বিনোদন

কুমারী পুজোর স্মৃতিতে আমিই যেন মা দুর্গা

পুজোয় কলকাতায় প্রায় কোনওবারই থাকি না। বেড়াতে যাই। আসলে সারা বছর শ্যুটিংয়ের ব্যস্ততা থাকে। পুজোয় শ্যুটিং হয় না বলে বেড়াতে চলে যাই। এবারও বেড়াতে যাচ্ছি। কিন্তু এবারের পুজোটা অন্যবারের মতো নয়। বর্তমান পরিস্থিতিতে সেটাই হয়তো স্বাভাবিক। এমনিতে পুজোর প্ল্যানিং শুরু হয়ে যায় অনেক আগে থেকে। বেড়াতে যাওয়ার পরিকল্পনা আগেই করে ফেলতে হয়। কারণ হোটেল বুকিং, ফ্লাইট টিকিট পাওয়া নাহলে মুশকিল হয়। এবার বন্ধুদের সঙ্গে যাচ্ছি মেঘালয়। খাসি, জয়ন্তিয়া পাহাড় যাব। তাছাড়া কিছু প্রত্যন্ত জায়গা, যেখানে ট্রেক করে যেতে হয়, সেখানেও যাব। বেড়াতে যাওয়ার জন্য যেটুকু প্রয়োজন, সেটুকু শপিং করেছি।
পুজোর সময় ছোটবেলার কথা অনেক বেশি মনে পড়ে। কলকাতার বিখ্যাত পুজোগুলোর অন্যতম ৬৪ পল্লির পুজো, আমার মামাবাড়ির পাড়া। মাসি, মামা, মামির সঙ্গে পুজোতে আনন্দ করা ছোটবেলার রুটিন ছিল। আমি, দিদি আর মাসতুতো বোন পুজোর সময়টা মামারবাড়িতে কাটাতাম। এখন তো অনেকেই কলকাতার বাইরে চলে গিয়েছে। কোভিডের সময় মামিও মারা গিয়েছে। দিদা গত বছর চলে গেলেন। তিন বোনের সেই আনন্দ আর ফিরে আসবে না। পুজোর চারটে দিন সারাক্ষণ প্যান্ডেলেই থাকতাম। ভিড় সামলাতাম। সেসব দিন খুব মিস করি। 
ওই পুজোতেই একবার ‘কুমারী’ হয়েছিলাম। তখন আমি অনেকটাই ছোট। কিন্তু আলাদা করে সাজানো হয়েছিল, কত খাবারের আয়োজন, সেসব মনে আছে। একটা দিন যেন আমার জন্যই স্পেশাল। গুরুজনরা প্রণাম করছেন দেখে অবাক হয়েছিলাম। 
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা