Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

জমির রাজস্ব দিতে আর প্রয়োজন হবে না ডাবল ভেরিফিকেশনের

নিজস্ব প্রতিনিধি, কৃষ্ণনগর: জমির রাজস্ব দেওয়ার প্রক্রিয়া আরও সরল করল রাজ্য সরকার। ডবল ভেরিফিকেশনের বদলে সিঙ্গল ভেরিফিকেশনেই কাজ হবে। তার জন্য শুধুমাত্র মোবাইলে আসা ওটিপি দিলেই কাজ হবে বলে জানা গিয়েছে। এতদিন মোবাইল নম্বরে আসা ওটিপির পাশাপাশি মেলে আসা ওটিপি জানাতে হতো। কিন্তু এখন মেলে আসা ওটিপির দরকার পড়বে না বলে জানানো হয়েছে। কারণ অনেক ক্ষেত্রেই দেখা যায়, রাজস্ব দিতে আসা ব্যক্তির নিজস্ব মেল আইডি নেই। আবার মেল আইডি থাকলেও তাতে ওটিপি আসতে সমস্যা হয়। যার জন্য রাজস্ব জমা করতে গিয়ে বিপাকে পড়তে হতো জামির মালিকদের। এই সিঙ্গল ভেরিফিকেশনের ফলে রাজস্ব আদায় প্রক্রিয়াও দ্রুত হবে। নদীয়া জেলার অতিরিক্ত জেলাশাসক (ভূমি ও ভূমি সংস্কার) প্রলয় রায়চৌধুরী বলেন, ভূমি রাজস্ব দেওয়ার ব্যাপারে সাধারণ মানুষের যাতে সমস্যা না হয়, সে ব্যাপারে রাজ্য সরকার কাজ করছে। মানুষ যাতে বিনা ঝক্কিতে রাজস্ব দিতে পারে তার জন্য কাজ করছি আমরা। এবার শুধুমাত্র মোবাইল ওটিপির মাধ্যমেই রাজস্ব দেওয়া যাবে। এতে ইমেল আইডির যে সমস্যা ছিল তা অনেকটাই মিটে যাবে। ২০২২ সালে রাজ্য ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের থেকে অনলাইন খাজনা আদায়ের ব্যবস্থা চালু করা হয়। বাংলার ভূমি পোর্টালের মাধ্যমে অনলাইন খাজনা আদায় প্রক্রিয়া শুরু হয়েছিল। কিন্তু তাতে বেশ কিছু পদ্ধতিগত ত্রুটি ছিল। যার ফলে প্রত্যন্ত এলাকার মানুষ রাজস্ব দিতে গিয়ে সমস্যায় পড়তেন। সম্প্রতি রাজ্য সরকারের তরফ থেকে সেই নিয়মে পরিবর্তন আনা হয়েছে। যেখানে পোর্টালের মাধ্যমে রাজস্ব দেয়ার জন্য ইমেল আইডি বাধ্যতামূলক থাকছে না। ফোনে আসা ওটিপির মাধ্যমে পোর্টালে লগ ইন করা যাবে। তারপর রাজস্ব দিতে পারবেন। এতদিন ইমেল আইডিতেও আলাদা ওটিপি আসত। মোবাইল এবং ইমেল আইডির ওটিপি ম্যাচ করলে তবেই লগ ইন করে রাজস্ব দেওয়া যেত। এবার সেই বাধ্যবাধকতা তুলে নিচ্ছে রাজ্য সরকার। অবাস্তু, অকৃষি, বাণিজ্যিক কাজের জন্য জমির রাজস্ব দেওয়ার ব্যাপারে এই ব্যবস্থা চালু থাকবে।

নতুনত্বে পুজোর বাজার দখল মেয়েদের

পুজো মানেই নতুন ফ্যাশনের কার্টেন রেইজার। চোখ ধাঁধানো বাহারি সাজ, পোশাকে নিত্যনতুন বৈচিত্র্য। তবে ফ্যাশনের বাজারেও ব্যাপক লিঙ্গ-বৈষম্য। বাড়ির ওয়ারড্রব কিংবা আলমারিতে যেমন মেয়েদের পোশাকের দখলে থাকে সিংহভাগ জায়গা, তেমনই এবার পুজোর বাজার।
বিশদ

জিয়াগঞ্জে পুজোর জামা কাপড় ভর্তি ব্যাগ চুরি, ধৃত ২

জিয়াগঞ্জে পুজোর জামা কাপড় ভর্তি ব্যাগ চুরির অভিযোগে দুই যুবককে গ্রেপ্তার করল জিয়াগঞ্জ থানার পুলিস। ধৃতদের নাম মিরাজ শেখ ও কাবিরুল শেখ। দু’জনেই সাগরদিঘি থানার পোপাড়ার বাসিন্দা। ধৃতদের শুক্রবার লালবাগ মহকুমা আদালতে তোলা হলে বিচারক ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেন।
বিশদ

রানিতলায় গোয়ালে আগুন লেগে ৬টি গবাদি পশুর মৃত্যু

মশা তাড়াতে গোয়ালে ঘুঁটের ধোঁয়া দিয়েছিল গৃহস্থ। আর সেই ঘুঁটের আগুন ছড়িয়ে পড়ে মৃত্যু হল তিনটি গোরু ও তিনটি ছাগলের। বৃহস্পতিবার গভীর রাতে রানিতলা থানার কামারি গ্রামে ঘটনাটি ঘটে। প্রতিবেশীরা জল ছিটিয়ে আগুন নেভায়।
বিশদ

সামশেরগঞ্জের শিকদারপুরে শুরু ভয়াবহ ভাঙন, নদীগর্ভে পাকাবাড়ি

প্রতাপগঞ্জের পর এবার সামশেরগঞ্জের শিকদারপুরে শুরু হয়েছে ভয়াবহ ভাঙন। প্রতিদিনই নতুন নতুন এলাকায় ভাঙন দেখা দিচ্ছে। বৃহস্পতিবার গভীর রাত থেকে সামশেরগঞ্জে ফের ভয়াবহ ভাঙন শুরু হয়েছে।
বিশদ

সদ্য বিবাহিত ছেলে-বউমার উপর অভিমান করে নওদায় আত্মঘাতী যুবক

সদ্য বিবাহিত ছেলে-বউমার উপর অভিমান করে কীটনাশক খেয়ে আত্মঘাতী হলেন এক যুবক। মৃতের নাম প্রভাকর দাস(৩৯)। বাড়ি নওদার পরেশনাথপুর দাসপাড়ায়। গত ১৩ সেপ্টেম্বর রাতে তিনি কীটনাশক খান।
বিশদ

ফের প্লাবিত ভরতপুর-১ ও খড়গ্রামের অনেক কৃষি জমি

বিভিন্ন নদীতে জল বেড়ে যাওয়ায় শুক্রবার ফের নতুন করে ভরতপুর-১ ও খড়গ্রাম ব্লকে প্লাবিত হল বহু কৃষি জমি। ফলে আতঙ্কিত হয়ে পড়েছেন বাসিন্দারা। গ্রামে জল ঢুকতে পারে এই আশঙ্কায় অনেক পরিবার উঁচু জায়গায় আশ্রয় নিয়েছে।
বিশদ

রামপুরহাটে নিকাশি সমস্যায় অল্প বৃষ্টিতেই নদীর চেহারা নিচ্ছে এমএনকে রোড

নিকাশি সমস্যার জেরে বৃষ্টি হলেই রামপুরহাট শহরের ব্যস্ত এমএনকে রোড জলমগ্ন হয়ে পড়ে। শুক্রবার বৃষ্টিতে ফের সেখানে জল জমে যাওয়ায় সাধারণ মানুষ ও ব্যবসায়ীরা ভোগান্তির মুখে পড়লেন।
বিশদ

সিউড়িতে বিলি অনুদানের চেক

শুক্রবার সিউড়ির ডিআরডিসি হল থেকে এলাকার ১৮৬টি পুজো কমিটিকে সরকারি অনুদান দেওয়া হল। সেখানে বিধায়ক বিকাশ রায়চৌধুরী, জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ নুরুল ইসলাম, পুলিসের আধিকারিকরা উপস্থিত ছিলেন।
বিশদ

 
অনলাইনে শপিং করতে গিয়ে প্রতারিত বহু ক্রেতা

পুজোর বেশিদিন বাকি নেই। এখনই কেনাকাটার সময়। কিন্তু নিম্নচাপের কারণে সকাল-সন্ধ্যা অঝোরে বৃষ্টিতে বাইরে বেরোনো যাচ্ছে না। তাই রামপুরহাটের বহু মানুষ এবার অনলাইনে কেনাকাটার দিকে ঝুঁকেছেন।
বিশদ

রামপুরহাটে যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার, চাঞ্চল্য

রামপুরহাটে বাড়ি থেকে এক যুবকের ঝুলন্ত মৃতদেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম রণদীপ বিশ্বাস(২৫)। তাঁর বাড়ি রামপুরহাট শহরের চালধোয়ানি উত্তরমাঠ পাড়া।
বিশদ

ষষ্ঠীনগরে কাবাড়ির দোকানে চুরি, চাঞ্চল্য

লাভপুর থানার ষষ্ঠীনগরে ভাঙাচোরা ক্রয়-বিক্রয়ের দোকানে চুরির ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। শুক্রবার দোকানের মালিক শেখ আবু তালেব লাভপুর থানায় লিখিত অভিযোগ দায়ের করেন।
বিশদ

আসানসোলে রাস্তার হাল ফেরাতে বৈঠক

পুজোর আগে আসানসোলের রাস্তার হাল ফেরাতে ও পুজোর সময় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পরিষেবা বজায় রাখতে উচ্চপর্যায়ের বৈঠক করলেন আসানসোলের মেয়র বিধান উপাধ্যায় ও মহকুমা শাসক বিশ্বজিৎ ভট্টাচার্য।
বিশদ

শ্রীরামপুর গ্রামীণ হাসপাতাল পরিদর্শনে মন্ত্রী

পূর্বস্থলী-১ ব্লকের শ্রীরামপুর গ্রামীণ হাসপাতালে ১০০ শয্যার অনুমোদন মিলেছে। গড়ে উঠেছে ঝাঁ চকচকে চারতলা লিফটযুক্ত হাসপাতাল ভবন। হাসপাতালের নিরাপত্তা ও পরিকাঠামো খতিয়ে দেখতে শুক্রবার পরিদর্শন করলেন এলাকার বিধায়ক তথা মন্ত্রী স্বপন দেবনাথ।
বিশদ

মেমারিতে সাপের কামড়ে স্কুলছাত্রের মৃত্যু

মেমারি থানার ঈশামপুর গ্রামে সাপের কামড়ে এক স্কুলছাত্রের মৃত্যু হয়েছে। মৃতের নাম অনিল মুর্মু(৮)। সে শক্তিগড় থানার রামনগর প্রাথমিক বিদ্যালয়ে দ্বিতীয় শ্রেণিতে পড়ত। পরিবার সূত্রে জানা গিয়েছে, পড়াশোনার জন্য সে শক্তিগড় থানার হাটগোবিন্দপুরে মামার বাড়িতে থাকত।
বিশদ

Pages: 12345

একনজরে
মহারাষ্ট্রের উপ মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের অফিস ভাঙচুর করলেন এক অজ্ঞাত পরিচয় মহিলা। বৃহস্পতিবার সন্ধ্যায় কোনও পাস ছাড়াই মন্ত্রণালয় বিল্ডিংয়ের কড়া নিরাপত্তা পেরিয়ে ঢুকে যান তিনি। ...

এক গোছায় ৫০টি পান বিক্রি করার নির্দেশ ছিল। অভিযোগ, তারপরও সেই নির্দেশ মানা হচ্ছে না। আড়তদাররা অনেক বেশি পান কিনে নিয়ে যাচ্ছেন অথচ সেই তুলনায় দাম পাচ্ছেন না চাষিরা। ...

ডোনাল্ড ট্রাম্পের তুলনায় বেশ কিছুদিন পরে প্রচারে নামেন কমলা হ্যারিস। কিন্তু অল্প সময়ের মধ্যেই সেই ব্যবধান কমিয়ে এনে রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থীকে জোর টক্কর দিচ্ছেন তিনি। ...

গার্ডেন সিটির কান্তিরাভা স্টেডিয়াম মোহন বাগানের মৃগয়াক্ষেত্র। ২০১৫ সালে প্রথম আই লিগ জয়ও বেঙ্গালুরুতে। গত আইএসএলে এই মাঠে  প্রতিপক্ষের উপর রোলার চালিয়ে দেন সাদিকু, পেত্রাতোসরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আর্থিক উন্নতি ও গৃহসুখ বৃদ্ধি। বস্ত্রাদি ও বিবিধ অলঙ্কারাদি ব্যবসার গতি বৃদ্ধি ও মানসিক তৃপ্তি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব পর্যটন দিবস
১৭৬০ - মীর কাশিম মীর জাফরকে গদিচ্যুত করে বাংলার নবাব হন এবং বর্ধমান, মেদিনীপুর ও চট্টগ্রাম জেলা কোম্পানির হাতে তুলে দেন
 ১৮৩৩ -  বিশ্বপথিক রাজা রামমোহন রায়ের মৃত্যু
১৯৪৯  -  বেইজিংকে আনুষ্ঠানিকভাবে চীনের রাজধানী হিসাবে ঘোষণা করা হয়
১৯৫৮ - ভারতীয় হিসাবে প্রথম মিহির সেন ইংলিশ চ্যানেল অতিক্রম করেন
১৯০৭ - বিপ্লবী শহিদ ভগৎ সিংয়ের জন্ম
১৯৩২ -  ভারতীয় চিত্রপরিচালক যশ চোপড়ার জন্ম
১৯৮০  -  বিশ্ব পর্যটন দিবস পালিত হয়ে আসছে
১৯৯৮ - জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল (google)এর যাত্রা শুরু
২০০৮ -  বিশিষ্ট ভারতীয় সঙ্গীতশিল্পী মহেন্দ্র কাপুরের মৃত্যু
২০২৩ – বিশিষ্ট চিত্রগ্রাহক সৌম্যেন্দু রায়ের মৃত্যু

27th  September, 2024


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৮৩ টাকা ৮৪.৫৭ টাকা
পাউন্ড ১১০.২৬ টাকা ১১৩.৮৫ টাকা
ইউরো ৯১.৭১ টাকা ৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৬,১৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯১,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯১,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আশ্বিন, ১৪৩১, শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪। একাদশী ২৩/১৮ দিবা ২/৫০। অশ্লেষা নক্ষত্র ৫৫/১৮ রাত্রি ৩/৩৮। সূর্যোদয় ৫/৩০/৪৪, সূর্যাস্ত ৫/২৩/৫৬। অমৃতযোগ প্রাতঃ ৬/১৮ মধ্যে পুনঃ ৭/৬ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৫১ গতে ৩/১ মধ্যে পুনঃ ৩/৪৭ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪০ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/০ মধ্যে পুনঃ ১২/৫৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৫৬ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৫৬ মধ্যে পুনঃ ৪/০ গতে উদয়াবধি। 
১১ আশ্বিন, ১৪৩১, শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪। একাদশী অপরাহ্ন ৪/৫৫। অশ্লেষা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/৩০, সূর্যাস্ত ৫/২৬। অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫০ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/২৬ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৭/০ মধ্যে ও ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে ও ৩/৫৭ গতে ৫/২৬ মধ্যে। কালরাত্রি ৬/৫৭ মধ্যে ও ৪/০ গতে ৫/৩১ মধ্যে। 
২৪ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল: মোহনবাগান ০-বেঙ্গালুরু ৩ (৫৩ মিনিট)

08:48:00 PM

নেপালে ভয়াবহ বন্যা ও ভূমিধস, মৃত কমপক্ষে ৬০
নেপালজুড়ে ভয়াবহ বন্যা ও একাধিক এলাকায় ভূমিধসের জেরে বাড়ছে মৃতের ...বিশদ

08:43:23 PM

জম্মু ও কাশ্মীরের কাঠুয়ায় ফের নতুন করে সেনা-জঙ্গি গুলির লড়াই

08:28:58 PM

আইএসএল: মোহনবাগান ০-বেঙ্গালুরু ২ (হাফটাইম)

08:23:00 PM

আইএসএল: মোহনবাগান ০-বেঙ্গালুরু ২ (৪০ মিনিট)

08:12:00 PM

আইএসএল: মোহনবাগান ০-বেঙ্গালুরু ২ (২৫ মিনিট)

07:58:00 PM