Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

আরামবাগের বন্যা পরিস্থিতির অবনতি, বানভাসিদের হাহাকার

নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: ডিভিসির ছাড়া জলে কার্যত দফারফা অবস্থা নদী বাঁধের। তার জেরে বুধবার আরামবাগ মহকুমায় বন্যা পরিস্থিতির ব্যাপক অবনতি হয়। মঙ্গলবার ডিভিসি থেকে আড়াই লক্ষ কিউসেক হারে জল ছাড়া হয়। সেই জল দামোদর, মুণ্ডেশ্বরী নদী দিয়ে নামার সময় জায়গায় জায়গায় বাঁধ ভাঙে। তাতেই গ্রামের পর গ্রাম প্লাবিত হয়েছে। বুধবার জল উঠে যায় আরামবাগ-কলকাতা রাজ্য সড়কের মায়াপুর সংলগ্ন রাস্তার একটি লেনে। চারিদিকে বানভাসি মানুষের হাহাকার চলছে। মুণ্ডেশ্বরী নদীর গ্রাসে চলে গিয়েছে দু’পাড়। হরিণখোলা এলাকার পাড় শ্যামগ্রাম, পাড় আমগ্রাম, গোলামি চক, অরুণবেরা প্রভৃতি গ্রাম জলমগ্ন হয়েছে। পুরশুড়া ও খানাকুলের বিস্তীর্ণ এলাকাও নতুন করে প্লাবিত হয়েছে। এদিন জলের তোড়ে খানাকুলের একাধিক কাঠের সেতু ভেঙে যায়। 
আরামবাগের হরিণখোলা এলাকায় গিয়ে দেখা গেল, নদী ও গ্রাম মিলেমিশে একাকার হয়ে গিয়েছে। সাহান বাদশা, মইদুল শাহ বললেন, রাত কার্যত বিনিদ্র কেটেছে। ভোরের দিকে শ্যামগ্রাম সংলগ্ন জায়গায় মুণ্ডেশ্বরী নদীর বাঁধ ভেঙে যায়। তারজরে আমাদের ঘরবাড়ি সব ডুবে গিয়েছে। বিগতদিনে এই রকম অবস্থা আমরা দেখিনি। প্রশাসনের উচিত পর্যাপ্ত ত্রাণের ব্যবস্থা করা। 
এদিন আরামবাগের আসনপুর এলাকাতেও নদীর বাঁধ ভেঙে গিয়ে হু হু করে জল ঢুকেছে। তারসঙ্গে খানাকুল ও পুরশুড়া ব্লকের বিভিন্ন জায়গাতেও বাঁধ ভেঙে এলাকা প্লাবিত হয়। পুরশুড়া থানা চত্বরে দামোদরের জল ঢুকে গিয়েছে। সেখানে পড়ে থাকা বহু বাইক জলের তলায়। এছাড়া পার্শ্ববর্তী এলাকাগুলিও প্লাবিত হয়েছে। রাস্তার ধারে ত্রিপল খাটিয়ে বসবাস করছেন দুর্গতরা। সেখানেই কোনওভাবে পরিবার ও নানা সামগ্রী নিয়ে তাঁরা থাকছেন। পাশেই আঁকড়ি মাধ্যমিক শিক্ষা কেন্দ্রে খোলা হয়েছে ত্রাণ শিবির। এদিন ওই এলাকাতেই বন্যা পরিস্থিতিতে পরিদর্শনে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী চলে যাওয়ার পর এলাকার বাসিন্দারা সাময়িক রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখান। বাঁধের মেরামতি ও পর্যাপ্ত ত্রাণের দাবিতে তাঁরা বিক্ষোভ দেখাতে থাকেন। হরিহর এলাকার বাসিন্দা পম্পা সামন্ত বলেন, আমাদের ঘর বন্যার জলে ডুবে গিয়েছে। ত্রাণ সামগ্রী মিলছে না। এদিন ভেবেছিলাম মুখ্যমন্ত্রীকে দেখাব। কিন্তু, তা হল কই! 
পরে অবশ্য ওই এলাকায় গিয়ে ত্রাণ সামগ্রী পৌঁছে দেয় হুগলি গ্রামীণ পুলিস। সেখানে হুগলির পুলিস সুপার কামনাশিস সেন সহ অন্যান্য পুলিস কর্তারা যান। 
পুরশুড়ার পাশাপাশি খানাকুলের দু’টি ব্লকও ব্যাপকভাবে বিপর্যস্ত হয়েছে। সেখানেও বহু বাসিন্দা আটকে থাকেন। নৌকা ও বোটে করে অনেক দুর্গতকে উদ্ধার করে শিবিরে এনেছে প্রশাসন। কাজ করছে এনডিআরএফের দু’টি টিম। এছাড়া রাজ্যের বিভিন্ন শাখার টিমকেও নামানো হয়েছে। তবে ত্রাণের পাশাপাশি পানীয় জল নিয়েও ক্ষোভ প্রকাশ করেছেন বাসিন্দারা। অনেকের দাবি, টিউবওয়েলগুলি জলের তলায় চলে গিয়েছে। অন্যান্য জলের উৎসগুলিও বিপর্যস্ত। এই অবস্থায় পর্যাপ্ত পানীয় জল পেতে সমস্যা হচ্ছে। প্রশাসনের অবশ্য দাবি, জলের পাউচ তৈরি করে তা দুর্গত এলাকায় সরবরাহ করা হচ্ছে। 
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, খানাকুল-১ ব্লকে ৩৫টি শিবির করা হয়েছে। সেখানে তিন হাজার দুর্গত রয়েছেন। খানাকুল-২ ব্লকে ১৬টি ত্রাণ শিবিরে প্রায় ৮০০জন বাসিন্দাকে আনা হয়েছে। মহকুমায় বহু কাঁচা ও পাকা বাড়ি ভেঙে পড়েছে। নদীগুলির জলস্তর নিয়ে প্রবল চিন্তায় রয়েছে সব মহলই।  মুখ্যমন্ত্রীর নির্দেশে পুরশুড়ায় ত্রাণবিলি পুলিসের। নিজস্ব চিত্র 

আরামবাগে বন্যা পরিস্থিতি ভয়াবহ

ডিভিসির ছাড়া জলে আরামবাগ মহকুমায় বন্যা পরিস্থিতি এখনও ভয়াবহ। কোথাও কোথাও নতুন করে গ্রামের পর গ্রাম প্লাবিত হয়েছে। আবার কোথাও জল কিছুটা নেমেছে। তবে জলমগ্ন এলাকাগুলির মধ্যে খানাকুলের দু’টি ব্লকের অবস্থা যথেষ্ট উদ্বেগজনক।
বিশদ

ঝাড়খণ্ডের ছাড়া জলে নয়াগ্রাম গোপীবল্লভপুরে ডুবল ধানজমি 

ঝাড়খণ্ড রাজ্যের চান্ডিল ড্যাম ও গালুডি ব্যারেজ থেকে ছাড়া জলে ঝাড়গ্ৰামে সুবর্ণরেখা নদী ফুঁসছে। নদীর জল বাঁধ উপচে নয়াগ্ৰাম, গোপীবল্লভপুর-১ ও ২ ব্লকের বিঘার পর বিঘা কৃষিজমি ভাসিয়ে দিয়েছে। বিপুল ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।
বিশদ

জল ছাড়া অব্যাহত পাঞ্চেত, মাইথনের

ভাসছে ঘরবাড়ি। ভাসছে ধানের জমি। বন্যার গ্রাসে দক্ষিণবঙ্গের একটা বড় অংশ। তারপরও জলাধার থেকে লক্ষ লক্ষ কিউবিক মিটার জল ছাড়া অব্যাহত রেখেছে ডিভিসি। গত দু’দিনে দামোদর অববাহিকাজুড়ে কোথাও বৃষ্টিপাত হয়নি।
বিশদ

মুর্শিদাবাদ জেলার অধিকাংশ নদী ফুঁসছে, বন্যার আশঙ্কা

টানা চারদিনের বৃষ্টিতে মুর্শিদাবাদ জেলার অধিকাংশ নদীর জলস্তর বিপদসীমার কাছাকাছি বইছে। মঙ্গলবার থেকে বৃষ্টি কমলেও ফরাক্কা ব্যারেজ থেকে অনবরত জল ছাড়া হচ্ছে। গঙ্গা ও ভাগীরথীর জলস্তর কিছুটা বৃদ্ধি পেয়েছে।
বিশদ

বন্যাবিধ্বস্ত ঘাটালে দাঁড়িয়ে দু’বছরেই মাস্টার প্ল্যান শেষের প্রতিশ্রুতি মমতার

বন্যাবিধ্বস্ত ঘাটালে দাঁড়িয়ে দু’বছরের মধ্যে ঘাটাল মাস্টার প্ল্যান শেষ করার প্রতিশ্রুতি দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার বিকেলে ঘাটালের বন্যা পরিস্থিতি পরিদর্শনে এসে মহকুমাবাসীর উদ্দেশে একথা বলেন।
বিশদ

জেল থেকে তোলা চেয়ে হুমকি সাদ্দামকে ‘শোন অ্যারেস্ট’ পুলিসের

কাটোয়ার ‘ডন’ সাদ্দাম শেখ জেলে বসেই ফোন করে কাটোয়ার পুরসভার তৃণমূলের ভাইস চেয়ারম্যানের ভাগ্নেকে তোলাবাজির পাশাপাশি প্রচুর আগ্নেয়াস্ত্র জোগাড় করতে নির্দেশ দিয়েছিল। তা জানতে পেরে পুলিসের ধারণা, সাদ্দাম নতুন  কোনও অপারেশনের কষেছিল।
বিশদ

কুনুরের জলে প্লাবিত গুসকরা, জলমগ্ন আউশগ্রামের বহু গ্রাম

কুনুর উপচে প্লাবিত গুসকরা শহর। আউশগ্রামেরও একাধিক গ্রাম জলমগ্ন।  গুসকরা শহরের ১, ২, ৪, ৫, ১২ নম্বর ওয়ার্ড সহ বেশকিছু ওয়ার্ড দু’ দিন ধরে জলমগ্ন। বাসিন্দারা জলবন্দি। বহু বাড়ি জলমগ্ন। যোগাযোগ কার্যত বিছিন্ন
বিশদ

কাটোয়ায় জলবন্দি শুনিয়া গ্রাম, ভোগান্তি

কাটোয়ার কোশিগ্রাম পঞ্চায়েতের শুনিয়া গ্রামকে চারদিক থেকে ঘিরেছে অজয়। তিনদিন ধরে বৃষ্টিতে অজয়ের জলস্তর অনেকটাই বেড়ে গিয়েছে। ফলে গ্রামের চারপাশে জল থইথই করছে। গ্রামে ঢোকা বা বেরোনোর রাস্তা আর নেই।
বিশদ

নবদ্বীপ ও ইদ্রাকপুর যাওয়ার রাস্তায় জমে জল, দুর্গতদের নৌকার দাবি

নবদ্বীপে ভাগীরথীর জল বিপদসীমার প্রায় ৩৫ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে। এর ফলে নবদ্বীপ শহর ও ইদ্রাকপুর যাওয়ার সংযোগকারী একমাত্র বাঁধের রাস্তায় জল উঠে পড়েছে। চরম সমস্যায় পড়েছেন স্কুল কলেজের পড়ুয়া, ব্যবসায়ী থেকে নবদ্বীপ হাসপাতালে আসা রোগীরা।
বিশদ

ঝাড়গ্ৰামে হাতির হানা, ক্ষতিপূরণের দাবিতে বিডিও অফিসে বিক্ষোভ

ঝাড়গ্ৰামে হাতির হানায় ঘর ভাঙছে, ফসল নষ্ট হচ্ছে। জঙ্গল লাগোয়া গ্ৰামের বাসিন্দারা আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন। তার জেরে বুধবার ঝাড়গ্ৰাম ব্লকের কলাবনী গ্ৰামের বাসিন্দারা বিডিও অফিসের সামনে ক্ষতিপূরণের দাবিতে বিক্ষোভ দেখিয়ে ডেপুটেশন জমা দিলেন।
বিশদ

বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয়ে এবছর পড়ানো হবে আরও ১৪ বিষয়ে

এবছর স্নাতক উত্তীর্ণ হওয়ার পর কারা কোথায় ভর্তি হবেন, কী পড়বেন ভাবছেন, তাঁদের জন্য সুখবর। এবছর অর্থাৎ ২০২৪-’২৫ পাঠ্যক্রমে বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর স্তরে শুরু হচ্ছে নতুন বিভিন্ন বিষয়ের পাঠ্যক্রম।
বিশদ

থিম যুদ্ধে একে-অপরকে টেক্কা দেওয়ার প্রস্তুতি সিউড়ির দুই বিগবাজেটের পুজোর

সিউড়ি শহরের দত্তপুকুর পাড়ায় পাশাপাশি দুই ক্লাবের বিগবাজেটের পুজোর লড়াই এবার জমজমাট। একে-অপরকে থিমের লড়াইএ টেক্কা দিতে জোর প্রস্তুতি নিচ্ছে। একদিকে চৌরঙ্গী ক্লাব, পাশেই ৬-এর পল্লি ক্লাব। চৌরঙ্গীর এবারের থিম একেবারেই অভিনব।
বিশদ

দেউচা পাচামির পর কি খয়রাশোল? কয়লা ব্লকের হদিশ পেল কেন্দ্রীয় সংস্থা

কোল ইন্ডিয়ার অধীন সেন্ট্রাল মাইন প্ল্যানিং অ্যান্ড ডিজাইন ইনস্টিটিউট (সিএমপিডিআই) বীরভূমের খয়রাশোল ব্লকের বিনোদপুর ভবানীগঞ্জ এলাকায় একটি বড় কয়লা ব্লকের সন্ধান পেয়েছে। যার নাম তামরা ব্লক।
বিশদ

আসানসোলের রবীন্দ্রনগর উন্নয়ন সমিতির মণ্ডপ সাজছে কর্ণাটক বিধানসভার আদলে

বেঙ্গালুরুর অন্যতম দর্শনীয় স্থান। যার গঠনশৈলী নজর কাড়ে পর্যটকদের। স্বাধীন ভারতে ১৯৫৮ সালে এই ভবনের সূচনা হয়। এটিই কর্নাটক রাজ্যের রাজনীতির কেন্দ্রবিন্দু। সেটি হল কর্ণাটক বিধানসভা ভবন। তবে আসানসোলবাসীকে আর বেঙ্গালুরু গিয়ে ভবনের রূপ দেখতে হবে না।
বিশদ

Pages: 12345

একনজরে
বাংলাদেশের সংবিধান সংস্কার কমিশনের প্রধান পদে আকস্মিক রদবদল ঘটাল অন্তর্বর্তী সরকার। গত সপ্তাহে এই কমিশন গঠনের কথা ঘোষণা করেছিলেন  মহম্মদ ইউনুস। যার মাথায় রাখা হয়েছিল সুপ্রিম কোর্টের আইনজীবী শাহাদীন মালিককে। ...

৫ অক্টোবর হরিয়ানায় বিধানসভা ভোট। তার আগে বুধবার নির্বাচনী ইস্তাহার প্রকাশ করল কংগ্রেস। পশ্চিমবঙ্গের ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্পের ধাঁচে হরিয়ানায় ১৮ থেকে ৬০ বছর বয়সি মহিলাদের মাসে দু’হাজার টাকা করে অনুদানের প্রতিশ্রুতি দিল হাত শিবির। ...

কলকাতার পুজোয় সন্তোষ মিত্র স্কোয়্যার, কলেজ স্কোয়্যার , শ্রীভূমি স্পোর্টিং ক্লাব অথবা একডালিয়া— ভিড়ের বহর সকলের জানা। বিগ বাজেটের এইসব পুজোর চিরাচরিত ভিড়কে গত কয়েক ...

আর জি কর কাণ্ডের পর সব সরকারি মেডিক্যাল কলেজ ও হাসপাতালে নিরাপত্তা জোরদার করতে বিশেষ পদক্ষেপ নেওয়া হয়েছে। সেইমতো উত্তরবঙ্গ মেডিক্যালেও বাড়তি পুলিস মোতায়েনের সিদ্ধান্ত হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৯- ক্যালিফোর্নিয়ার ওয়াকলানে প্রথম বাণিজ্যিক লন্ড্রি চালু হয়
১৮৬৫- প্রতিষ্ঠিত হয় আটলান্টা বিশ্ববিদ্যালয়
১৮৯৩- নিউজিল্যান্ড প্রথমবারের মতো নারীদের ভোটাধিকার দেয়
১৮৯৪-  বাঙালি চিত্রশিল্পী হেমেন্দ্রনাথ মজুমদারের জন্ম
১৯০৩- কল্লোল যুগের বিশিষ্ট বাঙালি কবি, ঔপন্যাসিক অচিন্ত্যকুমার সেনগুপ্তের জন্ম
১৯০৭- প্রথম তাপ ও জ্বালানী উৎপাদনকারী উপাদান আবিস্কৃত হয়
১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- সঙ্গীতশিল্পী সুচিত্রা মিত্রের জন্ম
১৯৩৬- ভারতীয় শাস্ত্রীয় সংগীতের প্রথিতযশা পণ্ডিত বিষ্ণু নারায়ণ ভাতখন্ডের মৃত্যু
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.০৭ টাকা ৮৪.৮১ টাকা
পাউন্ড ১০৮.৬৫ টাকা ১১২.২০ টাকা
ইউরো ৯১.৫৭ টাকা ৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  September, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৫৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৭,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৭,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আশ্বিন, ১৪৩১, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪। দ্বিতীয়া ৪৮/০ রাত্রি ১২/৪০। উত্তরভাদ্রপদ নক্ষত্র ৬/৩০ দিবা ৮/৪ পরে রেবতী নক্ষত্র ৫৯/২৮ শেষ রাত্রি ৫/১৫। সূর্যোদয় ৫/২৮/২, সূর্যাস্ত ৫/৩২/৫৪। অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৬ মধ্যে। রাত্রি ৬/১৯ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি। বারবেলা ২/৩১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩১ গতে ১২/৫৯ মধ্যে। 
২ আশ্বিন, ১৪৩১, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪। প্রতিপদ দিবা ৬/২৩ পরে দ্বিতীয়া রাত্রি ৩/৫৬। উত্তরভাদ্রপদ নক্ষত্র দিবা ১১/১৬। সূর্যোদয় ৫/২৭, সূর্যাস্ত ৫/৩৫। অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে ও ১/১৯ গতে ২/৫২ মধ্যে এবং রাত্রি ৬/০ গতে ৯/১৯ মধ্যে ও ১১/৪৮ গতে ৩/৭ মধ্যে ও ৩/৫৬ গতে ৫/২৮ মধ্যে। কালবেলা ২/৩৩ গতে ৫/৩৫ মধ্যে। কালরাত্রি ১১/৩১ গতে ১/০ মধ্যে।
১৫ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভোপালে নাবালিকা ছাত্রীকে যৌন হেনস্তার অভিযোগ শিক্ষকের বিরুদ্ধে

11:28:00 PM

শনিবার থেকে জরুরি ভিত্তিতে কাজে যোগদানের আশ্বাস আন্দোলনকারী জুনিয়র চিকিৎসকদের

11:12:14 PM

বিহারে তল্লাশি অভিযানে এনআইএ, উদ্ধার প্রচুর টাকা এবং আগ্নেয়াস্ত্র

11:11:32 PM

তৃণমূল বিধায়ক খুন: বেকসুর খালাস মুকুল-জগন্নাথ
নদীয়া জেলার কৃষ্ণগঞ্জের তৃণমূল কংগ্রেস বিধায়ক সত্যজিৎ বিশ্বাস খুনে বেকসুর ...বিশদ

10:47:00 PM

আগামীকাল থেকে বন্যা দুর্গত এলাকায় মেডিক্যাল ক্যাম্প গঠন করা হবে, জানালেন জুনিয়র চিকিৎসকরা

10:33:00 PM

আগামীকাল দুপুর ৩টের সময়ে স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত মিছিল করবেন জুনিয়র চিকিৎসকরা

10:16:00 PM