Bartaman Patrika
দেশ
 

পরীক্ষার পরদিনই বাতিল করে দেওয়া হল ইউজিসি-নেট

কলকাতা: নিট এর পর এবার নেট পরীক্ষা নিয়ে বিতর্ক দানা বাঁধল। পরীক্ষা নেওয়া হয়েছে মঙ্গলবার। আর বুধবারই বাতিল করে দেওয়া হল ২০২৪ সালের জুন সেশনের ইউজিসি-নেট। গতকাল বুধবার রাতে একটি বিজ্ঞপ্তি দিয়েই এই পরীক্ষা বাতিল ঘোষণা করে দিল ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। ওই বিজ্ঞপ্তিতে ইউজিসি-নেটের আয়োজক সংস্থা কার্যত স্বীকার করে নিয়েছে যে পরীক্ষায় জালিয়াতি হয়েছে। সরাসরি 'জালিয়াতি' শব্দটি ব্যবহার করা না হলেও এনটিএয়ের তরফে বলা হয়েছে, প্রাথমিকভাবে ইঙ্গিত মিলেছে যে ইউজিসি-নেট পরীক্ষায় স্বচ্ছতার সঙ্গে আপস করা হয়েছে। সেজন্যই পরীক্ষা বাতিল করে দেওয়া হচ্ছে। তবে এখনও পর্যন্ত ফের নতুন করে কবে এই পরীক্ষা নেওয়া হবে, সেবিষয়ে কিছু জানানো হয়নি।  এই পুরো ঘটনার তদন্ত করবে সিবিআই।
গত মঙ্গলবার ১৮ জুন ২০২৪-এ দেশের বিভিন্ন শহরে দুটি শিফটে ওএমআর মোডে জুন সেশনের  নেট পরীক্ষা দেয় ৯ লক্ষেরও বেশি পরীক্ষার্থী।
জানা গিয়েছে, পরীক্ষার জন্য ১১,২১,২২৫ জন প্রার্থী নাম নথিভুক্ত করলেও পরীক্ষা দেন ৯,০৮,৫৮০ জন। অর্থাৎ ৮১ শতাংশের মতো। পরীক্ষা শেষের একদিন কাটতে না কাটতেই স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনস্থ সংস্থা ‘ভারতীয় সাইবার ক্রাইম কোঅর্ডিনেশন সেন্টার’ থেকে বেশ কিছু তথ্য জানতে পারে ইউজিসি। এমনকী পরীক্ষায় ‘প্রশ্ন ফাঁস’ সংক্রান্ত অনিয়মের বিষয়টি নজরে এসেছে বলেও সরকারি সূত্রের জানা যাচ্ছে।। এরপরেই মন্ত্রকের কাছে পরীক্ষা বাতিলের বার্তা পাঠায় আয়োজক সংস্থা এনটিএ।
এনটিএয়ের তরফে বলা হয়েছে, 'যে তথ্য পাওয়া গিয়েছে, তাতে প্রাথমিকভাবে ইঙ্গিত মিলেছে যে ওই পরীক্ষার স্বচ্ছতার সঙ্গে আপস করা হয়েছে। পরীক্ষার ক্ষেত্রে সর্বোচ্চ পর্যায়ের স্বচ্ছতা এবং বিশ্বাসযোগ্যতা বজায় রাখতে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক সিদ্ধান্ত নিয়েছে যে ২০২৪ সালের জুন সেশনের ইউজিসি-নেট পরীক্ষা বাতিল করে দেওয়া হচ্ছে। নতুন করে ফের পরীক্ষা নেওয়া হবে। সেই সংক্রান্ত তথ্য আলাদাভাবে জানানো হবে।' পাশাপাশি এই পুরো বিষয়টি সিবিআই তদন্ত করবে বলেও জানানো হয়েছে।

20th  June, 2024
হাসপাতালে আদবানি

গুরুতর অসুস্থ বিজেপি নেতা লালকৃষ্ণ আদবানি। বুধবার রাতে তাঁকে দিল্লির এইমসে ভর্তি করা হয়েছে।  হাসপাতাল সূত্রে খবর, ৯৬ বছর বয়সী আদবানিকে জেরিয়াট্রিক বিভাগে ভর্তি করা হয়েছে।
বিশদ

কাশ্মীরের ডোডায় খতম তিন জঙ্গি

নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে খতম তিন জঙ্গি। বুধবার ঘটনাটি ঘটেছে জম্মু ও কাশ্মীরের ডোডা জেলায়।
বিশদ

হাতিয়ার জরুরি অবস্থা, বিরোধী জোটে ফাটল ধরানোর নয়া কৌশল প্রধানমন্ত্রীর

বিরোধী জোট টিকবে না বেশিদিন। এরকমই বিশ্বাস বিজেপি শীর্ষ নেতৃত্বের। আর তাই শুরু থেকেই সংসদের অন্দরে ইন্ডিয়া জোটের মধ্যে ফাটল ধরানোর কৌশল নিয়ে এগচ্ছে সরকার।
বিশদ

নুসরত ফতে আলির হারানো অ্যালবামের খোঁজ, মুক্তি সেপ্টেম্বরে

প্রয়াত সঙ্গীত শিল্পী নুসরত ফতে আলি খানের হারানো অ্যালবামের হদিশ। আগামী ২০ সেপ্টেম্বর মুক্তি পাচ্ছে কিংবদন্তী পাকিস্তানি গায়কের সেই অ্যালবাম।
বিশদ

হিজাবে নিষেধাজ্ঞা কলেজের, নির্দেশ বাতিলের আর্জি খারিজ করল কোর্ট

ক্যাম্পাসে হিজাব, বোরখা ও নাকাব পরার উপর নিষেধাজ্ঞা জারি করেছিল মুম্বইয়ের একটি কলেজ। ওই নির্দেশের বিরুদ্ধে বোম্বে হাইকোর্টে দ্বারস্থ হয়েছিলেন কলেজের ৯ পড়ুয়া।
বিশদ

উত্তরাখণ্ডে নাবালিকাকে গণধর্ষণ ও খুন, অভিযুক্ত নেতাকে ছাঁটল বিজেপি

১৩ বছরের নাবালিকাকে গণধর্ষণ ও খুনের মামলায় আগেই গ্রেপ্তার হয়েছেন উত্তরাখণ্ডের বিজেপি নেতা আদিত্যরাজ সাইনি। এবার তাঁকে বরখাস্ত করল দল। সম্প্রতি তিনি অন্যান্য অনগ্রসর শ্রেণি কমিশনে নির্বাচিত সদস্য হয়েছিলেন।
বিশদ

জারিনের মামলা গেল অন্য কোর্টে

আর্থিক প্রতারণার সংক্রান্ত অভিনেত্রী জারিন খানের মামলা আইন মে঩নেই শিয়ালদহের এক বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট (জেএম) আদালতে গেল।
বিশদ

তিস্তার বন্যা: শাহর কাছে নালিশ বিস্তার

 সাংসদ হিসেবে পাশে দাঁড়িয়ে রাজ্যকে সহযোগিতা করতে অনীহা। তিস্তার বন্যা পরিস্থিতি নিয়ে বরং বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে নালিশ ঠুকে এলেন দার্জিলিংয়ের বিজেপি সাংসদ রাজু বিস্তা।
বিশদ

মদের দোকানে তাণ্ডব

রাতে নির্ধারিত সময়ে বন্ধ হয়েছিল মদের দোকান। এরপর কর্মীরা আর মদ দিতে চাননি। এতেই ক্ষেপে গিয়ে ওই কর্মীদের উপর চড়াও হল কয়েকজন।
বিশদ

আর্জি খারিজ

অশ্লীল ভিডিও মামলায় স্বস্তি পেলেন না প্রোজ্জ্বল রেভান্না। মঙ্গলবার প্রাক্তন জেডিএস সাংসদের জামিনের আর্জি খারিজ করে দিল বেঙ্গালুরুর একটি আদালত।
বিশদ

চিরাগ-কঙ্গনার ‘দোস্তি’

আবার দেখা যদি হল...। সংসদ ভবনের সুবজ গালিচা বিছানো পথে দেখা হল তাঁদের। একজন কঙ্গনা রানাওয়াত। অন্যজন চিরাগ পাসোয়ান। দু’জনের পরিচয় দীর্ঘদিনের।
বিশদ

চাঙ্গা শেয়ার বাজার, রেকর্ড উচ্চতায় সেনসেক্স-নিফটি

মুম্বই: সোম, মঙ্গলের পর বুধবার। পরপর তিনদিন দুরন্ত গতিতে দৌড় সূচকের।  একের পর এক রেকর্ড গড়ছে শেয়ার বাজার। এর জেরে বিনিয়োগকারীরা ঘরে তুললেন প্রায় ২ লক্ষ ৫৩ হাজার কোটি টাকা। 
বিশদ

বাদলেই ভরসা অকালি দলের

বিদ্রোহের পরদিনই ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা শিরোমণি অকালি দলে। মঙ্গলবার সুপ্রিমো সুখবীর সিং বাদলের অপসারণ চেয়ে সরব হন একাংশ।
বিশদ

হঠাৎ প্রার্থী কংগ্রেসের, স্পিকার নির্বাচন নিয়ে শাসক-বিরোধী টক্কর

লোকসভার স্পিকার নির্বাচন নিয়ে নজিরবিহীন পরিস্থিতি! শাসক জোট এনডিএ ওই পদে ওম বিড়লাকেই মনোনীত করেছে। কিন্তু মঙ্গলবার হঠাৎ আসরে নেমে পাল্টা প্রার্থী ঘোষণা কংগ্রেসের।
বিশদ

26th  June, 2024

Pages: 12345

একনজরে
শহরের রাস্তা ক্রমশ সংকীর্ণ হয়ে গিয়েছে। দু’দিকে গাড়ি গেলে মানুষের হাঁটার জায়গা থাকে না। এদিকে সেই রাস্তা জবরদখল করে বসে আছে একের পর এক দোকান। কোথাও ফুটপাত দখল হয়ে গিয়েছে হকারদের ঠেলাগাড়িতে ...

আগামী ২৭ জুন বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে পিএফ দপ্তরের ‘নিধি আপকে নিকট’ কর্মসূচি, জানিয়েছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও)। ...

অবশেষে অস্ট্রেলিয়ায় ফিরলেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। প্রায় ১৪ বছর পর। বিমানবন্দরে নামতেই তাঁকে জড়িয়ে ধরেন স্ত্রী স্টেলা। ...

দু’টি জায়গার মধ্যে দূরত্ব মেরেকেটে ৫০০ থেকে ৭০০ মিটার। কিন্তু জায়গা দু’টি একই বিধানসভার মধ্যে নয়। ফলে এক জায়গা থেকে অন্য জায়গায় হাসপাতাল স্থানান্তর হলে বদলে যাচ্ছে বিধানসভাভিত্তিক অবস্থান। আর তা নিয়েই বেনজির দড়ি টানাটানি শুরু হয়েছে দক্ষিণ দমদম পুরসভার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

জমি, গৃহাদি বা যানবাহনাদি ক্রয়-বিক্রয়ে লাভ ভালো হবে। কাজকর্মে সুনাম। আর্থিকভাব শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৮: হেলেন কেলারের জন্ম
১৯৩৯: সুরকার রাহুল দেব বর্মনের জন্ম
১৯৬৪: অ্যাথলিট পি টি ঊষার জন্ম
১৯৮১: চলচ্চিত্রের শিল্প নির্দেশক বংশীচন্দ্র গুপ্তর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা ৮৪.৩৭ টাকা
পাউন্ড ১০৪.২২ টাকা ১০৭.৬৮ টাকা
ইউরো ৮৭.৮৯ টাকা ৯১.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী ৩৪/১৫ সন্ধ্যা ৬/৪০। শতভিষা নক্ষত্র ১৬/৩৮ দিবা ১১/৩৭। সূর্যোদয় ৪/৫৮/১৯, সূর্যাস্ত ৬/২০/৫১। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১২/১ গতে ২/৯ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫২ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১১/১২ মধ্যে। বারবেলা ৩/০ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪০ গতে ১২/৫৯ মধ্যে। 
১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী রাত্রি ৬/৩১। শতভিষা নক্ষত্র দিবা ১/৫৭। সূর্যোদয় ৪/৫৭, সৃর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৪ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ মধ্যে ও ৯/২৩ গতে ১১/১৬ মধ্যে। কালবেলা ৩/২ গতে ৬/২৪ মধ্যে। কালরাত্রি ১১/৪০ গতে ১/০ মধ্যে।  
২০ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপ সেমিফাইনাল: মাঠ ভিজে থাকায় ভারত বনাম ইংল্যান্ড ম্যাচের টসে দেরি

07:38:43 PM

মেডিক্যাল কলেজে ডাটা এন্ট্রি অপারেটর পদে চাকরি দেওয়ার নামে প্রতারণা, গ্রেপ্তার ১

04:56:32 PM

আজ, বৃহস্পতিবার বিকেল ৫টায় কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গের সঙ্গে দেখা করবেন ইন্ডিয়া জোটের নেতারা

04:37:58 PM

বিহারের কিষাণগঞ্জে ভেঙে পড়ল সেতু
বিহারে ফের ভেঙে পড়ল সেতু। মাত্র কয়েকসপ্তাহে এই নিয়ে চারটি ...বিশদ

04:37:16 PM

জম্মু ও কাশ্মীরের রেয়াসিতে খাদে পড়ল গাড়ি, মৃত ১, জখম ৩

04:28:52 PM

ইস্ট বেঙ্গলে ফরাসি মিডফিল্ডার
দু’বছরের চুক্তিতে ফ্রান্সের মিডফিল্ডার মাধি তালালকে সই করাল ইস্ট বেঙ্গল। ...বিশদ

04:26:00 PM