নানারকম

সৃষ্টির উৎসবের আড়ালে বিষণ্ণতা

শিল্পের মহত্বকে মৃত্যুর নির্মমতা কখনও নস্যাৎ করতে পারে না। শিল্পী তাই অবলীলায় তাচ্ছিল্য করতে পারে অমরত্বকে। কারণ, ততদিনে জেনে গিয়েছে সে না থাক, তার সৃষ্টি সময়কে অতিক্রম করে সভ্যতার সহযাত্রী হবে। শিল্পী জামালউদ্দিনও দু’চোখ ভরে দেখেছিল তার তৈরি পরচুলা নতুন প্রজন্মের প্রতিভূ মিনুর মাথায় কেমন চমৎকার মানিয়েছে। সুতরাং তার সৃষ্টি শাশ্বত। সে তো এটাই চেয়েছিল। চিকিৎসক অমিতাভ ভট্টাচার্যের লেখা ও পরিচালনায় বেলঘরিয়া থিয়েটার অ্যাকাদেমির নতুন নাটক ‘পরচুলা’ তাই সৃষ্টি ও স্রষ্টার অপার্থিব উল্লাসকে উদযাপন করে। আবার সেই যাপনেরই আড়ালে এক নিঃসঙ্গ বিষণ্ণতাকেও বিছিয়ে রেখে দেন নাট্যকার।
জামালউদ্দিনের জিহ্বায় বাসা বেঁধেছে মারণ রোগ ক্যানসার। নিরুপায় হয়েই হাসপাতালে ভর্তি হয়েছে সে। কত কাজ যে সেখানে অসমাপ্ত পড়ে আছে। পুজো এসে গেল। মা দুগ্গা, শ্রীরাধিকা সেজে যাত্রার আসর মাতাবে সব। ব্যাকুল হৃদয়ে ডাক্তারবাবুর কাছে ছুটির আর্জি জানায় জামালউদ্দিন। বায়না দিয়ে গিয়েছে সব। সময়মতো পরচুলা হাতে না পেলে, মাথায় না পরলে সাজ সম্পূর্ণ হবে কী করে? কিন্তু শিয়রে শমন নিয়ে বসে থাকা এক আকুল শিল্পীকে, চিকিৎসক ছুটি দেবেন কীভাবে? এইখানেই এক চিকিৎসকের দায়িত্ববোধ, শিল্পবোধ, মমত্ববোধকে লেখায়, অভিনয়ে ও পরিচালনায় চমৎকার ফুটিয়ে তুলেছেন অমিতাভ (রঘুপতি রূপে)।
মঞ্চের দুটো ভাগ যেন জীবনের দুই মেরু। একদিকে রোগ ও রোগীর সঙ্গে লড়াইয়ে নামার মন্ত্রনালয়। অন্যদিকে, এক মৃত্যুপথযাত্রী শিল্পীর যন্ত্রণা। জীবন ও যন্ত্রনার সেতু রেখায় মিনু জীবনের প্রতীক। যাকে দেখে আর একবার বাঁচার কথা ভাবা যায়। প্রণোচ্ছল অভিনয়ে চরিত্রটিকে ও নাটকটিকে শুরু থেকে শেষ পর্যন্ত জীবন্ত করে রাখেন পায়েল রায়। ‘সিস্টার’ ধৃতিকণা ভট্টাচার্য সেই প্রবাহমানতার প্যারামিটার। অনবদ্য দক্ষতায় ‘জামালউদ্দিন’কে মঞ্চায়িত করেছেন গৌতম চক্রবর্তী। আশা-নিরাশার প্রেক্ষাপটে গৌতম এবং শিঞ্জিনী চক্রবর্তীর (বনমালী তুমি) গান নাট্য আবহকে আরও আকর্ষণীয় করে তোলে। 
প্রিয়ব্রত দত্ত
9d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

হস্তশিল্পীরা বিশেষ স্বীকৃতি ও সুনাম পেতে পারেন। পারিবারিক ক্ষেত্রে চাপ। ব্যয় কিঞ্চিৎ বাড়তে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৮৩ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৯০ টাকা৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা