Bartaman Patrika
কলকাতা
 

১৩ মিনিটে দুঃখ ভোলায় মিষ্টি সুর, দাবি ব্রিটিশ অ্যাকাডেমির সমীক্ষায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গানবাজনা ভালোবাসেন না এমন মানুষের সংখ্যা বেশি নয়। সঙ্গীত মানুষের মনকে আরাম দেয়। কিন্তু কোন সঙ্গীত কখন মানুষের মনের শ্রান্তি উপশম করে, যন্ত্রণা কমায়? তার কি কোনও নির্দিষ্ট হিসেব আছে? সাম্প্রতিক একটি সমীক্ষা বলছে, আছে। লিরিক বা কথাবিহীন মৃদু সুর উপকার সাধন করে মনের। তুলনায় তালে তাল ঠোকা গানে সে উপকার মেলে না। কিন্তু তার আবার অন্য গ্রহণযোগ্যতা আছে। আজ, শুক্রবার বিশ্ব সঙ্গীত দিবস পালন করবে সমগ্র দুনিয়া। বিশেষজ্ঞরা বলছেন, নিছক বিনোদন নয়, গানকে ব্যবহার করা হোক মন ও শরীর ভালো রাখার জন্যও।
ব্রিটিশ অ্যাকাডেমি অব সাউন্ড থেরাপি একটি সমীক্ষা সামনে এনেছে সম্প্রতি। সাড়ে সাত হাজার মানুষকে নিয়ে সেটি করা হয়েছে। সমীক্ষায় দাবি, ৮৯ শতাংশ মানুষ বলেছেন, ‘তাঁরা গানবাজনাকে ওষুধ হিসেবে গ্রহণ করছেন এবং ভালোও আছেন।’ যদি খুব ধীর লয়ে কোনও গান বাজতে থাকে এবং সেই গানে কোনও আলাদা লিরিক না থাকে ও সুরে কোনও জটিলতা না থাকে তাহলে তা মানুষকে আরাম দিতে শুরু করে ১৩ মিনিটের মধ্যে। অনেকে শুনে জানিয়েছেন, পেশির যন্ত্রণার উপশম হয়েছে। নেতিবাচক চিন্তা দূর হয়েছে। মন একটু একটু করে প্রফুল্ল হয়ে উঠেছিল। তাঁরা মনে করছেন, আরও ভালো ঘুম হবে। সমীক্ষায় বলা হয়েছে, এর পাশাপাশি যদি কোনও গানের সুন্দর এবং সদর্থক লিরিক বা কথা থাকে এবং তাতে সুললিত ছন্দ থাকে এবং দ্রুত লয়ে চলতে থাকে, তাহলে ন’মিনিটের মাথায় মানসিক শক্তি দৃঢ় হতে থাকে মানুষের। তাঁরা মানসিকভাবে চাঙ্গা অনুভব করেন। এমন গান শুনে ৮৯ শতাংশ মানুষ জানিয়েছেন, ‘তাঁদের ‘এনার্জি লেভেল’ বেড়ে গিয়েছিল। ৬৫ শতাংশের ক্ষেত্রে হাসির মাত্রা বেড়ে গিয়েছে এবং সফলভাবে আত্মনিয়ন্ত্রণও করতে পেরেছেন। যদি কোনও গানে ভালো কথা থাকে, তাহলে ১৩ মিনিটের মাথায় মনখারাপও দূরে সরতে শুরু করে। 
বিশিষ্ট অস্থিরোগ বিশেষজ্ঞ ও মিউজিক থেরাপিস্ট ডাঃ সুমন্ত ঠাকুরের কথায়, রোগীকে ওষুধ দিয়ে ব্যথা কমানোয় কোনও বাহাদুরি নেই। চিকিৎসকরা সেটাই করে থাকেন। কিন্তু আমি এবং আমার টিম দীর্ঘ বছরের অভিজ্ঞতায় দেখেছি, গানবাজনা মানুষকে অনেক বেশি আরাম দেয়। সঙ্গীতের মাধ্যমে রোগীর মানসিকতাকে যন্ত্রণা থেকে দূরে সরিয়ে নিয়ে যাওয়া সম্ভব হয়। শুধু গান শুনিয়েই রোগীর সব ব্যথার উপশম সম্ভব নয়। কিন্তু ওষুধ ও সঙ্গীতের ‘ব্যালান্স’ রোগীকে অনেক ভালো রাখে। আমরা অপারেশন থিয়েটারে মিউজিক থেরাপি ঩দিয়ে থাকি। অপারেশনের পরও তার ধকল কাটাতে আমাদের টিম গানবাজনা করে। তাতে রোগীরাও অংশ নেন। আমরা আশ্চর্য হয়ে যাই তাঁদের শান্ত থাকতে দেখে। বিশ্বসঙ্গীত দিবসে যতটা সম্ভব গানবাজনা দিয়েই সেবা করব রোগীদের। তার জন্য তৈরি রয়েছে টিম।

21st  June, 2024
ছেলেধরা গুজব: মহিলাকে ট্রেন থেকে নামিয়ে মারধর

গুজবে বিশ্বাস করে স্রেফ সন্দেহের বশে নিরীহ পুরুষ-মহিলাকে গণপিটুনির ঘটনা থামছেই না। বুধবার চলন্ত ট্রেনের মধ্যে ঘটল একই ঘটনা।
বিশদ

শহরে সরকারি হাসপাতাল সংলগ্ন এলাকা দখলমুক্ত করল লালবাজার

মঙ্গলবারের পর বুধবারও দখলদারদের বিরুদ্ধে অভিযানে অনড় কলকাতা পুলিস। বাজার এলাকার পাশাপাশি এদিন জোর দেওয়া হয়েছে সরকারি হাসপাতাল সংলগ্ন জায়গায়। তার আশপাশে গজিয়ে ওঠা অস্থায়ী দোকান সরানোর ব্যাপারে কঠোর অবস্থান নিয়েছে লালবাজার।
বিশদ

আইসির ফোন নম্বর

যে কোনও বিপদে পড়লে পাশে পাবে পুলিসকে। কোনও সন্দেহজনক কাউকে দেখলেই আইসিকে সরাসরি ফোন করবে। মন্দিরবাজারের একটি স্কুলে স্বয়ংসিদ্ধা অনুষ্ঠানে একথা বলে ছাত্রীদের ভরসা দিলেন মন্দিরবাজার থানার আইসি গৌতম সাহা।
বিশদ

বহুতলে ব্যাঙ্ককর্মীর ঝুলন্ত দেহ উদ্ধার

তপসিয়া থানা এলাকায় বহুতলের ফ্ল্যাট থেকে এক মহিলা ব্যাঙ্ক কর্মীর ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিস। মৃতের নাম অলোকানন্দ ভট্টাচার্য (৩৪)। তিনি একটি বেসরকারি ব্যাঙ্কের বালিগঞ্জ ব্রাঞ্চে কর্মরত ছিলেন
বিশদ

হৃষিকেশ পার্কে নিকাশি পাম্পিং স্টেশন, কাজ শুরু করল পুরসভা

এককালে উত্তর কলকাতার আমহার্স্ট স্ট্রিট বা ঠনঠনিয়া এলাকায় নৌকা নামাতে হতো ভারী বৃষ্টি হলে। সেই ভয়াবহ দুর্ভোগ এখন হয় না। তবে এখনও ঠনঠনিয়া কালীবাড়ি সংলগ্ন এলাকা, মুক্তারামবাবু স্ট্রিটের আশপাশের অঞ্চলের মানুষকে বর্ষাকালে ভোগান্তি পোহাতে হয়
বিশদ

সল্টলেকের পর নিউটাউন, জবরদখল সরাল এনকেডিএ

মুখ্যমন্ত্রীর ‘ধমকের’ পরদিনই সল্টলেকে জবরদখল সরানোর কাজে নেমেছিল পুলিস ও পুরসভা। বুধবার নিউটাউনেও জবরদখল সরাতে মাঠে নামল নিউটাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি (এনকেডিএ)।
বিশদ

টালায় সোনার হার ছিনতাই, গ্রেপ্তার

মহিলার গলা থেকে হার ছিনতাই করে পালাল দুষ্কৃতী। ঘটনাটি ঘটেছে টালা এলাকায়। ঘটনায় জড়িত সন্দেহে অভিযুক্তকে গ্রেপ্তার করেছে পুলিস। উদ্ধার হয়েছে খোয়া যাওয়া সোনার চেন।
বিশদ

কীটনাশকে অসুস্থ কিশোরের মৃত্যু

কল্যাণীর ঘোড়াগাছা এলাকার এক কিশোরের বুধবার অস্বাভাবিকভাবে মৃত্যু হয়েছে। মৃতের নাম নাসির আলি (১৮)। পুলিস সূত্রে জানা গিয়েছে, ১৬ জুন বাড়িতেই কীটনাশক জাতীয় কিছু খেয়ে অসুস্থ হয়ে পড়ে ওই কিশোর
বিশদ

সাগরে স্কুল চলাকালীন হঠাত্ অসুস্থ ৩০ ছাত্রী

স্কুল চলাকালীন অসুস্থ হয়ে পড়ছে ছাত্রীরা। গত কয়েকদিন ধরে এই ঘটনা ঘটছে সাগরের ধবলাট লক্ষ্মণ পরবেশ উচ্চ বিদ্যালয়ে। তবে বুধবার সবচেয়ে বেশি ছাত্রী অসুস্থ হয়ে পড়ে। স্কুল সূত্রে জানা গিয়েছে, এদিন প্রায় ৩০ জন ছাত্রী স্কুল চলাকালীন হঠাৎই অসুস্থ হয়ে পড়ে।
বিশদ

কিশোরদের মধ্যে  সামান্য ঝামেলা ঘিরে তুলকালাম

কিশোরদের মধ্যে সামান্য ঝামেলা। পরে তাকে কেন্দ্র করেই এক পাড়ায় হামলা চালানোর অভিযোগ উঠল অপর পাড়ার কিশোরদের বিরুদ্ধে। মঙ্গলবার রাতে সোদপুরের শতদলপল্লির ঘটনা।
বিশদ

কেন্দ্রের গুণমান নির্ধারণের পরীক্ষায় ভালো ফল করল চড়িয়াল স্বাস্থ্যকেন্দ্র

কেন্দ্রীয় সরকারের জাতীয় গুণমান নিশ্চিতকরণ পরীক্ষায় উত্তীর্ণ হল বজবজ পুরসভা পরিচালিত চড়িয়াল হেলথ সেন্টার। প্রায় ৮৬ শতাংশ নম্বর পেয়েছে কেন্দ্রটি। এখন থেকে এই হেলথ সেন্টারটি ন্যাশনাল কোয়ালিটি সার্টিফায়েড হেলথ সেন্টার তকমাতে ভূষিত হল।
বিশদ

লরির ধাক্কায় মৃত্যু সাইকেল আরোহীর

হরিণঘাটা শহরের ১৭ নম্বর ওয়ার্ডের মোমনপুর ১ নম্বর গেটের কাছে মঙ্গলবার রাতে লরির ধাক্কায় মৃত্যু হয়েছে এক সাইকেল আরোহীর। মৃতের নাম গোপাল টুডু (৩৮)। তাঁর বাড়ি উত্তর ২৪ পরগনার আমডাঙা থানার ভালুকায়।
বিশদ

উদ্ধার হল কুমিরে টেনে নিয়ে যাওয়া কিশোরের মৃতদেহ

দু’দিন নিখোঁজ থাকার পর অবশেষে উদ্ধার হল কুমিরে টেনে নিয়ে যাওয়া মানিক ভক্তার মৃতদেহ। বুধবার সকালে ঘটনাস্থল থেকে চার কিলোমিটার দূরে নদীর চরে ওই কিশোরের দেহ পড়ে থাকতে দেখা যায়।
বিশদ

আবাসিক বিদ্যালয়ে পড়ুয়ার উপর অত্যাচারের অভিযোগ

আবাসিক বিদ্যালয়ে পড়ুয়ার উপর অত্যাচারের অভিযোগ উঠল সহপাঠীদের বিরুদ্ধে। এমনকী সেই কারণে পড়ুয়াকে স্কুল বদল করতে হচ্ছে বলেও দাবিযঅভিভাবকদের। তাঁদের দাবি, সহপাঠীদের অত্যাচারে অসুস্থ হয়ে পড়ে ওই ছাত্র।
বিশদ

Pages: 12345

একনজরে
তাঁর আমলে তৈরি উদ্যান, মুক্তমঞ্চ পরিকল্পনামাফিক নষ্ট করছে ইংলিশবাজার পুরসভার বর্তমান বোর্ড। পুরসভার বিরুদ্ধে বুধবার এমনই বিস্ফোরক মন্তব্য করেছেন তৃণমূলেরই বিধায়ক নীহাররঞ্জন ঘোষ। চাঁচলের বিধায়ক নীহারবাবু দীর্ঘদিন ইংলিশবাজার পুরসভার চেয়ারম্যান ও প্রশাসকের দায়িত্ব সামলেছেন। ...

শহরের রাস্তা ক্রমশ সংকীর্ণ হয়ে গিয়েছে। দু’দিকে গাড়ি গেলে মানুষের হাঁটার জায়গা থাকে না। এদিকে সেই রাস্তা জবরদখল করে বসে আছে একের পর এক দোকান। কোথাও ফুটপাত দখল হয়ে গিয়েছে হকারদের ঠেলাগাড়িতে ...

বিদ্রোহের পরদিনই ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা শিরোমণি অকালি দলে। মঙ্গলবার সুপ্রিমো সুখবীর সিং বাদলের অপসারণ চেয়ে সরব হন একাংশ। ...

আগামী ২৭ জুন বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে পিএফ দপ্তরের ‘নিধি আপকে নিকট’ কর্মসূচি, জানিয়েছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও)। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

জমি, গৃহাদি বা যানবাহনাদি ক্রয়-বিক্রয়ে লাভ ভালো হবে। কাজকর্মে সুনাম। আর্থিকভাব শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৮: হেলেন কেলারের জন্ম
১৯৩৯: সুরকার রাহুল দেব বর্মনের জন্ম
১৯৬৪: অ্যাথলিট পি টি ঊষার জন্ম
১৯৮১: চলচ্চিত্রের শিল্প নির্দেশক বংশীচন্দ্র গুপ্তর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা ৮৪.৩৭ টাকা
পাউন্ড ১০৪.২২ টাকা ১০৭.৬৮ টাকা
ইউরো ৮৭.৮৯ টাকা ৯১.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী ৩৪/১৫ সন্ধ্যা ৬/৪০। শতভিষা নক্ষত্র ১৬/৩৮ দিবা ১১/৩৭। সূর্যোদয় ৪/৫৮/১৯, সূর্যাস্ত ৬/২০/৫১। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১২/১ গতে ২/৯ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫২ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১১/১২ মধ্যে। বারবেলা ৩/০ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪০ গতে ১২/৫৯ মধ্যে। 
১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী রাত্রি ৬/৩১। শতভিষা নক্ষত্র দিবা ১/৫৭। সূর্যোদয় ৪/৫৭, সৃর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৪ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ মধ্যে ও ৯/২৩ গতে ১১/১৬ মধ্যে। কালবেলা ৩/২ গতে ৬/২৪ মধ্যে। কালরাত্রি ১১/৪০ গতে ১/০ মধ্যে।  
২০ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপ সেমিফাইনাল: বৃষ্টির জেরে ভারত বনাম ইংল্যান্ড ম্যাচের টসে দেরি

08:08:11 PM

টি-২০ বিশ্বকাপ সেমিফাইনাল: মাঠ ভিজে থাকায় ভারত বনাম ইংল্যান্ড ম্যাচের টসে দেরি

07:38:43 PM

মেডিক্যাল কলেজে ডাটা এন্ট্রি অপারেটর পদে চাকরি দেওয়ার নামে প্রতারণা, গ্রেপ্তার ১

04:56:32 PM

আজ, বৃহস্পতিবার বিকেল ৫টায় কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গের সঙ্গে দেখা করবেন ইন্ডিয়া জোটের নেতারা

04:37:58 PM

বিহারের কিষাণগঞ্জে ভেঙে পড়ল সেতু
বিহারে ফের ভেঙে পড়ল সেতু। মাত্র কয়েকসপ্তাহে এই নিয়ে চারটি ...বিশদ

04:37:16 PM

জম্মু ও কাশ্মীরের রেয়াসিতে খাদে পড়ল গাড়ি, মৃত ১, জখম ৩

04:28:52 PM