Bartaman Patrika
অন্দরমহল
 

আইবুড়োভাতের মেনু 

পলান্ন
উপকরণ: বাসমতি চাল ৫০০ গ্রাম, জল (১:২) এই মাপে লাগবে, ঘি ৫০ গ্রাম, গরমমশলা ও বড় এলাচ গোটা, কিছুটা পরিমাণ কাজুবাদাম, কিসমিস ও সাদা তেল সাদা জিরে  চামচ, তেজপাতা, নুন ও চিনি।
প্রণালী: প্রথমে চাল ধুয়ে নিয়ে ১৫ মিনিট ভিজিয়ে রাখতে হবে। এবার কড়াইয়ে সাদাতেল ও ঘি গরম করে তাতে গোটা গরমমশলা তেজপাতা ও সাদা জিরে দিয়ে সুগন্ধ বেরলে কাজুবাদাম ও কিসমিস দিয়ে নাড়াচাড়া করে চাল দিয়ে নাড়াচাড়া করে জল দিতে হবে। তারপর নুন, চিনি দিয়ে ওপর থেকে ঘি দিয়ে চাপা দিয়ে ৬/৭ মিনিট রান্না করলে তৈরি পলান্ন।
দুধ শুক্তো
উপকরণ: উচ্ছে, বেগুন, কাঁচকলা, পেঁপে, সজনে ডাঁটা, রাঙা আলু ও এমনি আলু নিয়ে সমস্ত সবজি একটু লম্বা করে কেটে নিতে হবে, রাঁধুনি, সরষে, আদা, দুধ, সরষের তেল, নুন ও চিনি, ঘি এবং ভাজামশলা (ধনে, জিরে, মেথি, মৌরি ও তেজপাতা গরম করে নিয়ে গুঁড়ানো)।
প্রণালী: প্রথমে উচ্ছে ভালো করে ভেজে নিয়ে তেলে সরষে ও মেথি ফোড়ন দিয়ে সমস্ত সব্জি দিয়ে ভালো করে ভেজে নিয়ে সরষে ও আদাবাটা দিতে হবে। তারপর হালকা কষে নিয়ে জল দিতে হবে ও নুন ও মিষ্টি দিতে হবে। সব্জি প্রায় সিদ্ধ হওয়ার মুখে দুধ ও ময়দা গুলে দিতে হবে। নামানোর আগে ঘি ও ভাজামশলা দিতে হবে।
‌পঞ্চরত্ন ডাল
উপকরণ: অড়হর ডাল, ছোলার ডাল, মটর ডাল, মুগ ডাল ও খেঁসারি ডাল পরিমাণ মতো, জিরে, তেজপাতা, গরমমশলা, শুকনো লঙ্কা, হিং, কারিপাতা, হলুদগুঁড়ো, আদাবাটা (১ চামচ), টম্যাটো, নুন, চিনি, সাদাতেল ও ঘি।
প্রণালী: প্রথমে পাঁচটি ডাল সিদ্ধ করে নিতে হবে। তারপর কড়াইয়ে সাদাতেল দিয়ে গোটা গরম মশলা, তেজপাতা ও জিরে দিয়ে গন্ধ বেরলে হিং দিয়ে ডাল ফোড়ন দিতে হবে। ডাল সিদ্ধর সময় হলুদ দিতে হবে। নুন ও চিনি দিয়ে ভালো করে ফুটলে একটা অন্য পাত্রে ঘি গরম করে কারিপাতা ও শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে সেটা ডালে দিতে হবে। তৈরি তাহলে পঞ্চরত্ন ডাল।
কাতলা মনোহারা
উপকরণ: কাতলা মাছ বড় সাইজের 8 পিস্‌, ৩টি পেঁয়াজকুচি, ৮ কোয়া রসুন ও ১ ইঞ্চি আদাপেস্ট, হলুদ ও লঙ্কাগুঁড়ো, ২ চামচ ধনে ও জিরেগুঁড়ো, চারমগজ, গরমমশলা, টকদই ৪ চামচ ও এক চামচ ঘি, নুন ও চিনি স্বাদমতো ও তেল।
প্রণালী: প্রথমে মাছগুলো ধুয়ে নুন ও হলুদ মাখিয়ে ভালো করে ভেজে নিতে হবে। এবার কড়াইয়ে ঘি ও তেল গরম করে ছোট এলাচ ও জিরে ফোড়ন দিয়ে পেঁয়াজ দিয়ে লাল করে ভেজে আদা ও রসুন বাটা দিয়ে কষতে হবে তার সমস্ত গুঁড়ো মশলা ও চারমগজ বাটা দিয়ে কষে নিয়ে টকদই ফেটিয়ে দিতে হবে। তারপর জল দিতে হবে। নুন ও চিনি দিতে হবে এবং মাছগুলো দিয়ে ফুটিয়ে জল মরে গেলে গরম মশলা দিয়ে নামালে তৈরি হবে কাতলা মনোহারা।
চিংড়ি তিলোত্তমা
উপকরণ: বাগদা চিংড়ি বড় সাইজের ৪ পিস, রোস্টেড তিলবাটা ২ চামচ, সাদা সর্ষেবাটা ১ চামচ, পোস্তবাটা ১ চামচ ও মগজবাটা  চামচ, কাঁচালঙ্কা নিজের আন্দাজ মতো, নুন, সর্ষের তেল ও সামান্য হলুদগুঁড়ো ও ধনেপাতা ও দুটো পেঁয়াজকুচি।
প্রণালী: মাছগুলো হালকা করে ভেজে নিতে হবে। কড়াইয়ে সর্ষের তেল দিয়ে একটু কাঁচা থাকতে পেঁয়াজ ও কাঁচালঙ্কা দিয়ে নাড়াচাড়া করে সমস্ত বাটা মশলা দিতে হবে। তারপর নুন, হলুদগুঁড়ো ও সামান্য জল দিয়ে মাছগুলো দিতে হবে। মাছ না মাখা হলে কাঁচা সর্ষেরতেল ও ধনেপাতা দিয়ে গ্যাস বন্ধ করে চাপা দিয়ে রাখতে হবে। ৫ মিনিট পর চাপা খুললে তৈরি চিংড়ি তিলোত্তমা।
সোমা চৌধুরি 
19th  January, 2019
রেস্তরাঁর খ ব র

আগামী ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডে উপলক্ষে পার্ক প্যাভেলিয়নে থাকবে বিশেষ মেনু। পাবেন পাইন্যাপেল ও মিন্ট মোহিতো, ফলদারি কাবাব, চিকেন কবিরাজি, জিঞ্জার ইনডিউজড ক্যারট অরেঞ্জ স্যুপ, চিকেন বল নুডুলস স্যুপ, চিকেন চিজ স্যালাড, এগ স্টাফড স্যালাড, মুর্গ গোস্ত বিরিয়ানি, লাহোরি মুর্গ, সর্ষে মাছ, সিঙ্গাপুর নুডুলস, কির্ম ল্যাংচা, ম্যাংগো বেকড রসোগোল্লা ইত্যাদি।
বিশদ

09th  February, 2019
চকোলেট বান

  উপকরণ: ইস্ট : ১ টেবিল চামচ, চিনি ৩ চামচ, ময়দা ২০০ গ্রাম, জল ২০০মিলি, ডার্ক চকোলেট, নুন স্বাদ মতো। বিশদ

09th  February, 2019
জে ডব্লু ম্যারিয়টে চাইনিজ ফুড ফেস্ট
সেচুয়ান স্টাইল হট অ্যান্ড সাওয়ার ভেটকি

 ক্যান্টনিজ, হাকা, সেচুয়ান এমন বিভিন্ন স্টাইলে চীনে রান্না করা হয়। তার মধ্যে ক্যান্টনিজ স্টাইলটা সবচেয়ে গুরুত্বপূর্ণ। ক্যান্টনিজ কুইজিনকেই চীনে রান্নার মূল বলে মনে করা হয়। বাকি স্টাইলগুলো সব এই স্টাইল থেকেই এসেছে। চীনের একেক রাজ্যে রান্নার স্বাদ একেক রকম। যেমন হাকা স্টাইল একটু মিষ্টি, আবার সেচুয়ান স্টাইল একটু স্পাইসি, একটু ঝাল। চীনের নববর্ষ উপলক্ষে জে ডব্লু ম্যারিয়টের উইন্টজ এশিয়া রেস্তরাঁয় চলছে চাইনিজ ফুড ফেস্ট। ফেস্টের পদগুলোকে আরও আকর্ষণীয় করে তুলেছেন শেফ আলেকজান্ডার । তিনিই জানালেন চীনে রান্নার ধরনধারণ। সঙ্গে দিলেন চাইনিজ রান্নার নোনতা ও মিষ্টি দু’টি রেসিপি। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

09th  February, 2019
ভ্যালেন্টাইনস ট্রিট

উপকরণ: চিকেন ব্রেস্ট ২৫০ গ্রাম, ক্যাপসিকাম বড় সাইজের একটি, দুটো পেঁয়া‌জকুচি, রসুনকুচি ২ চামচ, কাঁচালঙ্কাকুচি স্বাদমতো, সয়াস্যস ১ চামচ, কর্নফ্লাওয়ার ২ চামচ ও ময়দা ১ চামচ, ডিম একটা, নুন ও চিনি, গোলমরিচগুঁড়ো, সামান্য কাজুবাদাম, আদা ও রসুন পেস্ট ১ চামচ, সাদা তেল, স্প্রিং অনিয়ন কুচি, রেড চিলি স্যস, টম্যাটো স্যস ও শুকনোলঙ্কা গোটা ২/৩টি।
বিশদ

09th  February, 2019
সরস্বতী র মহাভোগ

উপকরণ: মুগ ডাল ২০০ গ্রাম, গোবিন্দভোগ চাল ২০০ গ্রাম, নুন স্বাদমতো, চিনি সামান্য, হলুদগুঁড়ো ১ চা চামচ, আদাবাটা ২ চা চামচ, জিরেগুঁড়ো ১ চা চামচ, তেজপাতা ২টো, কাঁচালঙ্কা ৪টে, গাওয়া ঘি ১ চা চামচ, শুকনোলঙ্কা গোটা ২টো, টম্যাটো কুচনো ৩টে, নারকেল কোরানো ৫ চা চামচ, সর্ষের তেল প্রয়োজন মতো, গরমমশলা গোটা ৫ গ্রাম, আলু ডুমো করে কাটা ৩টে, ফুলকপি মাঝারি আকারের কাটা ১০ পিস, মটরশুঁটি ৫০ গ্রাম, সাদা জিরে  চা চামচ, লঙ্কাগুঁড়ো ১ চা চামচ। বিশদ

09th  February, 2019
রে স্ত রাঁ র খ ব র

ফেস্টিভ্যালের নাম ফন্ড অব ফন্ডু। শীতের শেষ পর্যায় ফন্ডু ফেস্টে মেতে উঠেছে শরৎ বোস রোডের রেস্তরাঁ পিকাডিলি স্কোয়্যার। কর্ণধার পূজা জানালেন একটা সময় ছিল যখন সুইস খাবার ফন্ডু সম্বন্ধে তেমন কোনও ধারণাই কলকাতাবাসীর মনে গড়ে ওঠেনি। গ্লোবালাইজেশনের জন্য বিদেশি জীবনযাপন সম্বন্ধে আমরা এখন ওয়াকিবহাল।
বিশদ

02nd  February, 2019
পু র ভ রা রান্না

 উপকরণ: চিকেন ব্রেস্ট পিস ২০০ গ্রাম, আদা-রসুন পেস্ট ১ চামচ করে, গরম মশলা ১ চামচ, জিরেগুঁড়ো ১ চামচ, আলুসিদ্ধ ১০০ গ্রাম, পেঁয়াজকুচি ১টি বড় সাইজ, লঙ্কাকুচি ১ চামচ, ধনেপাতাকুচি ১ চামচ, নুন চিনি স্বাদমতো, ময়দা ৫০০ গ্রাম, সাদা তেল পরিমাণ মতো। পেঁয়াজ বেরেস্তা।
বিশদ

02nd  February, 2019
ক চু রি

উপকরণ: ময়দা ৩ কাপ, ঘি ৪ টেবিল চামচ, মুগডাল ১ কাপ, জিরে ১ চা চামচ, ধনে ১ চা চামচ, মৌরি ১ চা চামচ, গরম মশলার গুঁড়ো  চা চামচ, আমচুর পাউডার ১ চা চামচ, লঙ্কার গুঁড়ো, নুন, চিনি, বেসন ২ চা চামচ, তেল।
বিশদ

02nd  February, 2019
আফরা রেস্তরাঁয় মেডিটেরেনিয়ান মেনু

ইন্ডিয়ান ও মেডিটেরেনিয়ান দু’রকমের খাবারই পাবেন আফরা রেস্তরাঁয়। মেডিটেরেনিয়ান মেনুতে কয়েকটি বিশেষ উপকরণ ব্যবহৃত হয়। অলিভ অয়েল তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাছাড়া বিভিন্ন ধরনের চিজও এই রান্নার বিশেষ অঙ্গ। ক্রিম, চিজ আর অলিভ অয়েলের মিশ্রণে নানা ধরনের স্যস তৈরি করা হয় মেডিটেরেনিয়ান রান্নায়। আর ব্যবহার করা হয় তাজা সব্জি ও ফল। আমিষের রান্নাতেও তাই তাজা শাকসব্জি ও ফল ব্যবহার করা হয়। দুটি মেডিটেরেনিয়ান পদের রেসিপি দিলেন আফরা রেস্তরাঁর শেফ স্বরূপ চট্টোপাধ্যায়। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

02nd  February, 2019
রেস্তরাঁর খবর 

পিকাডিলি স্কোয়্যারে
ফন্ডু ফেস্ট
ফেস্টিভ্যালের নাম ফন্ড অব ফন্ডু। শীতের শেষ পর্যায় ফন্ডু ফেস্টে মেতে উঠেছে শরৎ বোস রোডের রেস্তরাঁ পিকাডিলি স্কোয়্যার। কর্ণধার পূজা জানালেন একটা সময় ছিল যখন সুইস খাবার ফন্ডু সম্বন্ধে তেমন কোনও ধারণাই কলকাতাবাসীর মনে গড়ে ওঠেনি। 
বিশদ

26th  January, 2019
কচুরি
 

মুগ ডালের খাস্তা কচুরি
উপকরণ: ময়দা ৩ কাপ, ঘি ৪ টেবিল চামচ, মুগডাল ১ কাপ, জিরে ১ চা চামচ, ধনে ১ চা চামচ, মৌরি ১ চা চামচ, গরম মশলার গুঁড়ো  চা চামচ, আমচুর পাউডার ১ চা চামচ, লঙ্কার গুঁড়ো, নুন, চিনি, ব্যাসন ২ চা চামচ, তেল।  
বিশদ

26th  January, 2019
চিকেন ইংলিশ স্টাইল 

চিকেন সিজলার
উপকরণ: গ্রিলড চিকেনের জন্য: চিকেন ফিলে ৩০০ গ্রাম, আদা-রসুনবাটা ১ টেবিল চামচ, গোলমরিচগুঁড়ো  চা চামচ, লঙ্কাগুঁড়ো ১ টেবিল চামচ, চিনি  টেবিল চামচ, সয়াস্যস ১ টেবিল চামচ, তেল  টেবিল চামচ, ভিনিগার ১ টেবিল চামচ, নুন স্বাদমতো, ফ্রেশ পার্সলে ১ টেবিল চামচ। 
বিশদ

26th  January, 2019
সুইসওতেলে নয়া মেনু 

শুধু অদলবদল নয়, একেবারে নতুন। আজ্ঞে হ্যাঁ সুইসওতেলের কফিশপের মেনুতে এখন নয়া স্টাইল। নতুন ধরনের বিভিন্ন পদ পাবেন এদের মেনুতে। সারাদিন ধরে নানারকম খাবারে মন মজিয়ে রাখতে পারেন সুইসওতেলের ক্যাফে সুইসে। নতুন মেনুর নিত্য নতুন খাবারের মধ্যে কন্টিনেন্টাল খাবার যেমন পাবেন, তেমনই থাকবে ভারতীয় খানা। আর কেউ যদি দেশির সঙ্গে বিদেশিকে মেলাতে চান তাহলে সেই সুযোগও রয়েছে এদের ফিউশন ঘরানায়। ক্যাফে সুইসের নতুন মেনুতে পাবেন স্যালাড, স্টার্টার, মেন কোর্স ও ডেজার্ট। নতুনত্বে ভরা এই মেনু থেকে দুটি ভিন্ন স্বাদের রেসিপি জানালেন এক্সিকিউটিভ শেফ আশিস রাউত। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

26th  January, 2019
পিঠে নিয়ে নানারকম 

উপকরণ: নারকেল কোরা মাঝারি মাপের ১টা, খোয়াক্ষীর গ্রেট করা ১০০ গ্রাম, চিনি ৪০০ গ্রাম, ছোট এলাচ ৪টে, ময়দা ১০০ গ্রাম, চালের গুঁড়ো ৫০ গ্রাম, খেজুরের পাটালি গুড় ১০০ গ্রাম, দুধের ক্ষীর ২ কাপ, সাদা তেল ৩০০ গ্রাম, ঘি ৫০ গ্রাম।  বিশদ

19th  January, 2019
একনজরে
 প্রসেনজিৎ কোলে, কলকাতা: এবার নতুন ভাবে সাজতে চলেছে অটো। অটোর মূল রং এক রেখে তার উপরে এবার দিতে হবে হলুদ, সাদা, নীলের আঁচড়। পরিবহণ দপ্তর ...

বিএনএ, আসানসোল: মন্ত্রী তথা দলের জেলা পর্যবেক্ষক অরূপ বিশ্বাসের কড়া বার্তার পরেই আসানসোলে তৃণমূলের শীর্ষ নেতারা একসঙ্গে পথ চলতে শুরু করেছেন। শুক্রবার একাধিক অনুষ্ঠানমঞ্চে তাঁদের একসঙ্গে দেখা গিয়েছে। দেরিতে হলেও জেলায় দলের শীর্ষ নেতাদের শুভবুদ্ধির উদয় হওয়ায় খুশি তৃণমূলের নিচুতলার ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কৃষকদের সুবিধার্থে রাজ্য জুড়ে ৩৬৪১টি এটিএম চালু করছে রাজ্য সমবায় দপ্তর। আগামী মার্চ মাসের মধ্যেই এই এটিএমগুলি চালু হয়ে যাবে। যে সমস্ত কৃষকের সমবায় ব্যাঙ্ক ও সমবায় সমিতিতে অ্যাকাউন্ট আছে, তাঁরা এই এটিএমগুলি ব্যবহার করতে পারবেন। এর ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে কলকাতা বিশ্ববিদ্যালয়ে মহাত্মা গান্ধীর নামে একটি চেয়ার প্রফেসর পদ দেওয়ার ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই পদে যোগ দেওয়ার জন্য কোনও অধ্যাপকই আগ্রহ দেখাচ্ছেন না। অন্তত প্রথমবার বিজ্ঞাপনের পর আবেদনের সংখ্যা দেখে এমন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি। প্রতিকার: আজ দই খেয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৯০.৮২ টাকা ৯৪.০৯ টাকা
ইউরো ৭৯.৩৬ টাকা ৮২.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  February, 2019

দিন পঞ্জিকা

 ২৮ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ২২/৪৪ দিবা ৩/২১। অশ্বিনী ৩৭/২৩ রাত্রি ৯/১২। সূ উ ৬/১৫/১২, অ ৫/২৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৪৫ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/১৮ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৭/৩৯ গতে ৯/৩ মধ্যে পুনঃ ২/৩৮ গতে ৪/২ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
২৭ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১১/০/১১। অশ্বিনীনক্ষত্র অপঃ ৫/২৪/৩২, সূ উ ৬/১৬/৩৫, অ ৫/২৪/৫৯, অমৃতযোগ দিবা ৭/৪৫/৪২ মধ্যে ও ১০/৪৩/৫৭ থেকে ১২/৫৭/৩৮ এবং রাত্রি ৬/১৬/২৫ থেকে ৮/৫০/৪৪ মধ্যে ও ১১/২৫/৪ থেকে ২/৫০/৪৯ মধ্যে, বারবেলা ২/৩৭/৫৩ থেকে ৪/১/২৬ মধ্যে, কালবেলা ৭/৪০/৮ থেকে ৯/৩/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২০ থেকে ১১/৫০/৪৭ মধ্যে। 
৫ জমাদিয়স সানি
এই মুহূর্তে
পথ দুর্ঘটনায় মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু ঘিরে উত্তেজনা বীরভূম জেলার ময়ূরেশ্বরের কোটসুরে 

07:03:00 PM

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়িতে স্কুলে ছাত্রীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

05:32:00 PM

মেট্রো চ্যানেলে ধর্না, গ্রেপ্তার মান্নান সহ অনেকে
কলকাতার মেট্রো চ্যনেলে ধর্নায় বসতে গিয়ে গ্রেপ্তার হলেন বিরোধী দলনেতা ...বিশদ

05:21:00 PM

বেশ কিছু বাস বন্ধ হাওড়ায়, চরম ভোগান্তি যাত্রীদের
হাওড়া ময়দান থেকে ১০টি রুটের মোট ২৮০টি বাস চলাচল বন্ধ ...বিশদ

05:16:17 PM

শিয়ালদহ মেন ও বনগাঁ শাখায় রেল অবরোধ
কৃষ্ণগঞ্জের বিধায়ক সত্যজিৎ বিশ্বাস খুনেরপ্রতিবাদে অবরোধের জেরে শিয়ালদহ মেন শাখা ...বিশদ

04:47:00 PM

মাধ্যমিকের প্রশ্নপত্র নিয়ে কী কী বিধি জারি করল পর্ষদ
আগামীকাল শুরু মাধ্যমিক। এবারের মাধ্যমিকে পরীক্ষার্থির সংখ্যা বেশ কিছুটা ...বিশদ

04:43:50 PM