Bartaman Patrika
খেলা
 

ইউরোপ সেরারা ফিরতেই বাঁধভাঙা আবেগ মাদ্রিদের রাজপথে, উৎসবের জোয়ারে ভাসছেন লামিনেরা

বার্লিন: ওলিম্পিক স্টেডিয়ামে রেফারির শেষ বাঁশি বাজতেই আবেগের ঢেউ আছড়ে পড়ল মাদ্রিদ, বার্সেলোনার রাস্তায়। কেউ আনন্দে হাসছেন তো কেউ কাঁদছেন। বুঝেই উঠতে পারছেন না কী করবেন! সেই সঙ্গে ‘ক্যাম্পিওনে, ক্যাম্পিওনে’ সুর মিলিয়ে কোমর দোলানো তো আছেই। এই উত্সবের বিরাম নেই। সূয্যিমামা কখন রাতে অন্ধকার কাটিয়ে দিয়েছেন, তা অনেকে টের পায়নি। ফাইনালে ইংল্যান্ডকে ২-১ হারিয়ে চারবারের ইউরোপ সেরার মুহূর্তটা তো এমনই হওয়া উচিত!
স্থানীয় সময় বিকেল তিনটেয় বার্লিনের বিমান মাদ্রিদ এয়ারপোর্ট নামল। ব্যস! আবার উদযাপন! ভুল লেখা হল। থেমেইছিল বা কখন? ট্রফি হাতে বিমান থেকে একসঙ্গে নেমে এলেন ক্যাপ্টেন আলভারো মোরাতা ও কোচ লুই ডে লা ফুয়েন্তে। ততক্ষণে নায়কদের নামের শব্দব্রহ্মে বিমানবন্দর চত্বর কাঁপছে। ফুটবলারদের ক্লান্তির কথা মাথায় রেখে মাদ্রিদের রাজপথে বিজয়যাত্রা শুরু হওয়ার কথা ছিল সন্ধ্যায়। কিন্তু তর সইলে তো! দুপুর থেকেই হাজার হাজার লাল জার্সিধারি গ্রান ভিয়া রাস্তার দু’ধারে পতাকা হাতে দাঁড়িয়ে। লামিনে-মোরাতাদের হুডখোলা বাস পৌঁছতেই ভালোবাসার ঢেউ। শেষবার এমন উত্সবে স্পেন মেতেছিল সেই ২০১২ সালে!
ডে লা ফুয়েন্তের এই স্পেনে একটা ইনিয়েস্তা, জাভি বা ফার্নান্দো তোরেস নেই। তবে আগামীর তারকাতে ছড়াছড়ি। সদ্য ১৭ বছরে পা দেওয়া লামিনে ইয়ামাল, নিকো উইলিয়ামসরা তো তাবড় তাবড় সব ফুটবলারদের ঘোল খাওয়ালেন। রবিবার ফাইনালে অবশ্য স্পেনকে কড়া চ্যালেঞ্জ জানিয়েছিল ইংল্যান্ড। কোচ সাউথগেট জানতেন, স্পেনের লামিনে ইয়ামালকে রুখতে পারলেই অর্ধেক কাজ শেষ। সেইমতো তরুণ তুর্কিকে কড়া মার্কিংয়ের রাখার দায়িত্ব বর্তেছিলেন অভিজ্ঞ লুক শয়ের উপর। আর প্রথমার্ধে নিজের কাজে সফল ইংলিশ লেফট-উইং ব্যাক। বল দখলে এগিয়ে থাকলেও স্পেনের আক্রমণগুলি যেন প্রতিপক্ষ বক্সের সামনেই খেই হারিয়ে ফেলছিল। তবে বিরতিতে বোধহয় লামিনের কানে নিজেকে অরক্ষিত রাখার মন্ত্র দিয়েছিলেন কোচ। দ্বিতীয়ার্ধে শুরুতেই লুক শয়ের ফোকাস নড়তেই লকগেট ভেঙে দিলেন লামিনে। ডানদিক থেকে কাট করে ঢুকে বক্সে ফাঁকায় থাকা নিকো উইলিয়ামসকে বল সাজিয়ে দেন তিনি। সেখান থেকে জাল কাঁপাতে ভুল হয়নি অ্যাথলেটিক বিলবাওয়ের তরুণ উইঙ্গারের। ইংল্যান্ডের সাউথগেটও ধুরন্ধর কোচ। গোল হজম করতেই ঝাঁপি থেকে প্ল্যান বি বের করেন তিনি। হ্যারি কেন ও মাইনোর পরিবর্তে ওলি ওয়াটকিন্স এবং কোল পামারকে নামিয়ে আক্রমণে ঝাঁঝ বাড়ালেন। আর ৭৩ মিনিটে প্রতি-আক্রমণে বেলিংহ্যামের পাস থেকে বক্সের বাইরে থেকে দুরন্ত প্লেসমেন্টে জাল কাঁপালেন পামার। তখন ‘ইটস কামিং হোম’-এর স্বপ্নে বুঁদ ইংরেজরা। কিন্তু তাতে জল ঢাললেন ওয়ারজাবাল। বাঁ দিক থেকে কুকেরেয়ার বাড়ানো বলে দুরন্ত গোল করে স্পেনকে জয় এনে দিলেন। আর গ্যালারিতে বসে উত্তরসূরিদের কীর্তি তারিয়ে তারিয়ে উপভোগ করলেন জাভি, ইনিয়েস্তা ও দাভিদ ভিয়ারা।

গোল্ডেন ডাবল
মহাদেশ ও বিশ্বসেরার মুুকুট
আর্জেন্তিনা 
সাল টুর্নামেন্ট ফল
২০২১        কোপা আমেরিকা    চ্যাম্পিয়ন
২০২২        বিশ্বকাপ        চ্যাম্পিয়ন
২০২৪        কোপা আমেরিকা    চ্যাম্পিয়ন

স্পেন
সাল টুর্নামেন্ট ফল
২০০৮        ইউরো            চ্যাম্পিয়ন
২০১০        বিশ্বকাপ        চ্যাম্পিয়ন
২০১২        ইউরো            চ্যাম্পিয়ন


 

16th  July, 2024
ডুরান্ড কাপ থেকে বিদায় ইস্ট বেঙ্গলের

রক্ষণের ভরাডুবিতে ফের ডুবল ইস্ট বেঙ্গল। আই লিগের ক্লাব শিলং লাজংয়ের কাছে হেরে ডুরান্ড কাপ থেকে বিদায় নিল কুয়াদ্রাত-ব্রিগেড। বুধবার ঘরের মাঠে ২-১ ব্যবধানে জিতে প্রথমবারের জন্য টুর্নামেন্টের শেষ চারের পৌঁছল পাহাড়ের দলটি।
বিশদ

সৌরভের দিল্লির কোচ হওয়ার দৌড়ে যুবরাজ

কখনও বদলেছে দলের নাম, কখনও কোচ। তাতেও ঘোচেনি আপশোস। আইপিএল মঞ্চ থেকে বার বার দিল্লি ফ্র্যাঞ্চাইজিকে ফিরতে হয়েছে খালি হাতে। এমনকী সৌরভ গাঙ্গুলি-রিকি পন্টিং জুটিও সমর্থকদের মুখে হাসি ফোটাতে ব্যর্থ।
বিশদ

জামশেদপুর পৌঁছল মোহন বাগান, আক্রমণাত্মক ফুটবলেই আস্থা রাখছেন মোলিনা

জেমি ম্যাকলারেনের চোট গুরুতর নয়। সূত্রের খবর, অহেতুক আতঙ্কের কারণ নেই। মোলিনা ব্রিগেড জামশেদপুর থেকে ফিরলে অনুশীলনে নামবেন এই অজি ফুটবলার। চলতি মরশুমে মোহন বাগানের অন্যতম সেরা ‘ক্যাচ’ ম্যাকলারেন
বিশদ

সুবিচারের দাবিতে পা মেলালেন গুরবক্স সিং-গৌতম সরকাররা

‘ময়দানের একটাই স্বর, জাস্টিস ফর আর জি কর’। এটাই ছিল প্রতিবাদের স্লোগান। আশা করা হয়েছিল, অভয়ার সুবিচারের দাবিতে প্রাক্তন ও বর্তমান ক্রীড়াবিদদের ভিড় উপচে পড়বে গোষ্ঠ পালের মূর্তির পাদদেশে। কিন্তু বাস্তবে দেখা গেল একেবারে অন্য ছবি।
বিশদ

প্রিমিয়ার লিগের সর্বসেরা ফুটবলার হলেন ম্যাঞ্চেস্টার সিটির ফিল ফোডেন

প্রফেসনাল ফুটবলার্স অ্যাসোসিয়েশনের বিচারে ২০২৩-২৪ মরশুমে প্রিমিয়ার লিগের সর্বসেরা ফুটবলার হলেন ম্যাঞ্চেস্টার সিটির ফিল ফোডেন। সিটিজেনদের হয়ে গত মরশুমে ১৯টি গোল রয়েছে এই তরুণ উইঙ্গারের।
বিশদ

সেমি-ফাইনাল ও ফাইনাল যুবভারতীতে

প্রত্যাশামতোই কলকাতায় ফিরল ডুরান্ড কাপের দু’টি সেমি-ফাইনাল ও ফাইনাল। এই তিনটি ম্যাচই আয়োজিত হবে যুবভারতী ক্রীড়াঙ্গনে। ম্যাচ আয়োজনের বিষয়ে ইতিমধ্যেই আয়োজকদের সবুজ সঙ্কেত দিয়েছে পুলিস
বিশদ

রক্ষণের ভুলে এমন ভরাডুবি

ভিত মজবুত না হলে বহুতলও তাসের ঘরের মতো ভেঙে পড়ে। বিশ্বাস করুন, বুধবার ইস্ট বেঙ্গলের ম্যাচ দেখতে বসে বারবার এই কথাটাই মনে এল। ডিফেন্স যে কোনও ফুটবল দলের ভিত। শক্তিশালী রক্ষণ ছাড়া ম্যাচ বাঁচানো অসম্ভব
বিশদ

টেস্ট সিরিজে ভারতকে ৫-০ হারাতে চান স্টার্ক

ভারত ও অস্ট্রেলিয়া শেষবার পাঁচ টেস্টের সিরিজ খেলেছিল ১৯৯১-৯২ মরশুমে। মাঝের সিরিজগুলি সীমাবদ্ধ থেকেছে তিন-চার টেস্টে। তিন দশক পর ফের পাঁচ ম্যাচের লড়াইয়ে মুখোমুখি হচ্ছে দু’দল। ২২ নভেম্বর পারথে প্রথম ম্যাচ।
বিশদ

আজ জিততেই হবে মহমেডানকে

বৃহস্পতিবার ঘরোয়া লিগের ম্যাচে মহমেডান স্পোর্টিংয়ের প্রতিপক্ষ সুরুচি সঙ্ঘ। সুপার সিক্সে জায়গা পাকা করতে হলে বাকি সব ম্যাচ জিততে হবে সাদা-কালো শিবিরকে। এমন পরিস্থিতিতে চোট সমস্যাই বড় চিন্তা মহমেডান স্পোর্টিং কোচ হাকিমির।
বিশদ

অবসর নিলেন ম্যানুয়েল ন্যুয়ের

আন্তর্জাতিক ফুটবলকে আলবিদা জানালেন জার্মানির বিশ্বকাপ জয়ী গোলরক্ষক ম্যানুয়েল ন্যুয়ের। বুধবার ইনস্টাগ্রামে এক পোস্টে একথা ঘোষণা করেন তিনি। দেশের হয়ে বুট জোড়া তুলে রাখলেও ক্লাব ফুটবল চালিয়ে যাবেন এই দুর্গপ্রহরী।
বিশদ

বিশাল-ডেভিডকে ছাড়াই দল বাছলেন মার্কুয়েজ

ইংরাজিতে প্রবাদ আছে, ‘মর্নিং শোজ দ্য ডে’। অর্থাৎ সারা দিনের আভাস পাওয়া যায় সকালেই। কোচ মানোলো মার্কুয়েজের প্রথম দল নির্বাচনেও বোঝা গেল, এক ইঞ্চিও এগবে না ভারতীয় ফুটবল। গত মরশুমের আইএসএলের সেরা গোলরক্ষক বিশাল কাইথ অজানা কারণে তাঁর দলে ব্রাত্য।
বিশদ

বাংলাদেশের বিরুদ্ধে ব্যর্থ বাবর আজম, পাকিস্তানকে টানছেন শাকিল

বৃষ্টিতে সাড়ে চার ঘণ্টা পিছিয়ে গিয়েছিল টস। আর ব্যাট করতে নেমে শুরুতেই চাপে পড়ে যায় হোম টিম পাকিস্তান। বাংলাদেশের পেসারদের দাপটে ১৬ রানের মধ্যে আবদুল্লা শফিক (২), অধিনায়ক শান মাসুদ (৬) ও বাবর আজমকে (০) হারায় তারা
বিশদ

ডুরান্ড কাপের সেমিফাইনাল ও ফাইনাল কলকাতাতেই

ডুরান্ড কাপের সেমিফাইনাল এবং ফাইনাল ম্যাচ হবে যুবভারতীতেই। ইতিমধ্যেই কলকাতা থেকে ম্যাচগুলি সরে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছিল।
বিশদ

21st  August, 2024
আজ লাজং বধে মরিয়া ইস্ট বেঙ্গল

২০১৮’র ১ নভেম্বর। পাহাড়ের বুকে আই লিগের আসরে শেষবার মুখোমুখি হয়েছিল দু’দল। শিলংয়ের জওহরলাল নেহরু স্টেডিয়ামে সেদিন লাজংকে ৩-১ গোলে বশ মানিয়েছিল ইস্ট বেঙ্গল।
বিশদ

21st  August, 2024

Pages: 12345

একনজরে
ঘাটাল ব্লকের একের পর এক সমবায় সমিতির পরিচালন কমিটির নির্বাচনে তৃণমূলের বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় অব্যাহত। এবার বীরসিংহ সমবায় সমিতির নির্বাচনেও তৃণমূল তাদের জয় সুনিশ্চিত করতে চলেছে।  ...

ছাত্র আন্দোলনের জেরে রাজনৈতিক পালাবাদল ঘটেছে বাংলাদেশে। এবার অন্তর্বর্তী সরকারের আমলে বাংলাদেশেই ছাত্র রাজনীতি বন্ধ হওয়ার উপক্রম। আন্দোলনকারী ছাত্রদের দাবির মুখে একের পর এক শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র রাজনীতি বন্ধ করা শুরু হয়েছে। ...

পরিস্থিতির কোনও পরিবর্তন হল না বুধবারও।  একাধিক দাবিতে আন্দোলনকারীরা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের কল্যাণীর বটলিং প্লান্টের গেটে বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন। মঙ্গলবার প্লান্টের গেটের সামনে বিজেপি বিধায়কের উপস্থিতিতে রান্নার গ্যাসের ডিস্ট্রিবিউটর ও ডিলারদের মারধর ও গাড়ি ভাঙচুরের অভিযোগে চাঞ্চল্য ছড়িয়েছিল। ...

আজ বৃহস্পতিবার নবান্নে কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করতে আসছেন ভারতে নিযুক্ত অস্ট্রেলিয়ার হাই কমিশনার ফিলিপ গ্রিন। সূত্রের খবর, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশেই বৈঠক করছেন কৃষিমন্ত্রী। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শেয়ার ও ব্যবসাদি কর্মে অর্থাগম বেশি হবে। লেখাপড়া ও প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতিতে গতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মাদ্রাজ (চেন্নাই) দিবস, ভারত
১৬৪২: ইংল্যান্ডে গৃহযুদ্ধ শুরু
১৬৩৯: মাদ্রাজ (বর্তমান চেন্নাই) শহরের প্রতিষ্ঠা করে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি
১৮১৮: ভারতের ব্রিটিশ গভর্নর জেনারেল ওয়ারেন হেস্টিংস-এর মৃত্যু
১৯১১: গায়ক দেবব্রত বিশ্বাসের জন্ম
১৯১৫: অভিনেতা শম্ভু মিত্রের জন্ম
১৯৩২ : বিবিসি প্রথম নিয়মিত টিভি সম্প্রচার শুরু করে
১৯৫৫: রাজনীতিক ও বিশিষ্ট অভিনেতা চিরঞ্জীবীর জন্ম
১৯৮৯: নেপচুন গ্রহে প্রথম বলয় দেখা গেল
২০০০: বাংলা সাহিত্যের অন্যতম প্রথিতযশা কবি ও ফরাসি ভাষা ও খ্যাতনামা অধ্যাপক ও অনুবাদক  অরুণ মিত্রর মৃত্যু
২০০৫: রবীন্দ্রনাথ ঠাকুরের স্নেহধন্যা ও সংগীত-নৃত্য ও অভিনয়ে পারদর্শিনী  অমিতা সেনের (আশ্রমকন্যা) মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৯৯ টাকা ৮৪.৭৩ টাকা
পাউন্ড ১০৭.৪৯ টাকা ১১১.০২ টাকা
ইউরো ৯১.৬৬ টাকা ৯৪.৮৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭১,৯০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,২৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৫,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৫,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ ভাদ্র, ১৪৩১, বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০২৪। তৃতীয়া ২১/৮ দিবা ১/৪৭। উত্তরভাদ্রপদ নক্ষত্র ৪১/৫৫ রাত্রি ১০/৬। সূর্যোদয় ৫/১৯/৩৫, সূর্যাস্ত ৫/৫৯/২৫। অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ৩/৩ মধ্যে। বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৯ গতে ১/৪ মধ্যে।    
৫ ভাদ্র, ১৪৩১, বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০২৪। তৃতীয়া সন্ধ্যা ৫/৫০। উত্তরভাদ্রপদ নক্ষত্র রাত্রি ৩/১১। সূর্যোদয় ৫/১৮, সূর্যাস্ত ৬/৩। অমৃতযোগ রাত্রি ১২/৪৩ গতে ৩/৪ মধ্যে। কালবেলা ২/৫২ গতে ৬/৩ মধ্যে। কালরাত্রি ১১/৪০ গতে ১/৫ মধ্যে। 
১৭ শফর।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের নতুন সুপার হলে সপ্তর্ষি চট্টোপাধ্যায়

21-08-2024 - 11:01:43 PM

আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের নতুন অধ্যক্ষ হলেন ডাঃ মানস বন্দ্যোপাধ্যায়

21-08-2024 - 10:46:34 PM

আর জি কর কাণ্ড: আন্দোলনরত ডাক্তারি পড়ুয়াদের দাবি মেনে চার আধিকারিককে বদলি করল স্বাস্থ্য ভবন

21-08-2024 - 10:41:39 PM

অন্ধ্রপ্রদেশের ওষুধ প্রস্তুতকারক সংস্থায় বিস্ফোরণ: উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর

21-08-2024 - 10:05:02 PM

অন্ধ্রপ্রদেশের ওষুধ প্রস্তুতকারক সংস্থায় বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৫

21-08-2024 - 10:02:32 PM

এনসিপি প্রধান শারদ পাওয়ারকে জেড প্লাস ক্যাটাগরি নিরাপত্তা দিল কেন্দ্রীয় সরকার

21-08-2024 - 09:32:44 PM