Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

শালকুমারে শিসামারা নদীর বাঁধ ভেঙে এলাকায় ঢুকছে জল

সংবাদদাতা, আলিপুরদুয়ার: ভুটান পাহাড়ে টানা বৃষ্টির কারণে সমতলে আলিপুরদুয়ার-১ ব্লকের শালকুমারে শিসামারা নদী ফুলেফেঁপে উঠেছে। শিসামারার তাণ্ডবে শালকুমার-১ পঞ্চায়েতের নতুনপাড়া প্লাবিত হয়েছে। মাটির বাঁধ ভেঙে শিসামারার জল ঢুকে পড়েছে নতুনপাড়ার ১২-১৩টি বাড়িতে। বাঁধ ভেঙে যাওয়ায় ও শিসামারা গতিপথ বদলের ইঙ্গিত দেওয়ায় বিপন্ন বোধ করছেন শালকুমার-১, ২ ও পূর্ব কাঁঠালবাড়ি তিনটি পঞ্চায়েতের বিস্তীর্ণ এলাকার বাসিন্দারা। 
রাজ্যের প্রাক্তন সেচমন্ত্রী রাজীব বন্দোপাধ্যায়ের উদ্যোগে শালকুমারে জলদাপাড়া জাতীয় উদ্যানের ভিতর দিয়ে আসা শিসামারা নদীর উপর জিও সিন্থেটিক বাঁধ তৈরি হয়। জিও সিন্থেটিক বাঁধ ছাড়াও শিসামারাতে আলাদা করে পুরনো মাটির বাঁধও আছে।
শালকুমার-১ পঞ্চায়েতের প্রধান শ্রীবাস রায় বলেন, জিও সিন্থেটিক ও মাটির বাঁধের সংযোগস্থলে ১৫-২০ মিটার বাঁধ আগে থেকেই ক্ষতিগ্রস্ত ছিল। সেই কথা বর্ষার আগেই জেলা প্রশাসন, সেচদপ্তর ও পঞ্চায়েত সমিতিকে জানানো হয়েছিল। রাজ্য সেচদপ্তরের কর্তারাও ক্ষতিগ্রস্ত বাঁধের এই অংশ পরিদর্শন করে গিয়েছেন। তখনই যদি ক্ষতিগ্রস্ত বাঁধ মেরামত করে পরিস্থিতি সামাল দেওয়া হতো তাহলে আজ এই পরিস্থিতি এড়ান যেত। ক্ষতিগ্রস্ত ওই মাটির বাঁধের ফাটল আরও চওড়া হচ্ছে। সেই ফাটল দিয়েই রবিবার নতুনপাড়ায় শিসামারার জল এলাকার ১২-১৩টি বাড়িতে ঢুকে যায়। এনিয়ে আতঙ্কিত বাসিন্দারা।
শিসামারা নদী পূর্ব দিকে বয়ে শালকুমারের সিরুবাড়ি এলাকায় গিয়ে শিলতোর্সা নদীতে পড়েছে। মাটির বাঁধের ক্ষতিগ্রস্ত অংশ দিয়ে সেই নদীই নতুনপাড়ার একটি ক্যানেল দিয়ে দক্ষিণ দিকে দিক বদল করছে। শিসামারার তাণ্ডবে ওই ক্যানেল এখন আস্ত একটি নদী হওয়ার উপক্রম হয়েছে। সেচদপ্তরের আলিপুরদুয়ার ডিভিশনের এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার অমরেশ কুমার সিং বলেন, ভুটানে লাগাতার বৃষ্টির জেরে জেলার নদীগুলিতে জল বাড়ছে। রবিবার বিকালেই শিসামারার জল নেমে গিয়েছে। সেখানে বাঁধ ভাঙেনি।

01st  July, 2024
উছলপুকুরিতে চিতাবাঘ আতঙ্ক

কোচবিহার জেলার মেখলিগঞ্জ ব্লকের উছলপুকুরি পঞ্চায়েত এলাকায় চিতাবাঘের আতঙ্ক ছড়িয়েছে। সোমবার থেকে বলদিয়াহাটি, পাগলারভিটা এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।
বিশদ

১০ নম্বর এনএইচের অস্তিত্ব সঙ্কটে, আন্দোলনে নামছেন পর্যটন ব্যবসায়ীরা

নাব্যতা কমেছে তিস্তা নদীর। যার জেরে নদীর জলস্তরের উচ্চতা বেড়েছে। দোসর বৃষ্টি। তাই কালিম্পং ও সিকিমের লাইফ লাইন ১০ নম্বর জাতীয় সড়কের অস্তিত্ব সঙ্কটের মুখে।
বিশদ

প্রথমবার বাংলা শস্য বিমায় পাট, নাম লেখালেন ৪৩ হাজার চাষি

বাংলা শস্য বিমা যোজনায় দক্ষিণ দিনাজপুর জেলার পাট এবারই প্রথম অন্তর্ভুক্ত হয়েছে। শুরুতেই নাম নথিভুক্ত করতে হিড়িক চাষিদের।
বিশদ

গ্রামে প্রচারে জোর কৃষ্ণ, মোহিতের, একাধিক অঞ্চলে বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ

এক সপ্তাহ পর রায়গঞ্জ বিধানসভা উপ নির্বাচন। দিন যত এগিয়ে আসছে, বাড়ছে প্রচারের মাত্রা। এবার বাড়ি বাড়ি প্রচারেই বেশি জোর দিয়েছে বাম-কংগ্রেস জোট, তৃণমূল ও বিজেপি।
বিশদ

শহরের ফুটপাত দখলমুক্ত করতে অভিযান কালিয়াগঞ্জ পুরসভার

কালিয়াগঞ্জ শহরের ফুটপাথ দখলমুক্ত করতে অভিযানে নামল পুরসভা। মঙ্গলবার দুপুরে কালিয়াগঞ্জের সুকান্ত মোড়, বিবেকানন্দ মোড়, কালীবাড়ি ও হাসপাতাল রোডে এই অভিযান চলে। উঠিয়ে দেওয়া হয় ফুটপাথ দখল করে রাখা দোকানের সামগ্রী।
বিশদ

গেরুয়া শিবিরে ভাঙন অব্যাহত, তৃণমূলে যোগ পঞ্চায়েত সদস্যার

লোকসভা আসনে বিজেপি হারতেই কোচবিহার জেলাজুড়ে পদ্ম শিবিরে ভাঙন অব্যাহত। ভোটের ফলপ্রকাশের একমাস হতে না হতেই কোচবিহার জেলায় বিজেপির দেড় শতাধিক পঞ্চায়েত সদস্য ঘাসফুল শিবিরে যোগ দিয়েছেন।
বিশদ

বাঁশঝাড় দখলকে কেন্দ্র করে দু’পক্ষের বচসা, ধারালো অস্ত্রের কোপে জখম ৪

বাঁশঝাড় দখলকে কেন্দ্র করে দুই পরিবারের সংঘর্ষ। তাতে গুরুতর জখম দু’পক্ষের  চারজন। জখমরা বর্তমানে চিকিৎসাধীন মালদহ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে।
বিশদ

সামসি কলেজের প্রথম বর্ষের ছাত্রের মৃত্যু

পরিবারের পাশে দাঁড়াতে এবং একমাত্র বোনের বিয়ের টাকা জোগাড় করতে মুম্বইয়ে পাড়ি। সেখানে কাজ করতে গিয়ে মঙ্গলবার দুর্ঘটনায় মৃত্যু হল সামসি কলেজের প্রথম বর্ষের ছাত্র নুরপুরের বাসিন্দা করুণ মণ্ডলের (১৯)।
বিশদ

দেবাশিসকে  বহিষ্কার করল তৃণমূল

জমি দখলকাণ্ডে গ্রেপ্তারির পর এবার দল থেকেও বহিষ্কৃত হলেন তৃণমূল কংগ্রেসের ডাবগ্রাম-ফুলবাড়ির ব্লক সভাপতি দেবাশিস প্রামাণিক।
বিশদ

অল্প বৃষ্টিতে জলমগ্ন শহরের বহু এলাকা

বর্ষার শুরুতে একদিনের বৃষ্টিতেই জলমগ্ন হল ইংলিশবাজার শহরের বহু এলাকা। মঙ্গলবার শহরের বিস্তীর্ণ এলাকায় বৃষ্টির জল জমে যায়। শহরের অধিকাংশ রাস্তাঘাট জলের তলায় চলে যায়।
বিশদ

হকারদের পুনর্বাসনে আলিপুরদুয়ার শহরের ২টি জায়গা চিহ্নিত পুরসভার

ফুটপাত থেকে তুলে দেওয়া হকারদের পুনর্বাসন দেওয়ার প্রক্রিয়া শুরু করল আলিপুরদুয়ার পুরসভা। শহরের ১৯ নম্বর ওয়ার্ডের থানা মোড়ের পাশে ও ১৮ নম্বর ওয়ার্ডের এফসিআই গোডাউনের সামনে জায়গা চিহ্নিত করেছে পুরসভা। 
বিশদ

সেবদেল্লাজোতে খাসজমি উদ্ধারে ময়দানে ভূমিদপ্তর, বসল বোর্ড

অবশেষে কানু সান্যালের গ্রাম নকশালবাড়ির হাতিঘিষার সেবদেল্লাজোতে বিতর্কিত খাসজমিতে দেওয়া হল সরকারি বোর্ড। মঙ্গলবার এলাকার ৫ একর ১০ ডেসিমেল জমিতে সরকারি বোর্ড লাগিয়ে দেয় ভূমি ও ভূমি সংস্কার দপ্তর। 
বিশদ

জোরপাটকি পঞ্চায়েতের তিনটি ঘাটে নিলাম হয়নি, ঝুঁকি নিয়েই পারাপার

মাথাভাঙা-১ ব্লকের জোরপাটকি পঞ্চায়েতের তিনটি ঘাটের নিলাম হয়নি চারমাস পরও। তা সত্ত্বেও ওই তিনটি ঘাটে নৌকায় করে চলছে পারাপার।
বিশদ

চাঁচল-১ ব্লকের থাহাঘাঁটি থেকে হাজাতপুরগামী রাস্তা জলে থইথই

সামান্য বৃষ্টিতেই জলে ডুবেছে বেহাল রাস্তা। মালদহের চাঁচল-১ ব্লকের থাহাঘাঁটি থেকে হাজাতপুরগামী ৭ কিমি রাস্তার বিভিন্ন অংশ বর্তমানে জলে থইথই করছে।
বিশদ

Pages: 12345

একনজরে
ঘড়ির কাঁটা তখন মধ্যরাত ছুঁইছুঁই। ততক্ষণে ফাঁকা হয়ে গিয়েছে সদন। কংগ্রেসের হাতে গোনা কয়েকজন সদস্য ছাড়া আর কেউ-ই নেই। সোমবার রাতদুপুরে সেই ফাঁকা লোকসভায় দাঁড়িয়েই ...

কাটোয়া মহকুমাজুড়ে সরকারি জমি চিহ্নিতকরণের কাজ শুরু হল। মূলত সরকারি খাসজমিগুলিতে বোর্ড লাগাচ্ছে প্রশাসন। ...

নয়া সমীকরণ নেপাল রাজনীতিতে। প্রধানমন্ত্রী পুষ্প কুমার দহল ওরফে প্রচণ্ডকে ক্ষমতাচ্যুত করতে হাত মেলালো নেপালি কংগ্রেস ও সিপিএন-ইউএমএল। সোমবার মধ্যরাতে বৈঠকে বসেন নেপালি কংগ্রেসের প্রেসিডেন্ট ...

পরাজয়ের কারণ অনুসন্ধান করতে পর্যালোচনা বৈঠক ডেকেছিলেন বিজেপির বারাসত সাংগঠনিক জেলার সভাপতি। কিন্তু নির্ধারিত সময়ের কয়েক ঘণ্টা আগে সেই বৈঠক বাতিল করে দেওয়া হয়। এমনিতেই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পেশাগত উচ্চবিদ্যার শিক্ষায় শুভ। সাহিত্যচর্চায় মানসিক আনন্দ। কর্মোন্নতি ও আয় বৃদ্ধির যোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫৭: মীরজাফর-পুত্র মিরনের নির্দেশে মোহাম্মদী বেগ সিরাজউদ্দৌলাকে হত্যা করে
১৯১৯: বিশ্বভারতীর যাত্রা শুরু
১৯৩২: কবি স্বর্ণকুমারী দেবীর মৃত্যু
১৯৪১: চিত্র পরিচালক আদুর গোপালকৃষ্ণণের জন্ম
১৯৫২: সঙ্গীতশিল্পী, অভিনেতা, চলচ্চিত্র পরিচালক, চলচ্চিত্র প্রযোজক, সঙ্গীত প্রযোজক এবং সুরকার অমিত কুমারের জন্ম
১৯৬২: আলজেরিয়ার স্বাধীনতা লাভ
১৯৮০: ক্রিকেটার হরভজন সিংয়ের জন্ম
১৯৯৬: হিন্দি ছবির অভিনেতা রাজকুমারের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৯ টাকা ৮৪.৪৩ টাকা
পাউন্ড ১০৩.৮৪ টাকা ১০৭.৩০ টাকা
ইউরো ৮৮.১২ টাকা ৯১.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৩০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৮ আষাঢ়, ১৪৩১, বুধবার, ৩ জুলাই, ২০২৪। দ্বাদশী ৫/২৮ দিবা ৭/১১। রোহিণী নক্ষত্র ৫৭/৫০ রাত্রি ৪/৮। সূর্যোদয় ৫/০/৬, সূর্যাস্ত ৬/২১/২২। অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১১/১৪ মধ্যে পুনঃ ১/৫৪ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৯/৫৪ মধ্যে পুনঃ ১২/২ গতে ১/২৭ মধ্যে। বারবেলা ৮/২০ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/৪১ গতে ১/২১ মধ্যে। কালরাত্রি ২/২০ গতে ৩/৪০ মধ্যে। 
১৮ আষাঢ়, ১৪৩১, বুধবার, ৩ জুলাই, ২০২৪। দ্বাদশী দিবা ৭/৩। কৃত্তিকা নক্ষত্র প্রাতঃ ৫/১৬ পরে রোহিণী নক্ষত্র শেষরাত্রি ৪/৩৬। সূর্যোদয় ৫/০, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১১/১৬ মধ্যে ও ১/৫৬ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৯/৫৬ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে। কালবেলা ৮/২১ গতে ১০/১ মধ্যে ও ১১/৪২ গতে ১/২২ মধ্যে। কালরাত্রি ২/২১ গতে ৩/৪০ মধ্যে। 
২৬ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ: রোমানিয়াকে ৩-০ গোলে হারাল নেদারল্যান্ডস

02-07-2024 - 11:30:47 PM

ইউরো কাপ: রোমানিয়া ০-নেদারল্যান্ডস ৩ (৯০+৪ মিনিট)

02-07-2024 - 11:24:35 PM

ইউরো কাপ: রোমানিয়া ০-নেদারল্যান্ডস ২ (৮৩ মিনিট)

02-07-2024 - 11:19:05 PM

ইউরো কাপ: রোমানিয়া ০-নেদারল্যান্ডস ১ (৫৭ মিনিট)

02-07-2024 - 10:47:10 PM

হাতরাস কাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ১১৬

02-07-2024 - 10:35:16 PM

ইউরো কাপ: রোমানিয়া ০-নেদারল্যান্ডস ১ (হাফটাইম)

02-07-2024 - 10:30:29 PM