Bartaman Patrika
খেলা
 

কুম্বলের রেকর্ড ভাঙলেন অশ্বিন

কানপুর: বৃষ্টিবিঘ্নিত দিনেও উজ্জ্বল রবিচন্দ্রন অশ্বিন। ঝুলিতে পুরলেন একটি  উইকেট। সেই সুবাদে তাঁর মুকুটে যোগ হল আরও একটি পালক। এশিয়ার মাটিতে ভারতীয় স্পিনারদের মধ্যে সর্বাধিক উইকেট সংগ্রহকারী এখন অ্যাশ। এতদিন এই রেকর্ড ছিল অনিল কুম্বলের দখলে। তিনি নিয়েছিলেন ৪১৯টি উইকেট। শুক্রবার কানপুরে বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্তকে আউটের পর এশিয়ার মাটিতে অশ্বিনের উইকেট সংখ্যা দাঁড়ায় ৪২০।
৩৮ বছর বয়সেও দুরন্ত ফর্মে অশ্বিন। কখনও ব্যাটে, কখনও বলে তিনি দলের পরিত্রাতা হয়ে উঠছেন। চিপকে তাঁর সেঞ্চুরি টিম ইন্ডিয়াকে অক্সিজেন জুগিয়েছিল। ১০২টি টেস্টে ভারতীয় স্পিনারের ঝুলিতে আপাতত ৫২৩ উইকেট। তবে সার্বিকভাবে এশিয়ার মাটিতে স্পিনার হিসেবে সবেচেয়ে বেশি উইকেট নিয়েছেন মুত্তাইয়া মুরলীধরন। তাঁর নেওয়া ৮০০টি টেস্ট উইকেটের মধ্যে ৬১২টি এসেছে উপমহাদেশের মাটিতে। দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে অশ্বিন ও কুম্বলে। চতুর্থ স্থানে শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথ (৩৫৪) ও পঞ্চম স্থানে আছেন হরভজন সিং (৩০০)।

প্রাক্তনীর হ্যাটট্রিকে ফের হার ইস্ট বেঙ্গলের

শনির দশা আর কাটছে না ইস্ট বেঙ্গলের। প্রতিপক্ষ যেই হোক, হতাশাই যেন অবধারিত। আইএসএলের শুরুতেই হারের হ্যাটট্রিকে গলা পর্যন্ত লজ্জায় ডুবে লাল-হলুদ ব্রিগেড। অন্যদিকে, কাঁটা দিয়ে কাঁটা তুলল এফসি গোয়া।
বিশদ

অ্যাওয়ে ম্যাচে তিন পয়েন্ট পাওয়াই লক্ষ্য কামিংসদের

গার্ডেন সিটির কান্তিরাভা স্টেডিয়াম মোহন বাগানের মৃগয়াক্ষেত্র। ২০১৫ সালে প্রথম আই লিগ জয়ও বেঙ্গালুরুতে। গত আইএসএলে এই মাঠে  প্রতিপক্ষের উপর রোলার চালিয়ে দেন সাদিকু, পেত্রাতোসরা। প্রতিপক্ষের ডেরায় গুরপ্রীতদের ৪-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করে হাবাস ব্রিগেড।
বিশদ

নাইটদের মেন্টর ডোয়েন

ক্রিকেট মাঠে নতুন ভূমিকায় দেখা যাবে ডোয়েন ব্রাভোকে। কলকাতা নাইট রাইডার্সের মেন্টর নিযুক্ত হলেন তিনি। গৌতম গম্ভীর ভারতীয় দলের কোচ হওয়ার পর এই পদ ফাঁকা ছিল। জল্পনা চলছিল বেশকিছু নাম নিয়ে। অবশেষে শাহরুখ খান ভরসা রাখলেন ক্যারিবিয়ান তারকার উপর।
বিশদ

বৃষ্টিবিঘ্নিত দিনে নজর কাড়লেন আকাশ দীপ

পূর্বাভাস মিলে গেল। বৃষ্টির জেরে বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম দিনে খেলা হল মাত্র ৩৫ ওভার। রাতভর বৃষ্টিতে আউটফিল্ড ভিজে থাকায় খেলা শুরু হয়েছিল দেরিতে। টসই হয় নির্ধারিত সময়ের ঘণ্টাখানেক পরে। আর লাঞ্চের পর তো ৯ ওভারের বেশি খেলা গড়াল না।
বিশদ

প্রফেসর নন, কোচ যেন প্রাথমিক স্কুলের মাস্টার

যুবভারতীতে বোরহা হেরেরার হ্যাটট্রিকের পরেই ধপাস করে ডাগ-আউটে বসে পড়লেন কার্লেস কুয়াদ্রাত। সুপার কাপের পর এই বোরহাকেই ছেঁটে দিয়েছিলেন তিনি। শুক্রবার যুবভারতীতে তাঁর মুখে ঝামা ঘষে দিলেন স্প্যানিশ মিডিও। আইএসএলে হারের হ্যাটট্রিক।
বিশদ

নীরজের ভাঙা হাতে প্লাস্টার

দেশে ফিরেছেন নীরজ চোপড়া। শুক্রবার হরিয়ানার সোনিপতের স্পোর্টস ইউনির্ভার্সিটিতে তাঁকে দেওয়া হল সংবর্ধনা। তারকা অ্যাথলিটকে ঘিরে আবেগে ভাসতে দেখা যায় ছাত্র-ছাত্রী থেকে শিক্ষক, শিক্ষিকাদের। হাসি মুখে সেলিফও তোলেন নীরজ।
বিশদ

আনোয়ার ইস্যুতে স্টেটাস কমিটির মিটিং পিছল

আনোয়ার ইস্যুতে জলঘোলা চলছেই। ৩০ সেপ্টেম্বর প্লেয়ার্স স্টেটাস কমিটির শুনানি পিছিয়ে গেল।  সূত্রের খবর, আগামী ১৪ অক্টোবর পরবর্তী মিটিং। স্পর্শকাতর বিষয়ে এই কমিটির রায়ের অপেক্ষায় ফুটবল মহল।
বিশদ

ব্র্যাডম্যানকে স্পর্শ কামিন্দুর

বিরল কীর্তির অধিকারী হলেন শ্রীলঙ্কার কামিন্দু মেন্ডিস। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন ১৮২ রানে অপরাজিত তিনি। এই ইনিংসের সুবাদে ১৩ ইনিংসে ১০০০ টেস্ট রান পূর্ণ করলেন তিনি। স্পর্শ করলেন ডন ব্র্যাডম্যানকে।
বিশদ

অসুস্থ ‘টাইগার’ রবিকে ঘিরে বিতর্ক

‘টাইগার’ সেজে মাঠে আসার জন্যই পরিচিত বাংলাদেশের ক্রিকেটপ্রেমী রবি। লাইভ ক্যামেরায় বাংলাদেশের পতাকা হাতে নিয়মিত দেখা যায় তাঁকে। সেই রবিই শুক্রবার গ্রিন পার্ক স্টেডিয়ামে দ্বিতীয় টেস্টের প্রথম দিন অসুস্থ হয়ে পড়েন।
বিশদ

গম্ভীরের জায়গায় কেকেআরের মেন্টর হলেন ডোয়েন ব্রাভো

বহু বছর পর ট্রফির খরা কেটেছে কেকেআরে। এই বছরের আইপিএলে চ্যাম্পিয়ন শাহরুখ খানের দল। মেন্টর গৌতম গম্ভীরের হাত ধরেই কেকেআরের উন্নতি হয়েছে সেটা মানেন অধিনায়ক শ্রেয়স আয়ারও।
বিশদ

27th  September, 2024
এফসি গোয়াকে হারিয়ে ঘুরে দাঁড়াতে মরিয়া ইস্ট বেঙ্গল

ঝমঝমে বৃষ্টিতে ভিজছে কলকাতা। প্রতিকূল আবহাওয়া উপেক্ষা করেও যুবভারতীতে ইস্ট বেঙ্গলের অনুশীলনে হাজির হাতে গোনা অনুরাগী। এক সমর্থক মোবাইলে ওয়ার্ম-আপের ভিডিও তুলতেই রে রে করে তেড়ে এলেন বাউন্সার। প্রায় খেদিয়ে দিলেন তাদের
বিশদ

27th  September, 2024
আইএসএলে প্রথম জয় মহমেডান স্পোর্টিংয়ের

শেষ বাঁশি বাজতেই ডাগ-আউটে লাফিয়ে উঠলেন আন্দ্রে চেরনিশভ। রুশ কোচের আলিঙ্গনে ফুটবল সচিব দীপেন্দু বিশ্বাস ও বাকিরা। চেন্নাইয়ান এফসি’কে ১-০ গোলে হারিয়ে আইএসএলে প্রথম জয় ছিনিয়ে নিল মহমেডান স্পোর্টিং
বিশদ

27th  September, 2024
টেস্টে অবসর ঘোষণা সাকিবের

দেওয়াল লিখন আগেই স্পষ্ট হয়ে গিয়েছিল। বাংলাদেশের জার্সি গায়ে আন্তর্জাতিক ক্রিকেটে খেলা চালিয়ে যাওয়া যে অসম্ভব, সেটা বুঝতে পারছিলেন সাকিব আল হাসান। পাকিস্তানের মাটিতে টেস্ট সিরিজ জয় কিছুটা অক্সিজেন জুগিয়েছিল ঠিকই, তবে চাপে পড়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েই ফেললেন বিশ্বের সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার।
বিশদ

27th  September, 2024
ফর্মে ফেরার লড়াই রোহিত-বিরাটের

পাশাপাশি দু’টি পিচ। তার মধ্যে একটিতে হবে ভারত-বাংলাদেশ দ্বিতীয় টেস্ট। চেন্নাইয়ের মতো লাল রঙের নয়। গ্রিন পার্কের স্টেডিয়ামের পিচ তৈরিতে ব্যবহার করা হয়েছে কালো মাটি। ফলে উইকেটের চরিত্র জরিপে ব্যস্ত দুই শিবিরই।
বিশদ

27th  September, 2024

Pages: 12345

একনজরে
মহারাষ্ট্রের উপ মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের অফিস ভাঙচুর করলেন এক অজ্ঞাত পরিচয় মহিলা। বৃহস্পতিবার সন্ধ্যায় কোনও পাস ছাড়াই মন্ত্রণালয় বিল্ডিংয়ের কড়া নিরাপত্তা পেরিয়ে ঢুকে যান তিনি। ...

ছিনতাই চক্রের চার পান্ডাকে গ্রেপ্তার করল ইসলামপুর থানার পুলিস। বৃহস্পতিবার রাতে ধানতালা এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেপ্তার করা হয়। ধৃতরা সকলেই ইসলামপুর থানা এলাকার বাসিন্দা। ...

এক গোছায় ৫০টি পান বিক্রি করার নির্দেশ ছিল। অভিযোগ, তারপরও সেই নির্দেশ মানা হচ্ছে না। আড়তদাররা অনেক বেশি পান কিনে নিয়ে যাচ্ছেন অথচ সেই তুলনায় দাম পাচ্ছেন না চাষিরা। ...

ডোনাল্ড ট্রাম্পের তুলনায় বেশ কিছুদিন পরে প্রচারে নামেন কমলা হ্যারিস। কিন্তু অল্প সময়ের মধ্যেই সেই ব্যবধান কমিয়ে এনে রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থীকে জোর টক্কর দিচ্ছেন তিনি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শেয়ার মেয়াদি সঞ্চয়সহ একাধিক ক্ষেত্র থেকে অর্থাগম যোগ। ব্যবসায় কেনাবেচা বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব পর্যটন দিবস
১৭৬০ - মীর কাশিম মীর জাফরকে গদিচ্যুত করে বাংলার নবাব হন এবং বর্ধমান, মেদিনীপুর ও চট্টগ্রাম জেলা কোম্পানির হাতে তুলে দেন
 ১৮৩৩ -  বিশ্বপথিক রাজা রামমোহন রায়ের মৃত্যু
১৯৪৯  -  বেইজিংকে আনুষ্ঠানিকভাবে চীনের রাজধানী হিসাবে ঘোষণা করা হয়
১৯৫৮ - ভারতীয় হিসাবে প্রথম মিহির সেন ইংলিশ চ্যানেল অতিক্রম করেন
১৯০৭ - বিপ্লবী শহিদ ভগৎ সিংয়ের জন্ম
১৯৩২ -  ভারতীয় চিত্রপরিচালক যশ চোপড়ার জন্ম
১৯৮০  -  বিশ্ব পর্যটন দিবস পালিত হয়ে আসছে
১৯৯৮ - জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল (google)এর যাত্রা শুরু
২০০৮ -  বিশিষ্ট ভারতীয় সঙ্গীতশিল্পী মহেন্দ্র কাপুরের মৃত্যু
২০২৩ – বিশিষ্ট চিত্রগ্রাহক সৌম্যেন্দু রায়ের মৃত্যু

27th  September, 2024


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৮৩ টাকা ৮৪.৫৭ টাকা
পাউন্ড ১১০.২৬ টাকা ১১৩.৮৫ টাকা
ইউরো ৯১.৭১ টাকা ৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৬,১৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯১,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯১,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আশ্বিন, ১৪৩১, শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪। একাদশী ২৩/১৮ দিবা ২/৫০। অশ্লেষা নক্ষত্র ৫৫/১৮ রাত্রি ৩/৩৮। সূর্যোদয় ৫/৩০/৪৪, সূর্যাস্ত ৫/২৩/৫৬। অমৃতযোগ প্রাতঃ ৬/১৮ মধ্যে পুনঃ ৭/৬ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৫১ গতে ৩/১ মধ্যে পুনঃ ৩/৪৭ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪০ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/০ মধ্যে পুনঃ ১২/৫৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৫৬ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৫৬ মধ্যে পুনঃ ৪/০ গতে উদয়াবধি। 
১১ আশ্বিন, ১৪৩১, শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪। একাদশী অপরাহ্ন ৪/৫৫। অশ্লেষা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/৩০, সূর্যাস্ত ৫/২৬। অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫০ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/২৬ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৭/০ মধ্যে ও ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে ও ৩/৫৭ গতে ৫/২৬ মধ্যে। কালরাত্রি ৬/৫৭ মধ্যে ও ৪/০ গতে ৫/৩১ মধ্যে। 
২৪ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
তিস্তার জলে বিপর্যস্ত জলপাইগুড়ির বোয়ালমারির নন্দনপুর
জলপাইগুড়ির বোয়ালমারির নন্দনপুরে তিস্তার জল ঢুকছে। এর জেরে বাহিরের চর ...বিশদ

27-09-2024 - 11:54:00 PM

সাগর দত্ত মেডিক্যাল কলেজ হাসপাতালে মহিলা চিকিৎসককে নিগ্রহের অভিযোগ, কর্মবিরতির ডাক জুনিয়র চিকিৎসকদের
সাগর দত্ত মেডিক্যাল কলেজ হাসপাতালে মহিলা চিকিৎসককে নিগ্রহের অভিযোগ উঠল। ...বিশদ

27-09-2024 - 11:44:00 PM

গজলডোবা ব্যারেজ থেকে ২ লক্ষ কিউসেকের বেশি জল ছাড়া হল
সিকিমে প্রবল বৃষ্টি। কালিঝোরা ড্যাম থেকে ছাড়া হচ্ছে জল। গজলডোবা ...বিশদ

27-09-2024 - 11:41:55 PM

প্রবল বৃষ্টিতে জলমগ্ন নেপালের কাঠমাণ্ডু

27-09-2024 - 11:03:00 PM

ভারী বৃষ্টির জেরে মধ্যপ্রদেশের উজ্জয়িনীতে দেওয়াল ভেঙে বিপত্তি, মৃত ২, আহত ৩

27-09-2024 - 10:40:00 PM

কোচবিহারের বক্সিরহাটে বেআইনি কয়লা বোঝাই ২টি গাড়ি আটক, গ্রেপ্তার চালকরা

27-09-2024 - 10:04:00 PM