Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

যাত্রী সুরক্ষা নেই, তদন্তের নামে শুধু প্রহসন, দুর্ঘটনা নিয়ে সরব গৌতম 

সুব্রত ধর, শিলিগুড়ি: ট্রেন দুর্ঘটনা নিয়ে সরব শিলিগুড়ি পুরসভার মেয়র গৌতম দেব। তিনদিন আগে দুর্ঘটনায় আহত মালগাড়ির সহ চালক ও যাত্রীদের সঙ্গে বুধবার সাক্ষাৎ করার পর মেয়র বলেন, নিজেদের গাফিলতি এড়াতে তদন্তের নামে প্রহসন করছে রেল। এখন ট্রেনে যাত্রীদের সুরক্ষার কোনও বালাই নেই। অন্যদিকে, নির্মলজোতে রেল দুর্ঘটনা নিয়ে ভুয়ো এফআইআয় করার অভিযোগ উঠেছে রেলের বিরুদ্ধে। সমগ্র ঘটনা নিয়ে ব্যাপক আলোড়ন পড়েছে। 
গত সোমবার আগে নির্মলজোতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনার পরই মালগাড়ির সহ চালকের মৃত্যু হয়েছে বলে রেলের তরফে ঘোষণা করা হয়েছিল। পরে জানা যায়, ওই সহ চালক জীবিত। তিনি শিলিগুড়ি শহরের একটি নার্সিংহোমে ভর্তি। তাঁর নাম মনু কুমার। তিনি এখন ভয়াবহ ট্রেন দুর্ঘটনার অন্যতম সাক্ষী। চিকিৎসাধীন ওই সহ চালকের ভিডিও ভাইরাল হয়েছে। এদিন নার্সিংহোমে গিয়ে তাঁর সঙ্গে সাক্ষাৎ করেন মেয়র। পরে তিনি বলেন, ট্রেন দুর্ঘটনা নিয়ে তদন্ত না করে মালগাড়ির মৃত চালককে দায়ী করে এফআইআর করা হয়েছে। সেই মালগাড়ির সহ চালককেও মৃত বলে ঘোষণা করা হয়েছিল। এর থেকেই স্পষ্ট নিজেদের গাফিলতি ধামাচাপা দিয়ে তদন্তের নামে প্রহসন করছে রেল।
উত্তর-পূর্ব সীমান্ত রেলেরে ডিআরএম (কাটিহার) সুরেন্দ্র কুমার অবশ্য বলেন, বড়ধরনের ওই ট্রেন দুর্ঘটনার পর কিছু বিভ্রান্তি ছড়িয়েছে। মালগাড়ির সহ চালককে কেউ হয়তো মৃত বলে দিয়েছিল। এটা অনিচ্ছাকৃতভাবে হয়েছে। তবে আমি নিজে নার্সিংহোমে গিয়ে ওই সহ চালকের সঙ্গে সাক্ষাৎ করেছি। তিনি কথা বলতে পারেননি। এখন ওই ট্রেন দুর্ঘটনা নিয়ে তদন্ত করছে কমিশনার্স অব রেলওয়ে সেফটি (সিআরএস)। তিনি আহত সহ চালকের সঙ্গেও কথা বলবেন। এদিকে, ওই ট্রেন দুর্ঘটনা নিয়ে এনজেপি জিআরপি থানায় এফআইআর করেছেন কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস ট্রেনের সহযাত্রী চৈতালি মজুমদার। শিলিগুড়ি শহরের ৩৩ নম্বর ওয়ার্ডে তাঁর বাড়ি। তাঁর দাবি, তিনি ওই ঘটনা নিয়ে কোনও এফআইআর করেননি। তাঁর অভিযোগ, সাদা কাগজে তাঁর সই নেয় আরপিএফ ও রেলের অফিসাররা। তাঁর কাছ থেকে ঘটনার বিবরণ ভিডিও রেকর্ড করে। তাঁর নাম ব্যবহার করে থানায় মিথ্যা এফআইআর করা হয়েছে। এদিন মেয়র ওই যাত্রীর বাড়িতে যান। তিনি বলেন, পরিবারটিকে চিনি। ওঁদেরকে আমি আইনি সহযোগিতা করব। ডিআরএম অবশ্য বলেন, বিষয়টি নিয়ে রেলের তরফে কিছু বলার নেই। এটা পুলিসের ব্যাপার। এদিন ট্রেন দুর্ঘটনায় মৃত কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের গার্ড আশিস দে’র বাড়িতে যান মেয়র। তিনি পরিবারের সদস্যদের সমবেদনা জানান। একই সঙ্গে তিনি উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে গিয়ে ট্রেন দুর্ঘটনায় আহত যাত্রীদের চিকিৎসার খোঁজ নেন। বর্তমানে মেডিক্যালে চিকিৎসাধীন ৩৯ জন যাত্রী। এরমধ্যে তিনজন ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে ভর্তি। একজনের অবস্থা গুরুতর। মেয়র বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে প্রত্যেকটি মৃতদেহ তাঁদের বাড়িতে পৌঁছে দিয়েছে রাজ্য সরকার। অসুস্থদেরও বাড়িতে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে। এদিকে, ২০২২ সালে জলপাইগুড়ি জেলার দোমোহনিতে বিকানির-গুয়াহাটি এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনায় পড়েছিল। সেই ঘটনার পর গত সোমবার সকালে শিলিগুড়ির নির্মলজোতে দুর্ঘটনার কবলে পড়ে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। একের পর এক ট্রেন দুর্ঘটনার পর যাত্রী সুরক্ষা নিয়ে সরব হয়েছেন মেয়র ও তৃণমূলের দার্জিলিং জেলা সভানেত্রী (সমতল) পাপিয়া ঘোষ। দু’জনেরই বক্তব্য, রেল নিয়ে অনেক বাহাদুরি করা হলেও যাত্রী সুরক্ষার কোনও বালাই নেই। মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন অ্যান্টি কলুয়েশন ডিভাইসের  ব্যবস্থা করা হয়নি। অনেক সময়ই ট্রেনে জল, আলোর ব্যবস্থা থাকছে না। খাবারে মিলছে আরশোলা। রেল কর্মীরাও বলেন, সিগন্যাল সিস্টেম নিয়ে নিয়মিত প্রশিক্ষণ দেওয়া হচ্ছে না।

20th  June, 2024
ভিনরাজ্যের চাকরিপ্রার্থীদের শাসিয়ে গ্রেপ্তার ২, উত্তেজনা শিলিগুড়িতে

দুই চাকরিপ্রার্থীকে হেনস্তা করার অভিযোগ ওঠে একটি সংগঠনের সদস্যদের বিরুদ্ধে। সোশ্যাল মিডিয়ায় সেই ভিডিও ভাইরাল হয়। এরপর নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে পুলিস দুই ব্যক্তিকে বৃহস্পতিবার রাতে গ্রেপ্তার করে। 
বিশদ

ঝোড়ো হাওয়ায় গঙ্গায় ডিঙি উল্টে নিখোঁজ মত্স্যজীবী

জেলাবাসীর চিন্তা বাড়াচ্ছে গঙ্গা, ফুলহার, মহানন্দা। এখনও বিপদসীমার ওপর দিয়ে বইছে গঙ্গা। ফুলহারের জলস্তর বিপদসীমা ছুঁইছুঁই। পিছিয়ে নেই মহানন্দা নদীও। ক্রমশ জল বাড়ছে তারও।
বিশদ

পাওনাদারদের চাপ, ২০০ অস্থায়ী কর্মীর বেতন-বোনাস, নাস্তানাবুদ মাল পুরসভা

সকাল থেকে হত্যে দিয়ে পড়ে থাকছেন পাওনাদাররা। কোনও ঠিকাদারের দাবি, তিনি পথবাতির কাজ করেছেন। অথচ বিল পাননি। কেউ আবার বলছেন, বিল না মেটালে তিনি আবাসের কাজ করতে পারবেন না। একদিকে ভাঁড়ে মা ভবানী অবস্থা পুরসভার।
বিশদ

দুই ভাই খুনে চারজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিল জলপাইগুড়ি আদালত

বিচারের নামে বাড়ি থেকে ডেকে নিয়ে গিয়ে প্রকাশ্যে খুন করা হয়েছিল প্রাক্তন সেনাকর্মী এবং তাঁর চা শ্রমিক ভাইকে। সেনাকর্মীর কাটা মুন্ড হাতে নিয়ে এলাকায় ঘুরেছিল আততায়ীরা। হাড়হিম করা ওই ঘটনার ৩৪ বছর পরে বিচার পেল মৃতের পরিবার। 
বিশদ

চুরি হয়ে যাচ্ছে চরতোর্সার পরিত্যক্ত সেতুর শালকাঠ, খুঁটি

শালকাঠের সেতুর স্মৃতিকে টিকিয়ে রাখা দায় হয়ে পড়েছে চোরাচালানকারীদের দাপটে। যাতে সেতুটিকে রক্ষা করা যায় তারজন্য প্রশাসনের দ্বারস্থ হয়েছেন চরতোর্সা পাড়ের বাসিন্দারা। 
বিশদ

নিরাপত্তার খাতিরে মাথাভাঙা মহকুমা হাসপাতালে চালু হল পুলিস ক্যাম্প

শুক্রবার মাথাভাঙা মহকুমা হাসপাতাল চত্বরে পুলিস ক্যাম্পের দ্বারোদ্ঘাটন করেন কোচবিহারের পুলিস সুপার দ্যুতিমান ভট্টাচার্য। একইসঙ্গে এদিন মাথাভাঙা থানার দ্বিতলে একটি কনফারেন্স রুমেরও উদ্বোধন করেন এসপি। এখন থেকে থানার যেকোনও প্রশাসনিক বৈঠক করা হবে এই কনফারেন্স রুমে।
বিশদ

বাংলায় বিনিয়োগ করুন, উদ্যোগপতিরা আমাদের ব্র্যান্ড অ্যাম্বাসাডর: শিল্পমন্ত্রী

রাজনৈতিক অপপ্রচারে কান না দিয়ে বাংলায় বিনিয়োগ করুন। শুক্রবার শিলিগুড়িতে ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের সম্মেলনে এমন আহ্বান জানান শিল্পমন্ত্রী শশী পাঁজা। বিশদ

উৎসবের মুখে গণ্ডার শিকারের আশঙ্কা, লাল সতর্কতা জলদাপাড়া জাতীয় উদ্যানে

উৎসবের মুখে জলদাপাড়া জাতীয় উদ্যানে উত্তর পূর্বাঞ্চলের রাজ্যগুলির চোরাশিকারিদের গণ্ডার শিকারের আশঙ্কা। নির্ভরযোগ্য গোয়েন্দা সূত্রে এই খবর হাতে আসার পর জাতীয় উদ্যানজুড়ে লাল সতর্কতা জারি করল বনদপ্তর। আঁটোসাঁটো করা হয়েছে জাতীয় উদ্যানের নিরাপত্তা ব্যবস্থা।
বিশদ

বাইক আরোহীর মৃত্যু

লরির ধাক্কায় মৃত্যু হল এক বাইক আরোহীর। এবং অপর এক বাকি আরোহী জখম হয়েছেন। শুক্রবার ঘটনাটি ঘটেছে ইসলামপুরের মাদারিপুরে ৩১নং জাতীয় সড়কে। মৃত বাহানিয়া সিংহের (৪৫) বাড়ি ইসলামপুরের রামগঞ্জে।
বিশদ

চুরিকাণ্ডে গ্রেপ্তার দুই ব্যক্তি

হেমতাবাদের হাটপুকুরে একটি বাড়িতে চুরির অভিযোগে দু’জনকে গ্রেপ্তার করেছে পুলিস। ধৃত রমেশ বালা রায়গঞ্জের রবীন্দ্রপল্লি এবং ইমরান আলি হেমতাদের সমাসপুরের বাসিন্দা।
বিশদ

ছেলে ফিরে না আসায় হাসপাতালে ভর্তি বাবা

ওষুধ আনতে গিয়ে বাংলাদেশের সেনার হাতে আটক হয়েছে ছে঩লে আজাফফর শেখ। সেই খবরে আরও অসুস্থ হয়ে পড়লেন তিন মাস ধরে শয্যাশায়ী মহম্মদ আলী শেখ। শুক্রবার তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বিশদ

পরকীয়া সম্পর্ক ফাঁস হতেই অন্তঃসত্ত্বা বধূকে মারধর

প্রতিবেশী বধূর পরকীয়া তাঁর স্বামীকে জানিয়েছেন এক বধূ। এমন সন্দেহে প্রতিবেশী অন্তঃসত্ত্বা বধূকে মার প্রতিবেশী সেই বধূর। ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে বালুরঘাটের ট্যাক্সিস্ট্যান্ড এলাকায়।
বিশদ

পাকুয়াহাটে আগুনে পুড়ল ঘর, চাঞ্চল্য

আগুনে পুড়ে গেল অমৃত বিশ্বাস নামে এক ব্যক্তির টিনের বাড়ি। শর্টসার্কিট থেকেই আগুন লেগেছে বলে প্রাথমিকভাবে অনুমান পুলিসের। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে বামনগোলা ব্লকের পাকুয়াহাট গ্রাম পঞ্চায়েতের খিরিপাড়ায়।
বিশদ

১০ বিঘা গাঁজা খেত নষ্ট ভাঐরথানায়

শুক্রবার ফের শীতলকুচির ভাঐরথানা পঞ্চায়েতের মাঘপালা-২ এলাকায় গাঁজা নিধনে নামল শীতলকুচি থানার পুলিস। প্রায় ১০ বিঘা জমির গাঁজা খেত নষ্ট করা হয়। শীতলকুচির মাঘপালা, ভোগদাবড়ি, ছোট শালবাড়ি চর এলাকায় বিপুল পরিমাণে গাঁজা চাষ হয়।
বিশদ

Pages: 12345

একনজরে
গার্ডেন সিটির কান্তিরাভা স্টেডিয়াম মোহন বাগানের মৃগয়াক্ষেত্র। ২০১৫ সালে প্রথম আই লিগ জয়ও বেঙ্গালুরুতে। গত আইএসএলে এই মাঠে  প্রতিপক্ষের উপর রোলার চালিয়ে দেন সাদিকু, পেত্রাতোসরা। ...

ডোনাল্ড ট্রাম্পের তুলনায় বেশ কিছুদিন পরে প্রচারে নামেন কমলা হ্যারিস। কিন্তু অল্প সময়ের মধ্যেই সেই ব্যবধান কমিয়ে এনে রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থীকে জোর টক্কর দিচ্ছেন তিনি। ...

ব্যাঙ্ক থেকে টাকা তুলে বাড়ি ফিরেছিলেন বৃদ্ধা। কিন্তু বাড়ি ফিরে খুঁজে পাচ্ছিলেন না ব্যাগে থাকা চার লক্ষ টাকা। শেষ সহায় ওই টাকা হারিয়ে অথৈ জলে ...

পূর্ব বর্ধমানের নতুন জেলাশাসকের দায়িত্ব নিলেন আয়েশা রানি এ। তিনি মেদিনীপুর ডিভিশনের ডিভিশনাল কমিশনার। তাঁকে পূর্ব বর্ধমানে জেলাশাসকের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আর্থিক উন্নতি ও গৃহসুখ বৃদ্ধি। বস্ত্রাদি ও বিবিধ অলঙ্কারাদি ব্যবসার গতি বৃদ্ধি ও মানসিক তৃপ্তি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব পর্যটন দিবস
১৭৬০ - মীর কাশিম মীর জাফরকে গদিচ্যুত করে বাংলার নবাব হন এবং বর্ধমান, মেদিনীপুর ও চট্টগ্রাম জেলা কোম্পানির হাতে তুলে দেন
 ১৮৩৩ -  বিশ্বপথিক রাজা রামমোহন রায়ের মৃত্যু
১৯৪৯  -  বেইজিংকে আনুষ্ঠানিকভাবে চীনের রাজধানী হিসাবে ঘোষণা করা হয়
১৯৫৮ - ভারতীয় হিসাবে প্রথম মিহির সেন ইংলিশ চ্যানেল অতিক্রম করেন
১৯০৭ - বিপ্লবী শহিদ ভগৎ সিংয়ের জন্ম
১৯৩২ -  ভারতীয় চিত্রপরিচালক যশ চোপড়ার জন্ম
১৯৮০  -  বিশ্ব পর্যটন দিবস পালিত হয়ে আসছে
১৯৯৮ - জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল (google)এর যাত্রা শুরু
২০০৮ -  বিশিষ্ট ভারতীয় সঙ্গীতশিল্পী মহেন্দ্র কাপুরের মৃত্যু
২০২৩ – বিশিষ্ট চিত্রগ্রাহক সৌম্যেন্দু রায়ের মৃত্যু

27th  September, 2024


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৮৩ টাকা ৮৪.৫৭ টাকা
পাউন্ড ১১০.২৬ টাকা ১১৩.৮৫ টাকা
ইউরো ৯১.৭১ টাকা ৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৬,১৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯১,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯১,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আশ্বিন, ১৪৩১, শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪। একাদশী ২৩/১৮ দিবা ২/৫০। অশ্লেষা নক্ষত্র ৫৫/১৮ রাত্রি ৩/৩৮। সূর্যোদয় ৫/৩০/৪৪, সূর্যাস্ত ৫/২৩/৫৬। অমৃতযোগ প্রাতঃ ৬/১৮ মধ্যে পুনঃ ৭/৬ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৫১ গতে ৩/১ মধ্যে পুনঃ ৩/৪৭ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪০ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/০ মধ্যে পুনঃ ১২/৫৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৫৬ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৫৬ মধ্যে পুনঃ ৪/০ গতে উদয়াবধি। 
১১ আশ্বিন, ১৪৩১, শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪। একাদশী অপরাহ্ন ৪/৫৫। অশ্লেষা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/৩০, সূর্যাস্ত ৫/২৬। অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫০ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/২৬ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৭/০ মধ্যে ও ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে ও ৩/৫৭ গতে ৫/২৬ মধ্যে। কালরাত্রি ৬/৫৭ মধ্যে ও ৪/০ গতে ৫/৩১ মধ্যে। 
২৪ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভগৎ সিং -এর জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
আজ, শনিবার ভগৎ সিং -এর জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র ...বিশদ

11:02:00 AM

জলপাইগুড়ির গজলডোবার টাকিমারীতে এলেন শিলিগুড়ির মেয়র গৌতম দেব
জলপাইগুড়ির গজলডোবার টাকিমারীতে শিশু সহ একই পরিবারের চারজনের বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ...বিশদ

10:51:00 AM

আজ জম্মু এবং হরিয়ানার হিসারে জনসভা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

10:40:00 AM

পুরুলিয়ায় লরি-টোটোর মুখোমুখি সংঘর্ষ, আহত ১০

10:36:00 AM

দিল্লিতে একই পরিবারের পাঁচ সদস্যের আত্মহত্যা

10:28:28 AM

আসানসোল দক্ষিণ থানার সাতাশিয়া মোড়ে জমি দখলমুক্ত করা নিয়ে অশান্তি

10:24:00 AM