Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

ইংলিশবাজার শহরে হকার্স জোন করতে দ্রুত পদক্ষেপ

সংবাদদাতা, মালদহ: নির্দিষ্ট জায়গায় হকারদের পুনর্বাসন, জবরদখল হওয়া সরকারি জমি উদ্ধার সহ বেশকিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে ছুটির দিনেও বৈঠক করল মালদহ প্রশাসন। জেলা প্রশাসনিক ভবনে রবিবারের এই বৈঠকে জেলাশাসক নীতিন সিঙ্ঘানিয়া, অন্যান্য প্রশাসনিক এবং পুলিস কর্তা ছাড়াও মন্ত্রী সাবিনা ইয়াসমিন, ইংলিশবাজার পুরসভার চেয়ারম্যান কৃষ্ণেন্দু চৌধুরী, মালদহ মার্চেন্ট চেম্বার অব কমার্সের পদাধিকারীরা সহ সংশ্লিষ্ট বিভিন্ন মহলের প্রতিনিধিরা অংশ নেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশের পর গোটা রাজ্যের সঙ্গে মালদহেও ফুটপাথ ও সরকারি জায়গা দখলমুক্ত, ট্র্যাফিক ব্যবস্থা আরও গতিশীল করা সহ বেশকিছু পদক্ষেপ নেওয়া শুরু হয়েছে।
এদিন বৈঠকের পর সেচ ও উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের রাষ্ট্রমন্ত্রী সাবিনা ইয়াসমিন বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চান হকারদের স্বার্থ যেন বজায় থাকে পাশাপাশি নাগরিকরাও যেন প্রাপ্য অধিকার ও সুবিধা পান। পুরো প্রক্রিয়া কার্যকর করতে জেলায় দফায় দফায় বৈঠক হয়েছে। হকার্স কর্নার করার কথা বিবেচনা করা হচ্ছে। সব মিলিয়ে সুষ্ঠু ব্যবস্থা চালু করতে সব উদ্যোগ নিচ্ছে প্রশাসন। মন্ত্রী বলেন, কালিয়াচকেও যথেষ্ট সমস্যা রয়েছে। তবে, বেশিরভাগ তৈরি করা।
ইংলিশবাজার পুরসভার চেয়ারম্যান কৃষ্ণেন্দু চৌধুরী বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ মাথায় রেখেই উদ্যোগ নেওয়া হচ্ছে। নাগরিক স্বার্থের কথা ভেবে শহরের রাস্তা, ফুটপাত যেন দখল না হয়, সেসব নিয়ে আলোচনা হয়েছে। হকার্স জোন তৈরির বিষয়টিও উঠে এসেছে।
মালদহ মার্চেন্ট চেম্বার অব কমার্সের যুগ্ম সম্পাদক উত্তম বসাকের কথায়, শহরে বিপুল সংখ্যক হকার রয়েছেন। অনেকে বিকল্প উপার্জনের ব্যবস্থা না করতে পেরে শিক্ষিত হয়েও হকারের কাজ করছেন। হকার্স জোন করে তাঁদের পুনর্বাসনের বিষয়টি আলোচনা হয়েছে। হকারদের তালিকা  জেলা প্রশাসনের হাতে তুলে দেব। এছাড়া কোথায় কোথায় এই জোন করলে সুবিধা হবে, তা নিয়ে সংগঠনের পক্ষ থেকে প্রশাসনের কাছে সুপারিশ করা হবে।
এদিকে, রেজিস্ট্রেশন নম্বরবিহীন ই-রিকশ চালানো নিয়েও ঘোষণা অব্যাহত রয়েছে প্রশাসনের পক্ষ থেকে। বাইরে থেকে আসা ই-রিকশ বন্ধ করতে ইতিমধ্যে উদ্যোগ নেওয়া হয়েছে। জাতীয় সড়কে ই-রিকশ চলাচলের ক্ষেত্রে বিধিনিষেধের কথা জানানো হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। 
সব মিলিয়ে শহরে সুষ্ঠু ও আদর্শ নাগরিক পরিষেবা চালু করতে সক্রিয় জেলা প্রশাসন।
নিজস্ব চিত্র।

01st  July, 2024
উছলপুকুরিতে চিতাবাঘ আতঙ্ক

কোচবিহার জেলার মেখলিগঞ্জ ব্লকের উছলপুকুরি পঞ্চায়েত এলাকায় চিতাবাঘের আতঙ্ক ছড়িয়েছে। সোমবার থেকে বলদিয়াহাটি, পাগলারভিটা এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।
বিশদ

১০ নম্বর এনএইচের অস্তিত্ব সঙ্কটে, আন্দোলনে নামছেন পর্যটন ব্যবসায়ীরা

নাব্যতা কমেছে তিস্তা নদীর। যার জেরে নদীর জলস্তরের উচ্চতা বেড়েছে। দোসর বৃষ্টি। তাই কালিম্পং ও সিকিমের লাইফ লাইন ১০ নম্বর জাতীয় সড়কের অস্তিত্ব সঙ্কটের মুখে।
বিশদ

প্রথমবার বাংলা শস্য বিমায় পাট, নাম লেখালেন ৪৩ হাজার চাষি

বাংলা শস্য বিমা যোজনায় দক্ষিণ দিনাজপুর জেলার পাট এবারই প্রথম অন্তর্ভুক্ত হয়েছে। শুরুতেই নাম নথিভুক্ত করতে হিড়িক চাষিদের।
বিশদ

গ্রামে প্রচারে জোর কৃষ্ণ, মোহিতের, একাধিক অঞ্চলে বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ

এক সপ্তাহ পর রায়গঞ্জ বিধানসভা উপ নির্বাচন। দিন যত এগিয়ে আসছে, বাড়ছে প্রচারের মাত্রা। এবার বাড়ি বাড়ি প্রচারেই বেশি জোর দিয়েছে বাম-কংগ্রেস জোট, তৃণমূল ও বিজেপি।
বিশদ

শহরের ফুটপাত দখলমুক্ত করতে অভিযান কালিয়াগঞ্জ পুরসভার

কালিয়াগঞ্জ শহরের ফুটপাথ দখলমুক্ত করতে অভিযানে নামল পুরসভা। মঙ্গলবার দুপুরে কালিয়াগঞ্জের সুকান্ত মোড়, বিবেকানন্দ মোড়, কালীবাড়ি ও হাসপাতাল রোডে এই অভিযান চলে। উঠিয়ে দেওয়া হয় ফুটপাথ দখল করে রাখা দোকানের সামগ্রী।
বিশদ

গেরুয়া শিবিরে ভাঙন অব্যাহত, তৃণমূলে যোগ পঞ্চায়েত সদস্যার

লোকসভা আসনে বিজেপি হারতেই কোচবিহার জেলাজুড়ে পদ্ম শিবিরে ভাঙন অব্যাহত। ভোটের ফলপ্রকাশের একমাস হতে না হতেই কোচবিহার জেলায় বিজেপির দেড় শতাধিক পঞ্চায়েত সদস্য ঘাসফুল শিবিরে যোগ দিয়েছেন।
বিশদ

বাঁশঝাড় দখলকে কেন্দ্র করে দু’পক্ষের বচসা, ধারালো অস্ত্রের কোপে জখম ৪

বাঁশঝাড় দখলকে কেন্দ্র করে দুই পরিবারের সংঘর্ষ। তাতে গুরুতর জখম দু’পক্ষের  চারজন। জখমরা বর্তমানে চিকিৎসাধীন মালদহ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে।
বিশদ

সামসি কলেজের প্রথম বর্ষের ছাত্রের মৃত্যু

পরিবারের পাশে দাঁড়াতে এবং একমাত্র বোনের বিয়ের টাকা জোগাড় করতে মুম্বইয়ে পাড়ি। সেখানে কাজ করতে গিয়ে মঙ্গলবার দুর্ঘটনায় মৃত্যু হল সামসি কলেজের প্রথম বর্ষের ছাত্র নুরপুরের বাসিন্দা করুণ মণ্ডলের (১৯)।
বিশদ

দেবাশিসকে  বহিষ্কার করল তৃণমূল

জমি দখলকাণ্ডে গ্রেপ্তারির পর এবার দল থেকেও বহিষ্কৃত হলেন তৃণমূল কংগ্রেসের ডাবগ্রাম-ফুলবাড়ির ব্লক সভাপতি দেবাশিস প্রামাণিক।
বিশদ

অল্প বৃষ্টিতে জলমগ্ন শহরের বহু এলাকা

বর্ষার শুরুতে একদিনের বৃষ্টিতেই জলমগ্ন হল ইংলিশবাজার শহরের বহু এলাকা। মঙ্গলবার শহরের বিস্তীর্ণ এলাকায় বৃষ্টির জল জমে যায়। শহরের অধিকাংশ রাস্তাঘাট জলের তলায় চলে যায়।
বিশদ

হকারদের পুনর্বাসনে আলিপুরদুয়ার শহরের ২টি জায়গা চিহ্নিত পুরসভার

ফুটপাত থেকে তুলে দেওয়া হকারদের পুনর্বাসন দেওয়ার প্রক্রিয়া শুরু করল আলিপুরদুয়ার পুরসভা। শহরের ১৯ নম্বর ওয়ার্ডের থানা মোড়ের পাশে ও ১৮ নম্বর ওয়ার্ডের এফসিআই গোডাউনের সামনে জায়গা চিহ্নিত করেছে পুরসভা। 
বিশদ

সেবদেল্লাজোতে খাসজমি উদ্ধারে ময়দানে ভূমিদপ্তর, বসল বোর্ড

অবশেষে কানু সান্যালের গ্রাম নকশালবাড়ির হাতিঘিষার সেবদেল্লাজোতে বিতর্কিত খাসজমিতে দেওয়া হল সরকারি বোর্ড। মঙ্গলবার এলাকার ৫ একর ১০ ডেসিমেল জমিতে সরকারি বোর্ড লাগিয়ে দেয় ভূমি ও ভূমি সংস্কার দপ্তর। 
বিশদ

জোরপাটকি পঞ্চায়েতের তিনটি ঘাটে নিলাম হয়নি, ঝুঁকি নিয়েই পারাপার

মাথাভাঙা-১ ব্লকের জোরপাটকি পঞ্চায়েতের তিনটি ঘাটের নিলাম হয়নি চারমাস পরও। তা সত্ত্বেও ওই তিনটি ঘাটে নৌকায় করে চলছে পারাপার।
বিশদ

চাঁচল-১ ব্লকের থাহাঘাঁটি থেকে হাজাতপুরগামী রাস্তা জলে থইথই

সামান্য বৃষ্টিতেই জলে ডুবেছে বেহাল রাস্তা। মালদহের চাঁচল-১ ব্লকের থাহাঘাঁটি থেকে হাজাতপুরগামী ৭ কিমি রাস্তার বিভিন্ন অংশ বর্তমানে জলে থইথই করছে।
বিশদ

Pages: 12345

একনজরে
কাটোয়া মহকুমাজুড়ে সরকারি জমি চিহ্নিতকরণের কাজ শুরু হল। মূলত সরকারি খাসজমিগুলিতে বোর্ড লাগাচ্ছে প্রশাসন। ...

নয়া সমীকরণ নেপাল রাজনীতিতে। প্রধানমন্ত্রী পুষ্প কুমার দহল ওরফে প্রচণ্ডকে ক্ষমতাচ্যুত করতে হাত মেলালো নেপালি কংগ্রেস ও সিপিএন-ইউএমএল। সোমবার মধ্যরাতে বৈঠকে বসেন নেপালি কংগ্রেসের প্রেসিডেন্ট ...

প্রায় পাঁচ মাস জেলবন্দি থাকার পর অবশেষে জামিন পেলেন ভাঙড়ের দাপুটে নেতা আরাবুল ইসলাম। বারুইপুরের বিজয়গঞ্জে এক আইএসএফ কর্মীকে খুনের মামলায় ২ লক্ষ টাকার ব্যক্তিগত ...

কুড়ি ওভারের ফরম্যাটে বিশ্বজয়ের রেশ এখনও টাটকা। তার মধ্যেই জিম্বাবোয়ে রওনা হল ভারতের তরুণ ব্রিগেড। মঙ্গলবার কোচ ভিভিএস লক্ষ্মণের সঙ্গে মুম্বই থেকে উড়ান ধরলেন ঋতুরাজ গায়কোয়াড়, অভিষেক শর্মা, রিয়ান পরাগ, আভেশ খান, রবি বিষ্ণোই, ওয়াশিংটন সুন্দর, তুষার দেশপাণ্ডেরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পেশাগত উচ্চবিদ্যার শিক্ষায় শুভ। সাহিত্যচর্চায় মানসিক আনন্দ। কর্মোন্নতি ও আয় বৃদ্ধির যোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫৭: মীরজাফর-পুত্র মিরনের নির্দেশে মোহাম্মদী বেগ সিরাজউদ্দৌলাকে হত্যা করে
১৯১৯: বিশ্বভারতীর যাত্রা শুরু
১৯৩২: কবি স্বর্ণকুমারী দেবীর মৃত্যু
১৯৪১: চিত্র পরিচালক আদুর গোপালকৃষ্ণণের জন্ম
১৯৫২: সঙ্গীতশিল্পী, অভিনেতা, চলচ্চিত্র পরিচালক, চলচ্চিত্র প্রযোজক, সঙ্গীত প্রযোজক এবং সুরকার অমিত কুমারের জন্ম
১৯৬২: আলজেরিয়ার স্বাধীনতা লাভ
১৯৮০: ক্রিকেটার হরভজন সিংয়ের জন্ম
১৯৯৬: হিন্দি ছবির অভিনেতা রাজকুমারের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৯ টাকা ৮৪.৪৩ টাকা
পাউন্ড ১০৩.৮৪ টাকা ১০৭.৩০ টাকা
ইউরো ৮৮.১২ টাকা ৯১.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৩০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৮ আষাঢ়, ১৪৩১, বুধবার, ৩ জুলাই, ২০২৪। দ্বাদশী ৫/২৮ দিবা ৭/১১। রোহিণী নক্ষত্র ৫৭/৫০ রাত্রি ৪/৮। সূর্যোদয় ৫/০/৬, সূর্যাস্ত ৬/২১/২২। অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১১/১৪ মধ্যে পুনঃ ১/৫৪ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৯/৫৪ মধ্যে পুনঃ ১২/২ গতে ১/২৭ মধ্যে। বারবেলা ৮/২০ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/৪১ গতে ১/২১ মধ্যে। কালরাত্রি ২/২০ গতে ৩/৪০ মধ্যে। 
১৮ আষাঢ়, ১৪৩১, বুধবার, ৩ জুলাই, ২০২৪। দ্বাদশী দিবা ৭/৩। কৃত্তিকা নক্ষত্র প্রাতঃ ৫/১৬ পরে রোহিণী নক্ষত্র শেষরাত্রি ৪/৩৬। সূর্যোদয় ৫/০, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১১/১৬ মধ্যে ও ১/৫৬ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৯/৫৬ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে। কালবেলা ৮/২১ গতে ১০/১ মধ্যে ও ১১/৪২ গতে ১/২২ মধ্যে। কালরাত্রি ২/২১ গতে ৩/৪০ মধ্যে। 
২৬ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ: রোমানিয়াকে ৩-০ গোলে হারাল নেদারল্যান্ডস

02-07-2024 - 11:30:47 PM

ইউরো কাপ: রোমানিয়া ০-নেদারল্যান্ডস ৩ (৯০+৪ মিনিট)

02-07-2024 - 11:24:35 PM

ইউরো কাপ: রোমানিয়া ০-নেদারল্যান্ডস ২ (৮৩ মিনিট)

02-07-2024 - 11:19:05 PM

ইউরো কাপ: রোমানিয়া ০-নেদারল্যান্ডস ১ (৫৭ মিনিট)

02-07-2024 - 10:47:10 PM

হাতরাস কাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ১১৬

02-07-2024 - 10:35:16 PM

ইউরো কাপ: রোমানিয়া ০-নেদারল্যান্ডস ১ (হাফটাইম)

02-07-2024 - 10:30:29 PM