Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

মুর্শিদাবাদে গতবারের তুলনায় ডেঙ্গু পরিস্থিতি ভালো, স্বস্তিতে স্বাস্থ্যদপ্তর

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: এখনও পর্যন্ত মুর্শিদাবাদ জেলায় ডেঙ্গু নিয়ন্ত্রণে থাকায় স্বস্তিতে রয়েছে স্বাস্থ্যদপ্তর। চলতি বছরে এখনও পর্যন্ত মোট ১২৬ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। গতবছর এই সময় পর্যন্ত ২৪৪ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছিলেন। তবে বর্ষা শুরু হলেই মশার উপদ্রব বাড়বে। সেই সময় পরিস্থিতির সামাল দিতে এখন থেকেই তৎপর হয়েছেন জেলা প্রশাসন ও স্বাস্থ্যদপ্তর। জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সন্দীপ সান্যাল বলেন, আমরা এখন থেকেই তৎপর রয়েছি। সর্বত্রই মানুষকে সচেতন করা হচ্ছে। 
মহকুমা শহর ও ব্লকগুলিতে চোখ রাঙাচ্ছে জ্বর ও সর্দি-কাশি। তবে অধিকাংশ ক্ষেত্রে তীব্র গরমে ঘাম বসে ঠান্ডা লেগে জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ। জ্বরের পাশাপাশি মশাবাহিত রোগের দিকে খেয়াল রাখতে বলছেন চিকিৎসকরা। এবছর সেভাবে বৃষ্টি না হওয়ায় ডেঙ্গুর প্রকোপ শুরু হয়নি। তবে আগামী মাস থেকে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা আরও বাড়তে পারে। তাই সতর্কতা অবলম্বন করতে হবে সাধারণ মানুষকে। জেলা স্বাস্থ্যদপ্তরের আধিকারিকরা মানুষজনকে সচেতন করছেন। বিভিন্ন ব্লক স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসকরা রোগীদের বোঝাচ্ছেন, ময়লার স্তূপ হল মশার উৎপত্তিস্থল। বাড়ির সামনে বা আশেপাশে যেন ময়লা না জমে, সেদিকে খেয়াল রাখতে হবে। কোথাও জল জমতে দেওয়া যাবে না। ডেঙ্গু, ম্যালেরিয়ার প্রকোপ রুখতে বর্ষার আগেই ব্যবস্থা নিয়েছে জেলা স্বাস্থ্যদপ্তর। পঞ্চায়েত ও পুরসভার তরফে পৃথক ব্যবস্থা নিয়ে মশা নিধনের কাজ চলছে। বাড়িতে বাড়িতে গিয়ে মানুষকে সচেতন করা হচ্ছে। যাতে কোনও জায়গায় জল না জমে থাকে, সেব্যাপারেও নজরদারি চালানো হচ্ছে। 
স্বাস্থ্যকর্তাদের দাবি, গত বছরের তুলনায় এবছর ডেঙ্গু অনেক নিয়ন্ত্রণে আছে। গত দু’বছর জেলায় ডেঙ্গু যে ভয়াবহ আকার ধারণ করেছিল, এবার তা হবে না। ডেঙ্গু রোধের জন্য আগে থেকে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। মশাবাহিত রোগ নিয়ন্ত্রণের জন্য ‘সোর্স রিডাকশন অ্যাক্টিভিটি’ শুরু হবে। প্রতিবছরই কর্মীরা ডেঙ্গু ও ম্যালেরিয়া আক্রান্ত এলাকায় প্রতিটি বাড়িতে গিয়ে ছোট ছোট এলাকা ধরে মশা নিয়ন্ত্রণের কাজ করেন। জল যাতে না জমে সেব্যাপারে মানুষকে সচেতন করা শুরু হয়েছে। কিছু স্বাস্থ্যকর্মী রাস্তা, নয়ানজুলিতে মশা নিধনের জন্য স্প্রে করছে। বড় জলাশয়গুলিতে গাপ্পি মাছ ছাড়ার পরিকল্পনা করা হয়েছে। হাসপাতালগুলিতে লজিস্টিক সাপ্লাইয়ের দিকে লক্ষ্য রাখা হচ্ছে। ডেঙ্গু ও ম্যালেরিয়া রোধের জন্য মেডিক্যাল অফিসারদের ট্রেনিং দেওয়া হচ্ছে। নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদেরও ট্রেনিং চলছে।

20th  June, 2024
পুরুলিয়ায় ছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগ, গ্রেপ্তার প্রধান শিক্ষক

এক ছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগ উঠল বিদ্যালয়ের প্রধান শিক্ষককের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে পুরুলিয়ার নিতুড়িয়া থানার শিমুলিয়ায়।
বিশদ

পুজোর আগে সরাতে হবে সব আবর্জনা, নির্দেশ পানিহাটিতে

পুজোর আগে পানিহাটি পুরসভার যত্রতত্র জমে থাকা আবর্জনা সাফাই করতে সক্রিয় হল কেএমডিএ। আগামী ৪ অক্টোবরের মধ্যে যাবতীয় আবর্জনা সাফ করতে হবে বলে স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে দায়িত্বপ্রাপ্ত সংস্থাকে। প্রতিদিন ২০ ডাম্পার আবর্জনা ধাপায় নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা বেঁধে দেওয়া হয়েছে।
বিশদ

নবরূপে সাজছে হলদিয়া মহকুমা হাসপাতাল, সব ওয়ার্ডে এসি

পুজোর আগেই হলদিয়া পুরসভার উদ্যোগে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় নবরূপে সাজছে হলদিয়া মহকুমা হাসপাতাল। হাসপাতালের সুরক্ষা ও রোগীদের স্বাচ্ছন্দ্যের জন্য ৩০লক্ষ টাকা ব্যয় করছে হলদিয়া পুরসভা। সরকারি হাসপাতালের সমস্ত ওয়ার্ড এবার থেকে শীততাপ নিয়ন্ত্রিত করা হবে।
বিশদ

বৃষ্টি এবং ব্যারেজের ছাড়া জলে আবারও জলমগ্ন হচ্ছে পাঁশকুড়া

অতিরিক্ত বৃষ্টি ও ব্যারেজের ছাড়া জলে আবারও জলমগ্ন হচ্ছে পাঁশকুড়া। পুরসভার ১৪ ও ১৫নম্বর ওয়ার্ড পুরোপুরি জলের তলায়। এছাড়াও ৮ ও ৯ নম্বর ওয়ার্ড জলমগ্ন। স্টেশন বাজার যাওয়ার রাস্তাও জলমগ্ন। পাঁশকুড়া ব্লকের মানুরে ভেঙে যাওয়া কংসাবতীর নদীবাঁধে যুদ্ধকালীন তৎপরতায় কাজ হচ্ছিল।
বিশদ

অভিযুক্ত শিক্ষককে স্কুলেরই অফিসে তালা দিয়ে বিক্ষোভ

নিতুড়িয়ার শিমুলিয়া জুনিয়র উচ্চ বিদ্যালয়ের  ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ উঠেছে। ওই শিক্ষক বিদ্যালয়ের কয়েকজন ছাত্রীর শ্লীলতাহানি করেন বলে অভিযোগ।
বিশদ

দফায় দফায় বৃষ্টিতে নাজেহাল মৃৎশিল্পীরা, ভিড় নেই বহরমপুরের পুজোর বাজারেও

সকাল থেকে দফায় দফায় বৃষ্টি বহরমপুরে। তারই মধ্যে ছাতা মাথায় দিয়ে প্রতিমা তৈরিতে ব্যস্ত মৃৎশিল্পীরা। বৃষ্টির হাত থেকে প্রতিমাকে রক্ষা করতে বড় গার্ডেন ছাতা কিনে টাঙানো হয়েছে।
বিশদ

নবদ্বীপ পুরসভার একই ওয়ার্ডে চারটি মহিলা পরিচালিত পুজোকে অনুদান

নবদ্বীপ পুরসভার একই ওয়ার্ডের চারটি মহিলা পরিচালিত পুজো কমিটির কেউই বঞ্চিত হয়নি রাজ্য সরকারি অনুদান থেকে। ফলে এলাকায় শুরু হয়ে গিয়েছে উৎসব। শুক্রবার সকালে নবদ্বীপ পুরসভার ৭ নম্বর ওয়ার্ডের  প্রাচীন মায়াপুর সঞ্জয় মাস্টার লেন, প্রাচীন মায়াপুর এক নম্বর হালদারপাড়া, রানিরচড়া বটতলা মহামায়া মহিলা পুজো কমিটি এবং প্রাচীন মায়াপুর সাউথ মহিলা পরিচালিত দুর্গোৎসবগুলির মহিলা সদস্যরা এখন উৎসবের মেজাজে।
বিশদ

এবার পুজোয় খাওয়াতে পারবেন না গ্রামবাসীদের

আর্থিক অবস্থা মোটেই ভালো নয়। তাই এবার পুজোয় গ্রামবাসীদের পাত পেড়ে খাওয়াতে পারবেন না বীরভূমের দোর্দণ্ডপ্রতাপ তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল। তাঁর পৈতৃক বাড়ি নানুরের হাটসেরান্দিতে প্রতিবছর জাঁকজমক করে দুর্গাপুজো হয়।
বিশদ

মেদিনীপুরে তাঁতবস্ত্র মেলায় দু’কোটির টাকার বেশি ব্যবসা, খুশি বিক্রেতারা

পুজোর আগে পশ্চিম মেদিনীপুর জেলার তাঁতবস্ত্র মেলায় ক্রেতাদের ভিড় উপচে পড়ছে। মেদিনীপুরে এই মেলায় এখনও পর্যন্ত প্রায় দুই কোটি টাকার বিক্রিবাটা হয়েছে। এতে খুশি এরাজ্যের ও ভিনরাজ্য থেকে আসা ব্যবসায়ী ও শিল্পীরা।
বিশদ

গলসির বিভিন্ন এলাকায় হাইমাস্টে আলো জ্বলে না, ক্ষুব্ধ বাসিন্দারা

ছ’মাস ধরে হাইমাস্ট বাতিস্তম্ভে আলো জ্বলে না। ফলে সন্ধে নামলেই গলসির উচ্চগ্রাম, কুতরুকী, গলিগ্রামের বেশ কিছু জায়গা অন্ধকারে ঢাকা পড়ছে। এলাকার ক্ষুব্ধ বাসিন্দাদের অভিযোগ, পঞ্চায়েত ও ব্লক প্রশাসনের কাছে দরবার করেও সমস্যার সুরাহা হয়নি।
বিশদ

রানাঘাটে ভেজাল সরষের তেলের কারখানায় হানা, পাকড়াও মালিক

গোপন সূত্রে ভেজাল সরষের তেল তৈরির খবর পেয়ে শুক্রবার রানাঘাটের আইশতলা কালীতলায় শ্রীগণেশ অয়েল মিলে হানা দিলেন ডিস্ট্রিক্ট এনফোর্সমেন্ট ব্রাঞ্চের (ডিইবি) আধিকারিকরা।
বিশদ

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরা বিজ্ঞানীর তালিকায় কালনার ২ কৃতী

ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের শ্রেষ্ঠ বিজ্ঞানীদের তালিকায় এবারও জায়গা করে নিলেন কালনার দুই কৃতী সন্তান ডঃ সঞ্জীব গঙ্গোপাধ্যায় ও ডঃ অরিন্দম মোদক। এর আগেও দুজনই একাধিকবার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের তালিকায় স্থান পেয়েছেন।
বিশদ

জামুড়িয়ার কেন্দায় ধসের কারণে পুনর্বাসনের দাবিতে বিক্ষোভ

কেন্দা এলাকায় ধসের কারণে পুনর্বাসনের দাবিতে স্থানীয় বাসিন্দারা বিক্ষোভ দেখালেন। শুক্রবার প্রথমে কেন্দা কোলিয়ারির এজেন্ট অফিসে বিক্ষোভ দেখানো হয়। এরপর ৬০ নম্বর জাতীয় সড়ক ধরে মিছিল করে জামুড়িয়া থানার চিচুড়িয়া মোড়ে সোনপুর বাজারে এরিয়া অফিসেও বিক্ষোভ দেখানো হয়েছে।
বিশদ

কিশোরীকে অপহরণ করে ধর্ষণ, ১০ বছরের কারাদণ্ড যুবকের

বাড়ির পাশে কাজে এসে এক কিশোরীকে অজ্ঞান করে প্রথমে অপহরণ ও তাকে মুম্বই নিয়ে গিয়ে ধর্ষণের অভিযোগ উঠেছিল রাজমিস্ত্রির বিরুদ্ধে। দীর্ঘ ন’বছর মামলা চলার পর শুক্রবার অভিযুক্ত অসীম মণ্ডলকে ১০ বছর কারাদণ্ডের নির্দেশ দিলেন বারাসত আদালতের পকসো কোর্টের বিচারক। আদালত সূত্রে জানা গিয়েছে, দোষী অসীম পেশায় রাজমিস্ত্রি। তার বাড়ি ঘোলা থানার মাধবপুরে। 
বিশদ

Pages: 12345

একনজরে
মহারাষ্ট্রের উপ মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের অফিস ভাঙচুর করলেন এক অজ্ঞাত পরিচয় মহিলা। বৃহস্পতিবার সন্ধ্যায় কোনও পাস ছাড়াই মন্ত্রণালয় বিল্ডিংয়ের কড়া নিরাপত্তা পেরিয়ে ঢুকে যান তিনি। ...

এক গোছায় ৫০টি পান বিক্রি করার নির্দেশ ছিল। অভিযোগ, তারপরও সেই নির্দেশ মানা হচ্ছে না। আড়তদাররা অনেক বেশি পান কিনে নিয়ে যাচ্ছেন অথচ সেই তুলনায় দাম পাচ্ছেন না চাষিরা। ...

গার্ডেন সিটির কান্তিরাভা স্টেডিয়াম মোহন বাগানের মৃগয়াক্ষেত্র। ২০১৫ সালে প্রথম আই লিগ জয়ও বেঙ্গালুরুতে। গত আইএসএলে এই মাঠে  প্রতিপক্ষের উপর রোলার চালিয়ে দেন সাদিকু, পেত্রাতোসরা। ...

ডোনাল্ড ট্রাম্পের তুলনায় বেশ কিছুদিন পরে প্রচারে নামেন কমলা হ্যারিস। কিন্তু অল্প সময়ের মধ্যেই সেই ব্যবধান কমিয়ে এনে রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থীকে জোর টক্কর দিচ্ছেন তিনি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আর্থিক উন্নতি ও গৃহসুখ বৃদ্ধি। বস্ত্রাদি ও বিবিধ অলঙ্কারাদি ব্যবসার গতি বৃদ্ধি ও মানসিক তৃপ্তি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব পর্যটন দিবস
১৭৬০ - মীর কাশিম মীর জাফরকে গদিচ্যুত করে বাংলার নবাব হন এবং বর্ধমান, মেদিনীপুর ও চট্টগ্রাম জেলা কোম্পানির হাতে তুলে দেন
 ১৮৩৩ -  বিশ্বপথিক রাজা রামমোহন রায়ের মৃত্যু
১৯৪৯  -  বেইজিংকে আনুষ্ঠানিকভাবে চীনের রাজধানী হিসাবে ঘোষণা করা হয়
১৯৫৮ - ভারতীয় হিসাবে প্রথম মিহির সেন ইংলিশ চ্যানেল অতিক্রম করেন
১৯০৭ - বিপ্লবী শহিদ ভগৎ সিংয়ের জন্ম
১৯৩২ -  ভারতীয় চিত্রপরিচালক যশ চোপড়ার জন্ম
১৯৮০  -  বিশ্ব পর্যটন দিবস পালিত হয়ে আসছে
১৯৯৮ - জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল (google)এর যাত্রা শুরু
২০০৮ -  বিশিষ্ট ভারতীয় সঙ্গীতশিল্পী মহেন্দ্র কাপুরের মৃত্যু
২০২৩ – বিশিষ্ট চিত্রগ্রাহক সৌম্যেন্দু রায়ের মৃত্যু

27th  September, 2024


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৮৩ টাকা ৮৪.৫৭ টাকা
পাউন্ড ১১০.২৬ টাকা ১১৩.৮৫ টাকা
ইউরো ৯১.৭১ টাকা ৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৬,১৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯১,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯১,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আশ্বিন, ১৪৩১, শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪। একাদশী ২৩/১৮ দিবা ২/৫০। অশ্লেষা নক্ষত্র ৫৫/১৮ রাত্রি ৩/৩৮। সূর্যোদয় ৫/৩০/৪৪, সূর্যাস্ত ৫/২৩/৫৬। অমৃতযোগ প্রাতঃ ৬/১৮ মধ্যে পুনঃ ৭/৬ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৫১ গতে ৩/১ মধ্যে পুনঃ ৩/৪৭ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪০ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/০ মধ্যে পুনঃ ১২/৫৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৫৬ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৫৬ মধ্যে পুনঃ ৪/০ গতে উদয়াবধি। 
১১ আশ্বিন, ১৪৩১, শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪। একাদশী অপরাহ্ন ৪/৫৫। অশ্লেষা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/৩০, সূর্যাস্ত ৫/২৬। অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫০ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/২৬ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৭/০ মধ্যে ও ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে ও ৩/৫৭ গতে ৫/২৬ মধ্যে। কালরাত্রি ৬/৫৭ মধ্যে ও ৪/০ গতে ৫/৩১ মধ্যে। 
২৪ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভগৎ সিং -এর জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
আজ, শনিবার ভগৎ সিং -এর জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র ...বিশদ

11:02:00 AM

জলপাইগুড়ির গজলডোবার টাকিমারীতে এলেন শিলিগুড়ির মেয়র গৌতম দেব
জলপাইগুড়ির গজলডোবার টাকিমারীতে শিশু সহ একই পরিবারের চারজনের বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ...বিশদ

10:51:00 AM

আজ জম্মু এবং হরিয়ানার হিসারে জনসভা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

10:40:00 AM

পুরুলিয়ায় লরি-টোটোর মুখোমুখি সংঘর্ষ, আহত ১০

10:36:00 AM

দিল্লিতে একই পরিবারের পাঁচ সদস্যের আত্মহত্যা

10:28:28 AM

আসানসোল দক্ষিণ থানার সাতাশিয়া মোড়ে জমি দখলমুক্ত করা নিয়ে অশান্তি

10:24:00 AM