Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

ফিরহাদের কড়া বার্তায় ঘুম উধাও নেতৃত্বের, চলতি সপ্তাহ থেকেই দলীয় কর্মসূচি পালনে জোর

নিজস্ব প্রতিনিধি, মালদহ: পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের কড়া বার্তার পরেই সক্রিয় হয়ে উঠেছেন মালদহের তৃণমূল নেতানেত্রীরা। ‘ঘুমিয়ে থাকা’ নেতারা কার্যত জেগে উঠে নানা কর্মসূচি নিতে শুরু করেছেন। বিধানসভা নির্বাচনে যাতে বিরোধীপক্ষ কোনওভাবেই এগিয়ে যেতে না পারে, তারজন্য নেতারা গা ঝাড়া দিয়ে উঠেছেন বলেই তৃণমূল জেলা নেতৃত্বের তরফে জানানো হয়েছে।
মালদহ জেলা তৃণমূল সভাপতি আব্দুর রহিম বক্সি বলেন, ফিরহাদ হাকিম আমাদের দলের অন্যতম শীর্ষ নেতা। দলনেত্রীর বার্তা তিনি আমাদের কাছে পৌঁছে দিয়েছেন। মালদহের বিপদে-আপদে তিনি ছুটে আসেন। অভিভাবক হিসেবে তিনি আমাদের কিছু পরামর্শ দিয়েছেন। সেইমতো দলের নেতারা সোমবার থেকেই কাজ শুরু করে দিয়েছেন। আগামী বিধানসভা নির্বাচনে জেলার ১২টি আসন আমরা দলনেত্রীর হাতে তুলে দেওয়ার শপথ নিয়েছি। তারজন্য যা করার করব। 
২১ জুলাইয়ের প্রস্তুতিতে রবিবার মালদহের গাজোল ও ইংলিশবাজারে পুরমন্ত্রী কর্মিসভা করেন। সভামঞ্চ থেকে তিনি বিরোধীপক্ষকে আক্রমণের পাশাপাশি জেলার তৃণমূল নেতানেত্রীদেরও এক হাত নেন। বুথে জিততে না পারা তৃণমূলের শীর্ষ নেতানেত্রীদের নাম না করে সমালোচনা করেন। নেতানেত্রী ও জনপ্রতিনিধিদের একাংশ ঘুমিয়ে থাকার কারণে সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে তৃণমূল জেলায় ভালো ফল করতে পারেনি বলে তিনি আক্ষেপ করেছিলেন। রাজ্য সরকারের জনকল্যাণমুখী প্রকল্প সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়ার ক্ষেত্রেও দলের নেতানেত্রীদের চরম অনীহা দেখা গিয়েছিল বলে ফিরহাদ মন্তব্য করেন। অবিলম্বে ঘুম থেকে ‘জেগে ওঠার’ জন্য তিনি নেতাদের পরামর্শ দিয়েছিলেন।
এদিকে, কর্মীদের একাংশের অভিযোগ, মালদহের তৃণমূল নেতানেত্রীদের একাংশ গত কয়েকমাস ধরে দলের থেকে নিজেদের চিন্তা বেশি করছেন। শহর থেকে গ্রাম, সর্বত্র নেতারা আখের গোছাতে ব্যস্ত। পুরসভা ও পঞ্চায়েতের প্রশাসনিক ক্ষমতাকে কাজে লাগিয়ে তাঁরা ফায়দা লুটলেও দলের কোনও কাজ সেভাবে করছেন না বলেও চর্চা শুরু হয়েছে। সেই কারণে তৃণমূলকে লোকসভা ভোটে এই জেলায় ব্যাকফুটে চলে যেতে হয়েছে। 
এদিকে, ফিরহাদ কড়া বার্তা দেওয়ার পর সোমবার থেকেই নেতানেত্রীরা নানা কর্মসূচি নিয়েছেন। কীভাবে দলের সংগঠনকে মজবুত করা যাবে, তা নিয়ে সভা, বৈঠক করছেন। ইংলিশবাজার শহরের এক কাউন্সিলার বলেন, পুরসভা ভোটে আমরা যেভাবে খেটেছিলাম, লোকসভায় সেই তুলনায় অনেক কম কাজ করেছি। আসলে পুরসভায় না জিততে পারলে প্রত্যক্ষভাবে আমরা ক্ষতিগ্রস্ত হই। কিন্তু বিধানসভা বা লোকসভায় সরাসরি পরাজয়ের কোনও প্রভাব আমাদের উপর পড়ে না। সেই কারণে বড় ভোটে প্রচার সহ অন্যান্য কাজে ততটা পরিশ্রম করার তাগিদ থাকে না। পুরমন্ত্রী কড়া বার্তা দেওয়ার পর আর বাড়িতে বসে থাকতে সাহস পাচ্ছি না। যে কোনও সময় শাস্তির খাঁড়া নেমে আসতে পারে। সেক্ষেত্রে পরের পুর নির্বাচনে টিকিট হাতছাড়া হওয়ার আশঙ্কা রয়েছে। ফলে এখন থেকেই নিজের ওয়ার্ডে কাজ শুরু করে দিচ্ছি। গত বিধানসভা ও লোকসভা ভোটে আমাদের এলাকায় বিজেপি লিড পেয়েছে। আগামী বিধানসভা নির্বাচনে দলকে লিড দেওয়ার জন্য চেষ্টার কসুর করব না। ভোটাররা কী চান, জনসংযোগ বাড়িয়ে বোঝার চেষ্টা করছি। সেইমতোই পদক্ষেপ নেওয়া হবে।

16th  July, 2024
বৃষ্টির জেরে ফের একাধিক জায়গায় ধস দার্জিলিংয়ে

ফের ধস দার্জিলিংয়ে। বৃষ্টির জেরে মঙ্গলবার রাতে দার্জিলিং পাহাড়ের একাধিক জায়গা ধসে ক্ষতিগ্রস্ত হয়েছে। কোথাও গাছ পড়ে বিদ্যুতের তার ছিঁড়েছে, আবার কোথাও ধসে ক্ষতিগ্রস্ত হয়েছে বাড়ি। গ্রামীণ কয়েকটি রাস্তাও দীর্ঘসময় বন্ধ ছিল।
বিশদ

পুজোর আগেই নতুন রূপে সেজে উঠছে ময়নাগু঩ড়ি ডাকবাংলো, বরাদ্দ ৫৩ লক্ষ

অবশেষে বেহাল ময়নাগুড়ি ডাকবাংলোর সংস্কার শুরু করল জলপাইগুড়ি জেলা পরিষদ। পুজোর আগেই নতুনভাবে সেজে উঠছে ডাকবাংলো। সংস্কারের পর ডাকবাংলো লিজে দেবে জেলা পরিষদ।   ৫৩ লক্ষ টাকার বরাদ্দে নতুনভাবে সাজিয়ে তোলা হচ্ছে ডাকবাংলোটিকে।
বিশদ

গদাইচরে এখনও আটকে শতাধিক

তিনদিন আগে প্রশাসন উদ্ধার করে বাঁধে থাকার ব্যবস্থা করলেও পর্যাপ্ত ত্রাণ এবং খাবার না পেয়ে জলবন্দি বাড়িতে ফিরে যেতে বাধ্য হলেন দুর্গতরা। ভূতনির গদাইচরে আটকে থাকা শতাধিক বাসিন্দা এখন দুর্ভোগের জন্য প্রশাসনের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ করছেন।
বিশদ

ক্রমশ স্বাভাবিক হচ্ছে আউটডোর পরিষেবা, কমছে রোগীদের দুর্ভোগ

রাজ্যের অন্য মেডিক্যাল কলেজ হাসপাতালের মতো উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের আউটডোর পরিষেবাও ক্রমশ স্বাভাবিক হচ্ছে। আর জি কর কাণ্ডের প্রতিবাদে চিকিত্সকদের কর্মবিরতিতে আউটডোর পরিষেবা বিঘ্নিত হয়েছিল
বিশদ

ক্রমশ স্বাভাবিক হচ্ছে আউটডোর পরিষেবা, কমছে রোগীদের দুর্ভোগ

গত কয়েকদিন জুনিয়র ডাক্তারদের কর্মবিরতিতে পরিষেবা কার্যত অচল হয়ে পড়েছিল। ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে রায়গঞ্জ মেডিক্যালের আউটডোর পরিষেবা। জুনিয়র ডাক্তাররা আন্দোলন চালিয়ে গেলেও সিনিয়ররা রোগীদের দেখছেন আউটডোরে। 
বিশদ

ওল্ড পিডব্লুডি বিল্ডিং সংস্কার করে বানানো হবে মিউজিয়াম

কোচবিহার বৈরাগী দিঘি লাগোয়া ওল্ড পিডব্লুডি বিল্ডিংটি এবার সংস্কার করা হবে। সেখানে বানানো হবে একটি মিউজিয়াম। সেই মিউজিয়ামে রাখা হবে রাজ আমলের পূর্তদপ্তরের সামগ্রী। এখানে একসময় পূর্তদপ্তরের এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার বসতেন
বিশদ

নদী পারাপারে নৌকাই ভরসা, ইটাহারের মারনাই ঘাটে সেতুর দাবি তুলল পড়ুয়ারা

ঋতু বদলায়, ভোগান্তি আর কমে না। গ্রীষ্মকালে ভরসা বাঁশের মাচা। বর্ষায় নদীর জলে সেই মাচা ভেসে যাওয়ায় নির্ভর করতে হয় নৌকার উপর। তখনও ওপারে নৌকা থাকলে অপেক্ষা করতে হয়, কখন সেদিক থেকে কেউ এপারে নিয়ে আসবেন।
বিশদ

কচুরিপানা, আবর্জনায় বেহাল দশা ঐতিহ্যবাহী কাইয়া দিঘির

কোচবিহারে রাজ আমলের দিঘিগুলির মধ্যে অন্যতম বাদুরবাগান লাগোয়া কাইয়া দিঘি। কিন্তু, সংস্কার তো দূরের কথা, কচুরিপানায় ভরে গিয়েছে দিঘিটি। প্রশাসনকে উপেক্ষা করে সেখানে আবর্জনা ফেলা হচ্ছে
বিশদ

নৃপেন্দ্রনারায়ণ মেমোরিয়াল হাইস্কুলের তুতফার্মে নেশার আসর, বাড়ছে ক্ষোভ

তুফানগঞ্জ নৃপেন্দ্র নারায়ণ মেমোরিয়াল হাইস্কুলের তুতফার্মে বসছে নেশার আসর। শহরের ১০ নম্বর ওয়ার্ডে ১৪ বিঘা জমির ওপর রয়েছে এই ফার্ম। একাদশ ও দ্বাদশ শ্রেণির ভোকেশনাল বিভাগের ৬০ জন ছাত্রছাত্রী তুতফার্মে ক্লাস করে
বিশদ

চিহ্নিত ১৫ বিপজ্জনক বাড়ি, আবার পাঠানো হচ্ছে নোটিস

শহরের সমাজপাড়া মোড়ে বিপজ্জনক বহুতলের অংশ ভেঙে পড়ার পর টনক নড়ল পুরসভার। পুর এলাকায় কতগুলি এ ধরনের বিপজ্জনক বাড়ি বা বহুতল রয়েছে, তা খতিয়ে দেখতে রাস্তায় নামলেন খোদ চেয়ারপার্সন, ভাইস চেয়ারম্যান সহ পুরসভার কাউন্সিলার ও আধিকারিকরা।
বিশদ

পুকুর এবং চৌবাচ্চার মিষ্টিজলেই পরীক্ষামূলক ইলিশ চাষ উত্তরবঙ্গে

উত্তরবঙ্গে মানুষের পাতে দ্রুত আসতে চলেছে মিষ্টি জলের ইলিশ। পুকুরের জলেই হচ্ছে ইলিশ মাছের চাষ। যার স্বাদ ও গন্ধ টেক্কা দিতে পারবে ডায়মন্ডহারবার কিংবা দিঘার ইলিশকে। এমনটাই দাবি করছেন দিঘির জলে ইলিশ মাছ চাষ করা মৎস্য চাষিরা।
বিশদ

মদ উদ্ধারে অভিযান, হামলার মুখে আবগারি দপ্তরের কর্তারা

মাল ব্লকের নেপুচাপুর চা বাগানের মেচবস্তিতে অবৈধভাবে মদ বিক্রির বিরুদ্ধে বুধবার সকাল ৭টা নাগাদ অভিযানে যায় আবগারি দপ্তর। এলাকায় আসতেই গ্রামবাসীরা হামলা চালায় দপ্তরের কর্মী অফিসারের উপর।
বিশদ

আন্দোলনের তীব্রতা বাড়াচ্ছেন শিক্ষাকর্মীরা আজ পরীক্ষা, বিক্ষোভকারীদের হুঁশিয়ারি উপাচার্যের

রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে আন্দোলনের তীব্রতা বাড়াচ্ছেন  শিক্ষাকর্মীরা। এদিন বিক্ষোভকারীরা উপাচার্যের ঘরের সামনে সাউন্ড বক্স বাজিয়ে শিক্ষাকর্মীরা বিক্ষোভে শামিল হন। তাঁদের এই টানা বিক্ষোভের মাঝে আজ, বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে স্নাতকস্তরের পরীক্ষা
বিশদ

মশার লার্ভা দমনে কিনছে প্রশাসন গাপ্পি চাষ করে আয়ের মুখ দেখছে স্বনির্ভর গোষ্ঠী

আয়ের নতুন দিশা দেখাচ্ছে গাপ্পি চাষ। দিনহাটা-২ ব্লকে চাষ হচ্ছে মশার লার্ভা খাদক এই মাছ। স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা উৎপাদন করছেন গাপ্পির চারা। প্রযুক্তিগত সহায়তা করছে মৎস্য দপ্তর। অত্যাধুনিক প্রযুক্তিতে গাপ্পি চাষ করে আশার আলো পেয়েছেন অনেকেই। 
বিশদ

Pages: 12345

একনজরে
ছাত্র আন্দোলনের জেরে রাজনৈতিক পালাবাদল ঘটেছে বাংলাদেশে। এবার অন্তর্বর্তী সরকারের আমলে বাংলাদেশেই ছাত্র রাজনীতি বন্ধ হওয়ার উপক্রম। আন্দোলনকারী ছাত্রদের দাবির মুখে একের পর এক শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র রাজনীতি বন্ধ করা শুরু হয়েছে। ...

মার্কিন ডলারের সাপেক্ষে ভারতের অর্থনীতি ১২ শতাংশ হারে বৃদ্ধি পেতে হবে। তাহলে ২০৪৭ সালের মধ্যে এদেশের অর্থনীতি ৫৫ লক্ষ কোটি মার্কিন ডলারে পৌঁছনো সম্ভব। ...

ঘাটাল ব্লকের একের পর এক সমবায় সমিতির পরিচালন কমিটির নির্বাচনে তৃণমূলের বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় অব্যাহত। এবার বীরসিংহ সমবায় সমিতির নির্বাচনেও তৃণমূল তাদের জয় সুনিশ্চিত করতে চলেছে।  ...

করোনা-পরবর্তীকালে রাজ্যে আবাসন শিল্পকে চাঙ্গা রাখতে একাধিক উদ্যোগ নেয় রাজ্য সরকার। রাজ্য অর্থদপ্তর ঘোষণা করে যে, ক্রেতারা স্ট্যাম্প ডিউটিতে ২ শতাংশ ছাড় পাবেন। সার্কেল রেটে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শেয়ার ও ব্যবসাদি কর্মে অর্থাগম বেশি হবে। লেখাপড়া ও প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতিতে গতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মাদ্রাজ (চেন্নাই) দিবস, ভারত
১৬৪২: ইংল্যান্ডে গৃহযুদ্ধ শুরু
১৬৩৯: মাদ্রাজ (বর্তমান চেন্নাই) শহরের প্রতিষ্ঠা করে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি
১৮১৮: ভারতের ব্রিটিশ গভর্নর জেনারেল ওয়ারেন হেস্টিংস-এর মৃত্যু
১৯১১: গায়ক দেবব্রত বিশ্বাসের জন্ম
১৯১৫: অভিনেতা শম্ভু মিত্রের জন্ম
১৯৩২ : বিবিসি প্রথম নিয়মিত টিভি সম্প্রচার শুরু করে
১৯৫৫: রাজনীতিক ও বিশিষ্ট অভিনেতা চিরঞ্জীবীর জন্ম
১৯৮৯: নেপচুন গ্রহে প্রথম বলয় দেখা গেল
২০০০: বাংলা সাহিত্যের অন্যতম প্রথিতযশা কবি ও ফরাসি ভাষা ও খ্যাতনামা অধ্যাপক ও অনুবাদক  অরুণ মিত্রর মৃত্যু
২০০৫: রবীন্দ্রনাথ ঠাকুরের স্নেহধন্যা ও সংগীত-নৃত্য ও অভিনয়ে পারদর্শিনী  অমিতা সেনের (আশ্রমকন্যা) মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৯৯ টাকা ৮৪.৭৩ টাকা
পাউন্ড ১০৭.৪৯ টাকা ১১১.০২ টাকা
ইউরো ৯১.৬৬ টাকা ৯৪.৮৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭১,৯০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,২৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৫,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৫,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ ভাদ্র, ১৪৩১, বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০২৪। তৃতীয়া ২১/৮ দিবা ১/৪৭। উত্তরভাদ্রপদ নক্ষত্র ৪১/৫৫ রাত্রি ১০/৬। সূর্যোদয় ৫/১৯/৩৫, সূর্যাস্ত ৫/৫৯/২৫। অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ৩/৩ মধ্যে। বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৯ গতে ১/৪ মধ্যে।    
৫ ভাদ্র, ১৪৩১, বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০২৪। তৃতীয়া সন্ধ্যা ৫/৫০। উত্তরভাদ্রপদ নক্ষত্র রাত্রি ৩/১১। সূর্যোদয় ৫/১৮, সূর্যাস্ত ৬/৩। অমৃতযোগ রাত্রি ১২/৪৩ গতে ৩/৪ মধ্যে। কালবেলা ২/৫২ গতে ৬/৩ মধ্যে। কালরাত্রি ১১/৪০ গতে ১/৫ মধ্যে। 
১৭ শফর।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের নতুন সুপার হলে সপ্তর্ষি চট্টোপাধ্যায়

21-08-2024 - 11:01:43 PM

আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের নতুন অধ্যক্ষ হলেন ডাঃ মানস বন্দ্যোপাধ্যায়

21-08-2024 - 10:46:34 PM

আর জি কর কাণ্ড: আন্দোলনরত ডাক্তারি পড়ুয়াদের দাবি মেনে চার আধিকারিককে বদলি করল স্বাস্থ্য ভবন

21-08-2024 - 10:41:39 PM

অন্ধ্রপ্রদেশের ওষুধ প্রস্তুতকারক সংস্থায় বিস্ফোরণ: উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর

21-08-2024 - 10:05:02 PM

অন্ধ্রপ্রদেশের ওষুধ প্রস্তুতকারক সংস্থায় বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৫

21-08-2024 - 10:02:32 PM

এনসিপি প্রধান শারদ পাওয়ারকে জেড প্লাস ক্যাটাগরি নিরাপত্তা দিল কেন্দ্রীয় সরকার

21-08-2024 - 09:32:44 PM