Bartaman Patrika
চারুপমা
 

শুরু পুজোর দিন গোনা

বর্ষা আসুক না আসুক, শিউলি ফুটুক না ফুটুক পুজোর সৌরভ ছড়িয়ে পড়েছে শ্রাবণী বাতাসে। অভিনেত্রী অপরাজিতা আঢ্যর পুজোর সাজ দিয়ে শুরু হল এবারের পুজো পরিক্রমা। ধারা বিবরণী দিলেন সোমা লাহিড়ী।

আষাঢ়ের দুপুর। কিন্তু এক ফোঁটা বৃষ্টির দেখা নেই রোদের তাপে রক্তিমাভা ছড়িয়েছে অপরাজিতার দু’গালে। মিষ্টি হেসে স্টুডিওতে পা রাখলেন প্রতিভাময়ী অভিনেত্রী। অদ্ভুত একটা সারল্য আছে অপরাজিতার মুখে। আর সবসময় হাসিমুখ। ‘পুজোর ফটোশ্যুট মানেই তো সুন্দর সুন্দর শাড়ি দেবে দিদি’ বলতে বলতে হাত বাড়াল আমাদের শাড়ির কালেকশনে।

ষষ্ঠীতে ঢাকাই নয়েল
পুজো মানেই লাল-সাদা কম্বিনেশনের শাড়ি। আর সেটা যদি ডিজাইনার ঢাকাই হয় তাহলে তো সোনায় সোহাগা। সাদা নয়েল সেলফ স্ট্রাইপ শাড়ির সঙ্গে লাল ঢাকাই কেটে জুড়ে অসাধারণ একটি শাড়ি তৈরি করেছেন ‘ঘরোয়া’ বুটিকের ডিজাইনার জয়িতা মুখোপাধ্যায়। লাল সিল্ক ফ্যাব্রিক দিয়ে পাড়ে টেম্পল অ্যাপ্লিক করে জরির কারুকাজ করা হয়েছে। এমন জমকালো ডিজাইনার ঢাকাই দেখে অপরাজিতা বললেন, ‘ষষ্ঠীর দিন একটা অনুষ্ঠানে যেতে হবে। লাল-সাদা ট্র্যাডিশনাল ঢাকাই পরব ভাবছিলাম। তার থেকে এই ডিজাইনার ঢাকাইটা পরলে অনেক ভালো লাগবে।’ সঙ্গে গাঢ় পলা রঙের স্টোনের লহরী হার আর ইয়ার রিংয়ের সেটটা পরলেন অপরাজিতা। সব মিলিয়ে খুব এলিগেন্ট লাগছিল তাঁকে।

সপ্তমীতে ফ্লোরাল সিল্ক
সপ্তমী থেকে পুজোর ছুটি শুরু। কোনও শ্যুটিং নেই, কোনও অনুষ্ঠানে যাওয়াও রাখেন না অপরাজিতা। বললেন, ‘বাড়ির কুঁচোকাঁচাগুলোকে নিয়ে সপ্তমীর দিন ঠাকুর দেখতে বেরই। আমাদের একান্নবর্তী সংসার তো। তাই সবাই মিলে হইহই করে বেরিয়ে পড়ি সপ্তমীতে। এই দিন একটু নরম সিল্ক পরতে চাই।’ বলা মাত্র গোল্ডেন ইয়োলো ফ্লোরাল সিল্কটা হাতে দিলাম। পেয়ে পেয়ে বেজায় খুশি অপরাজিতা। ‘ওমা কি তুলতুলে নরম সিল্কটা আর খুব ব্রাইটও। এটাই হবে আমার সপ্তমীর সাজ।’ শাড়িটি ‘নেচার ক্রিয়েশন’ থেকে নেওয়া। ডিজাইনার অঞ্জলি দাস জানালেন, পুজোর সময় ফ্লোরাল হ্যান্ডপেন্টিং করা শাড়ির খুব চাহিদা থাকে। তাই সফট সিল্কে হাফ অ্যান্ড হাফ করে মাল্টি কালার্ড ফ্লোরাল পেন্টিং করিয়েছেন অ্যাসিডে। এই ধরনের পেন্টিং করা জরি বর্ডার তসর-বাফতা শাড়িও তাঁর এবারের পুজো স্পেশাল। একটু অফবিট নকশার জুয়েলারি আর মাথায় ফুল অপরাজিতার সাজে অন্য মাত্রা যোগ করেছে।

অষ্টমীতে তসর
অষ্টমীর দিন সন্ধেবেলা সবাই সবথেকে ভালো, সবথেকে পছন্দের শাড়িটা পরে। আপনি কোনটা পরবেন? বলতেই দুষ্টু হেসে অপরাজিতা লাল-হলুদ তসরটি তুলে নিয়ে সোজা ঢুকলেন সাজঘরে। ম্যাট জরি বর্ডার লাল টুকটুকে তসরটির আঁচলটি উজ্জ্বল হলুদ রঙে ডিজাইন করা। শাড়িটি ‘সুপ্রিয়া’জ বুটিক’ থেকে নেওয়া। ডিজাইনার সুপ্রিয়া গাঙ্গুলি জানালেন, এবার পুজোয়, লাল, কমলা, রানি, ম্যাজেন্টা ইত্যাদি রঙের খুব চাহিদা। তাই নানান প্রদেশ থেকে এই ধরনের রঙের তসর, বাফতা, সিল্ক আনিয়েছেন তিনি। প্লেন জমির শাড়ির চাহিদা বেশি। চলছে কনট্রাস্ট বর্ডারও।
শাড়িটির সঙ্গে মাছ নেকপিসটি খুব সুন্দর মানিয়েছে। ইয়ার রিংটিও খুব অন্যরকম।

নবমীতে বাংলাদেশি তাঁতে অ্যাপ্লিক
‘নবমীর দিনটা সবাই মিলে কোথাও ডিনারে যাবো।’ বললেন অপরাজিতা। মেরুন রঙের বাংলাদেশি তাঁতে তসরের পাতা লতা অ্যাপ্লিক করা শাড়িটি খুব পছন্দ হল তাঁর। শাড়িটির অদ্ভুত একটা লাবণ্য আছে। আর অ্যাপ্লিক করা থাকলেও তেমন ভারী নয়। শাড়িটি ‘নান্দনিক’ থেকে নেওয়া। ডিজাইনার সঙ্ঘমিত্রা চৌধুরী বললেন, পুজোর জন্য তাঁর ক্যানভাস বাংলাদেশি তাঁত ও বাংলার তাঁত। অ্যাপ্লিক, এমব্রয়ডারি আর হ্যান্ডপেন্টিংয়ে সাজিয়েছেন পুজোর শাড়ি। শাড়িটির সঙ্গে অপরাজিতা পরলেন গোল্ডেন মেটালের হ্যান্ডমেড জুয়েলারি।

দশমীতে চেক তাঁত পেন্টিং
‘আগেই বলেছি আমি জয়েন্ট ফ্যামিলিতে থাকি। তাই বুঝতেই পারছেন দশমীর দিন বাড়িতে আত্মীয়-স্বজনরা আসেনই। এদিন বাড়িতেই থাকব। বিকেলে সাজব তাঁতের শাড়িতে।’ বললেন অপরাজিতা। হলুদ-সবুজ চেক তাঁতের সঙ্গে অফ হোয়াইট তাঁত কেটে জুড়ে তৈরি শাড়িটির জমিতে ফুল গাছ আঁকিয়েছেন ডিজাইনার। শাড়িটি হাতে পেয়েই এক গাল হেসে অপরাজিতা বললেন, এটা প্রিন্টেড ব্লাউজ দিয়েই পরব। নাকে আর কানে অন্যরকম গয়না আর চুলের সাইডে ফুল এই হবে আমার দশমীর সাজ। শাড়িটি ‘সুকন্যা’ বুটিক থেকে নেওয়া। সুকন্যার পুজোর কালেকশনে এমন মিক্স অ্যান্ড ম্যাচ তাঁত ছাড়াও রয়েছে অনেক ধরনের তসর ও সিল্ক।
20th  July, 2019
পুজোর বেশে 

অভিনেত্রী সৌমিলি বিশ্বাসের সাজ-কথায় সোমা লাহিড়ী। 
বিশদ

10th  August, 2019
পুজোর সাজে মিসেস ইন্ডিয়া ইস্ট 

আকাঙ্ক্ষা মাংলানি। গত বছরের মিসেস ইন্ডিয়া ওয়ার্ল্ড ওয়াইড ইস্ট। কলকাতার এই গুজরাতি কন্যাটি পুজোর ক’দিন সপরিবারে সাজগোজ আর খাওয়া দাওয়ায় মেতে ওঠেন। মুখোমুখি আড্ডায় তাঁর পুজো প্ল্যান জেনে নিলেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

03rd  August, 2019
 শ্রাবণ মাঝে পুজোর সাজে

 পুজোর পাঁচটা দিন শাড়ির সাজেই সাজেন অভিনেত্রী দেবলীনা দত্ত। সাজের বর্ণনা দিচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

03rd  August, 2019
শ্রাবণ মাসে পুজোর বেশে

পুজোর পাঁচ দিন কেমন সাজে সাজবেন জানাচ্ছেন অভিনেত্রী, সংবাদপাঠিকা লোপামুদ্রা সিংহ। বর্ণনায় সোমা লাহিড়ী।
বিশদ

27th  July, 2019
 ত্বকের যত্নে আধুনিক প্রযুক্তি

পৃথিবীর নানান প্রান্তে অত্যাধুনিক রূপচর্চা সংক্রান্ত যে সমস্ত প্রযুক্তি, পদ্ধতি ও সামগ্রী লঞ্চ হয়, বহুবছর ধরে তাতে যোগদানের আমন্ত্রণ পেয়ে আসছেন এস্থেটিশিয়ান ও মেকআপ ডিজাইনার গৌরী বোস।
বিশদ

20th  July, 2019
ড্রেস চাই স্মার্ট 

এবারের সামার মনসুন ড্রেস বর্ণময়। সিঙ্গল কালার আর অফ বিট কটনপ্রিন্ট চাহিদার শীর্ষে। খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

13th  July, 2019
ডিজাইনার কী বলছেন?

শুরু হয়েছে নতুন বিভাগ। নামী দামি ও নতুন ডিজাইনাররা ফ্যাশন ট্রেন্ড নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেবেন। এবার অনুপম চট্টোপাধ্যায়। বিশদ

06th  July, 2019
তিন কন্যার সাজ কথা

একটু আধটু বৃষ্টি হলেও কমছে না রোদের তাপ। ভ্যাপসা গরমে আরাম পেতে কেমন শাড়ি বাছবেন, তার হদিশ দিচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

06th  July, 2019
আংটি নামে গয়নাটি

আংটি নামে ছোট্ট গয়নাটি মানুষের জীবনের অনেকখানি জায়গা জুড়ে আছে। সেই সঙ্গে জায়গা করে নিয়েছে জীবনের দর্পণ সাহিত্যের পাতায়ও। আংটি নিয়ে গল্প শুনিয়েছেন শ্যামলী বসু। বিশদ

06th  July, 2019
ডিজাইনার কী বলছেন?

শুরু হল নতুন বিভাগ। নামী দামি ডিজাইনাররা ফ্যাশন ট্রেন্ড নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেবেন। এবার সোমা ভট্টাচার্য। বিশদ

29th  June, 2019
স্বস্তি আসুক কোটায়
 

বর্ষণহীন আষাঢ়। অস্বস্তিকর গরমে স্বস্তি দেয় কোটা শাড়ি। কটন কোটা, রেশম চেক নাকি মুগা কোটা? সন্ধান দিলেন সোমা লাহিড়ী।

মাঝেমধ্যে দু’এক পশলা বৃষ্টি হলেও বর্ষা এবার বর্ষণমুখর নয়। রোদের গনগনে উত্তাপ ছড়িয়ে থাকছে সকাল থেকে সন্ধে। সন্ধের পরও তেমন হাওয়া নেই। বাতাসের আর্দ্রতাও চূড়ান্ত পর্যায়ে। 
বিশদ

29th  June, 2019
 চরিত্র যেমন সাজ তেমন

 ছবির গল্প সম্পর্কে পরিচালক বিরসার বক্তব্য, ‘মূলত এটি কমেডি ছবি।’ ছেলেবেলার অভিন্ন হৃদয়ের বন্ধু অনুপম, রজত। অনুপম কর্পোরেট অফিসে চাকরি করে। একটু লাজুক স্বভাবের। কিন্তু ওঁর স্ত্রী রাই বাড়িতে কোনও কাজকর্ম করে না। সর্বক্ষণ মহিলাদের জন্য মিছিল, মিটিং, আন্দোলন করে বেড়ায়। ফলে অনুপমকে ঘরের কাজকর্ম করতে হয়।
বিশদ

22nd  June, 2019
 ডিজাইনার সামার

মাঝে মধ্যে বৃষ্টি হলেও রোদের তাপ আর ভ্যাপসা গরমে সাজগোজের উৎসাহ কমছে। তারই মাঝে ডিজাইনার শাড়ি-সাজে উপস্থিত অভিনেত্রী সোহিনী সরকার। তাঁর সাজের বর্ণনায় সোমা লাহিড়ী।
বিশদ

22nd  June, 2019
 ফিটনেস ফ্যাশন

 জিমে ঘাম ঝরানো হোক বা পার্কে ফ্রিহ্যান্ড পোশাক হওয়া চাই কেতাদুরস্ত। খবরে সোমা লাহিড়ী। বিশদ

15th  June, 2019
একনজরে
প্রসেনজিৎ কোলে, কলকাতা: জোর করে দরজা আটকে পাতাল পথের ট্রেনে ওঠার অভিযোগে এক মাসেই জরিমানা বাবদ আদায় হয়েছে ১০ হাজার টাকা। স্টেশনে চলছে প্রচারও। তবুও ...

বিএনএ, কৃষ্ণনগর: ঘূর্ণির শিল্পী সুবীর পাল ‘লিমকা বুক অব রেকডর্সে’ নাম তুলে ফেললেন। সুবীরবাবুর ঝুলিতে অনেক আগেই এসেছে রাষ্ট্রপতি পুরস্কার। একইসঙ্গে বৃহৎ মূর্তি(লার্জার দ্যান লাইফ) এবং ক্ষুদ্র ভাস্কর্য তৈরি করে তিনি ঠাঁই পেয়েছেন লিমকা বুকে। ভেঙে ফেলেছেন আগের রেকর্ডও। সম্প্রতি ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ ভারতে একের পর এক পুলিসি অভিযানে ধরা পড়েছে বেশ কয়েকজন জেএমবি জঙ্গি। তাই জায়গা পরিবর্তন করে মধ্য ভারতে ঘাঁটি বানাতে শুরু করেছিল এই জঙ্গি সংগঠনের সদস্যরা।  ...

 মুম্বই, ১৩ আগস্ট: স্বার্থের সংঘাতের অভিযোগ থেকে রেহাই পেলেন প্রাক্তন অধিনায়ক রাহুল দ্রাবিড়। তার ফলে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির কোচ হতে তাঁর সামনে আর কোনও বাধা রইল না। প্রশাসক কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, রাহুল দ্রাবিড়ের বিরুদ্ধে স্বার্থের সংঘাতের যে অভিযোগ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৭ টাকা ৭১.৯৭ টাকা
পাউন্ড ৮৪.২৫ টাকা ৮৭.৩৭ টাকা
ইউরো ৭৮.০৭ টাকা ৮১.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৬/১৩ দিবা ৩/৪৬। উত্তরাষাঢ়া ০/৫ প্রাতঃ ৫/১৯। সূ উ ৫/১৬/৩৫, অ ৬/৬/১৬, অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১/৩৩ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫২ মধ্যে। 
২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৪/৩১/৩ দিবা ৩/৪/৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ২/১০/১৭ দিবা ৬/৭/৪৫, সূ উ ৫/১৫/৩৮, অ ৬/৮/৪২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে ও ১/৩২ গতে ৫/১৬ মধ্যে, বারবেলা ১১/৪২/১০ গতে ১/১৮/৪৮ মধ্যে, কালবেলা ৮/২৮/৫৪ গতে ১০/৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৮/৫৪ গতে ৩/৫২/১৬ মধ্যে। 
১২ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে ফের বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ১৫৮/২(২২ওভার)  

09:25:56 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১৩১/২(১৫ওভার)  

08:44:01 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১১৪/০(১০ ওভার)  

08:19:26 PM

 আগামীকাল কম ট্রেন মেট্রোয়
আগামীকাল ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় ...বিশদ

08:12:59 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ২৯/০(৫ ওভার)  

07:49:21 PM

তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ৮/০(১.৩ ওভার) 

07:24:54 PM