Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 
 

 

মাধ্যমিক পরীক্ষা নির্বিঘ্ন করতে পূর্ব মেদিনীপুরে খোলা হল কন্ট্রোল রুম 

বিএনএ, তমলুক: কাল, মঙ্গলবার থেকে শুরু হচ্ছে এবছরের মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা নির্বিঘ্নে সম্পন্ন করার লক্ষ্যে পূর্ব মেদিনীপুর জেলায় কন্ট্রোল রুম খোলা হল। জেলা বিদ্যালয় পরিদর্শক(মাধ্যমিক) অফিসকে কন্ট্রোল রুম হিসেবে ব্যবহার করা হবে বলে ১২ফেব্রুয়ারি জেলা বিদ্যালয় পরিদর্শক(মাধ্যমিক) আমিনুল আহসান এক নির্দেশিকা জারি করে জানিয়েছেন। কন্ট্রোল রুমের নম্বর ০৩২২৮-২৬৭০৯১। মাধ্যমিক পরীক্ষা উপলক্ষে সংশ্লিষ্ট সবপক্ষকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে জেলা প্রশাসন। পরীক্ষা কেন্দ্রে প্রশ্নপত্র পৌঁছনোর আগেই প্রতিটি সেন্টারে পুলিসের উপস্থিতি বাধ্যতামূলক এবং উত্তরপত্র না যাওয়া অবধি ফোর্স থাকবে বলে জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।
ট্রেজারি এবং থানা থেকে প্রশ্নপত্র সেন্টারে সময়মতো পৌঁছনো এবং ওই পথে উপযুক্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়ার জন্য পুলিসকে নির্দেশ দেওয়া হয়েছে। পরীক্ষা কেন্দ্রের ১০০মিটারের মধ্যে যাতে কোনওরকম জেরক্স দোকান খোলা না থাকে, সেই বিষয়টি দেখবেন এসডিওরা। এক্ষেত্রে মহকুমা শাসকদের নির্দেশে ব্যবস্থা নেবে পুলিস। প্রতিটি সেন্টারে মেডিক্যাল টিম রাখার জন্য মুখ্য স্বাস্থ্য আধিকারিককে বলা হয়েছে। পরীক্ষা চলাকালীন যাতে বিদ্যুৎ বিভ্রাট না ঘটে, সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিদ্যুৎ বণ্টন সংস্থার রিজিওনাল ম্যানেজারকে নির্দেশ দেওয়া হয়েছে। গোলমালের আশঙ্কা থাকা পরীক্ষা কেন্দ্রে পুলিসের টহল থাকবে। মাধ্যমিক পরীক্ষার জন্য পুলিসকেও একটি হেল্প লাইন চালু রাখার নির্দেশ দিয়েছে জেলা প্রশাসন। রাস্তায় দুর্ঘটনা ঘটলে যাতে দুর্ঘটনাগ্রস্ত গাড়ি দ্রুত সরিয়ে নেওয়া যায়, সেজন্য একটি রিকভারি ভ্যান রেডি রাখার জন্য আঞ্চলিক পরিবহণ আধিকারিককে নির্দেশ দেওয়া হয়েছে। জেলা খাদ্য নিয়ামককে কেরোসিন এজেন্টদের কাছে কেরোসিন মজুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে।
প্রতিটি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা শুরু হওয়ার আগে পরীক্ষার্থীদের কী করা উচিত এবং কী করা উচিত নয়, সেই সংক্রান্ত তথ্য পরিবেশনের জন্য প্রতিটি ভেনু ইনচার্জকে নির্দেশ দেওয়া হয়েছে। উল্লেখ্য, এবছর পূর্ব মেদিনীপুর জেলায় মোট ১০৬টি সেন্টারে ৫৯হাজার ৬০০পরীক্ষার্থী মাধ্যমিক পরীক্ষায় বসবে। তারমধ্যে ছাত্র সংখ্যা ২৮হাজার ১২৯ এবং ছাত্রী সংখ্যা ৩১হাজার ৪৭১।
 

বর্ধমান স্টেশন: পুরনো আদল অক্ষত রেখে সংস্কারের কাজ দ্রুত শেষের নির্দেশ ডিআরএমের 

বিএনএ, বর্ধমান: বিপর্যয়ের ঘটনার পর ফের আগের চেহারায় ফিরতে চলেছে শতাব্দী প্রাচীন বর্ধমান স্টেশন। পুরনো আদলকে অক্ষত রেখে সাজিয়ে তোলা হচ্ছে এই স্টেশনের প্রাচীন ভবনকে। রবিবার বর্ধমান স্টেশনে এসে সংস্কারের কাজ ঘুরে দেখলেন হাওড়ার ডিআরএম ইশাক খান। তিনি রেলের আধিকারিকদের সঙ্গে এনিয়ে বৈঠকও করেন। 
বিশদ

সরকারি মঞ্চে উর্দি পরে মন্ত্রীকে প্রণাম করে বিতর্কে জড়ালেন রামপুরহাট থানার এএসআই 

সংবাদদাতা, রামপুরহাট: সরকারি মঞ্চে উর্দি পরে মন্ত্রীর কাছে নতমস্তক হয়ে প্রণাম করে বিতর্কে জড়ালেন রামপুরহাট থানার এক এএসআই। ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় সেই ভিডিও ভাইরাল হতেই বিতর্ক শুরু হয়েছে।  
বিশদ

সরেজমিনে পরিদর্শনের পরই রাস্তা নির্মাণের কাজ শুরু করবে রামপুরহাট পুরসভা: মন্ত্রী 

সংবাদদাতা, রামপুরহাট: কাউন্সিলারের দাবি নয়, সরেজমিনে পরিদর্শনের পর ওয়ার্ডবাসীর সঙ্গে কথা বলে অগ্রাধিকারের ভিত্তিতে রাস্তা সংস্কারের কাজ করা হবে। পুরসভাকে এমনই নির্দেশ দিয়েছেন এলাকার বিধায়ক তথা কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়।
বিশদ

১০কিমি হেঁটে রাত ১২টায় কাঁথিতে ছেলে-বউমার বিরুদ্ধে অভিযোগ বৃদ্ধ দম্পতির 

সংবাদদাতা, কাঁথি: কাঁথিতে ছেলে-বউমার অত্যাচারে অতিষ্ঠ বৃদ্ধ-বৃদ্ধা ১০কিলোমিটার হেঁটে রাত ১২টায় থানায় গিয়ে অভিযোগ জানালেন বৃদ্ধ দম্পতি। কাঁথি থানার মুকুন্দপুর গ্রামে ঘটনাটি ঘটেছে। পুলিস তাঁদের অভিযোগ নিয়ে গাড়িতে করে বাড়িতে ছেড়ে দেওয়ার ব্যবস্থা করে। এই ঘটনায় পুলিস দম্পতির এক ছেলেকে আটক করলেও পরে ছেড়ে দেয়। 
বিশদ

২০ ফেব্রুয়ারি থেকে করিমপুর আঞ্চলিক ক্রীড়া সংস্থা পরিচালিত ক্রিকেট লিগ শুরু 

সংবাদদাতা, তেহট্ট: ২০ ফেব্রুয়ারি থেকে করিমপুর আঞ্চলিক ক্রীড়া সংস্থা পরিচালিত ক্রিকেট লিগ প্রতিযোগিতা শুরু হচ্ছে। তার আগে সংস্থার অধীনে সমস্ত ক্লাব জোরকদমে প্রস্তুতি শুরু করে দিয়েছে।   বিশদ

কাঁথি-রামনগরে পানীয় জল সমস্যা সমাধানে সমীক্ষা করে রিপোর্ট দেওয়ার নির্দেশ 

বিএনএ, তমলুক: কাঁথি ও রামনগরের বিস্তীর্ণ এলাকায় ফি-বছর পানীয় জলের সমস্যার স্থায়ী সমাধানের জন্য জনস্বাস্থ্য ও কারিগরি দপ্তরকে সমীক্ষা করে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিলেন পূর্ব মেদিনীপুরের জেলাশাসক পার্থ ঘোষ। প্রতিবছর গ্রীষ্মকালে ওইসব এলাকায় ট্যাঙ্কারের সাহায্যে জল সরবরাহ করতে হয়।
বিশদ

বহরমপুরে জাতীয় সড়কে যানজট, উদ্বিগ্ন মাধ্যমিক পরীক্ষার্থীরা, আশ্বাস পুলিসের 

সংবাদদাতা, বহরমপুর: মাধ্যমিক পরীক্ষার মুখে বহরমপুরে ৩৪নম্বর জাতীয় সড়কে তীব্র যানজট তৈরি হওয়ায় উদ্বিগ্ন অভিভাবক ও পরীক্ষার্থীরা। পরীক্ষার দিনগুলিতে এভাবে যানজট হলে কীভাবে পরীক্ষার্থীরা পরীক্ষাকেন্দ্র পর্যন্ত পৌঁছবে তা নিয়ে চর্চা শুরু হয়েছে। 
বিশদ

মাধ্যমিক পরীক্ষার্থীদের পাশে দাঁড়াতে উদ্যোগ রানাঘাট ও শান্তিপুর পুরসভার 

সংবাদদাতা, রানাঘাট: আগামী মঙ্গলবার থেকে শুরু মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষার্থীদের পাশে দাঁড়াতে উদ্যোগ নিচ্ছেন রানাঘাট পুরসভা। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে পুরসভার চেয়ারম্যান এলাকার পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়েছেন। পাশাপাশি পরীক্ষার দিন তিনি ছাত্রছাত্রীদের পেন, চকলেট তুলে দেবেন।  
বিশদ

সিএএ ও এনআরসির বিরুদ্ধে রানাঘাটে আরএসপির গণস্বাক্ষর অভিযান  

সংবাদদাতা, নবদ্বীপ ও রানাঘাট: রবিবার বিকেলে রানাঘাটে আরএসপির পক্ষ থেকে শহরের বিভিন্ন এলাকায় গণস্বাক্ষর সংগ্রহ করা হয়। এনআরসি ও সিএএ অবিলম্বে বাতিল এবং অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে এই গণস্বাক্ষর অভিযান বলে জানা গিয়েছে। 
বিশদ

কারখানার অ্যামোনিয়া গ্যাসে অসুস্থ ৩, আতঙ্ক হলদিয়ার পাতিখালিতে 

সংবাদদাতা, হলদিয়া: একটি শিল্প সংস্থার ট্যাঙ্ক থেকে অ্যামোনিয়া গ্যাস লিক করায় শনিবার রাতে আতঙ্ক ছড়ায় হলদিয়ার দুর্গাচক থানা সংলগ্ন পাতিখালি এলাকায়। অ্যামোনিয়ার ঝাঁঝালো গন্ধে তিনজন অসুস্থ হয়ে পড়েন। রাতে আতঙ্কে ঘর ছেড়ে বেরিয়ে পড়েন প্রায় হাজার খানেক স্থানীয় বাসিন্দা। 
বিশদ

দোল পূর্ণিমার আগে নবদ্বীপ রেল স্টেশনে চলমান সিঁড়ি চালুর উদ্যোগ 

বিজনকুমার সাহা  নবদ্বীপ, সংবাদদাতা: এলাকার বাসিন্দাদের দীর্ঘদিনের দাবি মেনে নবদ্বীপধাম রেল স্টেশনের এক নম্বর প্ল্যাটফর্মে চলমান সিঁড়ি তৈরি করা হচ্ছে। দোল পূর্ণিমার আগেই চলমান সিঁড়ি চালু করার চেষ্টা চলছে। তারজন্য জোরকদমে কাজ চলছে।  বিশদ

জমি বিবাদকে কেন্দ্র করে আরামবাগে দুই পরিবারের সংঘর্ষ, জখম ৫ 

বিএনএ, আরামবাগ: জমি বিবাদকে কেন্দ্র করে রবিবার সকালে আরামবাগের বাতানল গ্রাম পঞ্চায়েতের দক্ষিণপাড়া এলাকায় দুই পরিবারের মধ্যে সংঘর্ষ হয়। ঘটনায় পাঁচজন জখম হন। তাঁদের আরামবাগ মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়। ঘটনায় এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। পরে পুলিস এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।   বিশদ

১৮ ফেব্রুয়ারি থেকে তেহট্টে মহকুমাজুড়ে ড্রাইভিং লাইসেন্সের শিবির 

সংবাদদাতা, তেহট্ট: তেহট্ট মহকুমাজুড়ে জেলা প্রশাসন ও পরিবহণ দপ্তরের উদ্যোগে ড্রাইভিং লাইসেন্স দেওয়ার জন্য বিশেষ শিবির করা হচ্ছে। আগামী মঙ্গলবার তেহট্ট -১ ব্লক অফিসে এই শিবির হবে। তারপর তেহট্ট-২, করিমপুর -১ ও করিমপুর -২ ব্লকেও এই শিবির হবে।
বিশদ

পশ্চিম বর্ধমানে বিজেপির জেলা কমিটি নিয়ে কোন্দল প্রকট হচ্ছে 

বিএনএ, আসানসোল: বিজেপির জেলা কমিটি নিয়ে গোষ্ঠীকোন্দল ক্রমশ প্রকট হচ্ছে। রবিবার আসানসোলের জেলা কমিটি থেকে বাদ পড়া বিজেপি নেত্রী শুধা দেবীর হোটেলে বৈঠক করেন বিজেপি জেলা সভাপতি লক্ষ্মণ ঘোড়ুইয়ের বিরোধী গোষ্ঠীর নেতারা।  বিশদ

Pages: 12345

একনজরে
নিউ ইয়র্ক, ১৬ ফেব্রুয়ারি (এএফপি): কানেক্টিকাটের একটি নাইটক্লাবে গুলিচালনার ঘটনায় প্রাণ হারালেন একজন। আহতের সংখ্যা চার। রবিবার ভোরে ‘ম্যাজেস্টিক লাউঞ্জ’-এর ক্লাবে এক অজ্ঞাতপরিচয় দুষ্কৃতী এই হামলা চালায় বলে পুলিস সূত্রে জানা গিয়েছে।   ...

হ্যামিলটন, ১৬ ফেব্রুয়ারি: নিউজিল্যান্ডের কাছে একদিনের সিরিজে হোয়াইটওয়াশের ধাক্কা ভারতীয় দল যে ধীরে ধীরে কাটিয়ে উঠছে, তা বিরাট কোহলিদের দেখলেই বোঝা সম্ভব। ২১ ফেব্রুয়ারি শুরু ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ৬ নম্বর জাতীয় সড়কে বালিবোঝাই লরিকে ধাক্কা মারল যাত্রীবোঝাই বাস। ঘটনায় প্রাণ হারালেন বাসের হেল্পার। অল্পবিস্তর জখম হয়েছেন আরও ১৫ জন বাস ...

সংবাদদাতা, রায়গঞ্জ: শুধু লুট করাই নয়, পুলিসের নাগালের বাইরে থাকতে প্রমাণ লোপাটে টার্গেটকে খুন করাও উদ্দেশ্য থাকে হাইওয়ে গ্যাংয়ের। কাউকে একবার টার্গেট করলে কিভাবে তার উপর হামলা চালানো যায়, সেব্যাপারে রীতিমতো আঁটঘাট বেঁধে তবেই ‘অপারেশন’ চালানো হয় বলেও জানা গিয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মাঝেমধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। গবেষণায় আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম
১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা মাইকেল জর্ডনের জন্ম
১৯৮৭ - ভারতীয় কার্টুনিস্ট অসীম ত্রিবেদীর জন্ম।
২০০৯: সঙ্গীত শিল্পী মালবিকা কাননের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯১.৪৩ টাকা ৯৪.৭১ টাকা
ইউরো ৭৫.৮৫ টাকা ৭৮.৮০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৬০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৪৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,০৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  February, 2020

দিন পঞ্জিকা

৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, (মাঘ কৃষ্ণপক্ষ) নবমী ২১/১ দিবা ২/৩৬। জ্যেষ্ঠা ৫৭/৩৩ শেষরাত্রি ৫/১৪। সূ উ ৬/১১/৩৯, অ ৫/২৯/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২০ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৯ মধ্যে। বারবেলা ৭/৩৬ গতে ৯/১ মধ্যে পুনঃ ২/৪০ গতে ৪/৫ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, নবমী ৩১/৪০/৩৫ রাত্রি ৬/৫৪/৫৬। অনুরাধা ৮/১/৪০ দিবা ৯/২৭/২২। সূ উ ৬/১৪/৪২, অ ৫/২৮/৫৮। অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৫৮ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১১/২৩ গতে ২/৪১ মধ্যে। কালবেলা ৭/৩৮/৫৯ গতে ৯/৩/১৬ মধ্যে। কালরাত্রি ১০/১৬/৭ গতে ১১/৫১/৫০ মধ্যে।
 ২২ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। বৃষ: পুরোনো সম্পর্ক থাকলে তা আবার নতুন ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে  
১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা ...বিশদ

07:03:20 PM

স্ত্রীর সাহায্যে তরুণীকে ধর্ষণের অভিযোগ, ধৃত দম্পতি 
বাঘাযতীনে স্ত্রীর সাহায্যে বছর ২২-এর এক তরুণীকে ধর্ষণের অভিযোগ। অভিযুক্ত ...বিশদ

07:34:00 PM

পাকিস্তানের কোয়েটায় বিস্ফোরণ, মৃত কমপক্ষে ৭, জখম ২০

06:58:00 PM

মত্ত অবস্থায় পুলকার চালানোর অভিযোগে আটক চালক 
পোলবায় পুলকার দুর্ঘটনার পর নড়েচড়ে বসেছে প্রশাসন। রাজ্যজুড়ে পুলকার আটকে ...বিশদ

05:58:22 PM

নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসি ৩ মার্চ
নতুন করে ফের নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসির দিনক্ষণ ঘোষণা হল। আগামী ...বিশদ

04:22:33 PM