Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

নৌকা নামিয়ে করলা নদীতে সাফাই

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: কয়েক দফায় প্রশাসনিক বৈঠকের পর নড়েচড়ে বসল জলপাইগুড়ি পুরসভা। বুধবার থেকে সাফাই শুরু হল করলা নদীর। নদীতে নৌকা নামিয়ে তোলা শুরু হল ভাসমান বর্জ্য ও কচুরিপানা। দীর্ঘ টানাপোড়েন শেষে পুরসভার এই উদ্যোগে খুশির হওয়া পরিবেশপ্রেমীদের মধ্যে। সকলেই মনে করছেন, নদীটির দূষণ রোধে সরব হয়েছিল বিভিন্ন মহল। উদ্যোগ লক্ষ্য করা গিয়েছিল প্রশাসনের তরফেও। তারপর পুরসভার এমন উদ্যোগে প্রাণ ফিরে পাবে করলা। 
জলপাইগুড়ি শহরের বুক চিরে বয়ে চলা নদীটি বর্ষায় ফুলেফেঁপে উঠলেও নভেম্বর থেকে মে, জুন মাস পর্যন্ত জলস্তর তলানিতে নেমে যায়। আর এই সময়েই করলায় দূষণের মাত্রা লাফিয়ে লাফিয়ে বাড়ে। অসচেতনতার কারণে নদীতে আবর্জনা ফেলা থেকে শুরু করে বাজার এলাকার বর্জ্য এসে পড়ে জলে। যার ফলে এই সময়কালে নদী ও ঘাটগুলিতে ফেলা আবর্জনাও জমে থাকে। সবথেকে করুণ অবস্থা হয় দিনবাজার এলাকায়। করলা নদীর এই অংশ প্রায় ডাস্টবিনের চেহারা নিয়েছে। স্বাভাবিকভাবেই গরমের সময় বেড়ে যায় মশার উপদ্রব। আর এই গোটা বিষয়টি সম্প্রতি নজরে আসে সদর মহকুমা প্রশাসনের। তারপরই নদীর সাফাইয়ের জন্য শুরু হয় তোড়জোড়। জলপাইগুড়ি পুরসভার এগজিকিউটিভ অফিসার দেবদুলাল পাত্র বলেন, পরিচ্ছন্ন থাকুক করলা নদী, তাই এই উদ্যোগ। এমনিতে কিন্তু নদীর বহমানতা, নাব্যতা হ্রাস পেয়েছে। যার ফলে বর্জ্য ফেলা হলে তা জমে থাকছে। সঙ্গে এখন কচুরিপানা হচ্ছে। জমে থাকা এসব আবর্জনা সরাতে এদিন একটি নৌকা নামানো হয় বলে জানান পুরসভার এগজিকিউটিভ অফিসার। তিনি আরও বলেন, বৃহস্পতিবার আরও একটি নৌকা, আর্থমুভার নামিয়ে যতটা সম্ভব ভাসমান ময়লা পরিষ্কার করা হবে। লাগাতার এখন এই কাজ চলবে। 
পুরসভার চেয়ারপার্সন পাপিয়া পাল বলেন, এই কাজ এখন চলবে। নদীকে যতটা সম্ভব পরিষ্কার করা হবে। আমরা চাই নদীটি আগের মতোই সুন্দর রূপ ফিরে পাক। জলপাইগুড়ি শহরের একটি পরিবেশপ্রেমীদের সংগঠনের সদস্য দীপাঞ্জন বক্সি বলেন, শহরের ‘ফুসফুস’ করলা। পুরসভার তরফে নদীটি রক্ষার উদ্যোগ শুরু হয়েছে দেখে আমরা খুব খুশি। এই সাফাই কর্মসূচি চলুক।

23rd  May, 2024
ছাদ থেকে পড়ে মৃত্যু

পুরাতন মালদহের মঙ্গলবাড়ি বলাতুলি গ্রামে দাদুর বাড়িতে ঘুরতে এসে ছাদ থেকে পড়ে মৃত্যু হল চার বছরের এক শিশুর। শুক্রবার রাতে মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে শিশুটির মৃত্যু হয়। মৃত শিশুর নাম তুহিনা খাতুন। বাবা মইদুল হক। বাড়ি সাহাপুর গ্রাম পঞ্চায়েতের সুজাপুরে। 
বিশদ

পুলিস ফাঁড়ির সামনে বিক্ষোভ

বেআইনি মদের ঠেক বন্ধের দাবিতে পুলিস ফাঁড়ির সামনে বিক্ষোভ স্থানীয়দের। পুলিস শীঘ্রই বেআইনি মদের ঠেক বন্ধ না করলে আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছেন বাসিন্দারা। শুক্রবার রাতে হরিশ্চন্দ্রপুর থানার কুশিদা ফাঁড়ির সামনে বিক্ষোভ দেখান গ্রামবাসীরা। 
বিশদ

প্রেমিককে ভিডিও কল করে আত্মঘাতী কিশোরী

প্রেমিককে ভিডিও কল করে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করল কিশোরী। ঘটনাটি ঘটেছে রায়গঞ্জের রুনিয়া এলাকায়। মৃতের পরিবারের দাবি, রায়গঞ্জ হালালপুর এলাকার বাসিন্দা এক যুবকের সঙ্গে প্রেমের সম্পর্ক হয় কিশোরীর।
বিশদ

জেলা সহ সভাপতি স্বাধীনের বিরুদ্ধে ফুঁসছেন দলের নেতারা

এবারের লোকসভা নির্বাচনে দক্ষিণ মালদহ কেন্দ্রে দলের ভরাডুবির পরই গোষ্ঠীদ্বন্দ্ব শুরু হয়েছে বিজেপির অন্দরমহলে। যা নিয়ে চরম অস্বস্তিতে গেরুয়া শিবির।
বিশদ

চাঁচলে আগুনে ক্ষতিগ্রস্তদের সাহায্য

মালদহের চাঁচলের হরিপুরে আগুনে ক্ষতিগ্রস্ত পরিবারগুলির পাশে দাঁড়ালেন তৃণমূল বিধায়ক নীহাররঞ্জন ঘোষ। শনিবার তিনি ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন। চারটি পরিবারকে খাদ্যসামগ্রী, ত্রিপল ও পোশাক দেওয়া হয় বিধায়কের তরফে
বিশদ

টাকা চাইতে গিয়ে বচসা, জখম দুই

ধারের টাকা চাইতে গিয়ে বচসা দুই পরিবারের মধ্যে। তারপর সেই বচসা থেকে হাতাহাতি। ঘটনায় জখম স্বামী-স্ত্রী। তাঁরা হাসপাতালে চিকিৎসাধীন। শনিবার দুপুরে ঘটনাটি ঘটেছে হরিশ্চন্দ্রপুর থানার মশালদহ গ্রাম পঞ্চায়েতের মোহনপুর গ্রামে। 
বিশদ

নবমের ছাত্রের ঝুলন্ত দেহ উদ্ধার

গামছা দিয়ে গলায় ফাঁস লাগানো অবস্থায় স্কুলছাত্রের দেহ উদ্ধার হল করণদিঘি থানার আলতাপুর ২ নং গ্ৰাম পঞ্চায়েতের মাছোল গ্ৰামে। মৃত ছাত্রের নাম চন্দন দাস (১৬)। পরিবারের দাবি, চন্দন তিতপুকুর হাইস্কুলে নবম শ্রেণিতে পড়াশোনা করত।
বিশদ

কোলের শিশু ‘বিক্রি’ করতে প্রলোভন দম্পতিকে, চাঞ্চল্য

দালাল চক্রের কাছে দুঃস্থ দম্পতির শিশুবিক্রি আটকে দিলেন স্থানীয়রা। শুক্রবার সন্ধ্যায় ইসলামপুরে ওই ঘটনার পর বাসিন্দাদের অভিযোগ, এলাকায় শিশু কেনাবেচার একটি চক্র সক্রিয় হচ্ছে। পুলিস প্রশাসনকে কঠোর পদক্ষেপ নেওয়া উচিত।
বিশদ

বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু শিশুর

বাড়ির পাশে খেলতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল ৪ বছরের এক শিশুর। ঘটনাস্থল দক্ষিণ দিনাজপুরের নারায়ণপুর এলাকা। মৃত শিশুর পরিবার সূত্রে জানা গিয়েছে, শনিবার সকালে অন্যান্য শিশুদের সঙ্গে বাড়ির পাশে খেলছিল ওই শিশু।
বিশদ

ট্রেন থেকে পড়ে মৃত্যু পরিযায়ীর

যোগীরাজ্য থেকে কাজ করে বাড়ি ফেরার পথে ট্রেন থেকে পড়ে মৃত্যু হয়েছে চোপড়ার দাসপাড়ার এক পরিযায়ী শ্রমিকের। মৃতের নাম রমজান আলি (২৪)। বাড়ি দাসপাড়া গ্রাম পঞ্চায়েতের খালপাড়ায়।
বিশদ

হরিশ্চন্দ্রপুরে পকসো মামলায় পুলিসকে ভর্ৎসনা বিচারকের

বিচারকের রোষের মুখে এসআই। দু’টি কারণে ক্ষোভ প্রকাশ করে হরিশ্চন্দ্রপুর থানার এসআই তথা তদন্তকারী অফিসার অমিতাভ বসাকের বিরুদ্ধে এফআইআর করার নির্দেশ দিলেন অ্যাডিশনাল ডিস্ট্রিক্ট জাজ।
বিশদ

জোটের ঠ্যালায় কাস্তে-হাতুরিতে মরচে!

হাত ধরতে গিয়ে অস্তিত্ব সঙ্কট! জোটের ‘ফাঁদে’ পড়ে ‘কাস্তে হাতুরি’ প্রতীক হারিয়ে যাওয়ার আশঙ্কা এবার উত্তর দিনাজপুর জেলা সিপিএমে। ঘুরে দাঁড়াতে রায়গঞ্জ বিধানসভা উপ নির্বাচনে দলের প্রতীকেই প্রার্থী দেওয়ার দাবি তুলছে একাংশ।    
বিশদ

কৃতীদের শংসাপত্র

পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের বিজ্ঞান অভীক্ষা পরীক্ষায় চোপড়া ব্লকের কৃতী পরীক্ষার্থীদের হাতে শনিবার শংসাপত্র তুলে দেওয়া হল। এদিন আনুষ্ঠানিকভাবে চোপড়া পঞ্চায়েতের হলঘরে এই শংসাপত্র তুলে দেওয়া হয়
বিশদ

খবরের জেরে জাতীয় সড়কের গর্ত ভরাট শুরু

খবরের জেরে শনিবার থেকে জাতীয় সড়ক সংস্কারের কাজ শুরু হলেও মূল প্রকল্পের কাজ না হওয়ায় ক্ষোভে ফুঁসছেন স্থানীয়রা।  চাঁচলের রানিকামাত থেকে পাহাড়পুর হয়ে মালতিপুর পর্যন্ত প্রায় আট কিমি সড়ক দু’বছর ধরে বেহাল হয়ে পড়ে রয়েছে
বিশদ

Pages: 12345

একনজরে
সল্টলেকে ৭০ বছরের এক বৃদ্ধাকে উদ্ধার করে বাড়ি ফেরাল বিধাননগর উত্তর থানার পুলিস। কমিশনারেট সূত্রে জানা গিয়েছে, শুক্রবার বিকেলে রাজ্যের সমাজকল্যাণ দপ্তর থেকে পুলিসের কাছে খবর আসে, সল্টলেকের সিজিও কমপ্লেক্সের সামনে এক ভবঘুরে বৃদ্ধা ডিভাইডারের উপর বসে আছেন। ...

জিএসটি আদায়ের হার এরাজ্যে যথেষ্ট ভালো। দপ্তরের অফিসার ও কর্মীরাই স্বাভাবিকভাবে এই কৃতিত্বের প্রধান দাবিদার। কিন্তু জিএসটি ব্যবস্থাকে ঢেলে সাজতে পশ্চিমবঙ্গের অফিসারদের অবদানও কম নয়। ...

বাংলায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ১১০০ ছাড়াল। জুন মাসের অর্ধেক অতিক্রান্ত হয়ে গেলেও তেমন বৃষ্টি এখনও হয়নি রাজ্যে। তা সত্ত্বেও দক্ষিণবঙ্গে ধীরে ধীরে বাড়তে শুরু করেছে ...

১৯৮৮ ইউরোর সেমি-ফাইনাল। হামবার্গের ভোকসপার্ক স্টেডিয়ামে আয়োজক দেশ পশ্চিম জার্মানির বিরুদ্ধে পিছিয়ে পড়েও ২-১ গোলে দুরন্ত জয় ছিনিয়ে নিয়েছিল রিনাস মিশেলের প্রশিক্ষণাধীন নেদারল্যান্ডস। এরপর খেতাবি লড়াইয়ে সোভিয়েত ইউনিয়নকে ২-০ ব্যবধানে হারিয়ে খেতাব ঘরে তোলে ডাচ-ব্রিগেড। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গৃহে শুভকর্মের আয়োজনে ব্যস্ততা। বন্ধুসঙ্গ ও সাহিত্যচর্চায় মানসিক প্রফুল্লতা। উপার্জন বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫৬: নবাব সিরাজউদ্দৌলার কাশিম বাজার কুঠি দখল
১৮৬১: স্বাধীনতা সংগ্রামী ও সাংবাদিক হরিশচন্দ্র মুখোপাধ্যায়ের মৃত্যু
১৮৯০: ইংরেজ কৌতুকাভিনেতা ও পরিচালক  স্ট্যান লরেলের জন্ম
১৮৯৪: ইন্টারন্যাশনাল অলিম্পিক্স কমিটি প্রতিষ্ঠিত হয়
১৯০৩: ফোর্ড মোটর কোম্পানি প্রতিষ্ঠিত হয়
১৯২০: গায়ক ও সুরকার হেমন্ত মুখোপাধ্যায়ের জন্ম
১৯২৫: স্বাধীনতা সংগ্রামী চিত্তরঞ্জন দাশের মৃত্যু
১৯৪৪: বিজ্ঞানী আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের মৃত্যু
১৯৪৫: ভারতীয় বাঙালি পদার্থবিজ্ঞানী বিকাশচন্দ্র সিংহের জন্ম
১৯৫০: অভিনেতা মিঠুন চক্রবর্তীর জন্ম
১৯৫৩: ইংল্যান্ডের প্রথম নারী কেবিনেট মন্ত্রী মার্গারেট বন্ডফিল্ডের মৃত্যু
১৯৬৩: রাশিয়া থেকে বিশ্বের প্রথম নারী নভোচারী ভেলেনটিনা তেরেসকোভা মহাকাশ পাড়ি দেওয়ার উদ্দেশ্যে যাত্রা শুরু করেন
১৯৭২: নিউ ইয়র্কে জাজ সংগীতের জাদুঘর প্রথম দর্শকদের জন্য খুলে দেওয়া হয়
২০২১: বিশিষ্ট মঞ্চাভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্তর মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৩ টাকা ৮৪.৪৭ টাকা
পাউন্ড ১০৪.২১ টাকা ১০৭.৬৮ টাকা
ইউরো ৮৮.০৭ টাকা ৯১.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আষাঢ়, ১৪৩১, রবিবার, ১৬ জুন, ২০২৪। দশমী ৫৯/৩০ শেষরাত্রি ৪/৪৪। হস্তা নক্ষত্র ১৫/৪৩ দিবা ১১/১৩। সূর্যোদয় ৪/৫৫/৪৭, সূর্যাস্ত ৬/১৮/৩৩। অমৃতযোগ প্রাতঃ ৬/৪৩ গতে ৯/২৩ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/৪৪ মধ্যে। রাত্রি ৭/৪৩ মধ্যে পুনঃ ১০/৩৩ গতে ১২/৪১ মধ্যে। বারবেলা ৯/৫৭ গতে ১/১৮ মধ্যে। কালরাত্রি ১২/৫৮ গতে ২/১৭ মধ্যে।   
১ আষাঢ়, ১৪৩১, রবিবার, ১৬ জুন, ২০২৪। দশমী রাত্রি ৩/৫। হস্তা নক্ষত্র দিবা ১০/২৭। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২১। অমৃতযোগ দিবা ৬/৪৮ গতে ৯/২৮ মধ্যে ও ১২/৮ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৪৬ মধ্যে। বারবেলা ৯/৫৭ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ১২/৫৭ গতে ২/১৭ মধ্যে। 
৯ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ ২০২৪: ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারাল স্পেন

15-06-2024 - 11:32:54 PM

ইউরো কাপ ২০২৪: স্পেন ৩ : ক্রোয়েশিয়া ০ (হাফটাইম)

15-06-2024 - 10:25:41 PM

ইউরো কাপ ২০২৪: স্পেন ২ : ক্রোয়েশিয়া ০ (৩৩ মিনিট)

15-06-2024 - 10:09:28 PM

ইউরো কাপ ২০২৪: স্পেন ১ : ক্রোয়েশিয়া ০ (৩০ মিনিট)

15-06-2024 - 10:07:05 PM

টি-২০ বিশ্বকাপ: মাঠ ভিজে থাকার কারণে ভারত বনাম কানাডার ম্যাচ বাতিল

15-06-2024 - 09:13:01 PM

টি-২০ বিশ্বকাপ: মাঠ ভিজে থাকার কারণে ভারত বনাম কানাডা ম্যাচে টসে দেরি

15-06-2024 - 07:39:06 PM