Bartaman Patrika
দেশ
 

নেট-দুর্নীতি নিয়ে সরব বিরোধীরা, মুখ বাঁচাতে তদন্তভার সিবিআইকে

নয়াদিল্লি (পিটিআই): একদিন আগেই বাতিল হয়েছে ইউজিসি-নেট। নিট দুর্নীতির আবহে যা ঘিরে উত্তাল দেশ। পথে নেমেছেন পড়ুয়ারা। পাশে দাঁড়িয়ে সুর চড়িয়েছে বিরোধী দলগুলিও। এবার মুখ বাঁচাতে আসরে নামল কেন্দ্র। শিক্ষামন্ত্রকের তরফে সাফাই দিয়ে জানানো হয়েছে, নেট নিয়ে কোনও অভিযোগ দায়ের হয়নি। কিন্তু এই বিষয়ে কিছু তথ্য হাতে আসে মন্ত্রকের। তার ভিত্তিতেই পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
অনিয়মের অভিযোগ ওঠায় বুধবার রাতেই ইউজিসি-নেট বাতিল করার ঘোষণা করেছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। তার পরেই উঠছে প্রশ্ন, পরীক্ষার একদিন পরেই কেন তড়িঘড়ি বাতিল করে দিতে হল গোটা পরীক্ষা! তাহলে কি নিটের মতো প্রশ্নপত্র ফাঁসের মতো ঘটনা ঘটেছে নেটের মতো গুরুত্বপূর্ণ পরীক্ষাতেও? আর সেকথা জানতে পেরেই কি মুখ বাঁচাতে পরীক্ষা বাতিলের ঘোষণা? কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের যুগ্মসচিব গোবিন্দ জয়সওয়ালের অবশ্য দাবি, নেট নিয়ে একাধিক অভিযোগ উঠেছে। পুরো বিষয়টি যথাযথভাবে তদন্তের জন্যই সিবিআইকে হস্তান্তর করা হয়েছে। সেই কারণে এখনই এনিয়ে বিস্তারিত কিছু বলা সম্ভব নয়। তিনি বলেন, ‘কোনও অভিযোগ দায়ের না হলেও বিভিন্ন এজেন্সি থেকে পরীক্ষার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। পরীক্ষার্থীদের স্বার্থের কথা মাথায় রেখেই স্বতঃপ্রণোদিতভাবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। খুব শীঘ্রই ফের পরীক্ষার দিন ঘোষণা করা হবে।’ 
যদিও পরীক্ষা বাতিলের ঘোষণার পরেই মোদি সরকারের বিরুদ্ধে সুর চড়িয়েছে কংগ্রেস। হাত শিবিরের তরফে জানানো হয়েছে, প্রতি বছর মোদি একটি বড়সড় ‘তামাশা’র আয়োজন করেন। যার পোশাকি নাম—‘পরীক্ষা পে চর্চা’। কিন্তু তাঁর সরকার প্রশ্নফাঁস ও দুর্নীতি ছাড়া কোনও পরীক্ষাই  নিতে পারে না। এবার ‘পরীক্ষা পে চর্চা’র মতো তিনি প্রশ্নপত্র ফাঁস নিয়েও কোনও অনুষ্ঠান করেন কি না, সেটাই দেখার। এক্স হ্যান্ডেলে মল্লিকার্জুন খাড়্গে লেখেন, ‘দেশের শিক্ষা ও নিয়োগ ব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে মোদি সরকার। নিট, ইউজিসি নেট, কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্টে অনিয়মের বিষয়টি প্রকাশ্যে এসেছে। ন্যাশনাল রিক্রুটমেন্ট এজেন্সি নিয়ে বহু হইচই হলেও আদতে তা সম্পূর্ণভাবে নিষ্ক্রিয়।’ 
পরীক্ষার একদিনের মধ্যেই ইউজিসি-নেট বাতিল নিয়ে তাৎপর্যপূর্ণ মন্তব্য করেন পদ্মশ্রী পদার্থবিদ রোহিনী গোড়বোলে। বৃহস্পতিবার আইসার কলকাতার সমাবর্তন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘উচ্চশিক্ষায় যে পরিবর্তনগুলি আনা হচ্ছে, তা আমার কাছে পরিষ্কার নয়। আশা করব, শিক্ষাক্ষেত্রকে এই ধরনের পরিবর্তন ক্ষতিগ্রস্ত করবে না।’ প্রসঙ্গত, এবছরই কম্পিউটারের বদলে ওএমআর শিটে নেওয়া হয়েছিল ইউজিসি নেট। পরীক্ষা বাতিল নিয়ে সরব হয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এক্স হ্যান্ডেলে তিনি লেখেন, ‘দুর্নীতির বাজারে নবতম সংযোজন নেট। সিবিআই দুর্নীতির মাথাকে ধরতে পারে কি না, সেটাই প্রশ্ন।’
ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) নিয়েও সরব হয়েছেন বিরোধীরা। কেন্দ্রীয় সরকার ও এনটিএ উভয়েই ছাত্রছাত্রীদের ভবিষ্যৎ ধ্বংস করছে বলে তোপ দেগেছে তারা। তৃণমূল সাংসদ সাকেত গোখলে বলেন, ‘দেশের পরীক্ষা ব্যবস্থাটাই ভেঙে পড়েছে। আকছার প্রশ্ন ফাঁস, অনিয়মের ঘটনা ঘটছে। আর এই বেআইনি কাজের অংশ হয়ে যাচ্ছে এনটিএ।’ 
বিজেপির আমলে একদল চক্রান্তকারী পরীক্ষাতেও রিগিং করছে বলে কটাক্ষ করেছেন সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশ যাদব।

21st  June, 2024
ধসের মুখে আইটি চাকরির বাজার, মোদির তৃতীয় ইনিংসের শুরুতেই উচ্চ বেতনের নিয়োগে ধাক্কা, ন্যাসকমের রিপোর্ট

চার বছর আগে কোভিডের পার্শ্বপ্রতিক্রিয়ায় ধুঁকতে শুরু করেছিল উচ্চ বেতনের চাকরি ক্ষেত্র। একের পর এক চাকরি চলে যাওয়া, প্রজেক্ট না থাকলে বেতন বন্ধ এবং অধিকাংশ ক্ষেত্রেই মাইনে কেটে নেওয়া—এই প্রবণতা তখন জলভাত হয়ে গিয়েছিল বিশেষত আইটি বা তথ্য-প্রযুক্তি সেক্টরে
বিশদ

হলই না ভোটাভুটি, স্পিকার ওম বিড়লা

বিরোধীদের ভোটাভুটির দাবি খারিজ! স্রেফ ‘ধ্বনি ভোটে’ই বুধবার ফের লোকসভার স্পিকার নির্বাচিত হলেন রাজস্থানের কোটার তিনবারের এমপি ওম বিড়লাই। বিষয়টি নিয়ে প্রবল সমালোচনায় সরব হয়েছে তৃণমূল কংগ্রেস
বিশদ

স্পিকার জরুরি অবস্থার প্রসঙ্গ তুলতেই কংগ্রেসের প্রতিবাদে উত্তাল লোকসভা

লোকসভার বিরোধী দলনেতা হিসেবে প্রথম দিন। তাতেই বদলে গেল রাহুল গান্ধীর পোশাকের ফ্যাশন। কালচে নীল রঙের ছয় পকেটের ট্রাউজার আর সাদা টি শার্টের বদলে বুধবার তিনি সংসদে এলেন ধবধবে সাদা পাজামা-পাঞ্জাবিতে।
বিশদ

এবার কেজরিওয়ালকে গ্রেপ্তার করল সিবিআই

দিল্লির আবগারি দুর্নীতি মামলায় অরবিন্দ কেজরিওয়ালের সমস্যা আরও বাড়ল। ইডির পর এবার সিবিআই গ্রেপ্তার করল দিল্লির মুখ্যমন্ত্রীকে।
বিশদ

ছাদ নয়, বিদ্যুতের তারের পাইপ দিয়েই জল ঢুকছে রামমন্দিরে

রামমন্দিরের মধ্যে বৃষ্টির জল ঢুকেছে। অবশেষে স্বীকার করে নিল কর্তৃপক্ষ। তবে ছাদে কোনও ছিদ্র বা নির্মাণে বড় কোনও ত্রুটির কারণে তা হয়নি।
বিশদ

সুরক্ষার দোহাই দিয়ে কিছু রুটে বন্দে ভারত, গতিমান এক্সপ্রেসের গতি কমাচ্ছে রেলমন্ত্রক

না আছে ঢাল, না তলোয়ার। প্রয়োজনীয় পরিকাঠামো ছাড়াই সেমি-হাইস্পিড ট্রেন নামিয়ে এখন বেজায় ফাঁপরে ‘নিধিরাম’ রেল। তাই যাত্রী সুরক্ষার দোহাই দিয়ে এবার বেশ কিছু রুটে প্রিমিয়াম ট্রেনগুলির গতি কমিয়ে আনার তোড়জোড় শুরু হয়েছে। 
বিশদ

একশো দিনের মজুরিতে চাল? নয়া ভাবনা কেন্দ্রের

একশো দিনের কাজে মজুরির কিছুটা অংশ এবার চাল দিয়ে মেটাবে কেন্দ্র? সূত্রের খবর, নগদ অর্থের বদলে পারিশ্রমিকের কিছুটা অংশ চাল দিয়ে মেটানো যায় কি না, তা নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছে নরেন্দ্র মোদি সরকার।
বিশদ

নিট-নেট দুর্নীতি: মুখ বাঁচাতে কি সরানো হতে পারে ধর্মেন্দ্র প্রধানকে? তুঙ্গে জল্পনা

যত দিন যাচ্ছে, পরীক্ষা দুর্নীতি নিয়ে ততই কোণঠাসা হচ্ছে বিজেপি। ঘরে-বাইরে বাড়ছে বিড়ম্বনা। পাশাপাশি, এই ইস্যুতে চাপ রয়েছে এনডিএ’র অন্যান্য শরিক দলের তরফেও।
বিশদ

৫ বছরে ৪০ হাজার কিমি ট্র্যাকে ‘কবচ’, ঘোষণা হবে বাজেটে

গত বছর জুন মাসে বাহানাগা বাজার। এ বছর জুনে নির্মলজ্যোত। করমণ্ডল এক্সপ্রেসের পর কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। মাত্র এক বছরের ব্যবধানে পরপর রেল দুর্ঘটনায় এমনিতেই যথেষ্ট চাপের মধ্যে রয়েছে সংশ্লিষ্ট মন্ত্রক।
বিশদ

নিটের দায়িত্বে থাকা এনটিএ ‘বেসরকারি’ সংস্থা! প্রশ্ন মোদি সরকারের ভূমিকা নিয়েও

নিটে অনিয়মের জেরে প্রশ্নের মুখে ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা এনটিএ। জেইই, নিট, ইউডিসি-নেটের মতো দেশের গুরুত্বপূর্ণ পরীক্ষা গুলির দায়িত্বে থাকা এই সংস্থা আদপে ‘বেসরকারি’!
বিশদ

হোয়াটসঅ্যাপ, ফেসবুকে মেটা এআই

সোশ্যাল মিডিয়ার জগতে নয়া চমক ফেসবুকের নিয়ন্ত্রক সংস্থা মেটার। ভারতের বাজারে এল তাদের অত্যাধুনিক প্রযুক্তির এআই অ্যাসিস্ট্যান্ট ‘মেটা এআই’।
বিশদ

উচ্চবর্ণের মাত্র এক শতাংশের হাতেই দেশের ৪০ ভাগ সম্পদ

মোদি সরকারের স্লোগান হল— সবকে সাথ, সবকা বিকাশ। কিন্তু, বিশ্ব বৈষম্য রেকর্ড অন্য কথাই বলছে। কারণ, সাম্প্রতিক রিপোর্টে ভারতের অর্থনৈতিক বৈষম্যের বিবর্ণ ছবি ফুটে উঠেছে। জাতিভিত্তিক আর্থিক বৈষম্যও অত্যন্ত প্রকট। দেখা যাচ্ছে, দেশের প্রায় ৯০ শতাংশ কোটিপতিই উচ্চবর্ণের।
বিশদ

পুরনো পদে ফিরলেন স্যাম পিত্রোদা

ব্যবধান মাত্র দেড় মাস। ফের স্যাম পিত্রোদাকে পুরনো পদে ফেরাল কংগ্রেস। বুধবার দলের এক বিবৃতিতে তাঁকে কংগ্রেসের ওভারসিজ শাখার চেয়ারম্যান পদে ফেরানোর কথা জানানো হয়েছে।
বিশদ

ডেপুটি স্পিকার পদ: চাপ বাড়াবে ‘ইন্ডিয়া’, সমন্বয়ের উদ্যোগ তৃণমূল কংগ্রেসের 

সরকার পক্ষ এবারও লোকসভায় ডেপুটি স্পিকার পদে কাউকে বসাতে চায় না বলেই খবর। তবে বিরোধীরাও চুপ করে বসে থাকবে না। তারা ডেপুটি স্পিকার পদটি বিরোধীদের দেওয়ার জন্য সরকারকে ক্রমাগত চাপ দেবে বলেই ঠিক করেছে।
বিশদ

Pages: 12345

একনজরে
অবশেষে অস্ট্রেলিয়ায় ফিরলেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। প্রায় ১৪ বছর পর। বিমানবন্দরে নামতেই তাঁকে জড়িয়ে ধরেন স্ত্রী স্টেলা। ...

তাঁর আমলে তৈরি উদ্যান, মুক্তমঞ্চ পরিকল্পনামাফিক নষ্ট করছে ইংলিশবাজার পুরসভার বর্তমান বোর্ড। পুরসভার বিরুদ্ধে বুধবার এমনই বিস্ফোরক মন্তব্য করেছেন তৃণমূলেরই বিধায়ক নীহাররঞ্জন ঘোষ। চাঁচলের বিধায়ক নীহারবাবু দীর্ঘদিন ইংলিশবাজার পুরসভার চেয়ারম্যান ও প্রশাসকের দায়িত্ব সামলেছেন। ...

শহরের রাস্তা ক্রমশ সংকীর্ণ হয়ে গিয়েছে। দু’দিকে গাড়ি গেলে মানুষের হাঁটার জায়গা থাকে না। এদিকে সেই রাস্তা জবরদখল করে বসে আছে একের পর এক দোকান। কোথাও ফুটপাত দখল হয়ে গিয়েছে হকারদের ঠেলাগাড়িতে ...

আগামী ২৭ জুন বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে পিএফ দপ্তরের ‘নিধি আপকে নিকট’ কর্মসূচি, জানিয়েছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও)। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

জমি, গৃহাদি বা যানবাহনাদি ক্রয়-বিক্রয়ে লাভ ভালো হবে। কাজকর্মে সুনাম। আর্থিকভাব শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৮: হেলেন কেলারের জন্ম
১৯৩৯: সুরকার রাহুল দেব বর্মনের জন্ম
১৯৬৪: অ্যাথলিট পি টি ঊষার জন্ম
১৯৮১: চলচ্চিত্রের শিল্প নির্দেশক বংশীচন্দ্র গুপ্তর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা ৮৪.৩৭ টাকা
পাউন্ড ১০৪.২২ টাকা ১০৭.৬৮ টাকা
ইউরো ৮৭.৮৯ টাকা ৯১.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী ৩৪/১৫ সন্ধ্যা ৬/৪০। শতভিষা নক্ষত্র ১৬/৩৮ দিবা ১১/৩৭। সূর্যোদয় ৪/৫৮/১৯, সূর্যাস্ত ৬/২০/৫১। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১২/১ গতে ২/৯ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫২ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১১/১২ মধ্যে। বারবেলা ৩/০ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪০ গতে ১২/৫৯ মধ্যে। 
১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী রাত্রি ৬/৩১। শতভিষা নক্ষত্র দিবা ১/৫৭। সূর্যোদয় ৪/৫৭, সৃর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৪ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ মধ্যে ও ৯/২৩ গতে ১১/১৬ মধ্যে। কালবেলা ৩/২ গতে ৬/২৪ মধ্যে। কালরাত্রি ১১/৪০ গতে ১/০ মধ্যে।  
২০ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপ সেমিফাইনাল: বৃষ্টির জেরে ভারত বনাম ইংল্যান্ড ম্যাচের টসে দেরি

08:08:11 PM

টি-২০ বিশ্বকাপ সেমিফাইনাল: মাঠ ভিজে থাকায় ভারত বনাম ইংল্যান্ড ম্যাচের টসে দেরি

07:38:43 PM

মেডিক্যাল কলেজে ডাটা এন্ট্রি অপারেটর পদে চাকরি দেওয়ার নামে প্রতারণা, গ্রেপ্তার ১

04:56:32 PM

আজ, বৃহস্পতিবার বিকেল ৫টায় কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গের সঙ্গে দেখা করবেন ইন্ডিয়া জোটের নেতারা

04:37:58 PM

বিহারের কিষাণগঞ্জে ভেঙে পড়ল সেতু
বিহারে ফের ভেঙে পড়ল সেতু। মাত্র কয়েকসপ্তাহে এই নিয়ে চারটি ...বিশদ

04:37:16 PM

জম্মু ও কাশ্মীরের রেয়াসিতে খাদে পড়ল গাড়ি, মৃত ১, জখম ৩

04:28:52 PM