2020
সময়ের ইস্তেহার পাঠ করলেন শ্রীজাত

রাতের দিল্লির হোস্টেলে তখন হয়তো ছাত্রছাত্রীরা একসঙ্গে বসে গান শুনছিলেন। হয়তো রাতের খাবারের তোড়জোড় চলছিল। হয়তো বা আন্দোলনের গতিবিধি নিয়ে চূড়ান্ত বাকবিতণ্ডা চলছিল। একটা লোহার রড কোথা থেকে যে অন্ধকার নামিয়ে নিয়ে আসতে চলেছে, তার খবর মনে হয় কেউ জানত না।
বিশদ

10th  January, 2020
 আবৃত্তি উৎসব

কথাসরিৎ-এর ত্রয়োদশ আবৃত্তি উৎসবের উদ্বোধনে তিনিই মধ্যমনি। তিনি প্রদীপ ঘোষ। প্রদীপ প্রজ্জ্বলন করে উৎসবের সূচনা করলেন বরেণ্য বাচিক শিল্পী। নিজেও পাঠ করলেন বেশ কিছু কবিতা। তিনদিনব্যাপী উৎসবের সুরটা বেঁধে দিয়ে গেলেন। কথাসরিতের প্রাণপুরুষ রবিন ভট্টাচার্যের উদ্যোগে প্রতি দু’বছর অন্তর আবৃত্তি উৎসবের আসর বসে।
বিশদ

10th  January, 2020
 এক সন্ধ্যায় একগুচ্ছ গান

অনিলকুমার সেন মেমোরিয়াল ট্রাস্টের সাংস্কৃতিক শাখা ‘দিশা’র সাংস্কৃতিক অনুষ্ঠান হল। ‘এক সন্ধ্যায় একগুচ্ছ গান’ শীর্ষক অনুষ্ঠানটি সাজানো হয়েছিল রবীন্দ্রসঙ্গীত ও সলিল চৌধুরীর গানে। ভারতনাট্যম দিয়ে অনুষ্ঠানের সূচনা। অংশগ্রহণে দিশার ছাত্রছাত্রীরা। বিশদ

10th  January, 2020
স্মরণে
তপন গোস্বামী

 ভবানীপুর সঙ্গীত সম্মিলনীর ব্যবস্থাপনায় পণ্ডিত গৌর গোস্বামী মেমোরিয়াল কমিটি আয়োজিত তপন গোস্বামীর স্মরণ অনুষ্ঠান সম্প্রতি হয়ে গেল সম্মিলনীর সভাঘরে। স্বাগত ভাষণ দেন পণ্ডিত সুদীপ চট্টোপাধ্যায়। বিশদ

10th  January, 2020
আমি অন্য দেশ

 সম্প্রতি শীতের এক সন্ধ্যায় মনোরম উষ্ণতায় সায়েন্স সিটির মিনি অডিটোরিয়াম ভরে উঠল সুদূর আমেরিকার বস্টন শহর থেকে আগত চারজন প্রবাসী শিল্পীর সমবেত সঙ্গীত পরিবেশনের মাধ্যমে।
বিশদ

10th  January, 2020
উদয়শঙ্করের জন্মদিবস পালন 

ভারতের সংস্কৃতি, সঙ্গীত ও নৃত্যের ধারাকে সমগ্র বিশ্বের দরবারে যিনি প্রথমে পৌঁছে দেওয়ার ব্রতে একনিষ্ঠ ছিলেন সেই মহান শিল্পী, মহান স্রস্টা পণ্ডিত উদয়শঙ্করের ১১৯তম জন্মদিবস পালিত হল ‘উদয়ন’-এ।  
বিশদ

03rd  January, 2020
রবিন মজুমদার স্মরণে মঞ্চে কবি 

রবিন মজুমদার। বাংলা সিনেমার নতুন গায়ক-নায়ক রূপে যাঁকে বেছে নিয়েছিলেন বাংলা চলচ্চিত্র জগতের আর এক দিকপাল প্রমথেশ বড়ুয়া। দেবকী কুমার বসু পরিচালিত তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত উপন্যাস ‘কবি’ ছায়াছবিতে রবিন মজুমদারের অভিনয় আজও স্মরণীয়। 
বিশদ

03rd  January, 2020
সুরের ঝর্ণাধারা 

নিবেদনের মাধুর্য আর ভাবনার স্বকীয়তাকে পাথেয় করে পথচলা শুরু করেছে ‘মধুস্বরা’। সাংস্কৃতিক জগতের নবীন শিল্পী ফকিরচাঁদ কলেজের সঙ্গীত বিভাগের প্রধান উজ্জ্বল বন্দ্যোপাধ্যায় ও মানস পালের সহযোগিতায়। 
বিশদ

03rd  January, 2020
মহৎ উদ্যোগ 

ভারত সেবাশ্রম সংঘের বাজিতপুর শাখার আদিবাসী ও তফসিলি কল্যাণ কেন্দ্রের সপ্তাহব্যাপী বার্ষিক অনুষ্ঠান সম্প্রতি হয়ে গেল। অনুষ্ঠানের শেষ দিনে উক্ত শাখা এবং স্বেচ্ছাসেবী সংস্থা, ঠাকুরপুকুর মনবিতানের উদ্যোগে নির্মিত একটি শিশু উদ্যান ও লাইব্রেরি, প্রণব শিশু উদ্যান ও প্রণব গ্রন্থাগারের দ্বারোদ্ঘাটন করা হয়। 
বিশদ

03rd  January, 2020
ষোড়শে অন্বেষণ 

ছোট্ট ছোট্ট পায়ে চলতে চলতে ষোড়শ বর্ষে পৌঁছে গেল ‘অন্বেষণ’। সম্প্রতি হাওড়া শরৎ সদনে অনুষ্ঠিত হল ষোড়শ বর্ষের সাংস্কৃতিক অনুষ্ঠান। কেয়া ভাদুড়ীর পরিচালনায় সংস্থার শিক্ষার্থীরা ভরতনাট্যমে গণপতি বন্দনায় অনুষ্ঠানের শুরু।  
বিশদ

27th  December, 2019
একনজরে
সংবাদদাতা, পুরাতন মালদহ: দক্ষিণবঙ্গ থেকে ভোজ্য তেল নিয়ে এসে কালিয়াচকের ডাঙা এলাকায় একটি গোডাইনে মজুত করেছিল পাচারকারীরা। কিন্তু শেষরক্ষা হয়নি। তার কিছুক্ষণের মধ্যেই সেই তেল পাচারকারী লরির চালক ও খালাসিকে গ্রেপ্তার করে পুলিস।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উৎপাদন কম থাকায় দাম বাড়ছে হু হু করে। সেকারণেই কুমোরটুলিতে শোলার বদলে সরস্বতী প্রতিমার সাজে ব্যবহার বাড়ছে জরির অলঙ্কারের। মৃৎশিল্পীদের কথায়, প্রতিমা তৈরির সরঞ্জামের দাম লাফিয়ে বাড়ছে। এর মধ্যে যদি প্রতিমা শোলার অলঙ্কারে সাজাতে হয়, তাহলে ঢাকের ...

জীবানন্দ বসু, কলকাতা: সংঘাতের আবহেই কি আগামীকাল রবিবার সাধারণতন্ত্র দিবসে রাজ্যপাল জগদীপ ধনকার ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মুখোমুখি হতে চলেছেন? সাংবিধানিক রীতি ও সৌজন্যের কারণেই কি তাঁদের দু’জনকে কাল পাশাপাশি দেখা যাবে? ...

সংবাদদাতা, কান্দি: বৃহস্পতিবার রাতে খবর পেয়ে বড়ঞা থানার শ্রীরামপুর গ্রাম থেকে আগ্নেয়াস্ত্র সহ এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিস। ধৃতের নাম সাদ্দাম শেখ। ওই গ্রামেই তার বাড়ি।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন থাকা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় ভোটদাতা দিবস
১৮৫০: অভিনেতা অর্ধেন্দু শেখর মুস্তাফির জন্ম
১৮৫৬: সমাজসেবক ও লেখক অশ্বিনীকুমার দত্তের জন্ম
১৮৭৪: ইংরেজ লেখক সামারসেট মমের জন্ম  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫১ টাকা ৭২.২১ টাকা
পাউন্ড ৯১.৯৮ টাকা ৯৫.৩২ টাকা
ইউরো ৭৭.৩৮ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৭১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৬২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,২০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ মাঘ ১৪২৬, ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, প্রতিপদ ৫৫/২৪ রাত্রি ৪/৩২। শ্রবণা ৫৫/৩৩ রাত্রি ৪/৩৬। সূ উ ৬/২২/৭, অ ৫/১৫/৩১, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৩ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/১৪ গতে ২/০ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৪/৩৭ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৫৪ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
১০ মাঘ ১৪২৬, ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, প্রতিপদ ৫২/৪৫/৪২ রাত্রি ৩/৩১/৩১। শ্রবণা ৫৪/৮/১ শেষরাত্রি ৪/৪/২৬। সূ উ ৬/২৫/১৪, অ ৫/১৪/৮, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫৭ মধ্যে ও রাত্রি ৭/৫৮ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ১/৫৮ মধ্যে ও ২/৫০ গতে ৪/৩৩ মধ্যে। কালবেলা ৭/৪৬/২১ মধ্যে ও ৩/৫৪/২ গতে ৫/১৪/৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৪/১ মধ্যে ও ৪/৪৬/২০ গতে ৬/২৪/৫৫ মধ্যে। 
২৯ জমাদিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
সত্যজিৎ বিশ্বাস খুনে বিজেপির এমপিকে সিআইডির কাছে হাজিরার নির্দেশ হাইকোর্টের 
তৃণমূল বিধায়ক সত্যজিৎ বিশ্বাস খুনের ঘটনায় রানাঘাটের বিজেপি সাংসদ জগন্নাথ ...বিশদ

09:37:20 AM

আজ হাসপাতাল থেকে ছাড়া পাচ্ছেন শঙ্খ ঘোষ 
আজ শনিবার ছুটি পাচ্ছেন বিশিষ্ট কবি শঙ্খ ঘোষ। শুক্রবার রাতে ...বিশদ

09:24:19 AM

আচমকা নোটিস দিয়ে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা পিছল

 

নির্ধারিত তারিখের মাত্র দু’দিন আগে আচমকা নোটিস দিয়ে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে ...বিশদ

09:18:34 AM

ভাইরাস আতঙ্ক: চীন থেকে ফেরার পর মুম্বইয়ের হাসপাতালে বিশেষ পর্যবেক্ষণে ২ 
চীন থেকে দেশে ফেরার পর দুই ব্যক্তিকে মুম্বইয়ের সরকারি হাসপাতালে ...বিশদ

09:15:00 AM

কারিগরি শিক্ষাকর্মীদের অবস্থান বিক্ষোভে অনুমতি দিল হাইকোর্ট 
কারিগরি বা ভোকেশনাল শিক্ষার সঙ্গে যুক্ত শিক্ষক, কর্মী বা নির্দেশকদের ...বিশদ

09:10:00 AM

সরকারের প্রত্যক্ষ কর আদায় কমতে পারে, মনে করছেন আধিকারিকরা 
বৃদ্ধির হার তলানিতে। মুদ্রাস্ফীতিও মাথাচাড়া দিয়েছে। এই পরিস্থিতিতে কমতে পারে ...বিশদ

09:05:00 AM