Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

সর্বধর্মের সমন্বয়ে মিনি ভারত হয়ে উঠল মমতার রোড শো

অসীম দত্ত, শিলিগুড়ি: শিলিগুড়ির রাজপথে মুখ্যমন্ত্রীকে অনুসরণ করে এগিয়ে চলছে ধর্মনিরপেক্ষ একখণ্ড মিনি ভারত। যে ভারতে রাজনৈতিক ময়দানে ধর্মীয় মেরুকরণ নেই। মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মিছিল যেন সেই বার্তা বহন করে এগিয়ে চলে বাঘাযতীন পার্কের দিকে। মিছিলের অগ্রভাগে ছিলেন মুখ্যমন্ত্রী স্বয়ং। তাঁর ঠিক পিছনেই সর্বধর্ম সমন্বয়ের বার্তা নিয়ে মিছিলে হাঁটেন হিন্দু্‌, মুসলিম, খ্রিস্টান, জৈন, শিখ ধর্মের প্রতিনিধিরা। ঐতিহাসিক এই পদযাত্রার মধ্যে দিয়ে সর্বধর্ম ও সর্বভাষার মেলবন্ধনে এক ধর্ম নিরপেক্ষ ভারতের চিত্র দেখল শহর শিলিগুড়ি। সকাল ১১টা থেকেই শিলিগুড়ির মহাত্মা গান্ধী মোড়ে মুখ্যমন্ত্রীর পদযাত্রা উপলক্ষ্যে পাহাড় ও সমতলের মানুষের ভিড় জমতে থাকে। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে ভিড় পাল্লা দিয়ে বাড়তে শুরু করে। মুখ্যমন্ত্রী জোড়া মহানন্দা সেতুর কাছে পৌঁছনোর আগেই উৎসবের মেজাজে মেতে ওঠেন দলের সর্বস্তরের নেতা-কর্মীরা। মহাত্মা গান্ধী মোড় অর্থাৎ এয়ারভিউ মোড় তখন জয়বাংলা জয়ধ্বনিতে মুখরিত। মাইকে বাজতে থাকে জনগর্জনের থিম সং। সেই গানের তালে কোমর দোলান পাহাড় থেকে সমতলের বিভিন্ন জনজাতির মহিলারা। মুখ্যমন্ত্রীর পদযাত্রায় হলুদ শাড়ি পরে রাজবংশী মহিলারা যেমন প্রথম সারিতে ছিলেন, একই সারিতে ছিলেন গোর্খা, আদিবাসী, বোড়ো সম্প্রদায়ের মহিলারাও। ধামসা-মাদল, ঢাকের তালে মুখরিত হয় গোটা এলাকা। দুপুর সোয়া ২টো নাগাদ দার্জিলিং লোকসভা আসনের তৃণমূল প্রার্থী গোপাল লামার সমর্থনে মুখ্যমন্ত্রীর পদযাত্রা শুরু হয়। মুখ্যমন্ত্রীর সঙ্গে সেই মিছিলে প্রার্থী ছাড়াও ছিলেন মন্ত্রী অরূপ বিশ্বাস, শিলিগুড়ি পুরসভার মেয়র গৌতম দেব, দার্জিলিং জেলা তৃণমূলের (সমতল) সভানেত্রী পাপিয়া ঘোষ সহ জেলা তৃণমূলের শীর্ষ নেতারা। হিলকার্ট রোড ধরে মিছিল বাঘাযতীন পার্কের দিকে এগিয়ে চলে। মিছিলের সম্মুখে জনতার উদ্দেশে হাতজোড় করে এগতে থাকেন মুখ্যমন্ত্রী। হাসপাতাল মোড়ে এক শিশুকে কোলে নিয়ে আদর করেন তিনি। হিলকার্ট রোড, কাছারি রোডের দু’পাশে ছিল কালো মাথার ভিড়।

দার্জিলিং আসন আমার চাই, ভূমিপুত্র গোপালকে জেতান, আবেদন মমতার

দার্জিলিং আসন আমার চাই। এখান থেকে গোপাল লামাকে জেতাতেই হবে। মঙ্গলবার শিলিগুড়ি শহরে মেগা পদযাত্রার পর এই আবেদন করেন তৃণমূল সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, এবার ক্ষমতায় বিজেপি আসবে না। তাই উন্নয়ন ও লড়াইয়ের স্বার্থে আমাদের জেতান। প্রত্যুত্তরে হাততালি ও ধামসা বাজিয়ে মুখ্যমন্ত্রীকে সমর্থন জানান উপস্থিত ভোটাররা।
বিশদ

নৃত্যশিল্পীদের দলকে জড়িয়ে ধরলেন মুখ্যমন্ত্রী মমতা, অভিভূত কুশীলবরা
 

এ যেন মেঘ না চাইতেই জল। নাচের জন্য আমাদের নিয়ে আসা হয়েছে, কিন্তু মুখ্যমন্ত্রীর সঙ্গে একই মঞ্চে পায়ে পা মেলাব তা ভাবতেও পারিনি। অতীতের সব স্মৃতিকে ছাপিয়ে গিয়েছে দিনটি। এটা চিরস্মরণীয় হয়ে থাকবে। মঙ্গলবার ময়নাগুড়িতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সভায় মুখ্যমন্ত্রীর সঙ্গে নৃত্যে পা মিলিয়ে এমনটাই বললেন ধূপগুড়ি থেকে আসা কেয়া রায়, দীপ্তি রায়। 
বিশদ

সিঙিমারি নদীর চরে ‘শ্রীলঙ্কা’ গ্রামে নেই স্কুল, স্বাস্থ্যকেন্দ্র

এক দশকে বদলে গিয়েছে কোচবিহারের ধামাইলগাছ গ্রামের ছবি। সিঙিমারি নদীর চরে গড়ে ওঠা এই গ্রাম তিলে তিলে নিশ্চিহ্নের পথে। দিনহাটা-১
বিশদ

মনোনয়ন জমা দিলেন প্রসূন, রায়হান, মৌসম নুরের অনুপস্থিতি নিয়ে ফের জল্পনা

মঙ্গলবার মালদহে ঢাকঢোল পিটিয়ে মনোনয়ন জমা দিল তৃণমূল কংগ্রেস। এদিন দুপুরে জেলার দুই লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থীরা দলীয় নেতৃত্বকে নিয়ে মনোনয়ন পেশ করেন।
বিশদ

বিমানবন্দর নিয়ে মোদিকে পাল্টা বিপ্লবের

বালুরঘাটে বিমানবন্দর করার জন্য অনেক চেষ্টা করেছে বিজেপি সরকার। কিন্তু তৃণমূল সরকার করতে দিচ্ছে না। বালুরঘাটের রেল স্টেশন মাঠে জনসভায় বিমানবন্দর নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অভিযোগের পাল্টা দিলেন তৃণমূল প্রার্থী বিপ্লব মিত্র।
বিশদ

৩০ বছরের পুরনো বালাতোর্সা সেতু সংস্কার না হওয়ায় ক্ষোভ

বছর ত্রিশ আগে তৈরি বালাতোর্সা সেতু এখন বেহাল। ঝুঁকি নিয়ে এই সেতু দিয়ে কোনওভাবে যাতায়াত চলছে। কিন্তু সেতু সংস্কারের উদ্যোগ না দেখে রাজনৈতিক দলের ভূমিকায় বাসিন্দারা ক্ষুব্ধ। ফালাকাটার দেওগাঁও এবং ময়রাডাঙ্গা গ্রাম পঞ্চায়তের মাঝে থাকা এই অপ্রশস্ত সেতুই নির্বাচনী ইস্যু হয়ে দাঁড়িয়েছে।
বিশদ

হবিবপুরে শুরু হল হরিশ মঙ্গলচণ্ডী রূপে মা চণ্ডীর শতাব্দী প্রাচীন পুজো

১০০ বছর আগে প্রতিষ্ঠিত হয়েছে মা চণ্ডী মন্দির। ঐতিহ্য মেনে বৈশাখ মাসের প্রত্যেক মঙ্গলবার মা’কে হরিশ মঙ্গলচণ্ডী রূপে পুজো করা হয়। মঙ্গলবার ধুমধাম করে শুরু হল মা হরিশ মঙ্গলচণ্ডীর পুজো। বিশদ

কালিয়াগঞ্জে ৪০০ বছরের প্রাচীন বাসন্তী পুজোয় মাতল ৪টি গ্রামের মানুষ

চার শতাধিক বছরের পুরনো বাসন্তী পুজো ঘিরে মাতোয়ারা কালিয়াগঞ্জের কুজিয়া গ্রাম। পুজো কমিটির সদস্যদের দাবি, অবিভক্ত বাংলার
বিশদ

প্রতিশ্রুতি দিয়েও টাঙ্গনে সেতু হয়নি বিদায়ী সাংসদ খগেনের ভূমিকায় প্রশ্ন

টাঙ্গন নদীর উপর সেতু তৈরির প্রতিশ্রুতি দিয়েছিলেন  বিজেপি সাংসদ খগেন মুর্মু। কিন্তু এখনও তৈরি হয়নি। লোকসভা ভোটের প্রচারে গ্রামে দেখাও মিলছে না কোনও দলের প্রার্থীকে।
বিশদ

চাঁচল স্টেডিয়াম আজও পূর্ণাঙ্গ রূপ পায়নি, এবারের ভোটেও চর্চা শুরু

১৮ বছর আগে চাঁচলবাসীকে স্টেডিয়ামের স্বপ্ন দেখিয়েছিলেন তৎকালীন কেন্দ্রীয় মন্ত্রী প্রিয়রঞ্জন দাশমুন্সি। শুরু হয়েছিল স্টেডিয়ামের কাজ। এলাকার বাসিন্দারা ভেবেছিলেন স্টেডিয়ামকে কেন্দ্র করে চাঁচল মহকুমা এলাকায় ক্রীড়া চর্চার এক সুন্দর পরিবেশ গড়ে উঠবে।
বিশদ

কামাখ্যাগুড়িতে রেলের উড়ালপুল তৈরি নিয়ে তৃণমূল-বিজেপি তরজা

এলাকার সাধারণ মানুষের দীর্ঘদিনের দাবি সত্ত্বেও কুমারগ্রাম ব্লকের প্রধান বাণিজ্যকেন্দ্র কামাখ্যাগুড়িতে রেলের উড়ালপুল তৈরি হয়নি। বিষয়টি নিয়ে ক্ষুব্ধ সাধারণ মানুষ থেকে ব্যবসায়ীরা।
বিশদ

কোচবিহারে এসে বিজেপিকে তীব্র আক্রমণ কুণালের

মঙ্গলবার কোচবিহারে এসে জেলা তৃণমূল কংগ্রেস কার্যালয়ে সাংবাদিক সম্মেলন করে বিজেপিকে তীব্র আক্রমণ করলেন কুণাল ঘোষ ও
বিশদ

গত তিন বছরে কমেছে ঈশার সম্পত্তি, বেড়েছে স্ত্রীর সম্পদ

বৃদ্ধি পাওয়ার পরিবর্তে গত তিন বছরে উল্টে কমেছে মালদহ দক্ষিণের কংগ্রেস প্রার্থী ঈশা খান চৌধুরীর সম্পত্তির পরিমাণ। অন্তত তাঁর হলফনামা তাই-ই বলছে।
বিশদ

ইসলামপুরে রামনবমীর র‌্যালি ঘিরে বিশেষ ব্যবস্থা প্রশাসনের

আজ, বুধবার ইসলামপুরে উত্তরবঙ্গের বৃহৎ তথা দেশের দ্বিতীয় বৃহত্তম রামনবমী শোভাযাত্রা হতে চলেছে। বিশাল জনসমাগমে আইনশৃঙ্খলা বজায় রাখতে প্রস্তুতি নিয়েছে পুলিস প্রশাসন। উদ্যোক্তা বিশ্ব হিন্দু পরিষদও এবিষয়ে সজাগ। অন্যদিকে, ডালখোলায় এবার শোভাযাত্রা হচ্ছে না বলে জানিয়েছে রামনবমী উদযাপন কমিটি। 
বিশদ

Pages: 12345

একনজরে
 ফুটবলের মক্কা কলকাতা। তিন প্রধানকে ঘিরে সমর্থকদের অফুরান আবেগ ময়দানের ইউএসপি। ফুটবলের মতো মেট্রো রেলও বঙ্গ সংস্কৃতির ...

বাজারে ‘নিও ভারত ল্যাটেক্স’ নামে নতুন রং নিয়ে এল এশিয়ান পেন্টস। তাদের দাবি, এই রংয়ে উন্নত ও বিশেষ পলিমার প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, যা রংয়ের ...

বিধাননগর হাসপাতাল মোড়ের কাছে  দুই ব্যক্তি গল্প করছেন। ধীরেন রায় নামে একজন বলছেন, দেখলেন তো তৃণমূলের মিছিলে ভিড়। কিসের লোভে লোকগুলো ঘুরছে বলুন তো? ...

বাগদার বিজেপি নেতাদের ফোন করে ভোট চাইছেন বনগাঁর তৃণমূল প্রার্থী বিশ্বজিৎ দাস। অভিযোগ, তিনি বলছেন, ‘আমাকে জিতিয়ে দিন। জিতে আবার বিজেপিতে ফিরে আসব।’ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পেশা ও ব্যবসায় অর্থাগমের যোগটি অনুকূল। বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ বৃদ্ধি পেতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব হিমোফিলিয়া দিবস
হাজব্যান্ড অ্যাপ্রিসিয়েশন ডে
১৬২৯ - প্রথম বাণিজ্যিক মাছের খামার চালু
১৭৮১ - ওয়ারেন হেস্টিংস কলকাতায় প্রথম মাদ্রাসা স্থাপন করেন
১৭৯০- মার্কিন বিজ্ঞানী বেঞ্জামিন ফ্রাঙ্কলিনের মৃত্যু
১৮৫৩ - নাট্যকার ও নাট্য অভিনেতা রসরাজ অমৃতলাল বসুর জন্ম
১৮৯৯ - কলকাতায় প্রথম বিদ্যুৎ সরবরাহ শুরু
১৯২৭- প্রাক্তন প্রধানমন্ত্রী চন্দ্রশেখরের জন্ম
১৯৭১- স্বাধীনতা ঘোষণা করল বাংলাদেশ, গঠিত হল অস্থায়ী মুজিবনগর সরকার
১৯৭২- শ্রীলঙ্কার ক্রিকেটার মুথাইয়া মুরলীধরনের জন্ম
১৯৭৪ - ইংরেজ গায়িকা, অভিনেত্রী ও ফ্যাশন ডিজাইনার ভিক্টোরিয়া বেকহ্যামের জন্ম
১৯৭৫- ভারতের দ্বিতীয় রাষ্ট্রপতি সর্বপল্লী রাধাকৃষ্ণানের মৃত্যু
১৯৮৩- এস এল ভি-৩ রকেটের সাহায্যে ভারত মহাকাশে পাঠাল দ্বিতীয় উপগ্রহ ‘রোহিনী’ আর এস ডি-২



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.০৩ টাকা ৮৪.১২ টাকা
পাউন্ড ১০২.৫৫ টাকা ১০৫.১৬ টাকা
ইউরো ৮৭.৪৮ টাকা ৮৯.৮৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৫৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ বৈশাখ, ১৪৩১, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪। নবমী ২৪/৫০ দিবা ৩/১৫। অশ্লেষা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/১৮/৩৩, সূর্যাস্ত ৫/৫৩/৫৪। অমৃতযোগ প্রাতঃ ৬/৫৯ মধ্যে পুনঃ ৯/২৯ গতে ১১/১১ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৪ মধ্যে। রাত্রি ৬/৪০ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১/৩০ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ১/৪২ গতে ৩/২৩ মধ্যে। রাত্রি ৮/৫৬ গতে ১০/২৮ মধ্যে। বারবেলা ৮/২৮ গতে ১০/২ মধ্যে পুনঃ ১১/৩৭ গতে ১/১১ মধ্যে। কালরাত্রি ২/২৭ গতে ৩/৫৩ মধ্যে।  
৪ বৈশাখ, ১৪৩১, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪। নবমী সন্ধ্যা ৫/৩৫। পুষ্যা নক্ষত্র দিবা ৭/৫৫। সূর্যোদয় ৫/১৯, সূর্যাস্ত ৫/৫৫। অমৃতযোগ দিবা ৬/৪৭ মধ্যে ও ৯/২৩ গতে ১১/৭ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ গতে ৯/০ মধ্যে ও ১/২৩ গতে ৫/১৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৩ গতে ৩/২৭ মধ্যে এবং রাত্রি ৯/০ গতে ১০/২৭ মধ্যে। কালবেলা ৮/২৮ গতে ১০/৩ মধ্যে ও ১১/৩৭ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ২/২৮ গতে ৩/৫৪ মধ্যে। 
৭ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: গুজরাতকে ৬ উইকেটে হারিয়ে ম্যাচ জিতল দিল্লি

10:27:17 PM

আইপিএল: ১৯ রানে আউট সাই হোপ, দিল্লি ৬৭/৪ (৫.৪ ওভার) টার্গেট ৯০

10:14:08 PM

আইপিএল: ১৫ রানে আউট অভিষেক পোরেল, দিল্লি ৬৫/৩ (৫ ওভার) টার্গেট ৯০

10:08:47 PM

জম্মু ও কাশ্মীরের অনন্তনাগে জঙ্গিদের গুলিতে নিহত এক পরিযায়ী শ্রমিক

10:01:42 PM

আইপিএল: ৭ রানে আউট পৃথ্বী শ, দিল্লি ৩১/২ (২.৪ ওভার) টার্গেট ৯০

09:53:34 PM

আইপিএল: ২০ রানে আউট জ্যাক, দিল্লি ২৫/১ (২ ওভার) টার্গেট ৯০

09:50:47 PM