Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

স্টেশনে দুষ্কৃতী ঢুকলেই বার্তা যাবে কন্ট্রোলরুমে, বসছে সিসি ক্যামেরা

সুমন তেওয়ারি, আসানসোল: স্টেশন চত্বরে দুষ্কৃতী পা দিলেই সতর্কবার্তা পৌঁছে যাবে আরপিএফের কন্ট্রোলরুমে। ৫৩টি স্টেশনে বিশেষ প্রযুক্তিযুক্ত অত্যাধুনিক সিসি ক্যামেরা বসাছে আরপিএফ। সিসি ক্যামেরার সঙ্গে যুক্ত থাকবে বিশেষ সফটওয়ার। যেখানে দুষ্কৃতীদের মুখের ছবি আপলোড করা থাকবে। আরপিএফ সূত্রে জানা গিয়েছে, বিশেষ সফটওয়ারে এখনও পর্যন্ত প্রায় ৪০০ দুষ্কৃতীর ছবি আপলোড করা হয়েছে। সেই দুষ্কৃতী স্টেশনে পা রাখলেই চিহ্নিত করবে ক্যামেরা। 
নির্ভয়া প্রকল্পে এমনই ৭৩০টি ক্যামেরা বসছে আসানসোল ডিভিশনের ৫৩টি স্টেশনে। তারমধ্যে রয়েছে রানিগঞ্জ, পানাগড়, চিত্তরঞ্জনের মতো গুরুত্বপূর্ণ স্টেশন। এই স্টেশনগুলিকে বাড়তি গুরুত্ব দেওয়া হয়েছে। সেখানে ৩৮টি করে এই ধরনের বিশেষ ক্যামেরা বসানো হচ্ছে। এছাড়াও বৈদ্যনাথধামে শ্রাবণী মেলা উপলক্ষ্যে লক্ষ লক্ষ মানুষের আগমন হয়। দেওঘর, জসিডি, বাসুকিনাথ ও বৈদ্যনাথধাম এই চারটি স্টেশন ভিড় নিয়ন্ত্রণের জন্য বিশেষ ব্যবস্থা করতে হয়। এবার সেই মেলার আগেই স্টেশনে এই বিশেষ প্রযুক্তির ক্যামেরা বসিয়ে পরীক্ষামূলক প্রয়োগ করতে চাইছে রেল। 
আসানসোল ডিভিশনের সিনিয়র সিকিউরিটি কমিশনার রাহুল রাজ বলেন, ফেসিয়াল রিকগনাইজেশন সিস্টেমের মাধ্যমে দুষ্কৃতীর ছবি আপলোড করা হবে। শুধু আমাদের ডিভিশনের নথিভূক্ত দুষ্কৃতীদের ছবি নয়, আসানসোল দুর্গাপুর পুলিস কমিশনারেট, হাওড়া রেল ডিভিশনের দুষ্কৃতীদের ছবিও আপলোড করার উদ্যোগ নেওয়া হয়েছে। এরপর অন্য এলাকার দুষ্কৃতীরাও আমাদের ডিভিশনের কোনও স্টেশনে এলেই ধরা পড়ে যাবে। 
শিল্পাঞ্চলে নানা অপরাধের ক্ষেত্রে রেলপথ করিডরের ভূমিকা নিচ্ছে। পাখি পাচার, মদ পাচারের পাশাপাশি সোনা ও নগদ টাকা উদ্ধারের মতো নানা ঘটনা ঘটেছে। সম্প্রতি রানিগঞ্জে সোনার দোকানে ডাকাতির ঘটনায়ও ডাকাতদের কয়েকজন রেলপথেই বাংলা ছেড়েছে বলে পুলিস জানতে পেরেছে। এবার সেখানেই দুষ্কৃতীদের ‘পথের কাঁটা’ হবে অত্যাধুনিক সিসি ক্যামেরা। তার ফলে দুষ্কৃতীদের চিহ্নিত করে বার্তা পাঠিয়ে দেবে কন্ট্রোল রুমে। সেখানে দুষ্কৃতীর পরিচয় ফুটে উঠবে। দ্রুত অভিযানে নামতে পারবে আরপিএফ। প্রাথমিকভাবে যে স্টেশনগুলি চিহ্নিত হয়েছে তাও তাৎপর্যপূর্ণ। 
সাম্প্রতিকালে চিত্তরঞ্জনে নাশকতা চালানোর আশঙ্কার চিঠি স্বরাষ্ট্রমন্ত্রক থেকে পেয়েছে রেল কর্তৃপক্ষ। এবার সেই স্টেশনের নিরাপত্তা ঢেলে সাজা হচ্ছে। সেখানে ৩৮টি ক্যামেরা পুরো স্টেশন চত্বরে নজরদারি চালাবে। তেমনই পানাগড়ে রয়েছে সেনা ছাউনি ও এয়ারফোর্সের ক্যাম্প। সেই স্টেশনের নিরাপত্তাও বাড়ানো হচ্ছে। যাতে কোনও নাশকতার আশঙ্কা থাকলে দুষ্কৃতীদের দ্রুত চিহ্নিত করে নেওয়া যায়। তেমনই আসানসোল ও দুর্গাপুর স্টেশনও সিসি ক্যামেরায় মুড়ে দেওয়া থাকলেও রানিগঞ্জ বঞ্চিত থেকেছে। এবার সেখানে ৩৮টি ক্যামেরা বসতে চলেছে, যা খনি শহরের নিরাপত্তার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ। 
এছাড়া শ্রাবণী মেলার নিরাপত্তা আসানসোল ডিভিশনের আরপিএফের কাছে বড় চ্যালেঞ্জ। তাই সেই স্টেশনগুলিতেও এই আধুনিক প্রযুক্তি চালু করতে চাইছে রেল। জুলাই মাসেই মেলা শুরু হবে। তার আগে সেই কাজ সম্পন্ন করার টার্গেট নিয়েছে তারা। তাঁদের দাবি, জসিডিতে ১৬টি ও মধুপুরে ৪০টি সিসি ক্যামেরা ছিল। তার সংখ্যা বাড়িয়ে ৬০টি করে করা হচ্ছে। সেখানে এই আধুনিক প্রযুক্তিও ব্যবহার হবে।

21st  June, 2024
অটো-টোটো দ্বন্দ্বে তপ্ত নন্দীগ্রাম

অটো-টোটো দ্বন্দ্বে বুধবার দিনভর তপ্ত রইল নন্দীগ্রাম। অটো চলাচলের পারমিট থাকা রুটে টোটোর দাপটে যাত্রী পাচ্ছেন না অটোচালকরা। এনিয়ে প্রশাসনের কাছে নালিশ জানানো হয়েছিল। ব্লক তৃণমূল সভাপতির কাছেও এনিয়ে অভিযোগ জানানো হয়।
বিশদ

পটাশপুরে বাড়ি পালানো পাঁচ বালক উদ্ধার

বাড়ি থেকে পালিয়ে যাওয়া পাঁচজন বালককে উদ্ধার করল পটাশপুর থানার পুলিস। প্রত্যেকের বয়স ১০ থেকে ১২বছরের মধ্যে। পটাশপুরের কানপুর এলাকা থেকে তাদের উদ্ধারের পর বুধবার সকালে থানায় নিয়ে আসা হয়।
বিশদ

চন্দ্রকোণায় দিনের বেলাতেই গায়েব হয়ে যাচ্ছে একের পর এক গাছ

দিনের আলোতেই সরকারি জায়গায় থাকা গাছ গায়েব হয়ে যাচ্ছে। চন্দ্রকোণা-১ ব্লকের বিষ্ণুদাসপুরের বিভিন্ন এলাকায় সরকারি গাছ কেটে বিক্রি করে দেওয়ার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। এনিয়ে ক্ষুব্ধ গ্রামবাসীরা।
বিশদ

বাগনানে বাইক দুর্ঘটনায় দাসপুরের দুই কিশোরের মৃত্যু

মঙ্গলবার রাতে হাওড়া জেলার বাগনানের কল্যাণপুরে বাইক দুর্ঘটনায় দাসপুরের দুই কিশোরের মৃত্যু হয়েছে। আরও একজন গুরুতর জখম হয়েছে। মৃতদের নাম অমর সামন্ত(১৭) ও বিশ্বজিৎ পাত্র(১৬)।
বিশদ

মাদক বিরোধী দিবস পালিত

বুধবার দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামে মাদক বিরোধী দিবস পালিত হল। এদিন সকালে ঝাড়গ্রাম স্টেশনে জিআরপি থানার আধিকারিকরা মাদকের নানা ক্ষতিকারক দিকগুলি মানুষের সামনে তুলে ধরেন।
বিশদ

এগরায় বিপুল গাঁজা সহ গ্রেপ্তার ৫

ওড়িশা থেকে সড়কপথে বিপুল পরিমাণ গাঁজা বনগাঁ নিয়ে যাওয়ার পথে এগরায় বাজেয়াপ্ত করল এসটিএফ ও পুলিসের যৌথ টিম। মঙ্গলবার গোপন সূত্রে খবর পেয়ে এসটিএফ ও পূর্ব মেদিনীপুর জেলা পুলিস এগরায় ষড়রং এলাকায় ওঁত পেতে ছিল।
বিশদ

শেয়ার ট্রেডিংয়ে বিনিয়োগের ফাঁদ, হলদিয়ার বাসিন্দার চার লক্ষ ২০ হাজার টাকা প্রতারণা

অনলাইন শেয়ার ট্রেডিংয়ে বাড়তি লাভের আশায় বড় অঙ্কের বিনিয়োগ করতে গিয়েই ফাঁদে পড়লেন হলদিয়ার বেসরকারি সংস্থার এক কর্মী। সাইবার প্রতারকদের খপ্পরে পড়ে ৪ লক্ষ ২০ হাজার টাকা খোয়ালেন তিনি।
বিশদ

বেদখল জমি পুনরুদ্ধারে নামল ডেবরা হাসপাতাল কর্তৃপক্ষ

মুখ্যমন্ত্রীর নির্দেশের পরই দখল হয়ে যাওয়া জমি উদ্ধারে নামল ডেবরা সুপার স্পেশালিটি হাসপাতাল কর্তৃপক্ষ। বুধবার বিএলএলআরও গর্গদেব ঘোষ, বিএমওএইচ স্বরূপ পাত্র, পঞ্চায়েত সমিতির সহ সভাপতি প্রদীপ কর সহ আধিকারিকদের উপস্থিতিতে অভিযান শুরু হয়।
বিশদ

বিজেপি নেতা-কর্মীদের উপর হামলার অভিযোগ রামনগরে

রামনগর-২ পঞ্চায়েত সমিতির বিরোধী দলনেতা সহ কয়েকজন বিজেপি কর্মীর উপর হামলার অভিযোগ উঠল। মঙ্গলবার বিকেলে বিরোধী দলনেতা সুব্রত জানা এবং তাঁর সঙ্গী কয়েকজন বিজেপি কর্মী রামনগরের সাপুয়ার কাছে আক্রান্ত হন
বিশদ

নিম্নমানের মালপত্র দিয়ে রাস্তা নির্মাণের অভিযোগ, কাজ বন্ধ করলেন বাসিন্দারা

নিম্নমানের মালপত্র দিয়ে রাস্তা তৈরির কাজ চলছিল। সেই অভিযোগ তুলে বার বার রাস্তা ঢালাইয়ের কাজ বন্ধ করে দিচ্ছেন স্থানীয়রা। ফলে ঠিকাদার বুধবারও কাজ করতে দিলেন না দাসপুর-১ ব্লকের মহেশপুর গ্রামের বাসিন্দারা
বিশদ

মাদক বিরোধী দিবসে নানা কর্মসূচি দুই থানার

বুধবার আন্তর্জাতিক মাদক বিরোধী দিবস উপলক্ষ্যে বীরভূম জেলায় নানা সচেতনতা কর্মসূচি নেওয়া হল। মুরারই ও রামপুরহাট থানার উদ্যোগে স্কুল পড়ুয়াদের নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা সহকারে সচেতনতামূলক র‌্যালি করা হয়। লক্ষ্য মাদকমুক্ত সমাজ গড়ে তোলা
বিশদ

বোলপুরে রবীন্দ্রনাথের প্রয়াণ দিবসে হাজার কণ্ঠে রবীন্দ্র সঙ্গীত

২২ শ্রাবণ, রবীন্দ্রনাথের প্রয়াণ দিবস উপলক্ষ্যে ‘হাজার কণ্ঠে রবীন্দ্রনাথ’ শীর্ষক একটি সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হতে চলেছে বোলপুরে। বোলপুর পুরসভা ও বোলপুর সাংস্কৃতিক মঞ্চের যৌথ উদ্যোগে অনুষ্ঠানটি হতে চলেছে।
বিশদ

ইলামবাজারে কীটনাশক খেয়ে প্রৌঢ় আত্মঘাতী

ইলামবাজার থানার নিরুপতি গ্রামে কীটনাশক খেয়ে এক প্রৌঢ় আত্মঘাতী হয়েছেন। মৃতের নাম লক্ষ্মণ সোরেন(৫০)। মঙ্গলবার সকালে বাড়িতে তিনি কীটনাশক খান। তাঁকে ইলামবাজার স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়।
বিশদ

রানিনগরে সিডিউল মেনে রাস্তা তৈরি না হওয়ার অভিযোগে বিক্ষোভ

রানিনগরে পঞ্চায়েত সমিতি সিডিউল মেনে রাস্তা তৈরি করছে না। এমনই অভিযোগ তুলে রাস্তার পিচ উপড়ে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। বুধবার বিকেলে ওই ঘটনায় রানিনগরের শেখপাড়ায় উত্তেজনা ছড়ায়।
বিশদ

Pages: 12345

একনজরে
বিদ্রোহের পরদিনই ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা শিরোমণি অকালি দলে। মঙ্গলবার সুপ্রিমো সুখবীর সিং বাদলের অপসারণ চেয়ে সরব হন একাংশ। ...

আগামী ২৭ জুন বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে পিএফ দপ্তরের ‘নিধি আপকে নিকট’ কর্মসূচি, জানিয়েছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও)। ...

দু’টি জায়গার মধ্যে দূরত্ব মেরেকেটে ৫০০ থেকে ৭০০ মিটার। কিন্তু জায়গা দু’টি একই বিধানসভার মধ্যে নয়। ফলে এক জায়গা থেকে অন্য জায়গায় হাসপাতাল স্থানান্তর হলে বদলে যাচ্ছে বিধানসভাভিত্তিক অবস্থান। আর তা নিয়েই বেনজির দড়ি টানাটানি শুরু হয়েছে দক্ষিণ দমদম পুরসভার ...

প্যারিস ওলিম্পিকসের জন্য ঘোষিত হল ভারতীয় হকি দল। ১৬ সদস্যের স্কোয়াডে অধিনায়ক নির্বাচিত হয়েছেন হরমনপ্রীত সিং। তাঁর ডেপুটির দায়িত্বে হার্দিক সিং। মোট পাঁচজন প্লেয়ার কেরিয়ারে প্রথমবার এই গেমসে অংশ নেবেন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

জমি, গৃহাদি বা যানবাহনাদি ক্রয়-বিক্রয়ে লাভ ভালো হবে। কাজকর্মে সুনাম। আর্থিকভাব শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৮: হেলেন কেলারের জন্ম
১৯৩৯: সুরকার রাহুল দেব বর্মনের জন্ম
১৯৬৪: অ্যাথলিট পি টি ঊষার জন্ম
১৯৮১: চলচ্চিত্রের শিল্প নির্দেশক বংশীচন্দ্র গুপ্তর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা ৮৪.৩৭ টাকা
পাউন্ড ১০৪.২২ টাকা ১০৭.৬৮ টাকা
ইউরো ৮৭.৮৯ টাকা ৯১.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী ৩৪/১৫ সন্ধ্যা ৬/৪০। শতভিষা নক্ষত্র ১৬/৩৮ দিবা ১১/৩৭। সূর্যোদয় ৪/৫৮/১৯, সূর্যাস্ত ৬/২০/৫১। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১২/১ গতে ২/৯ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫২ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১১/১২ মধ্যে। বারবেলা ৩/০ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪০ গতে ১২/৫৯ মধ্যে। 
১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী রাত্রি ৬/৩১। শতভিষা নক্ষত্র দিবা ১/৫৭। সূর্যোদয় ৪/৫৭, সৃর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৪ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ মধ্যে ও ৯/২৩ গতে ১১/১৬ মধ্যে। কালবেলা ৩/২ গতে ৬/২৪ মধ্যে। কালরাত্রি ১১/৪০ গতে ১/০ মধ্যে।  
২০ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপ সেমিফাইনাল: বৃষ্টির জেরে ভারত বনাম ইংল্যান্ড ম্যাচের টসে দেরি

08:08:11 PM

টি-২০ বিশ্বকাপ সেমিফাইনাল: মাঠ ভিজে থাকায় ভারত বনাম ইংল্যান্ড ম্যাচের টসে দেরি

07:38:43 PM

মেডিক্যাল কলেজে ডাটা এন্ট্রি অপারেটর পদে চাকরি দেওয়ার নামে প্রতারণা, গ্রেপ্তার ১

04:56:32 PM

আজ, বৃহস্পতিবার বিকেল ৫টায় কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গের সঙ্গে দেখা করবেন ইন্ডিয়া জোটের নেতারা

04:37:58 PM

বিহারের কিষাণগঞ্জে ভেঙে পড়ল সেতু
বিহারে ফের ভেঙে পড়ল সেতু। মাত্র কয়েকসপ্তাহে এই নিয়ে চারটি ...বিশদ

04:37:16 PM

জম্মু ও কাশ্মীরের রেয়াসিতে খাদে পড়ল গাড়ি, মৃত ১, জখম ৩

04:28:52 PM