Bartaman Patrika
বিদেশ
 

ভারত ও ব্রিটেনের সম্পর্ক আমার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ: ক্যামেরন

রূপাঞ্জনা দত্ত, লন্ডন: ২০১৫ সাল। নির্বাচনের মুখে নিজের পরিচয় দিয়েছিলেন ব্রিটেনের প্রথম ‘ব্রিটিশ এশীয় প্রধানমন্ত্রী’ বলে। প্রধানমন্ত্রী হিসেবে তাঁর ছ’বছরের সময়কালে নতুন মাত্রা পেয়েছিল ভারত-ব্রিটেন দ্বিপাক্ষিক সম্পর্ক। তিনি লর্ড ডেভিড ক্যামেরন। নির্বাচনের প্রাক্কালে একান্ত সাক্ষাৎকারে ‘বর্তমান’-এর প্রতিনিধির মুখোমুখি ব্রিটেনের বিদেশমন্ত্রী।

প্র: গত বৃহস্পতিবার ফরেন প্রেস অ্যাসোসিয়েশনে (এফপিএ) বক্তব্য রাখার সময় আপনি ব্রিটেন-ভারত মুক্ত বাণিজ্য চুক্তির (এফটিএ) উল্লেখ করেছিলেন। গত দু’বছরে এনিয়ে অনেক প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। কিন্তু অচলাবস্থা কাটেনি। কনজারভেটিভ পার্টি জিতলে এই এফটিএ’র কোনও ভবিষ্যৎ আছে?

উ: অবশ্যই। ব্রিটেনের কনজারভেটিভ সরকার ভারতের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা শুরু করেছে। আমাদের ইস্তাহারে এই চুক্তিকে বাস্তবায়িত করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। পণ্য এবং পরিষেবা নিয়ে আমরা একটি ঐতিহাসিক চুক্তি করার লক্ষ্য নিয়েছি। এর ফলে উভয় দেশই উপকৃত হবে। এই আলোচনায় আমাদের দু’পক্ষকেই লক্ষ্য অনেক উঁচুতে রাখতে হবে। এমন সুযোগ বার বার আসে না। এটাকে বেশি করে কাজে লাগাতে হবে।

 প্র: রাশিয়ার সঙ্গে ভারতের সম্পর্ক নিয়ে খুঁটিনাটি অনেক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। সমালোচনার মুখে পড়েছে  ব্রিটেন-ভারত বাণিজ্য চুক্তিও। আপনি প্রধানমন্ত্রী পদে থাকাকালীন দু’দেশের সম্পর্ক নতুন মাত্রা পেয়েছিল। টোরিরা যদি ফের ক্ষমতায় ফেরে ও আপনি যদি বিদেশমন্ত্রী থাকেন, তাহলে কি আপনি  ভারতের সঙ্গে ইউক্রেন-রাশিয়া ইস্যুটি উত্থাপন করবেন?

উ: বিদেশমন্ত্রী হিসেবে আমার প্রথম দ্বিপাক্ষিক বৈঠক ছিল জয়শঙ্করের সঙ্গে। ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক অত্যন্ত ঘনিষ্ঠ। বন্ধু রাষ্ট্র হিসেবে আমরা ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন, গাজায় সংঘর্ষ, বিশ্বব্যাপী ইন্দো-প্যাসিফিক অঞ্চলের গুরুত্ব বৃদ্ধির মতো আন্তর্জাতিক বিষয় নিয়ে কথাও হয়েছে।
আমার বিশ্বাস, প্রতিরক্ষাক্ষেত্রে ব্রিটেনের অন্যতম প্রধান সহযোগী দেশ ভারত। এই ক্ষেত্রে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কও যথেষ্ট মজবুত। একসঙ্গে সামরিক মহড়ার পাশাপাশি বিভিন্ন সময়ে সন্ত্রাস দমন ক্ষেত্রেও একে অপরকে সহযোগিতা করি।

প্র: ২০৩০ সালের মধ্যে প্রতিরক্ষা ক্ষেত্রে বরাদ্দ জিডিপির আড়াই শতাংশ বৃদ্ধির প্রতিশ্রুতি দিয়েছিল কনজারভেটিভরা। যদিও এই অর্থের সংস্থান কীভাবে হবে, তা বলা হয়নি। এ বিষয়ে আপনার কী মত?

উ: প্রতিরক্ষা ক্ষেত্রে জিডিপির আড়াই শতাংশ বৃদ্ধি করার বিষয়টি নিয়ে কনজারভেটিভ পার্টির একটি সুস্পষ্ট পরিকল্পনা রয়েছে। বর্তমান সময়ে আমাদের প্রতিরক্ষাকে আরও মজবুত করা প্রয়োজন। সেক্ষেত্রে আমরা নিরাপত্তাক্ষেত্রে আরও নজর দিচ্ছি। আমাদের এই অঙ্গীকারের সঙ্গে সামঞ্জস্য রাখতে ব্যর্থ লেবাররা। যা থেকে স্পষ্ট, এই মাত্রার চ্যালেঞ্জ নিতেও তারা অপারগ।

প্র: কনজারভেটিভ সরকারের কী কী বৈদেশিক নীতি আসন্ন নির্বাচনে ভোটারদের কাছে গুরুত্বপূর্ণ হয়ে উঠবে বলে আপনার মনে হয়?

উ: আমরা প্রতিরক্ষায় বিনিয়োগ করছি। পুরনো জোটসঙ্গীদের সঙ্গে সম্পর্ক মজবুত করার পাশাপাশি নতুন দেশের সঙ্গে সম্পর্ক স্থাপনেও বিশেষ জোর দেওয়া হচ্ছে। আমরা ইউক্রেনের পাশে দাঁড়িয়েছি। যারা আমাদের গণতন্ত্র ও অর্থনীতির ক্ষতি করতে চায়, তাদের রুখতে একাধিক পদক্ষেপও নেওয়া হচ্ছে। ইজরায়েলের আত্মরক্ষার অধিকারের দাবিকে আমরা যেমন সমর্থন করেছি, তেমনই আক্রান্ত গাজাকে সবরকমভাবে সাহায্য করতেও উদ্যোগী হয়েছি আমরা।

প্র: ভোটে কনজারভেটিভ পার্টি জিতলে বিশ্বের দরবারে ব্রিটেনের ভূমিকা কী হবে?

উ: বরাবরের মতোই বিশ্বব্যাপী ভালো কাজের পাশে থাকবে কনজারভেটিভরা। পাশাপাশি, আন্তর্জাতিক নিরাপত্তার ক্ষেত্রে বিপদজনক এমন যে কোনও পরিস্থিতির মোকাবিলায় আমাদের তৈরি থাকতে হবে। বিশ্বের কোথাও জনগণের অধিকার ও স্বাধীনতা যাতে লঙ্ঘিত না হয়, তাও সুনিশ্চিত করতে বদ্ধপরিকর আমরা।

প্র: ভারত সহ অন্যান্য দেশের সঙ্গে সম্পর্ক আরও জোরদার করার বিষয়ে আপনার কী পরিকল্পনা রয়েছে?

উ: ব্রিটেন ও ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক আমার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। দুই দেশের সম্পর্ক আরও মজবুত করার জন্য কনজারভেটিভ সরকার একটি রোডম্যাপও প্রকাশ করেছে। কারণ স্বাস্থ্য, জলবায়ু, বাণিজ্য, শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি এবং প্রতিরক্ষার মতো বিষয়ে আমরা দুই দেশের সম্পর্ক আরও জোরদার করতে চাই।

প্র: ব্রিটিশ-ভারতীয় ভোটারদের অনেকেই এখনও কাকে সমর্থন করবেন, সেই বিষয়ে সিদ্ধান্ত নেননি। তাঁদের উদ্দেশে কী বার্তা দেবেন?

উ: এই নির্বাচনে কনজারভেটিভরাই একমাত্র দল, যাদের সুস্পষ্ট একটা পরিকল্পনা রয়েছে। আমাদের ইস্তাহারেই স্পষ্ট যে আমরা পরিশ্রমী এবং স্ব-নিযুক্ত ব্যক্তিদের জন্য কর কমিয়ে দেব। রাষ্ট্রীয় পেনশনকে আয়করের মধ্যে আনব না। লেবাররা ক্ষমতায় এলে জনগণের উপর করের বোঝা চাপবে। আর দেশকে এগিয়ে নিয়ে যেত ঋষি সুনাক আদর্শ ব্যক্তি।

প্র: সমীক্ষায় বলা হচ্ছে, কনজারভেটিভরা ক্ষমতায় ফিরবে না। ২০১৫ সালে ভোটপ্রচারের সময় ‘বর্তমান’কে দেওয়া এক সাক্ষাৎকারে আপনি কোন দল কত ভোট পাবে, তা জানিয়েছিলেন। এবারে কী হবে?

উ: আসল সমীক্ষার ফল তো প্রকাশিত হবে ৪ জুলাই। আমার বিশ্বাস, এবারেও কনজারভেটিভরাই ক্ষমতায় আসবে।

20th  June, 2024
লেবার পার্টি ক্ষমতায় এলে আপনার পরিবার সুরক্ষিত থাকবে তো? প্রশ্ন ঋষি সুনাকের

নির্বাচনের বাকি মাত্র এক সপ্তাহ। এক্সিট পোলের হিসেবে কনজারভেটিভ পার্টির জয় ঘিরে সংশয় দেখা দিয়েছে। প্রশ্নের মুখে ঋষি সুনাকের ভবিষ্যৎও। যদিও নিজের জয় নিয়ে প্রবল আশাবাদী তিনি। ভোটের আগে বিদায়ী ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে একান্ত আলাপচারিতায় ‘বর্তমান’।
বিশদ

১৪ বছরের আইনি লড়াই শেষে দেশে ফিরলেন জুলিয়ান অ্যাসাঞ্জ

অবশেষে অস্ট্রেলিয়ায় ফিরলেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। প্রায় ১৪ বছর পর। বিমানবন্দরে নামতেই তাঁকে জড়িয়ে ধরেন স্ত্রী স্টেলা।
বিশদ

ইতালিতে ভারতীয় শ্রমিকের মৃত্যুতে বিক্ষোভ, শোকপ্রকাশ করলেন প্রধানমন্ত্রী মেলোনি

পরিবারের সুদিন ফেরাতে দেশ ছেড়ে পাড়ি দিয়েছিলেন ইতালিতে। সেখানে চাষের খেতে কাজ করছিলেন পাঞ্জাবের মোগার বাসিন্দা সতনাম সিং।
  বিশদ

আত্মীয়কে আমেরিকায় এনে জোর করে কাজ, ভারতীয় দম্পতির জেল 

উচ্চশিক্ষার জন্য ভালো স্কুলে ভর্তি করানোর টোপ দিয়ে আনা হয়েছিল আমেরিকায়। তারপর সেই আত্মীয়কে দিয়ে নিজেদের গ্যাস স্টেশনে জোর করে কাজ করানোর অভিযোগ উঠল।
বিশদ

বিমানযাত্রীদের বারবার স্ক্রিনিং বন্ধ করতে ভারতের সঙ্গে বিশেষ চুক্তি চায় আমেরিকা

বিমান যাত্রা আরও সুগম করতে ভারতের সঙ্গে বিশেষ চুক্তি করতে চায় আমেরিকা। আন্তর্জাতিক উড়ান থেকে নেমে ভারতের কোনও ঘরোয়া বিমান ধরতে গেলে যাত্রীদের আবার স্ক্রিনিংয়ের মধ্য দিয়ে যেতে হয়।
বিশদ

সাক্ষীর ক্ষমাপ্রার্থনা ফেরালেন ভারতীয় বংশোদ্ভূত মহিলা

ব্রিটেনের পোস্ট অফিসে অর্থ কারচুপি মামলায় কারাদণ্ড দেওয়া হয়েছিল ভারতীয় বংশোদ্ভূত  সীমা মিশ্রাকে । ৪৭ বছরের সীমা তখন অন্তঃসত্ত্বা।
বিশদ

৫ বছর পর ব্রিটেনের জেল থেকে মুক্ত উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ

পাঁচ বছর পর অবশেষে মুক্তি। মার্কিন আদালতে দোষ স্বীকার করতে রাজি হয়েছেন। এই শর্ত অনুসারেই ব্রিটিশ কারাগার থেকে ছাড়া পেলেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ।
বিশদ

26th  June, 2024
দেশে সংখ্যালঘুরা ‘সুরক্ষিত’ নয়, স্বীকারোক্তি পাক মন্ত্রীর

পাকিস্তানে নিরাপদ নয় সংখ্যালঘু হিন্দু, শিখ বা খ্রিস্টান সম্প্রদায়ের মানুষজন। সোমবার দেশের পার্লামেন্টে একথা স্বীকার করে নিলেন প্রতিরক্ষামন্ত্রী খওয়াজা আসিফ। বিরোধী তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর উপর দায় চাপানোর অভিসন্ধিতে হলেও দেশে সংখ্যালঘুদের সার্বিক দুরবস্থার কথা উল্লেখ করেছেন তিনি।
বিশদ

26th  June, 2024
ক্ষমতায় যেই আসুক, ভারত-মার্কিন সম্পর্ক আরও মজবুত হবে: মেলিন্ডা

মেয়াদ প্রায় শেষ। কলকাতার পাট চুকিয়ে ওয়াশিংটনে ফিরবেন মেলিন্ডা পাভেক। তার আগে মার্কিন কনসাল জেনারেলের সঙ্গে একান্ত আলাপচারিতায় সুদীপ্ত রায়চৌধুরী। বিশদ

25th  June, 2024
আমেরিকায় শপিং মলে বন্দুকবাজের তাণ্ডব, মৃত অন্ধ্রের যুবক সহ চার জন

ফের বন্দুকবাজের তাণ্ডবে রক্তাক্ত আমেরিকা। এবারের ঘটনাস্থল আরকানসাস প্রদেশ। শুক্রবার সেখানকার শপিং মলে হামলা চালায় আততায়ী। দোকান লাগোয়া পার্কিং লটেও গুলি চালায় সে। ঘটনায় মৃত্যু হয়েছে চারজনের। বিশদ

24th  June, 2024
রাশিয়ায় বন্দুকবাজের হামলা, মৃত ৭

রাশিয়ায় দু’টি গির্জা ও একটি ইহুদি উপাসনালয়ে পরিকল্পনামাফিক হামলা চালাল একদল অজ্ঞাতপরিচয় বন্দুকবাজ। হামলা চলে একটি পুলিস ছাউনিতেও।
বিশদ

24th  June, 2024
গঙ্গা জলবন্টন চুক্তি পুনর্নবীকরণ চাইছে মোদি সরকার

গঙ্গা জলবন্টন চুক্তিকে আবার নবীকরণ করানোর  প্রয়াস শুরু করেছে ভারত সরকার। আর সেকথা জানার পরই প্রবল ক্ষুব্ধ মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার ভারত ও বাংলাদেশের দুই প্রধানমন্ত্রীর মধ্যে বৈঠকের পর সিদ্ধান্ত নেওয়া হয়েছে গঙ্গার জলবন্টন চুক্তির রিনিউ করা নিয়ে শীঘ্রই আলোচনায় বসবে দুই দেশ। বিশদ

23rd  June, 2024
সাধারণ নির্বাচনে কার উপর আস্থা রাখবে ভারতীয় বংশোদ্ভূতরা? ব্রিটেনজুড়ে জল্পনা

আগামী ৪ জুলাই ব্রিটেনে সাধারণ নির্বাচন। ইতিমধ্যেই বিভিন্ন প্রাক নির্বাচনী সমীক্ষায় কনজারভেটিভ পার্টির পতনের ইঙ্গিত স্পষ্ট। রাজনৈতিক মহলের মতে, সব ঠিকঠাক থাকলে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গড়তে চলেছে লেবার পার্টি। বিশদ

23rd  June, 2024
ভারতে শেখ হাসিনা, একাধিক চুক্তির সম্ভাবনা

দু’সপ্তাহের মধ্যে ফের ভারত সফরে এলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে দু’দিনের সফরে শুক্রবার দুপুরে নয়াদিল্লি পৌঁছান তিনি। বিশদ

22nd  June, 2024

Pages: 12345

একনজরে
প্যারিস ওলিম্পিকসের জন্য ঘোষিত হল ভারতীয় হকি দল। ১৬ সদস্যের স্কোয়াডে অধিনায়ক নির্বাচিত হয়েছেন হরমনপ্রীত সিং। তাঁর ডেপুটির দায়িত্বে হার্দিক সিং। মোট পাঁচজন প্লেয়ার কেরিয়ারে প্রথমবার এই গেমসে অংশ নেবেন ...

দু’টি জায়গার মধ্যে দূরত্ব মেরেকেটে ৫০০ থেকে ৭০০ মিটার। কিন্তু জায়গা দু’টি একই বিধানসভার মধ্যে নয়। ফলে এক জায়গা থেকে অন্য জায়গায় হাসপাতাল স্থানান্তর হলে বদলে যাচ্ছে বিধানসভাভিত্তিক অবস্থান। আর তা নিয়েই বেনজির দড়ি টানাটানি শুরু হয়েছে দক্ষিণ দমদম পুরসভার ...

বিদ্রোহের পরদিনই ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা শিরোমণি অকালি দলে। মঙ্গলবার সুপ্রিমো সুখবীর সিং বাদলের অপসারণ চেয়ে সরব হন একাংশ। ...

তাঁর আমলে তৈরি উদ্যান, মুক্তমঞ্চ পরিকল্পনামাফিক নষ্ট করছে ইংলিশবাজার পুরসভার বর্তমান বোর্ড। পুরসভার বিরুদ্ধে বুধবার এমনই বিস্ফোরক মন্তব্য করেছেন তৃণমূলেরই বিধায়ক নীহাররঞ্জন ঘোষ। চাঁচলের বিধায়ক নীহারবাবু দীর্ঘদিন ইংলিশবাজার পুরসভার চেয়ারম্যান ও প্রশাসকের দায়িত্ব সামলেছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

জমি, গৃহাদি বা যানবাহনাদি ক্রয়-বিক্রয়ে লাভ ভালো হবে। কাজকর্মে সুনাম। আর্থিকভাব শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৮: হেলেন কেলারের জন্ম
১৯৩৯: সুরকার রাহুল দেব বর্মনের জন্ম
১৯৬৪: অ্যাথলিট পি টি ঊষার জন্ম
১৯৮১: চলচ্চিত্রের শিল্প নির্দেশক বংশীচন্দ্র গুপ্তর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা ৮৪.৩৭ টাকা
পাউন্ড ১০৪.২২ টাকা ১০৭.৬৮ টাকা
ইউরো ৮৭.৮৯ টাকা ৯১.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী ৩৪/১৫ সন্ধ্যা ৬/৪০। শতভিষা নক্ষত্র ১৬/৩৮ দিবা ১১/৩৭। সূর্যোদয় ৪/৫৮/১৯, সূর্যাস্ত ৬/২০/৫১। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১২/১ গতে ২/৯ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫২ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১১/১২ মধ্যে। বারবেলা ৩/০ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪০ গতে ১২/৫৯ মধ্যে। 
১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী রাত্রি ৬/৩১। শতভিষা নক্ষত্র দিবা ১/৫৭। সূর্যোদয় ৪/৫৭, সৃর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৪ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ মধ্যে ও ৯/২৩ গতে ১১/১৬ মধ্যে। কালবেলা ৩/২ গতে ৬/২৪ মধ্যে। কালরাত্রি ১১/৪০ গতে ১/০ মধ্যে।  
২০ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
হাসপাতাল থেকে ছাড়া পেলেন বর্ষীয়ান বিজেপি নেতা ভারতরত্ন লালকৃষ্ণ আদবানি

03:03:52 PM

নিট-ইউজি প্রশ্নপত্র ফাঁস কাণ্ডে বিহার থেকে দু’জনকে গ্রেপ্তার করল সিবিআই

03:01:00 PM

নিয়োগ দুর্নীতি মামলা: বিকাশ ভবনে তল্লাশি চালাচ্ছে সিবিআই

02:55:47 PM

বিধানসভায় আম্বেদকরের মূর্তির পাদদেশে অবস্থান বিক্ষোভে নবনির্বাচিত দুই বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও রেয়াত হোসেন সরকার

02:53:00 PM

মুর্শিদাবাদের সূতিতে যুবকের মৃতদেহ উদ্ধার
লিচু বাগান থেকে এক যুবকের মৃতদেহ উদ্ধার। চাঞ্চল্য মুর্শিদাবাদের সূতির ...বিশদ

01:37:12 PM

রোগী মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল আসানসোলের ভগৎ সিং মোড় সংলগ্ন একটি বেসরকারি নার্সিংহোমে

01:33:41 PM