Bartaman Patrika
রাজ্য
 

সেন্ট্রালাইজড অ্যাডমিশন পোর্টালের খুঁটিনাটি

লক্ষ্য
১। সেন্ট্রালাইজড অ্যাডমিশন পোর্টাল নির্মাণ করা হয়েছে পশ্চিমবঙ্গের সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজ বিশ্ববিদ্যালয়ে (১৬ টি বিশ্ববিদ্যালয়, ৪৬১ টি কলেজ/ উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান) স্নাতকস্তরের ৭২১৭ টি কোর্সে ভর্তিপ্রক্রিয়া চালানোর জন্য। কয়েকটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের ভর্তি এই পোর্টালের আওতার বাইরে আছে।
২। কেন্দ্রীয় অনলাইন ভর্তি প্রক্রিয়ার বাইরে আছে: প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়, যাদবপুর বিশ্ববিদ্যালয়, স্বশাসিত কলেজ, সংখ্যালঘু কলেজ, বি এড., আইন, ফাইন আর্টস এবং পারফর্মিং আর্টস, ক্রাফ্টস, নৃত্য, সঙ্গীত কলেজ/ কোর্স/ প্রোগ্রাম।

বৈশিষ্ট্য
১। এই পোর্টালের মাধ্যমে ভারতীয় শিক্ষার্থীরা রাজ্যের সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের কোর্স ফি, ফি স্ট্রাকচার, সিট ম্যাট্রিক্স, এলিজিবিলিটি ক্রাইটেরিয়া ইত্যাদি দেখতে পাবেন।
২। আবেদনকারীরা অনলাইন আবেদনপত্র জমা দিতে পারবেন https://banglaruel.chashiksha.wb.gov.in / বা https://wbsche.wb.gov.in এ গিয়ে "Centralised Admission Portal" ট্যাবটিতে ক্লিক করে অথবা সরাসরি https://wbcap.in/এ গিয়ে।
৩। এই পোর্টালে ভর্তির আবেদন করার জন্য কোনো আবেদনমূল্য নেই।
৪। যেকোনো স্বীকৃত বোর্ড/ কাউন্সিল/সমতুল্য প্রতিষ্ঠান থেকে (১০০২) বা সমতুল্য পরীক্ষায় পাশ করা যেকোন ভারতীয় শিক্ষার্থী সর্বাধিক ২৫টি স্নাতকস্তরের কোর্সে আবেদন করতে পারবেন।
৫। একজন ইচ্ছুক শিক্ষার্থী/আবেদনকারীকে পোর্টালে নিবন্ধীকরণ করতে হবে। তারপর তাকে একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে।
৬। অ্যাপ্লিকেশন উইন্ডো বন্ধ হওয়ার আগে পর্যন্ত একজন শিক্ষার্থী তার প্রেফারেন্স লিস্ট সম্পাদনা (সংযোজন / পরিবর্তন) করতে পারেন।
৭। প্রতিষ্ঠান ভিত্তিক/কোর্স ভিত্তিক সিস্টেম জেনারেটেড মেরিট লিস্ট একই দিনে প্রকাশিত হবে।
৮। একজন শিক্ষার্থী, তাঁর আবেদন করা সমস্ত কোর্সের মেরিট যাচ্ছে তাঁর ভাপে বোর্ডে দেখতে পাবেন।
৯। একজন শিক্ষার্থীকে একটিমাত্র (০১) আসন বরাদ্দ হবে। এবং তিনি সেটি তাঁর ড্যাশবোর্ডে দেখতে পাবেন।
১০। একজন ভর্তি হওয়া আবেদনকারী উচ্চতর প্রেফারেন্সে আপগ্রেডেশনের সুযোগ পাবেন।

পোর্টালের উপযোগিতা
১। এই পোর্টালের লক্ষ্য শিক্ষার্থীদের সিঙ্গল উইন্ডো সিস্টেমের মাধ্যমে তাদের পছন্দের কলেজে পছন্দের কোর্স বেছে নেবার সুবিধা প্রদান করা এবং একজন শিক্ষার্থীর একাধিক কলেজ/বিশ্ববিদ্যালয়ে ভর্তি বন্ধ করা যাতে সমস্ত কলেজ/ বিশ্ববিদ্যালয়ে সর্বাধিক আসন পূর্ণ হয়।
২। এই পোর্টালের একটি বিশেষ বৈশিষ্ট্য হলো একজন শিক্ষার্থীকে তার উচ্চতর পছন্দের ভিত্তিতে একটিচার আসনই বরাদ্দ করা হবে এবং শূন্য আসন ও তাঁর মেরিট পোজিশনের ওপর নির্ভর করে আপগ্রেডেশনের সুযোগ থাকবে।

সুবিধাবলী
১। এই পোর্টালের মাধ্যমে একজন আবেদনকারী সারা রাজ্যের স্নাতকস্তরের কোর্স, কলেজ, ইউনিভাসিটি অনুসন্ধান করতে পারবেন এবং ভর্তি সংক্রান্ত সমস্ত প্রাসঙ্গিক তথ্য যেমন কোর্স অনুযায়ী এলিজিবিলিটি ক্রাইটেরিয়া, আসন সংখ্যা, মেরিট ইনডেক্স ক্যালকুলেশনের ফরমুলা, কলেজ/উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে উপলক ইলেকটিভ সাবজেক্ট, কলেজ/উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের প্রোফাইল ইত্যাদি দেখতে পারবেন।
২। ভর্তি সংক্রান্ত সমস্ত ফি এই পোর্টালের মাধ্যমে প্রদান করা যাবে।
৩। একজন ভর্তি হওয়া শিক্ষার্থী যদি বেছে নেন এবং যদি যোগ্যতা অনুযায়ী আসন উপলব্ধ থাকে তাহলে উচ্চতর প্রেফারেন্সে আপগ্রেডেশনের সুযোগ পাবেন।
৪। উচ্চতর প্রেফারেন্সে ভর্তি হলে কেবল অতিরিক্ত ফি-টুকুই (যদি থাকে) পোর্টালের মাধ্যমে দিতে। হবে। হাঁট আপগ্রেডেড কোর্সের ভর্তি মূল্য কম হয় তাহলে সমগ্র ভর্তি প্রক্রিয়া শেষ হবার পরে আবেদনের সময় যেত ব্যাঙ্ক একাউন্টে ব্যালেন্স এমাউন্ট অটোমেটিকালি রিফান্ড হয়ে যাবে।
৫। পেমেন্ট গেটওয়েগুলি হলো HDFC, Bill Desk। অ্যাডমিশন ফি প্রদান করতে এই পেমেন্ট গেটওয়ে ব্যবহার করার জন্য শিক্ষার্থীদের কোনরকম অতিরিক্ত মূল্য দিতে হবে না।
৬। শিক্ষার্থীরা আবেদনপত্র পূরণ করার জন্য প্রয়োজন হলে 'বাংলা সহায়তা কেন্দ্র'-এর সাহায্য গ্রহণ করতে পারেন।
৭। শিক্ষার্থীদের অনুপুঙ্খ নির্দেশিকা দেওয়ার জন্য পোর্টালে ইউজার ম্যানুয়াল এবং টিউটোরিয়াল দেওয়া আছে।
৮। শিক্ষার্থীদের প্রতিটি ধাপে SMS এর মাধ্যমে স্ট্যাটাস জানানো হবে। আবেদনকারী তাঁর ড্যাশবোর্ডেও নিজের স্ট্যাটাস দেখতে পারবেন।
৯। সেন্ট্রালাইজড অ্যাডমিশন পোর্টালে আবেদনপত্র গ্রহণ করা হবে ২৪.০৬.২০২৪ তারিখের ০০.০০ ঘন্টা থেকে।
১০। নির্ধারিত সময়সূচির প্রতিলিপি (ফেজ-১ এবং ফেজ-২)।
১১। বিশদে জানার জন্য এবং ভর্তি সংক্রান্ত নিয়মিত তথ্যের জন্য শিক্ষার্থীদের উচ্চশিক্ষা বিভাগের সোশ্যাল মিডিয়া পেজগুলি ফলো করার এবং পোর্টালের ওয়েব সাইটটিতে লক্ষ্য রাখার অনুরোধ জানানো হচ্ছে।

সোশ্যাল মিডিয়ার তথ্য
ক) https://www.facebook.com/142340622291427
খ) https://www.youtube.com/@BanglarUchchashiksha
গ) https://www.twitter.com/@b_uchchashiksha
ঘ) https://www.instagram.com/bngushiksha/

যোগাযোগ
১। টোল ফ্রি নম্বর, ১৮০০-১০২-৮০১৪
২। ই-মেল: support@wbcap.in

মন্তব্য: বিদেশী শিক্ষার্থীদের ভারতীয় উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে যেকোনো ফুল টাইম বা শর্ট টাইম কোর্সে ভর্তির জন্য ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষ থেকে Study in India (SII) Portal [https://studyinindia.gov.in] এ নিবন্ধীকরণ করা বাধতামূলক।
20th  June, 2024
বাড়ি-ফ্ল্যাটের প্ল্যান অনুমোদনে ডানা ছাঁটা গেল পঞ্চায়েতগুলির

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ অনুযায়ী পঞ্চায়েত এলাকাতেও বিল্ডিং প্ল্যান পাশ করানোর ক্ষেত্রে কড়া পদক্ষেপ নিল নবান্ন। বাড়ি-ফ্ল্যাটের প্ল্যান অনুমোদনের ক্ষেত্রে পঞ্চয়েতগুলির ডানা ছেঁটে দিল রাজ্য সরকার
বিশদ

২১ জুলাইয়ের পর তৃণমূল সংগঠনে বড় রদবদল! অন্দরমহলে তুমুল চর্চা

বিধানসভা নির্বাচনের ঠিক দু’বছর আগে দলের সাংগঠনিক পরিসরে বেশ কিছু রদবদল করতে চলেছে তৃণমূল। তাতে দলের শাখা সংগঠন থেকে জেলা স্তরে দায়িত্বে থাকা পদাধিকারীদের ‘বদল’ করা হবে বলে তৃণমূল ভবন সূত্রে খবর।
বিশদ

‘খাবার হাজির’, প্লেট হাতে টেবিলে ‘অনন্যা’, পরিবেশন করছে রোবট, কৃষ্ণনগরের রেস্তরাঁয় অভিনব চিত্র

চার্লি চ্যাপলিনের মডার্ন টাইমসের সেই দৃশ্য।‌ কর্মচারীদের জন্য দুপুরের খাবার খাইয়ে দেওয়ার মেশিন নিয়ে এসেছেন কারখানার মালিক। শ্রমিকরা শুধু মেশিনের সামনে বসে থাকবেন। তাঁদের মুখে খাবার তুলে দেবে সে মেশিন। খাওয়া শেষে মুখও মুছিয়ে দেবে
বিশদ

১৫ আগস্টের মধ্যে রাজ্যের ১ কোটি ২২ লক্ষ মহিলার জন্য তৈরি হবে ‘টুইন পিট’ টয়লেট

মহিলাদের মাথা উঁচু করে বাঁচার স্বার্থে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার একের পর এক জনমুখী প্রকল্প এনেছে। কোষাগারে টানাটানি সত্ত্বেও কখনও এসব প্রকল্পে অর্থ জোগানে খামতি হতে দেননি তিনি। এবার মহিলাদের জন্য আরও এক নজিরবিহীন সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।
বিশদ

গ্রাহক সুরাহায় আজ রাজ্যজুড়ে ‘নিধি আপকে নিকট’ কর্মসূচি ইপিএফও’র

আগামী ২৭ জুন বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে পিএফ দপ্তরের ‘নিধি আপকে নিকট’ কর্মসূচি, জানিয়েছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও)।
বিশদ

৮২৯ নয়, পাইপে গ্যাস ৫৩০ টাকায়,  বাধা গলসির গ্রামের মাত্র ২৫০ মিটার জমি

ভোটের মরশুমে আম জনতার জন্য দরাজ হয়েছিল সরকার। তাই এক সময় হাজার ছাড়িয়ে যাওয়া রান্নার গ্যাস আপাতত মিলছে ৮২৯ টাকায়।
বিশদ

26th  June, 2024
পেনশন নিয়ে উদ্বেগ, লাইফ সার্টিফিকেট দিতে অনীহা রাজ্যের সাড়ে ৭ লক্ষ গ্রাহকের 

পেনশন পাওয়ার ক্ষেত্রে বছরে একবার লাইফ সার্টিফিকেট জমা করা আবশ্যিক। আগে যেখানে প্রতি বছর নভেম্বরে সেই কাজ করতে হতো, এখন সেই বাধ্যবাধ্যকতা নেই।
বিশদ

26th  June, 2024
গঙ্গা ও তিস্তার জল বণ্টন ইস্যুতে কেন্দ্রের উপর চাপ বাড়াচ্ছে নবান্ন

বাংলাদেশের সঙ্গে গঙ্গা ও তিস্তার জল বণ্টন  ইস্যুতে কেন্দ্রীয় সরকারের উপর চাপ অব্যাহত রাখছে রাজ্য সরকার।
বিশদ

26th  June, 2024
জুন শেষেও বর্ষা-বঞ্চিত দক্ষিণবঙ্গের বহু এলাকা

জুন মাসের শেষলগ্নে এখনও দক্ষিণবঙ্গের অর্ধেকের বেশি এলাকায় বর্ষা ঢোকেনি। মৌসুমি বায়ুর অন্য প্রান্ত কিন্তু  মহারাষ্ট্র, গুজরাত হয়ে মধ্যপ্রদেশ, রাজস্থান এমনকী পশ্চিম উত্তরপ্রদেশ ছুঁয়ে ফেলেছে। বর্ষার এরকম মতিগতি কেন?
বিশদ

26th  June, 2024
সরকারি উদ্যোগে ধান কেনার লক্ষ্যমাত্রা এবার ৭০ লক্ষ টন

খাদ্যদপ্তর আগামী খরিফ মরশুমে সরকারি উদ্যোগে চাষিদের কাছ থেকে ধান কেনার লক্ষ্যমাত্রা রাখতে চাইছে ৭০ লক্ষ টন।
বিশদ

26th  June, 2024
সাইবার জালিয়াতদের ব্যবহৃত সিমের তথ্য না মেলায় ঘুম উড়েছে পুলিসের, বিতর্কে আইভিআর কল

সিম তোলার সময় আপনি নথি জমা দেননি। তাই আপনার সিম কার্ড ব্লক করে দেওয়া হচ্ছে। এর হাত থেকে বাঁচতে ৯ টিপুন, ... এবার ৬ টিপুন, ... এবার ৭ টিপুন। তাহলেই সমস্যার সমাধান হয়ে যাবে। এমন আইভিআর কল প্রায়ই আসছে গ্রাহকদের কাছে। এই ফাঁদে পড়ে টাকা খুইয়েছেন অনেকেই। ইতিমধ্যেই পুলিসের কাছে এমন অভিযোগ জমা পড়েছে।
বিশদ

26th  June, 2024
মাত্র কয়েক ঘণ্টার মধ্যে ২০ জনের হার্নিয়া অপারেশন!

মাসকয়েক আগে মাত্র কয়েক ঘণ্টায় ৩৩ জন রোগীর গলব্লাডার অপারেশন করে তাক লাগিয়েছিল কলকাতা মেডিক্যাল কলেজ।
বিশদ

26th  June, 2024
অভিন্ন পোর্টালের মাধ্যমে স্নাতকের আবেদন এগচ্ছে প্রত্যাশিত গতিতে

প্রত্যাশিত গতিতেই এগচ্ছে স্নাতকে ভর্তির অভিন্ন পোর্টালে ছাত্রছাত্রীদের আবেদনের প্রক্রিয়া। মঙ্গলবার সন্ধ্যা ৭টা পর্যন্ত ১ লক্ষ ৬২ হাজার ৫০৮ জন এই পোর্টালে রেজিস্ট্রেশন করেছেন।
বিশদ

26th  June, 2024
শপথের বিষয়ে রাজ্যপাল আজ আসুন বিধানসভায়, জয়ীদের চিঠি রাজভবনে

বেনজির সংঘাতের ঐতিহাসিক দিন হতে চলেছে আজ, বুধবার! বিধায়ক হিসেবে শপথ গ্রহণের জন্য আজ, বেলা ১২টায় সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও রেয়াত হোসেন সরকারকে রাজভবনে ডেকেছিলেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস।
বিশদ

26th  June, 2024

Pages: 12345

একনজরে
তাঁর আমলে তৈরি উদ্যান, মুক্তমঞ্চ পরিকল্পনামাফিক নষ্ট করছে ইংলিশবাজার পুরসভার বর্তমান বোর্ড। পুরসভার বিরুদ্ধে বুধবার এমনই বিস্ফোরক মন্তব্য করেছেন তৃণমূলেরই বিধায়ক নীহাররঞ্জন ঘোষ। চাঁচলের বিধায়ক নীহারবাবু দীর্ঘদিন ইংলিশবাজার পুরসভার চেয়ারম্যান ও প্রশাসকের দায়িত্ব সামলেছেন। ...

প্যারিস ওলিম্পিকসের জন্য ঘোষিত হল ভারতীয় হকি দল। ১৬ সদস্যের স্কোয়াডে অধিনায়ক নির্বাচিত হয়েছেন হরমনপ্রীত সিং। তাঁর ডেপুটির দায়িত্বে হার্দিক সিং। মোট পাঁচজন প্লেয়ার কেরিয়ারে প্রথমবার এই গেমসে অংশ নেবেন ...

দু’টি জায়গার মধ্যে দূরত্ব মেরেকেটে ৫০০ থেকে ৭০০ মিটার। কিন্তু জায়গা দু’টি একই বিধানসভার মধ্যে নয়। ফলে এক জায়গা থেকে অন্য জায়গায় হাসপাতাল স্থানান্তর হলে বদলে যাচ্ছে বিধানসভাভিত্তিক অবস্থান। আর তা নিয়েই বেনজির দড়ি টানাটানি শুরু হয়েছে দক্ষিণ দমদম পুরসভার ...

অবশেষে অস্ট্রেলিয়ায় ফিরলেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। প্রায় ১৪ বছর পর। বিমানবন্দরে নামতেই তাঁকে জড়িয়ে ধরেন স্ত্রী স্টেলা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

জমি, গৃহাদি বা যানবাহনাদি ক্রয়-বিক্রয়ে লাভ ভালো হবে। কাজকর্মে সুনাম। আর্থিকভাব শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৮: হেলেন কেলারের জন্ম
১৯৩৯: সুরকার রাহুল দেব বর্মনের জন্ম
১৯৬৪: অ্যাথলিট পি টি ঊষার জন্ম
১৯৮১: চলচ্চিত্রের শিল্প নির্দেশক বংশীচন্দ্র গুপ্তর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা ৮৪.৩৭ টাকা
পাউন্ড ১০৪.২২ টাকা ১০৭.৬৮ টাকা
ইউরো ৮৭.৮৯ টাকা ৯১.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী ৩৪/১৫ সন্ধ্যা ৬/৪০। শতভিষা নক্ষত্র ১৬/৩৮ দিবা ১১/৩৭। সূর্যোদয় ৪/৫৮/১৯, সূর্যাস্ত ৬/২০/৫১। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১২/১ গতে ২/৯ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫২ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১১/১২ মধ্যে। বারবেলা ৩/০ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪০ গতে ১২/৫৯ মধ্যে। 
১২ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪। ষষ্ঠী রাত্রি ৬/৩১। শতভিষা নক্ষত্র দিবা ১/৫৭। সূর্যোদয় ৪/৫৭, সৃর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৪ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ মধ্যে ও ৯/২৩ গতে ১১/১৬ মধ্যে। কালবেলা ৩/২ গতে ৬/২৪ মধ্যে। কালরাত্রি ১১/৪০ গতে ১/০ মধ্যে।  
২০ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
সাংসদ পদে শপথ নিলেন কংগ্রেস নেতা শশী থারুর

01:16:00 PM

সিবিআই হেফাজতে থাকাকালীন এই জিনিসগুলি সঙ্গে রাখছেন কেজরিওয়াল
আবগারি দুর্নীতি মামলায় ইডির পর দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেপ্তার ...বিশদ

01:12:32 PM

হকারদের বিরুদ্ধে কিছু করছি না, কলকাতাকে সুন্দর রাখতে হবে: মমতা বন্দ্যোপাধ্যায়

01:03:39 PM

রাস্তা ৫ বছর পর্যন্ত ঠিক না থাকলে ঠিকাদারদের জরিমানা ও ব্ল্যাক লিস্ট করতে হবে: মমতা বন্দ্যোপাধ্যায়

12:58:25 PM

আপাতত একমাস হকারদের উচ্ছেদ করা যাবে না, তার মধ্যে আমাদের সার্ভের কাজ চলবে: মমতা বন্দ্যোপাধ্যায়

12:55:41 PM

হকারদের আমি একমাস সময় দিচ্ছি এর মধ্যে সব গোছাতে শুরু করুন, রাস্তা পরিস্কার রাখতে হবে, আমাদের সার্ভে চালু থাকবে: মমতা বন্দ্যোপাধ্যায়

12:53:39 PM