Bartaman Patrika
সিনেমা
 

বাংলা ছোট ছবির পরম্পরা ও ঘরানায় অপরূপ সংযোজন

কঙ্কনা চক্রবর্তী। কলকাতার মেয়ে। আপাদমস্তক ভাতে মাছে বাঙালি। যুবতী, সুন্দরী এবং শিক্ষিত। মার্কিনমুলুক সেই সৌন্দর্যে মিশিয়েছে মেধার মন্তাজ। এই মুহূর্তে ট্র্যাম্প-সাম্রাজ্যের বাসিন্দা তিনি। গিয়েছিলেন অভিনয় নিয়ে পড়াশোনা করতে। মনোযোগী মেয়ে পড়তে পড়তে রপ্ত করে নিয়েছেন পরিচালনার প্যাঁচপয়জারও। দেখতে দেখতে তিন তিনটি ছবি (একটি তথ্যচিত্র ও দুটি স্বল্প দৈর্ঘ্যের ছবি) বানিয়ে ফেললেন কঙ্কনা। সেখানে নয়, এখানে। তখনই ব্যতিক্রমী হয়ে যান কলকাতার কন্যা। হলিউডের হাতছানি এড়িয়ে, সাত সমুদ্দুর তেরো নদী পেরিয়ে, বাক্সপেঁটরা গুছিয়ে, কঙ্কনা প্রতিবার চলে আসেন এই তিলোত্তমাতেই। খুঁজে বের করেন টলিউডের মণিমুক্তদের। রুকস্যাকে চিত্রনাট্য পুরে শহরতলির আশপাশ থেকেই খুঁজে নেন লোকেশন। যেমন, এবারটার পটভূমি শিলিগুড়ি। কঙ্কনার সাম্প্রতিক ছবি ‘অনুরূপ’ / ‘মিরর ইমেজ’। দেখানো হল ম্যাক্সমুলার ভবনে। আগেরটি, ‘রিটিন বাই’ ছিল ১৫ মিনিটের ছবি। অনুরূপ-এর দৈর্ঘ্য ৫০ মিনিট। ছবির দৈর্ঘ্যের সঙ্গে বাড়ছে কঙ্কনার মুন্সিয়ানার মাপও। দুটি ছবিরই মুখ্য অভিনেতা সব্যসাচী চক্রবর্তী এবং কঙ্কনা স্বয়ং। প্রজন্মের পরিধিটা সময়ের সঙ্গে সঙ্গে যতটা বিস্তার নেয়, ঠিক ততটাই জটিল আকার নিতে শুরু করে। অনুরূপ-এর কাহিনীর দুই কেন্দ্রবিন্দুতে একে অপরের দিকে অভিমান আর ইগো নিয়ে পরস্পরের প্রতি আঙুল তুলে দাঁড়িয়ে আছে বাবা-মেয়ে। বাবা নাট্য পরিচালক। মেয়ে অভিনেত্রী। সঙ্কটের সূত্রপাত সেই মহিলাটিকে নিয়ে, যিনি পরিচালকের স্ত্রী তথা দলের একদা মুখ্য অভিনেতা ছিলেন। তিনি নেই। অকাল প্রয়াত। মাতৃহীনতা ও একটি প্রতিভার অপমৃত্যু মেয়েকে করে তুলেছে প্রতিপক্ষ। প্রতিস্পর্ধীও। বাবা-মেয়ের দুই মেরুর মাঝখানে যোগসূত্র হয়ে দাঁড়িয়ে আছেন চক্রবর্তী দম্পতির ‘কমন ফ্রেন্ড’ মিতা। যিনিও একদা একই নাট্যগোষ্ঠীর অপরিহার্য অধ্যায়। জেদি জিনিয়াকে (কঙ্কনা) যদি নমনীয় হতে সাহায্য করেন মিতা (মিঠু চক্রবর্তী), তাহলে মঞ্চ বিমুখ শ্যামলের (সব্যসাচী চক্রবর্তী) অভিমানের বরফ গলাতে আদা-জল খেয়ে পড়ে থাকে নাটক-পাগল অর্জুন (সাগরদীপ দেব)। সেই মঞ্চই পাশাপাশি, মুখোমুখি বসায় বাবা-মেয়েকে। সেই সংলাপ শোনালে অসাধারণ ঠাসবুনটে বোনা একটি চমৎকার ছবির সাসপেন্সটাই নষ্ট হয়ে যাবে। অন্তর্দহনে গুমরে মরা এক স্বামী, পিতা ও পরিচালকের তিন স্তর সব্যসাচী এঁকেছেন এক আশ্চর্য অন্বেষণে। সবটাই বাহল্যবর্জিত, পরিমিত ও পুঙ্খানুপুঙ্খ। সময় অল্প, পরিসর স্বল্প। তবুও শ্যামল চরিত্রটিকে তিনি সাজিয়ে দেন ‘বাস্তবে এরকম অনেক বাবা’র প্রতিবিম্বর মতো। ততটাই পাল্লা দিয়ে একই আয়নায় সমান মর্যাদায় জায়গা করে নেন অভিনেত্রী কঙ্কনা। তাঁর সাবলীল অথচ বলিষ্ঠ, অভিনয়হীন ‘অভিনয়’, বিশেষ করে সব্যসাচী ও মিঠু চক্রবর্তীদের মতো পোড় খাওয়া অভিনেতাদের পাশে, অনেক স্বপ্ন-সংকল্পকে উস্কে দেয়। যথাযথ মিঠু চক্রবর্তী ও সাগরদীপ। পরিচালক কঙ্কনা তুলনায় অনেক নির্মম। অবলীলায় ছেঁটেছেন অযথা আবেগকে। মাত্রা ছাড়া ক্রোধকে। চিত্রনাট্য তথা সংলাপের বাহুল্যকে। তাই ছবিটি মেদহীন, ঋজু। সেইসঙ্গে দুই বাক্যের অন্তর্বর্তী অনুচ্চার অনুরণনকে ক্যামেরার দৃষ্টিকোণে সম্পূর্ণ করেছেন ছবির ডিওপি মৃদুল সেন। সমান সঙ্গত করেছেন সম্পাদক অমিতাভ দাশগুপ্ত। কঙ্কনা অমিতাভ বচ্চনের স্নেহধন্যা। কেন? ছবিটিই তার প্রমাণ। অনুরূপের প্রোমো বিগ বি তাঁর সোশ্যাল সাইটে প্রকাশ করেন। আশীর্বাদ করে ভিডিও বার্তাও পাঠান (দেখানো হল ছবি শুরুর আগে)। কঙ্কনার ‘অনুরূপ’ বাংলা ছোটছবির পরম্পরা ও ঘরানায় অপরূপ সংযোজন।
প্রিয়ব্রত দত্ত
31st  May, 2019
বাংলা ছবি পাল্টে দিতে পারে স্ক্রিন এক্স, বলছেন প্রসেনজিৎ 

টানা দশ মিনিট ধরে সিনেমাহলের তিন দিক জুড়ে সিনেমা দেখে অভিভূত প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। মুগ্ধ টলিউড সুপারস্টার বলেই ফেললেন, ‘ইশ, কাকাবাবুর কোনও কোনও দৃশ্য যদি এইরকমভাবে বানানো যায়!’ আসলে কলকাতায় সম্প্রতি আইনক্স লঞ্চ করল সিনেমা দেখার অত্যাধুনিক প্রযুক্তি, ‘স্ক্রিন এক্স’।  
বিশদ

18th  October, 2019
সাঁঝবাতি উস্কে দিল আশার প্রদীপ 

প্রিয়ব্রত দত্ত: জীবনসায়াহ্নে পৌঁছন সহানুভূতি ও সঙ্গ প্রত্যাশী একাকী মানুষগুলিকে নিয়ে বিধাননগর পুলিশ কমিশনারেট তৈরি করেছে ‘সাঁঝবাতি’। স্বেচ্ছায় বয়স্ক মানুষগুলির বিপদে পাশে দাঁড়ানোর অঙ্গীকার ও ভরসা দেওয়ার জন্য একটি সংগঠন। 
বিশদ

18th  October, 2019
শুভ বিজয়ার সেকাল একাল 

সময়ের সঙ্গে সঙ্গে বদলে যাচ্ছে বাঙালির বিজয়া দশমী। রুপোলি পর্দার তারকাদের অনুভবেও সেই বদলের আক্ষেপ। কেমন ছিল তাঁদের সাবেক বিজয়া বিলাস। আজই বা কেমন করে তাঁরা উদযাপন করেন উমার বিদায়বেলা, সেটাই উঠে এল স্মৃতিচারণায়। 
বিশদ

11th  October, 2019
 মুখ আর মুখোশের লুকোচুরি

সবটাই কি মুখোশ? মুখ বলে কি আদৌ কিছু হয়? যদি হয়, তাহলে মুখ ও মুখোশের মধ্যে ফারাক কতখানি? প্রাগৈতিহাসিক এই প্রশ্নটিকেই সামনে রেখে এবার তরুণ পরিচালক অর্ঘ্যদীপ চট্টোপাধ্যায় তৈরি করছেন আর একটি থ্রিলার ‘মুখোশ’। এটি তাঁর তৃতীয় ছবি।
বিশদ

27th  September, 2019
অন্নভোগে, মাতৃ আরাধনায়,
হোমযজ্ঞে ছবির প্রচার

মাহাত্ম্য আর মহত্বে মহীয়ান মহাপীঠ তারাপীঠের নতুন করে বর্ণনা দেওয়ার কিছু নেই। প্রত্যাশার ভিড়ে সেদিনও উপচে পড়েছিল প্রাঙ্গণ। মুখরিত জয়ধ্বনিতে ক্ষণে ক্ষণে কেঁপে উঠছিল প্রাচীন এই তীর্থভূমি। তখন দুপুর। কলকাতা থেকে পাঁচ ঘণ্টার পথ উজিয়ে এই পীঠস্থানে পা রাখতেই জানা গেল অন্নগ্রহণে বসেছেন ওঁরা।
বিশদ

20th  September, 2019
দিল্লিতে বাংলা চলচ্চিত্র উৎসব

  দ্বাদশ বাংলা চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে দিল্লিতে। আজ, শুক্রবার বেঙ্গল অ্যাসোসিয়েশন আয়োজিত এই চলচ্চিত্র উৎসবের সূচনা হবে। চলবে তিনদিন।
বিশদ

13th  September, 2019
ভালো মেয়ে, খারাপ মেয়ের গল্প

শহরের অভিজাত পানশালায় নাচ করে রিয়া ফার্নান্ডেজ। ক্লায়েন্টদের কাছে রিয়া বেশ জনপ্রিয়, সেই কারণে বাড়তি রোজগারের পথও তার কাছে উন্মুক্ত। স্বামীর সঙ্গে রিয়ার দশ বছরের বিবাহিত জীবন। তবে কোনওদিনই তাদের সম্পর্ক সুখের নয়। একদিন রাতে রিয়া যখন কাজে যাচ্ছে, ঠিক তখনই তিনজন ছেলের পাল্লায় পড়ে।
বিশদ

13th  September, 2019
 হারানো আড্ডাকে ফিরে দেখা

আড্ডা দিতে বাঙালির জুড়ি নেই। সময় পেলেই মনের মতো কারও সঙ্গে বসে পড়লেই হল। নেই বিষয়ের চিন্তা, নেই কোনও স্থান নির্বাচনের চাপ। কিন্তু আজকে ব্যস্ত জীবনস্রোতে সেই আড্ডা দিতেই কি ভুলে যাচ্ছে বাঙালি? ‘আড্ডা’ ছবিতে পরিচালক দেবায়ুষ চৌধুরী এই প্রশ্নই তুলেছেন। 
বিশদ

13th  September, 2019
বাণিজ্যিক ছবির নায়করা
এখন দ্বিধাগ্রস্ত

 বাংলা সিনেমা এখন একটা পরিবর্তনের মধ্যে দিয়ে যাচ্ছে। বলিউডের মতোই সেখানে কনটেন্ট বনাম স্টারভ্যালুর লড়াই চলছে। আর সেই জাঁতাকলে নাভিশ্বাস উঠছে তারকা থেকে শুরু করে পরিচালক প্রযোজকের। আর সমান্তরাল ছবির তুলনায় এখন দর্শক হারানোর কোপ যে বাণিজ্যিক ছবির উপর অনেক বেশি তা মেনে নিচ্ছেন বনি সেনগুপ্ত।
বিশদ

06th  September, 2019
মুম্বইয়ে জমজমাট বিশ্বজিৎ লাইভ

দিন কয়েক আগে অভিনেতা বিশ্বজিৎ চট্টোপাধ্যায়ের কাছে একটি ফোন কল এল। ফোনের ওপারে তাঁর একসময়ের নায়িকা সায়রা বানুর কণ্ঠস্বর। মাসখানেক আগেই নিজের জন্মদিনের হীরকজয়ন্তী পালন করেছেন হিন্দি ছবির এই দাপুটে অভিনেত্রী।
বিশদ

06th  September, 2019
অভিযানে নামছে গোয়েন্দা জুনিয়র বিক্রম 

বড়, বুড়ো, যুব, খুড়োদের নিয়ে ছবি তৈরির পর এবার খোকাদের জন্য ছবি তৈরিতে হাত দিলেন মৈনাক ভৌমিক। তাঁর নির্মীয়মান ছবির নাম ‘গোয়েন্দা জুনিয়র’। নামেই পরিষ্কার এ ছবির নায়ক এক নাবালক চৌখস।   বিশদ

30th  August, 2019
আশা করছি কলকাতায়
সঙ্গীতপিপাসু অনেককে পাব

 প্রসিদ্ধ কর্ণাটকী শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী, লেখক ও সমাজকর্মী টি এম কৃষ্ণার কলকাতায় প্রথম একক অনুষ্ঠান আগামী ২৫ আগস্ট কলামন্দিরে। তার  আগে নিজের অনুষ্ঠান ছাড়াও বিবিধ বিষয় নিয়ে কথা বললেন আমাদের প্রতিনিধি অমিত চক্রবর্তীর সঙ্গে। বিশদ

23rd  August, 2019
 সৎপথে থাকলে ভাত ডালের অভাব হবে না

 সঙ্গীত জীবনের ৪০ বছর পূর্ণ করলেন শিল্পী। সেই সঙ্গে তাঁর নেতৃত্বে থিয়েটার অ্যাকাডেমিও দেখতে দেখতে তিরিশ বছর পেরিয়ে গেল। নিজের কাজ, অনুষ্ঠান, আর্কাইভ নিয়ে ভাবনা সহ নানা বিষয় নিয়ে কথা বললেন দেবজিত্ বন্দ্যোপাধ্যায়।
বিশদ

23rd  August, 2019
 গ্রামের মানুষের সরল জীবনযাত্রার গল্প

  গ্রামের মানুষদের সরল জীবনযাত্রার খুব সাধারণ গল্প ‘দৃষ্টি’। এই সরল জীবনের মধ্যেই হঠাত্ নেমে আসে অন্ধকারের ছায়া। জটিল অঙ্কের মধ্যে কাটতে থাকে জীবন। শিবা মানে শিবপ্রসাদ হল গ্রামে বসবাসকারী এক বিবাহিত পুরুষ। মাছের ব্যবসা করে সুখে শান্তিতে দিন কেটে যায়। তাদের সর্বক্ষণের সঙ্গী হল প্রতিবেশী রাম ও তার স্ত্রী। বিশদ

23rd  August, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতায় ফের চালু হল ‘সোনি সেন্টার’। গোলপার্কে গড়িয়াহাট রোডের উপর ওই শো-রুমটি এক হাজার বর্গফুটেরও বেশি জায়গা জুড়ে খোলা হয়েছে, যেখানে সোনির ...

মুম্বই, ২২ অক্টোবর (পিটিআই): ডি কোম্পানির সঙ্গে যোগাযোগ রাখায় এনসিপি নেতা প্রফুল্ল প্যাটেলকে জিজ্ঞাসাবাদ করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এবার সেই মামলায় জড়িত সন্দেহে গ্যাংস্টার ইকবাল মির্চির এক ঘনিষ্ঠ সহযোগীকে গ্রেপ্তার করল তারা। ধৃতের নাম হুমায়ূন মার্চেন্ট। সোমবার রাতে মুম্বই থেকে ...

সংবাদদাতা, মাথাভাঙা: মাথাভাঙা শহরের রাজ আমলের মদন মোহন বাড়ির দিঘিরপাড় দখল করার অভিযোগ উঠছে পুরসভার বিরুদ্ধে। কোচবিহারের মদন মোহন বাড়ির দেবোত্তর ট্রাস্টের অধীনে থাকা এই দিঘিটি রয়েছে পুরসভার অতিথি নিবাসের পাশেই।  ...

অভিজিৎ চৌধুরী, চন্দননগর, বিএনএ: শুধু দর্শনীয় প্রতিমা বা মণ্ডপের থিম নয়, জগদ্ধাত্রী পুজোর বিসর্জনের শোভাযাত্রার প্রতিযোগিতায় শ্রেষ্ঠ আসন ছিনিয়ে নিতেও জোর তৎপরতা শুরু হয়েছে চন্দননগরে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন থাকা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭০৭— ব্রিটেনের প্রথম পার্লামেন্টে অধিবেশন শুরু হল
১৯১৭—অক্টোবর বিপ্লবের ডাক দিলেন লেনিন
১৯২৯—নিউ ইয়র্ক শেয়ার বাজারে মহামন্দার সূচনা
১৯৪৪—দ্বিতীয় বিশ্বযুদ্ধ: হাঙ্গেরি প্রবেশ করল সোভিয়েতের লাল ফৌজ
২০০২—মস্কোর থিয়েটারে হানা দিয়ে প্রায় ৭০০ দর্শককে পণবন্দি করল চেচেন জঙ্গিরা
২০১২—সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১২ টাকা ৭১.৮২ টাকা
পাউন্ড ৯০.৪৫ টাকা ৯৩.৭৬ টাকা
ইউরো ৭৭.৬৬ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ কার্তিক ১৪২৬, ২৩ অক্টোবর ২০১৯, বুধবার, দশমী ৪৮/৪৩ রাত্রি ১/৯। অশ্লেষা ২৩/৫২ দিবা ৩/১৩। সূ উ ৫/৩৯/৫৭, অ ৫/২/১৯, অমৃতযোগ দিবা ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১১ গতে ৭/৫৬ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১১/২৯ মধ্যে। রাত্রি ৫/৫৪ গতে ৬/৪৪ মধ্যে পুনঃ ৮/২৪ গতে ৩/৯ মধ্যে, বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ২/৩১ গতে ৪/৬ মধ্যে। 
৫ কার্তিক ১৪২৬, ২৩ অক্টোবর ২০১৯, বুধবার, দশমী ৩৮/৩৫/৩১ রাত্রি ৯/৬/৫৪। অশ্লেষা ১৬/২৮/৪০ দিবা ১২/১৬/১০, সূ উ ৫/৪০/৪২, অ ৫/৩/৩২, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে ও ৭/১৮ গতে ৮/২ মধ্যে ও ১০/১৪ গতে ১২/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৬/৩৫ মধ্যে ও ৮/১৯ গতে ৩/১৪ মধ্যে, বারবেলা ১১/২২/২ গতে ১২/৪৭/২২ মধ্যে, কালবেলা ৮/৩১/২২ গতে ৯/৫৬/২২ মধ্যে, কালরাত্রি ২/৩১/২২ গতে ৪/৬/২ মধ্যে। 
২৩ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
লালগড়ে পারিবারিক বিবাদের জেরে যুবক খুন 
জমি সংক্রান্ত বিবাদের জেরে গুলি করে ও গলার নলি কেটে ...বিশদ

02:15:39 PM

ডুয়ার্সে বেড়াতে গিয়ে মৃত্যু বারাসতের প্রৌঢ়ের 
ডুয়ার্স বেড়াতে গিয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হল এক পর্যটকের। ...বিশদ

02:12:42 PM

কার্শিয়াংয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসনিক বৈঠক শুরু 

02:07:00 PM

খিদিরপুরে ৬২০ কেজি শব্দবাজি সহ ধৃত ২ 

01:22:54 PM

কল সেন্টার খুলে প্রতারণার অভিযোগ, ধৃত ৫ 
ভুয়ো কল সেন্টার খুলে বিদেশিদের প্রতারণার অভিযোগে পাঁচজনকে গ্রেপ্তার করল ...বিশদ

01:03:35 PM

কালীপুজোয় বিমানবন্দর সংলগ্ন এলাকায় ফানুস ওড়ানোয় নিষেধাজ্ঞা 
কালীপুজোর সময় বিমানবন্দর সংলগ্ন নারায়ণপুর, রাজারহাট, নিউটাউন এলাকায় ফানুস ওড়ানো ...বিশদ

12:24:50 PM