Bartaman Patrika
দেশ
 

মন্ত্রীর ‘ডিএনএ টেস্ট’ মন্তব্যের প্রতিবাদ, জয়পুরে রক্তের নমুনা নিয়ে মিছিল আদিবাসী সাংসদের

জয়পুর: তিনি ‘হিন্দুর সন্তান’ কি না, তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন রাজস্থানের শিক্ষামন্ত্রী মদন দিলাওয়ার। যার প্রতিবাদে নিজের ডিএনএ পরীক্ষার কথা বলে সুর চড়ালেন বাঁশওয়ারার আদিবাসী সাংসদ রাজকুমার রোত। উটের পিঠে চড়ে সংসদে গিয়ে তিনি ইতিমধ্যেই সাড়া ফেলে দিয়েছেন। শনিবার রাজ্যের শিক্ষামন্ত্রীর মন্তব্যের অভিনব প্রতিবাদ জানান ভারত আদিবাসী পার্টি (বিএপি)-র নেতা রাজকুমার ও তাঁর সমর্থকরা। নিজেদের রক্তের নমুনা হাতে নিয়ে তাঁরা শিক্ষামন্ত্রীর বাসভবনের দিকে হাঁটা শুরু করেন। তবে, পুলিস অনেক আগেই তাঁদের পথ আটকায়। এরপর বিক্ষোভকারীরা জয়পুরের অমর জ্যোতি জওয়ানের কাছে সমবেত হন। সেখানে গঙ্গাপুরের কংগ্রেস বিধায়ক রামকেশ মীনা সহ একাধিক রাজনৈতিক নেতা শরিক দলের সেই প্রতিবাদে শামিল হল। তাঁরা রাজ্যের শিক্ষামন্ত্রীর বিরুদ্ধে স্লোগানও দেন। রোত জানান, তাঁর রক্তের নমুনা গ্রহণ করা না হলে তিনি সংসদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাতে তা তুলে দেবেন। তিনি হুমকি দেন, ‘কোনওমতেই এই ঘটনাকে ধামাচাপা দেওয়া যাবে না। এই বিষয়টি বিধানসভাতেও তোলা হবে।’ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিস প্রথমে বিক্ষোভকারীদের কাছ থেকে রক্তের নমুনাগুলি সংগ্রহ করে। পরে সেগুলি ফেরত দেওয়া হয়। 
বিতর্কের সূত্রপাত ২২ জুন। সেদিনই রাজকুমারের সঙ্গে তীব্র বাদানুবাদ হয় দিলাওয়ারের। রোত সম্প্রতি মন্তব্য করেছিলেন, তিনি আদিবাসী সম্প্রদায়ের অন্তর্গত। হিন্দু সহ অন্যান্য সংগঠিত ধর্ম থেকে একটি আলাদা প্রথায় তিনি বিশ্বাস করেন। এর প্রেক্ষিতেই সেদিন বিতর্কিত মন্তব্য করেন দিলাওয়াল। তিনি বলেন, ‘বিএপি নেতা যদি নিজেকে হিন্দু বলে মনে না করেন, তাহলে তিনি হিন্দুর সন্তান কি না, তা যাচাইয়ের জন্য ওঁর ডিএনএ পরীক্ষা করা উচিত।’ 

30th  June, 2024
‘ভয় দেখাবেন না...’, মোদিকে হুঁশিয়ারি রাহুলের, বাগযুদ্ধে উত্তপ্ত সংসদ 

‘এক আকেলা সব পে ভারী পড় রাহা হ্যায়।’ পুরনো সংসদ ভবনে লোকসভার কক্ষে দাঁড়িয়ে অতি দম্ভে, নিজের বুক চাপড়ে একথা বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার তাঁর সেই কথাই যেন ফিরে এল ব্যুমেরাং হয়ে। নতুন সংসদ ভবনে অষ্টাদশ লোকসভায় সোমবার দেশ দেখল নজিরবিহীন দৃশ্য।
বিশদ

02nd  July, 2024
রেজিস্ট্রির খরচ মাত্র ২০৮ টাকা, এবার মহাকাশে যেতে পারবেন আমজনতাও

মহাকাশে মানুষ পাঠাতে চলেছে ভারত। সৌজন্যে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার গগনযান অভিযান। ইতিমধ্যে বায়ুসেনার আধিকারিকদের নাম চূড়ান্ত করা হয়েছে। এর মধ্যেই জানা গেল নতুন এক খবর। এবার সাধারণ মানুষও যেতে পারেন মহাকাশে।
বিশদ

02nd  July, 2024
আমি হাত মেলালে সোজা থাকেন আর মোদির বেলায় নত!

লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধীর প্রশ্নবাণে বিদ্ধ অধ্যক্ষ ওম বিড়লা। সোমবার ভাষণ দিতে গিয়ে অধ্যক্ষ পদের গরিমা ও নিরপেক্ষতার প্রসঙ্গ তুললেন বিরোধী দলনেতা।
বিশদ

02nd  July, 2024
‘ভয় দেখাতে পারবেন না, চুপ করাতে পারবেন না’, দ্রৌপদীকে বাঁচিয়েছিলেন কৃষ্ণ, আমাকে সংসদে পাঠিয়েছে কৃষ্ণনগর: মহুয়া

বিরোধীদের কণ্ঠ জোরালো হচ্ছে সংসদে। সংসদের অন্দরে বাইরে। সোমবার সকালে সংসদের মকর দ্বারের সামনে ইডি-সিবিআইয়ের মতো কেন্দ্রীয় এজেন্সির অপব্যহারের বিরুদ্ধে ধর্না বিক্ষোভের পর লোকসভার অন্দরে সরকারপক্ষকে আক্রমণের তিরে ফালা ফালা করল ইন্ডিয়া জোটের যোদ্ধারা।
বিশদ

02nd  July, 2024
অজিতের সঙ্গ ছেড়ে শারদের দলে ফিরছেন বিশ্বস্ত নেতা

মহারাষ্ট্রে ক্রমশ পায়ের তলার মাটি সরছে অজিত পাওয়ারের! লোকসভা ভোটে বিজেপি ও সিন্ধে-সেনার সঙ্গে জোট বেঁধে লড়াইয়ে নেমেছিল তাঁর দল এনসিপি।
বিশদ

02nd  July, 2024
অস্ট্রেলিয়ায় বিমানের আসনে বসেই মৃত্যু ভারতীয় তরুণীর

চার বছর ভারতে আসেননি। তাই ২০ জুন ভারতে আসার বিমানে উঠেছিলেন মনপ্রীত কাউর। কিন্তু দেশে ফেরা আর হল না।  বিমানের আসনে বসেই মৃত্যুর কোলে ঢলে পড়েন ২৪ বছরের ওই ভারতীয় বংশোদ্ভূত তরুণী।
বিশদ

02nd  July, 2024
২৩ বছরের পুরনো মানহানি মামলায় মেধা পাটকরের পাঁচ মাসের কারাদণ্ড

২৩ বছর আগের একটি মানহানির মামলায় বিপাকে মেধা পাটকর। নর্মদা বাঁচাও আন্দোলনের নেত্রীকে  পাঁচ মাসের কারাদণ্ড দিল দিল্লির সাকেতের আদালত।
বিশদ

02nd  July, 2024
নিট: নতুন পরীক্ষার ফলপ্রকাশ করল এনটিএ, ফুল মার্কস নেই

নিট কাণ্ডে প্রাথমিকভাবে জোড়া ইস্যুতে তৈরি হয়েছিল বিতর্ক। প্রশ্ন ওঠে, ১০০ শতাংশ নম্বর পেয়ে একসঙ্গে ৬৭ জন শীর্ষস্থান দখল করলেন কীভাবে?
বিশদ

02nd  July, 2024
অসমের বন্যা পরিস্থিতি ঘোরালো, মৃত আরও ৩, সাহায্যের আশ্বাস প্রধানমন্ত্রীর  

অতি বৃষ্টির ফলে সোমবার অসমের বন্যা পরিস্থিতির ফের অবনতি। মৃত্যু হল আরও তিন জনের। ব্রহ্মপুত্র নদীর জলস্তর নেয়ামতি ঘাটে বিপদসীমার উপর দিয়ে বইছে। তেজপুর ও অন্যান্য নদীর জলও বিপদসীমা ছাড়িয়েছে। 
বিশদ

02nd  July, 2024
এখনও নিখোঁজ

রবিবার মণিপুরের ইম্ফলে ভেঙে পড়ে একটি বেইলি ব্রিজ। এই দুর্ঘটনার ফলে নদী পেরনোর সময় কাঠবোঝাই একটি লরি ইম্ফল নদীতে পড়ে যায়।
বিশদ

02nd  July, 2024
শিশুর দেহ উদ্ধার

বিবার মহারাষ্ট্রের লোনাভালার ভুশি বাঁধে পিকনিক করতে গিয়েছিল পুনের একটি পরিবার। কিন্তু প্রবল বর্ষণে জলের স্রোতে ভেসে যান ওই পরিবারের ৯-১০ জন।
বিশদ

02nd  July, 2024
পোরসে মামলা সুপ্রিম কোর্টে

পুনের পোরসে কাণ্ডে অভিযুক্ত নাবালককে জামিন দিয়েছে বম্বে হাইকোর্ট। ২৫ জুনের সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছে পুনে পুলিস।
বিশদ

02nd  July, 2024
রাস্তায় কুমির

নদী থেকে উঠে সটান রাস্তায় চলে এল কুমির। ভরা বর্ষায় মহারাষ্ট্রের রত্নগিরি জেলার চিপলুন শহরের সড়কে দেখা গেল একটা আট ফুট লম্বা একটি কুমিরকে।
বিশদ

02nd  July, 2024
৫ ঝুলন্ত দেহ উদ্ধার

মধ্যপ্রদেশে তিন শিশু সন্তান সহ তরুণ দম্পতির ঝুলন্ত দেহ উদ্ধার! প্রাথমিক তদন্তে পুলিসের অনুমান, সন্তানদের খুন করে আত্মঘাতী হয়েছেন ওই দম্পতি।
বিশদ

02nd  July, 2024

Pages: 12345

একনজরে
জমি দখলকাণ্ডে গ্রেপ্তারির পর এবার দল থেকেও বহিষ্কৃত হলেন তৃণমূল কংগ্রেসের ডাবগ্রাম-ফুলবাড়ির ব্লক সভাপতি দেবাশিস প্রামাণিক। ...

প্রায় পাঁচ মাস জেলবন্দি থাকার পর অবশেষে জামিন পেলেন ভাঙড়ের দাপুটে নেতা আরাবুল ইসলাম। বারুইপুরের বিজয়গঞ্জে এক আইএসএফ কর্মীকে খুনের মামলায় ২ লক্ষ টাকার ব্যক্তিগত ...

পরাজয়ের কারণ অনুসন্ধান করতে পর্যালোচনা বৈঠক ডেকেছিলেন বিজেপির বারাসত সাংগঠনিক জেলার সভাপতি। কিন্তু নির্ধারিত সময়ের কয়েক ঘণ্টা আগে সেই বৈঠক বাতিল করে দেওয়া হয়। এমনিতেই ...

কাটোয়া মহকুমাজুড়ে সরকারি জমি চিহ্নিতকরণের কাজ শুরু হল। মূলত সরকারি খাসজমিগুলিতে বোর্ড লাগাচ্ছে প্রশাসন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পেশাগত উচ্চবিদ্যার শিক্ষায় শুভ। সাহিত্যচর্চায় মানসিক আনন্দ। কর্মোন্নতি ও আয় বৃদ্ধির যোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫৭: মীরজাফর-পুত্র মিরনের নির্দেশে মোহাম্মদী বেগ সিরাজউদ্দৌলাকে হত্যা করে
১৯১৯: বিশ্বভারতীর যাত্রা শুরু
১৯৩২: কবি স্বর্ণকুমারী দেবীর মৃত্যু
১৯৪১: চিত্র পরিচালক আদুর গোপালকৃষ্ণণের জন্ম
১৯৫২: সঙ্গীতশিল্পী, অভিনেতা, চলচ্চিত্র পরিচালক, চলচ্চিত্র প্রযোজক, সঙ্গীত প্রযোজক এবং সুরকার অমিত কুমারের জন্ম
১৯৬২: আলজেরিয়ার স্বাধীনতা লাভ
১৯৮০: ক্রিকেটার হরভজন সিংয়ের জন্ম
১৯৯৬: হিন্দি ছবির অভিনেতা রাজকুমারের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৯ টাকা ৮৪.৪৩ টাকা
পাউন্ড ১০৩.৮৪ টাকা ১০৭.৩০ টাকা
ইউরো ৮৮.১২ টাকা ৯১.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৩০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৮ আষাঢ়, ১৪৩১, বুধবার, ৩ জুলাই, ২০২৪। দ্বাদশী ৫/২৮ দিবা ৭/১১। রোহিণী নক্ষত্র ৫৭/৫০ রাত্রি ৪/৮। সূর্যোদয় ৫/০/৬, সূর্যাস্ত ৬/২১/২২। অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১১/১৪ মধ্যে পুনঃ ১/৫৪ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৯/৫৪ মধ্যে পুনঃ ১২/২ গতে ১/২৭ মধ্যে। বারবেলা ৮/২০ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/৪১ গতে ১/২১ মধ্যে। কালরাত্রি ২/২০ গতে ৩/৪০ মধ্যে। 
১৮ আষাঢ়, ১৪৩১, বুধবার, ৩ জুলাই, ২০২৪। দ্বাদশী দিবা ৭/৩। কৃত্তিকা নক্ষত্র প্রাতঃ ৫/১৬ পরে রোহিণী নক্ষত্র শেষরাত্রি ৪/৩৬। সূর্যোদয় ৫/০, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১১/১৬ মধ্যে ও ১/৫৬ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৯/৫৬ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে। কালবেলা ৮/২১ গতে ১০/১ মধ্যে ও ১১/৪২ গতে ১/২২ মধ্যে। কালরাত্রি ২/২১ গতে ৩/৪০ মধ্যে। 
২৬ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
রোহিত শর্মাদের আনতে বারবাডোজের এয়ারপোর্টে পৌঁছল এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমান

12:17:13 PM

রাজ্যসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জবাবি ভাষণ

12:14:14 PM

আজ, বুধবার দুপুর ১২ টায় রাজ্যসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জবাবি ভাষণ

11:43:14 AM

স্টপেজে না দাঁড়িয়ে ছুটল ট্রেন! যাত্রীদের নামাতে ফের ফিরল পরের স্টেশন থেকে
স্টপেজে দাঁড়ানোর কথা ভুলে গিয়ে ছুটল ট্রেন। ভুল বুঝে পরের ...বিশদ

11:42:55 AM

উত্তরপাড়ায় বাড়িতে চুরি
বাড়ি ফাঁকা, সেই সুযোগে জানলার গ্রিল কেটে চুরি। গতকাল, মঙ্গলবার ...বিশদ

11:33:04 AM

নিউ বারাকপুরে একটি চিটফান্ড কোম্পানির কর্মীর বাড়িতে তল্লাশি ইডির

11:23:40 AM