Bartaman Patrika
দেশ
 

প্রিমিয়াম ৫ বছরে দ্বিগুণ, স্বাস্থ্যবিমায় নাকাল মধ্যবিত্ত

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: নরেন্দ্র মোদির গ্যারান্টি, ২০৪৭ সালের মধ্যে দেশের সব মানুষ নাকি স্বাস্থ্যবিমার ছাতার নীচে চলে আসবে। কেন এই দাবি? আর আসল ছবিটাই বা কী? পরিসংখ্যান বলছে, বিশ্বের নিরিখে পিছনের সারিতে ভারতের স্বাস্থ্যবিমা গ্রাহকের হার। আগ্রহ শুধু জীবন বিমায়। লাইফ ইনস্যুরেন্স ছাড়া অন্য সব বিমা কেনার হার এক শতাংশেরও কম। আর তার কারণ? একটাই—বিমার প্রিমিয়ামের বিপুল খরচ। সরকারি তথ্যই দেখিয়ে দিচ্ছে, স্বাস্থ্যবিমার প্রিমিয়াম ক্রমশ বোঝা হয়ে যাচ্ছে সাধারণ মানুষের জন্য। পাঁচ বছরে এই বিমার প্রিমিয়াম বাবদ আদায় বেড়েছে ৯৮.৩৮ শতাংশ। অথচ বিমা পলিসির সংখ্যা বা গ্রাহক সংখ্যা বেড়েছে মাত্র ১১.২২ শতাংশ। অর্থাৎ অঙ্কটা পরিষ্কার, প্রায় দ্বিগুণ হয়ে গিয়েছে প্রিমিয়াম খরচ। গ্রাহক সেভাবে বাড়াতে না পারলেও স্বাস্থ্যবিমা সংস্থাগুলি লাগাতার বাড়িয়ে গিয়েছে কিস্তির টাকা। তার জেরে ধুঁকছে মধ্যবিত্ত।
চিকিৎসা খরচ যেভাবে পাল্লা দিয়ে বাড়ছে, তাতে স্বাস্থ্যবিমা প্রত্যেকের জন্যই জরুরি। বেসরকারি হাসপাতালে হপ্তাখানেকের জন্য ভর্তি হলেই লক্ষাধিক টাকা জলের মতো বেরিয়ে যায়। কিন্তু প্রিমিয়াম লাগাম ছাড়ালে এই মূল্যবৃদ্ধির জমানায় স্বাস্থ্যবিমার বোঝা টানা কি আম আদমির পক্ষে সম্ভব? সে নিয়ে অবশ্য মাথাব্যথা নেই কেন্দ্রের। ‘সকলের জন্য বিমা’র মতো গালভরা বাক্য আউড়েই দায় ঝেড়ে ফেলেছে তারা।
বিমা বিশেষজ্ঞদের বক্তব্য, বিশ্বের বড় দেশগুলির কোথাও বিমার উপর করের চাপ নেই। অথচ এদেশে বিমার উপর ১৮ শতাংশ জিএসটি চাপানো হয়েছে। এটাই বিশ্বে সর্বাধিক। জেনারেল ইনস্যুরেন্স কাউন্সিলের এগজিকিউটিভ কমিটির সদস্য তথা কনফেডারেশন অব জেনারেল ইনস্যুরেন্স এজেন্টস অ্যাসোসিয়েশনস অব ইন্ডিয়ার আহ্বায়ক কে সি লোকেশ বলেন, ‘আমেরিকা, কানাডা, ফ্রান্স, ইন্দোনেশিয়া, ফিলিপিন্স, তাইওয়ান, অস্ট্রেলিয়ার মতো দেশে বিমার উপর কোনও কর নেই। মালয়েশিয়া ও চীনে ৬ শতাংশ। সিঙ্গাপুরে আগে স্বাস্থ্যবিমায় জিএসটি চালু ছিল। গত বছর থেকে সেটাও তুলে দেওয়া হয়েছে। আমাদের দাবি, সরকার যদি জিএসটি মকুব নাও করে, তবে তা অন্তত পাঁচ শতাংশে নামিয়ে আনুক। তাহলে প্রিমিয়ামের বোঝা কমবে। সাম঩নেই জিএসটি কাউন্সিলের বৈঠক। আমরা কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের কাছে স্বাস্থ্যবিমার প্রিমিয়ামের উপর চাপানো জিএসটির বোঝা কমানোর জন্য আর্জি জানিয়েছি।’ সংগঠনের সহ-আহ্বায়ক সুদীপ্ত সরকার বলেন, ‘আমরা জিএসটি কমানোর জন্য লাগাতার চেষ্টা চালাচ্ছি। দু’বছর আগে নির্মলাদেবী বৈঠকে আশ্বাস দিয়েছিলেন, বিষয়টি খতিয়ে দেখা হবে। কিছুই হয়নি। আমরা তাই ফের সরকারের কাছে দাবি রাখছি।’
বিমা নিয়ন্ত্রক সংস্থা আইআরডিএ’র তথ্য বলছে, ২০১৮-১৯ অর্থবর্ষে স্বাস্থ্যবিমায় প্রিমিয়াম আদায় হয়েছিল ১৭ হাজার ৫২৪ কোটি ৬৪ লক্ষ টাকা। ২০২২-২৩ অর্থবর্ষে তা বেড়ে ৩৪ হাজার ৭৬৫ কোটি ৬১ লক্ষ টাকা হয়। অর্থাৎ প্রায় দ্বিগুণ বাড়ে প্রিমিয়াম। আশ্চর্যের বিষয়, এই পাঁচ বছরের মধ্যে প্রতিবারই বেড়েছে প্রিমিয়াম আদায়। অথচ ২০১৯-২০ এবং ২০২১-২২ অর্থবর্ষে গ্রাহক কমেছে যথাক্রমে ১২ এবং ৪ শতাংশ হারে। এর থেকেই বোঝা যায়, বাস্তব পরিস্থিতি কতটা করুণ, বলছে সংশ্লিষ্ট মহল।

20th  June, 2024
ধসের মুখে আইটি চাকরির বাজার, মোদির তৃতীয় ইনিংসের শুরুতেই উচ্চ বেতনের নিয়োগে ধাক্কা, ন্যাসকমের রিপোর্ট

চার বছর আগে কোভিডের পার্শ্বপ্রতিক্রিয়ায় ধুঁকতে শুরু করেছিল উচ্চ বেতনের চাকরি ক্ষেত্র। একের পর এক চাকরি চলে যাওয়া, প্রজেক্ট না থাকলে বেতন বন্ধ এবং অধিকাংশ ক্ষেত্রেই মাইনে কেটে নেওয়া—এই প্রবণতা তখন জলভাত হয়ে গিয়েছিল বিশেষত আইটি বা তথ্য-প্রযুক্তি সেক্টরে
বিশদ

হলই না ভোটাভুটি, স্পিকার ওম বিড়লা

বিরোধীদের ভোটাভুটির দাবি খারিজ! স্রেফ ‘ধ্বনি ভোটে’ই বুধবার ফের লোকসভার স্পিকার নির্বাচিত হলেন রাজস্থানের কোটার তিনবারের এমপি ওম বিড়লাই। বিষয়টি নিয়ে প্রবল সমালোচনায় সরব হয়েছে তৃণমূল কংগ্রেস
বিশদ

স্পিকার জরুরি অবস্থার প্রসঙ্গ তুলতেই কংগ্রেসের প্রতিবাদে উত্তাল লোকসভা

লোকসভার বিরোধী দলনেতা হিসেবে প্রথম দিন। তাতেই বদলে গেল রাহুল গান্ধীর পোশাকের ফ্যাশন। কালচে নীল রঙের ছয় পকেটের ট্রাউজার আর সাদা টি শার্টের বদলে বুধবার তিনি সংসদে এলেন ধবধবে সাদা পাজামা-পাঞ্জাবিতে।
বিশদ

এবার কেজরিওয়ালকে গ্রেপ্তার করল সিবিআই

দিল্লির আবগারি দুর্নীতি মামলায় অরবিন্দ কেজরিওয়ালের সমস্যা আরও বাড়ল। ইডির পর এবার সিবিআই গ্রেপ্তার করল দিল্লির মুখ্যমন্ত্রীকে।
বিশদ

ছাদ নয়, বিদ্যুতের তারের পাইপ দিয়েই জল ঢুকছে রামমন্দিরে

রামমন্দিরের মধ্যে বৃষ্টির জল ঢুকেছে। অবশেষে স্বীকার করে নিল কর্তৃপক্ষ। তবে ছাদে কোনও ছিদ্র বা নির্মাণে বড় কোনও ত্রুটির কারণে তা হয়নি।
বিশদ

সুরক্ষার দোহাই দিয়ে কিছু রুটে বন্দে ভারত, গতিমান এক্সপ্রেসের গতি কমাচ্ছে রেলমন্ত্রক

না আছে ঢাল, না তলোয়ার। প্রয়োজনীয় পরিকাঠামো ছাড়াই সেমি-হাইস্পিড ট্রেন নামিয়ে এখন বেজায় ফাঁপরে ‘নিধিরাম’ রেল। তাই যাত্রী সুরক্ষার দোহাই দিয়ে এবার বেশ কিছু রুটে প্রিমিয়াম ট্রেনগুলির গতি কমিয়ে আনার তোড়জোড় শুরু হয়েছে। 
বিশদ

একশো দিনের মজুরিতে চাল? নয়া ভাবনা কেন্দ্রের

একশো দিনের কাজে মজুরির কিছুটা অংশ এবার চাল দিয়ে মেটাবে কেন্দ্র? সূত্রের খবর, নগদ অর্থের বদলে পারিশ্রমিকের কিছুটা অংশ চাল দিয়ে মেটানো যায় কি না, তা নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছে নরেন্দ্র মোদি সরকার।
বিশদ

নিট-নেট দুর্নীতি: মুখ বাঁচাতে কি সরানো হতে পারে ধর্মেন্দ্র প্রধানকে? তুঙ্গে জল্পনা

যত দিন যাচ্ছে, পরীক্ষা দুর্নীতি নিয়ে ততই কোণঠাসা হচ্ছে বিজেপি। ঘরে-বাইরে বাড়ছে বিড়ম্বনা। পাশাপাশি, এই ইস্যুতে চাপ রয়েছে এনডিএ’র অন্যান্য শরিক দলের তরফেও।
বিশদ

৫ বছরে ৪০ হাজার কিমি ট্র্যাকে ‘কবচ’, ঘোষণা হবে বাজেটে

গত বছর জুন মাসে বাহানাগা বাজার। এ বছর জুনে নির্মলজ্যোত। করমণ্ডল এক্সপ্রেসের পর কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। মাত্র এক বছরের ব্যবধানে পরপর রেল দুর্ঘটনায় এমনিতেই যথেষ্ট চাপের মধ্যে রয়েছে সংশ্লিষ্ট মন্ত্রক।
বিশদ

নিটের দায়িত্বে থাকা এনটিএ ‘বেসরকারি’ সংস্থা! প্রশ্ন মোদি সরকারের ভূমিকা নিয়েও

নিটে অনিয়মের জেরে প্রশ্নের মুখে ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা এনটিএ। জেইই, নিট, ইউডিসি-নেটের মতো দেশের গুরুত্বপূর্ণ পরীক্ষা গুলির দায়িত্বে থাকা এই সংস্থা আদপে ‘বেসরকারি’!
বিশদ

হোয়াটসঅ্যাপ, ফেসবুকে মেটা এআই

সোশ্যাল মিডিয়ার জগতে নয়া চমক ফেসবুকের নিয়ন্ত্রক সংস্থা মেটার। ভারতের বাজারে এল তাদের অত্যাধুনিক প্রযুক্তির এআই অ্যাসিস্ট্যান্ট ‘মেটা এআই’।
বিশদ

উচ্চবর্ণের মাত্র এক শতাংশের হাতেই দেশের ৪০ ভাগ সম্পদ

মোদি সরকারের স্লোগান হল— সবকে সাথ, সবকা বিকাশ। কিন্তু, বিশ্ব বৈষম্য রেকর্ড অন্য কথাই বলছে। কারণ, সাম্প্রতিক রিপোর্টে ভারতের অর্থনৈতিক বৈষম্যের বিবর্ণ ছবি ফুটে উঠেছে। জাতিভিত্তিক আর্থিক বৈষম্যও অত্যন্ত প্রকট। দেখা যাচ্ছে, দেশের প্রায় ৯০ শতাংশ কোটিপতিই উচ্চবর্ণের।
বিশদ

পুরনো পদে ফিরলেন স্যাম পিত্রোদা

ব্যবধান মাত্র দেড় মাস। ফের স্যাম পিত্রোদাকে পুরনো পদে ফেরাল কংগ্রেস। বুধবার দলের এক বিবৃতিতে তাঁকে কংগ্রেসের ওভারসিজ শাখার চেয়ারম্যান পদে ফেরানোর কথা জানানো হয়েছে।
বিশদ

ডেপুটি স্পিকার পদ: চাপ বাড়াবে ‘ইন্ডিয়া’, সমন্বয়ের উদ্যোগ তৃণমূল কংগ্রেসের 

সরকার পক্ষ এবারও লোকসভায় ডেপুটি স্পিকার পদে কাউকে বসাতে চায় না বলেই খবর। তবে বিরোধীরাও চুপ করে বসে থাকবে না। তারা ডেপুটি স্পিকার পদটি বিরোধীদের দেওয়ার জন্য সরকারকে ক্রমাগত চাপ দেবে বলেই ঠিক করেছে।
বিশদ

Pages: 12345

একনজরে
শহরের রাস্তা ক্রমশ সংকীর্ণ হয়ে গিয়েছে। দু’দিকে গাড়ি গেলে মানুষের হাঁটার জায়গা থাকে না। এদিকে সেই রাস্তা জবরদখল করে বসে আছে একের পর এক দোকান। কোথাও ফুটপাত দখল হয়ে গিয়েছে হকারদের ঠেলাগাড়িতে ...

দু’টি জায়গার মধ্যে দূরত্ব মেরেকেটে ৫০০ থেকে ৭০০ মিটার। কিন্তু জায়গা দু’টি একই বিধানসভার মধ্যে নয়। ফলে এক জায়গা থেকে অন্য জায়গায় হাসপাতাল স্থানান্তর হলে বদলে যাচ্ছে বিধানসভাভিত্তিক অবস্থান। আর তা নিয়েই বেনজির দড়ি টানাটানি শুরু হয়েছে দক্ষিণ দমদম পুরসভার ...

তাঁর আমলে তৈরি উদ্যান, মুক্তমঞ্চ পরিকল্পনামাফিক নষ্ট করছে ইংলিশবাজার পুরসভার বর্তমান বোর্ড। পুরসভার বিরুদ্ধে বুধবার এমনই বিস্ফোরক মন্তব্য করেছেন তৃণমূলেরই বিধায়ক নীহাররঞ্জন ঘোষ। চাঁচলের বিধায়ক নীহারবাবু দীর্ঘদিন ইংলিশবাজার পুরসভার চেয়ারম্যান ও প্রশাসকের দায়িত্ব সামলেছেন। ...

অবশেষে অস্ট্রেলিয়ায় ফিরলেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। প্রায় ১৪ বছর পর। বিমানবন্দরে নামতেই তাঁকে জড়িয়ে ধরেন স্ত্রী স্টেলা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

জমি, গৃহাদি বা যানবাহনাদি ক্রয়-বিক্রয়ে লাভ ভালো হবে। কাজকর্মে সুনাম। আর্থিকভাব শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৮: হেলেন কেলারের জন্ম
১৯৩৯: সুরকার রাহুল দেব বর্মনের জন্ম
১৯৬৪: অ্যাথলিট পি টি ঊষার জন্ম
১৯৮১: চলচ্চিত্রের শিল্প নির্দেশক বংশীচন্দ্র গুপ্তর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা ৮৪.৩৭ টাকা
পাউন্ড ১০৪.২২ টাকা ১০৭.৬৮ টাকা
ইউরো ৮৭.৮৯ টাকা ৯১.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী ৩৪/১৫ সন্ধ্যা ৬/৪০। শতভিষা নক্ষত্র ১৬/৩৮ দিবা ১১/৩৭। সূর্যোদয় ৪/৫৮/১৯, সূর্যাস্ত ৬/২০/৫১। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১২/১ গতে ২/৯ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫২ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১১/১২ মধ্যে। বারবেলা ৩/০ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪০ গতে ১২/৫৯ মধ্যে। 
১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী রাত্রি ৬/৩১। শতভিষা নক্ষত্র দিবা ১/৫৭। সূর্যোদয় ৪/৫৭, সৃর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৪ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ মধ্যে ও ৯/২৩ গতে ১১/১৬ মধ্যে। কালবেলা ৩/২ গতে ৬/২৪ মধ্যে। কালরাত্রি ১১/৪০ গতে ১/০ মধ্যে।  
২০ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
নিয়োগ দুর্নীতি মামলা: বিকাশ ভবনে তল্লাশি চালাচ্ছে সিবিআই

02:50:29 PM

মুর্শিদাবাদের সূতিতে যুবকের মৃতদেহ উদ্ধার
লিচু বাগান থেকে এক যুবকের মৃতদেহ উদ্ধার। চাঞ্চল্য মুর্শিদাবাদের সূতির ...বিশদ

01:37:12 PM

রোগী মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল আসানসোলের ভগৎ সিং মোড় সংলগ্ন একটি বেসরকারি নার্সিংহোমে

01:33:41 PM

বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত অযোধ্যার রামপথ
হনুমানগড়ী থেকে রামমন্দিরগামী সঙ্কীর্ণ পথটিকে ভেঙে চওড়া করা হয়। অসংখ্য ...বিশদ

01:31:46 PM

সাংসদ পদে শপথ নিলেন কংগ্রেস নেতা শশী থারুর

01:22:23 PM

সিবিআই হেফাজতে থাকাকালীন এই জিনিসগুলি সঙ্গে রাখছেন কেজরিওয়াল
আবগারি দুর্নীতি মামলায় ইডির পর দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেপ্তার ...বিশদ

01:12:32 PM